কম্পিউটার

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

এটি একটি স্পনসর করা নিবন্ধ এবং এটি রিকভারি টুলবক্স দ্বারা সম্ভব হয়েছে৷ প্রকৃত বিষয়বস্তু এবং মতামত হল লেখকের একমাত্র মতামত যিনি সম্পাদকীয় স্বাধীনতা বজায় রাখেন, এমনকি যখন একটি পোস্ট স্পনসর করা হয়।

মাইক্রোসফ্ট এক্সেল বর্তমানে স্প্রেডশীট এবং ওয়ার্কশীটগুলির জন্য শিল্পের মান। এটি ব্যবহার করার সহজতা এবং এটি অফার করে এমন অগণিত সরঞ্জামগুলির কারণে জটিল গণনা করার জন্য ব্যক্তি এবং ব্যবসার দ্বারা এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। কিন্তু কখনও কখনও, ত্রুটি এবং সমস্যাগুলি Excel এর প্রতিরক্ষায় তাদের পথ খুঁজে পেতে পারে, এটিকে ডেটা দুর্নীতি এবং শেষ পর্যন্ত ডেটা ক্ষতির হুমকির সম্মুখীন করে।

ভাল খবর হল যখন Excel একটি দূষিত ওয়ার্কবুক সনাক্ত করে, এটি ফাইলটি মেরামত করার প্রয়াসে স্বয়ংক্রিয়ভাবে ফাইল পুনরুদ্ধার মোডে স্যুইচ করে। এবং তা না হলেও, আপনি এখনও ম্যানুয়ালি পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করতে পারেন। যাইহোক, ক্ষতির মাত্রা চরম হলে, বিল্ট-ইন এক্সেল মেরামত টুল ফাইলটি মেরামত করতে সক্ষম নাও হতে পারে।

এই ধরনের ক্ষেত্রে, ক্ষতিগ্রস্থ এক্সেল ফাইলগুলি থেকে ডেটা মেরামত এবং পুনরুদ্ধার করার একমাত্র উপায় একটি তৃতীয় পক্ষের মেরামত সরঞ্জাম ব্যবহার করা হবে। আমাদের এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স পরীক্ষা করার সুযোগ ছিল এটি ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারে কিনা তা দেখতে৷

এক্সেলের জন্য রিকভারি টুলবক্স কি?

এক্সেলের জন্য রিকভারি টুলবক্স একটি সফ্টওয়্যার ইউটিলিটি যা ক্ষতিগ্রস্থ এবং দূষিত এক্সেল ফাইলগুলি মেরামত এবং পুনরুদ্ধার করতে সহায়তা করে। দূষিত এক্সেল ফাইলের সাথে কাজ করার সময় এই টুলটি আপনার ঝামেলা কমাতে সাহায্য করে।

একটি এক্সেল ফাইল অনেক কারণে নষ্ট হয়ে যেতে পারে, যেমন ভাইরাস আক্রমণ, হঠাৎ সিস্টেম বন্ধ হয়ে যাওয়া বা এমনকি মানুষের ত্রুটি। এই সফ্টওয়্যারটি ক্ষতিগ্রস্থ এক্সেল ফাইলগুলি থেকে ডেটা পুনরুদ্ধার করতে সাহায্য করার প্রতিশ্রুতি দেয়, তা নির্বিশেষে ডেটা দুর্নীতির কারণ হয়ে দাঁড়ায়৷ কিন্তু এটি বিজ্ঞাপন হিসাবে সঞ্চালিত হয়? আমরা শুধু খুঁজে বের করতে চলেছি।

প্রোগ্রাম বৈশিষ্ট্য

এখানে উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির একটি তালিকা রয়েছে যা এক্সেলের জন্য রিকভারি টুলবক্স তৈরি করে৷ প্রতিযোগিতা থেকে আলাদা।

  • সব ধরনের এক্সেল ফাইল পুনরুদ্ধার করে:.xls, .xlt, .xlsx, .xlsm, .xltx, .xltm, এবং .xlam এক্সটেনশন
  • Microsoft Office 98, 2000, 2003, এবং XP এর .xls ফাইল মেরামত ও পুনরুদ্ধার করে
  • Microsoft Office 2007, 2010, 2013, 2016 এর .xlsx ফাইল পুনরুদ্ধার করে
  • ফাংশন এবং নামের রেফারেন্স সহ সকল প্রকার সূত্র মেরামত করে
  • ওয়ার্কশীট, ফন্ট, টেবিল শৈলী এবং ওয়ার্কবুক সেল ডেটা পুনরুদ্ধার করে
  • কোষ এবং সীমানা রং পুনরুদ্ধার করে
  • সেল ফর্ম্যাটিং মানগুলি মেরামত করে এবং পুনরুদ্ধার করে (সংখ্যা বিন্যাস, ফন্ট, পাঠ্য অভিযোজন, ভরাট প্যাটার্ন এবং আরও অনেক কিছু)
  • একটি নতুন Excel নথিতে পুনরুদ্ধার করা ডেটা সরাসরি রপ্তানি করে

এক্সেলের জন্য রিকভারি টুলবক্স Windows 98//XP/Vista/7/8/10 বা Windows Server 2003/2008/2012/2016 এবং তার উপরে সব সংস্করণের সাথে কাজ করে।

এটি কিভাবে কাজ করে

এক্সেলের জন্য রিকভারি টুলবক্স কতটা কার্যকর তা নির্ধারণ করতে ডেটা পুনরুদ্ধার করা হচ্ছে, আমরা এটি একটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত .xls এক্সেল ফাইলে পরীক্ষা করতে যাচ্ছি। শুরু করার জন্য, আমরা প্রথমে সফ্টওয়্যারটি ডাউনলোড এবং ইনস্টল করতে যাচ্ছি, তারপর ক্ষতিগ্রস্ত Excel নথি থেকে ডেটা পুনরুদ্ধার করার চেষ্টা করব।

ডাউনলোড এবং ইনস্টলেশন

কোম্পানির অফিসিয়াল সাইটে যান এবং সফ্টওয়্যারটি ডাউনলোড করুন। ডাউনলোড সম্পূর্ণ হলে, ইনস্টলেশন উইজার্ড চালু করতে .exe ফাইলটিতে ডাবল-ক্লিক করুন। সহজ ইনস্টলেশন পদ্ধতি অনুসরণ করুন, এবং একবার সম্পন্ন হলে, প্রোগ্রামটি চালু করুন। মাত্র 4.8Mbs-এ, প্রোগ্রামটি হালকা, এবং সম্পূর্ণ ইনস্টলেশন প্রক্রিয়াটি আপনার তিন মিনিটের বেশি সময় লাগবে না।

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

ইন্টারফেসটি পরিষ্কার এবং সহজবোধ্য নির্দেশাবলীর সাথে অগোছালো, তাই আপনাকে কোথায় ক্লিক করতে হবে তা নির্দেশ করার জন্য আপনার দ্বিতীয় হাতের প্রয়োজন হবে না। পরবর্তী ধাপ হল একটি ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল মেরামত করা।

একটি দূষিত এক্সেল ওয়ার্কবুক থেকে ডেটা পুনরুদ্ধার করা

যদি এক্সেল একটি ক্ষতিগ্রস্ত ফাইল খুলতে না পারে, তাহলে এটি একটি পপ-আপ ত্রুটি বার্তা প্রদর্শন করবে যে ফাইলটি দূষিত বা বিশ্বস্ত উত্স থেকে নয়। আমি এক্সেলের সাথে খোলার চেষ্টা করছিলাম এমন ক্ষতিগ্রস্থ ফাইল থেকে আমি এই ত্রুটি বার্তাটি পেয়েছি৷

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

"হ্যাঁ" ক্লিক করার পরে, এক্সেল ফাইলটি খুলতে সক্ষম হয়েছে, কিন্তু আপনি নীচের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন, প্রতিটি আইটেম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনকি নথির বিষয়বস্তুর প্রকৃতি বলাও অসম্ভব।

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

কিভাবে এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স ব্যবহার করবেন তা নিচের ধাপগুলো হারানো ডেটা মেরামত এবং পুনরুদ্ধার করার চেষ্টা করতে।

ধাপ 1: আপনি যে ওয়ার্কবুকটি মেরামত করতে চান সেটি নির্বাচন করতে টুলের প্রথম পৃষ্ঠায় ফোল্ডার আইকনে ক্লিক করুন। একবার হয়ে গেলে, আপনার টার্গেট ফাইলের পাথ এবং এর ফর্ম্যাট "উৎস ফাইলের নাম" এর নীচের বাক্সে প্রদর্শিত হবে৷

ধাপ 2 :"বিশ্লেষণ" বোতামে ক্লিক করুন৷

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

আপনি ফাইল পুনরুদ্ধার শুরু করতে চান কিনা তা জিজ্ঞাসা করে একটি পপ-আপ বিজ্ঞপ্তি দেখাবে৷ চালিয়ে যেতে "হ্যাঁ" ক্লিক করুন৷

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু করবে। এটি তারপর সমস্ত পুনরুদ্ধার করা আইটেমগুলির একটি পূর্বরূপ প্রদর্শন করবে৷

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

এটি দূষিত ফাইলের বিষয়বস্তুর একটি পূর্বরূপ যা এক্সেল পড়তে পারেনি। আপনি দেখতে পারেন যে ফর্ম্যাটিংটি প্রয়োগ করা হয়েছে এবং পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পূর্ণ হলে ফাইলটি কেমন দেখাবে।

ধাপ 3 :"পুনরুদ্ধার শুরু করুন" বোতামে ক্লিক করুন। এটি আপনাকে দুটি বিকল্প দেবে:হয় ফাইলে সংরক্ষণ করুন (যদি আপনি একটি নতুন .xlsx ফাইলে সংরক্ষণ করতে চান) অথবা ফাইলে রপ্তানি করুন (যদি আপনি একটি নতুন ওয়ার্কবুকে রপ্তানি করতে চান)।

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

পদক্ষেপ 4৷ :আপনি আপনার পিসিতে আপনার মেরামত করা এক্সেল ফাইল কোথায় সংরক্ষণ করতে চান তা চয়ন করুন, তারপর "সংরক্ষণ করুন" এ ক্লিক করুন৷

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

ধাপ 5 :মেরামত প্রক্রিয়া সম্পূর্ণ করতে এবং পুনরুদ্ধার উইজার্ড থেকে প্রস্থান করতে "সমাপ্তি" ক্লিক করুন৷

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

সফ্টওয়্যারটি পুনরুদ্ধারের ফলাফলগুলি প্রদর্শন করবে, এবং এমনকি আপনি মেরামত করা আইটেমগুলির সংখ্যা, কোষগুলি প্রক্রিয়া করা হয়েছে এবং পুনরুদ্ধার সম্পূর্ণ করতে কত সময় নিয়েছে তা দেখতে সক্ষম হবেন৷

ফাইল মেরামত সম্পূর্ণ হওয়ার পরে, আপনি এক্সেল দিয়ে পুনরুদ্ধার করা ফাইল খুলতে সক্ষম হবেন। এক্সেলের সাথে খোলা হলে নতুন (পুনরুদ্ধার করা) ফাইলটি কেমন দেখায় তা এখানে।

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স সহ ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করুন

আপনি দেখতে পাচ্ছেন, সফ্টওয়্যারটি সেই এক্সেল ফাইলের সূত্রগুলি পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছিল৷

মূল্য

কোম্পানি তিনটি মূল্যের পরিকল্পনা অফার করে:

  • ব্যক্তিগত লাইসেন্স – এই লাইসেন্সটি শুধুমাত্র ব্যক্তিগত ব্যবহারের জন্য এবং আজীবন লাইসেন্সের জন্য $27 খরচ হয়।
  • ব্যবসায়িক লাইসেন্স - এই পরিকল্পনা কর্পোরেশন বা একটি এন্টারপ্রাইজে আইনি ব্যবহারের জন্য। একটি ব্যবসায়িক লাইসেন্সের দাম $45।
  • সাইট লাইসেন্স - আপনি $60 এর জন্য একটি সাইট লাইসেন্স কিনতে পারেন। এই লাইসেন্সটি আপনাকে বিভিন্ন কম্পিউটারে সফ্টওয়্যারটি ব্যবহার করতে দেয় - 100টি ইলেকট্রনিক ডিভাইস পর্যন্ত। ডিভাইসগুলি একটি বিল্ডিংয়ে বা বিভিন্ন বিল্ডিংয়ের মধ্যে বিতরণ করা যেতে পারে।

এছাড়াও একটি বিনামূল্যের (ট্রায়াল) সংস্করণ রয়েছে, তবে এটি আপনাকে শুধুমাত্র পুনরুদ্ধার করা ডেটার একটি পূর্বরূপ দেয়। এর মানে আপনি একটি নতুন এক্সেল ওয়ার্কবুকে ডেটা রপ্তানি করতে বা এটি একটি XLSX ফাইলে সংরক্ষণ করতে পারবেন না। সমস্ত বৈশিষ্ট্য আনলক করতে, আপনার একটি লাইসেন্সের প্রয়োজন হবে৷

সুবিধা ও অসুবিধা

সফ্টওয়্যারটির সাথে আমরা যে সুবিধাগুলি পেয়েছি তা এখানে রয়েছে৷

সুবিধা

  • একটি পরিষ্কার ব্যবহারকারী ইন্টারফেসের সাথে ব্যবহার করা সহজ
  • বিস্তৃত – সূত্র, টেবিল শৈলী, ফন্ট, পাঠ্য অভিযোজন, সংখ্যা বিন্যাস, এবং আরও অনেক কিছু মেরামত এবং পুনরুদ্ধার করে
  • খুব দ্রুত
  • প্রতিযোগিতামূলক মূল্য

কনস

  • ঢোকানো ছবি পুনরুদ্ধার করে না
  • পাসওয়ার্ড সুরক্ষিত ফাইল থেকে ডেটা পুনরুদ্ধার করা যাবে না

চূড়ান্ত চিন্তা

এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স এটি একটি উন্নত পুনরুদ্ধার সফ্টওয়্যার যা ঠিক যা করার প্রতিশ্রুতি দেয় - ক্ষতিগ্রস্থ এবং দূষিত এক্সেল ফাইলগুলি পুনরুদ্ধার করে৷

একটি অত্যাধুনিক পুনরুদ্ধার অ্যালগরিদম একটি সহজ এবং ব্যবহারযোগ্য ইন্টারফেসের সাথে একত্রিত করা, এক্সেলের জন্য পুনরুদ্ধার টুলবক্স আপনি ক্ষতিগ্রস্ত এক্সেল ফাইল পুনরুদ্ধার করার প্রয়োজন হলে মহান মান প্রস্তাব. এই সফ্টওয়্যারটি ব্যবহার করার পরে, আমি একটি চমৎকার এক্সেল মেরামত এবং পুনরুদ্ধারের সরঞ্জাম খুঁজছেন এমন কাউকে এটি সুপারিশ করব৷

বিকল্পভাবে, আপনি যদি অতিরিক্ত সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল না করেই ক্ষতিগ্রস্থ এক্সেল ফাইল মেরামত করতে চান তবে আপনি তাদের অনলাইন এক্সেল মেরামত পরিষেবা ব্যবহার করতে পারেন।


  1. MP4 ফাইল পুনরুদ্ধার:কিভাবে SD কার্ড থেকে মুছে ফেলা MP4 ভিডিও ফাইল পুনরুদ্ধার করবেন

  2. কিভাবে পরিচিতির জন্য এক্সেলে একটি CSV ফাইল তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)

  3. অ্যান্ড্রয়েডের জন্য সেরা ফাইল এক্সপ্লোরার দিয়ে ফাইলগুলি কীভাবে সংগঠিত করবেন?

  4. স্থায়ীভাবে মুছে ফেলা এক্সেল ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?