কম্পিউটার

উইন্ডোজে প্রক্সি সেটিংস পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করুন

পূর্ববর্তী একটি নিবন্ধে, আমরা দেখিয়েছি কিভাবে GPO এর মাধ্যমে উইন্ডোজে প্রক্সি সেটিংস কনফিগার করতে হয়। যাইহোক, এমনকি নন-অ্যাডমিন ব্যবহারকারীরাও তাদের কম্পিউটারে প্রক্সি সেটিংস ম্যানুয়ালি পরিবর্তন করতে পারেন। এই নিবন্ধে, আমরা কীভাবে ব্যবহারকারীদেরকে গ্রুপ নীতি ব্যবহার করে উইন্ডোজে প্রক্সি সার্ভার সেটিংস পরিবর্তন করা থেকে আটকাতে পারি তা দেখব।

একজন প্রশাসক GPO এর মাধ্যমে ব্যবহারকারীদের প্রক্সি সার্ভার সেটিংস বরাদ্দ করার পরে, ব্যবহারকারী যে কোনো সময় সেগুলি পরিবর্তন করতে পারেন। Windows 10 এবং 11-এ, আপনি সেটিংস থেকে প্রক্সি সেটিংস পরিবর্তন করতে পারেন -> নেটওয়ার্ক এবং ইন্টারনেট -> প্রক্সি (ms-settings:network-proxy )।

উইন্ডোজে প্রক্সি সেটিংস পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করুন

যদিও একটি গ্রুপ পলিসি রিফ্রেশ চক্র চলাকালীন প্রতি 90 মিনিটে প্রক্সি সেটিংস ওভাররাইট করা হবে, কখনও কখনও আপনাকে GPO ব্যবহার করে সেট করা প্রক্সি সেটিংস পরিবর্তন করা থেকে ডোমেন ব্যবহারকারীদের সম্পূর্ণরূপে আটকাতে হবে৷

  1. ডোমেন গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট কনসোল খুলুন (gpmc.msc ) এবং প্রক্সি সেটিংস সহ আপনার GPO সম্পাদনা করুন;
  2. নিম্নলিখিত GPO বিভাগে যান ব্যবহারকারী কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান -> ইন্টারনেট এক্সপ্লোরার;
  3. প্রক্সি সেটিংস পরিবর্তন করা প্রতিরোধ খুঁজুন এবং এটি সক্ষম এ সেট করুন; কম্পিউটার কনফিগারেশনে অনুরূপ নীতি আছে অধ্যায়. এই বিভাগে জিপিও বিকল্পটি আপনাকে কম্পিউটারের সমস্ত ব্যবহারকারীর জন্য প্রক্সি সেটিংস পরিবর্তন করা প্রতিরোধ করার অনুমতি দেবে। উইন্ডোজে প্রক্সি সেটিংস পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করুন
  4. ক্লায়েন্টে নীতিগুলি আপডেট করার পরে, Windows প্রক্সি সেটিংস পৃষ্ঠাটি "Some of these settings are hidden or managed by your organization বার্তাটি প্রদর্শন করবে৷ ” এই ক্ষেত্রে, প্রক্সি সার্ভার বিকল্প সহ পাঠ্য ক্ষেত্রগুলি সম্পাদনার জন্য অনুপলব্ধ হয়ে যাবে (ধূসর হয়ে গেছে); উইন্ডোজে প্রক্সি সেটিংস পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করুন

এই নীতিটি সমস্ত ব্রাউজারে প্রযোজ্য যারা Windows প্রক্সি সেটিংস ব্যবহার করে (Google Chrome, Microsoft Edge, Internet Explorer, এবং Mozilla Firefox এর সাথে ব্যবহার করুন সিস্টেম প্রক্সি সেটিংস মোড) Windows 10 এবং Windows 11 উভয়েই।

Windows 10/11-এ, আপনি সেটিংস প্যানেলে প্রক্সি সেটিংস বিকল্পগুলি লুকাতে পারেন৷ এটি করতে, সেটিংস পৃষ্ঠা দৃশ্যমানতা সক্ষম করুন৷ ব্যবহারকারীর মধ্যে নীতি (বা কম্পিউটার) বিভাগ কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> কন্ট্রোল প্যানেল .

প্রক্সি সেটিংস পৃষ্ঠাটি লুকানোর জন্য, আপনাকে নীতি সেটিংসে নিম্নলিখিত পাঠ্যটি নির্দিষ্ট করতে হবে:

Hide:Network-Proxy

উইন্ডোজে প্রক্সি সেটিংস পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করুন

GPO সম্পাদক থেকে এই বিকল্পটি অনুপস্থিত থাকলে প্রশাসনিক গোষ্ঠী নীতি টেমপ্লেটগুলি আপডেট করুন৷

স্থানীয় নীতি সেটিংস আপডেট করার পরে সেটিংস অ্যাপে প্রক্সি সেটিংস সহ ট্যাবটি লুকানো হবে৷

উইন্ডোজে প্রক্সি সেটিংস পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করুন

আপনি উপরে আলোচিত GPO বিকল্প ব্যবহার করে বা রেজিস্ট্রির মাধ্যমে প্রক্সি সেটিংস পরিবর্তন করা প্রতিরোধ করতে পারেন। আপনি গ্রুপ নীতি পছন্দ (ব্যবহারকারী কনফিগারেশন -> পছন্দগুলি -> উইন্ডোজ সেটিংস -> রেজিস্ট্রি এর মাধ্যমে রেজিস্ট্রিতে পরিবর্তন করতে পারেন ) নিম্নলিখিত সেটিংস সহ নির্দিষ্ট GPO-এর অধীনে একটি নতুন রেজিস্ট্রি মান তৈরি করুন:

  • Hive:HKEY_CURRENT_USER
  • মূল পথ:SOFTWARE\Policies\Microsoft\Internet Explorer\Control Panel
  • মান নাম:Proxy
  • মান প্রকার:REG_DWORD
  • মান ডেটা:1

উইন্ডোজে প্রক্সি সেটিংস পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করুন

স্থানীয় কম্পিউটার প্রশাসকদের প্রক্সি সেটিংস লক নীতি প্রয়োগ করা থেকে প্রতিরোধ করার জন্য, আপনাকে আইটেম-লেভেল টার্গেটিং কনফিগার করতে হবে।

এটি করতে, সাধারণ এ যান৷ রেজিস্ট্রি প্যারামিটার বিকল্পগুলিতে ট্যাবে, এই আইটেমটি আর প্রয়োগ করা না হলে সরান সক্ষম করুন বিকল্প তারপর আইটেম-স্তর টার্গেটিং সক্ষম করুন৷ বিকল্পে ক্লিক করুন এবং টার্গেটিং-এ ক্লিক করুন বোতাম একটি নতুন নিয়ম তৈরি করুন:নতুন আইটেম -> নিরাপত্তা গ্রুপ -> আইটেম বিকল্প -> Is not এবং যে দলের জন্য এই নীতি প্রয়োগ করা উচিত নয় তার নাম উল্লেখ করুন। আমাদের উদাহরণে, এটি হল mun_admins গ্রুপ, যা GPO এর মাধ্যমে স্থানীয় প্রশাসকদের গোষ্ঠীতে কম্পিউটারে যোগ করা হয়েছিল।

উইন্ডোজে প্রক্সি সেটিংস পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করুন

আপনি GPO নিরাপত্তা ফিল্টারিং ব্যবহার করে একটি নির্দিষ্ট গোষ্ঠীতে এই নীতি প্রয়োগ করা থেকে প্রতিরোধ করতে পারেন। প্রতিনিধি-এ GPO-এর আবেদন করা উচিত নয় এমন গোষ্ঠীগুলিকে যুক্ত করুন৷ গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট কনসোলে ট্যাব (উদাহরণস্বরূপ, mun_admin ) এবং অস্বীকার করুন সেট করুন এই গ্রুপগুলির জন্য গ্রুপ নীতি প্রয়োগ করুন অনুমতি।

উইন্ডোজে প্রক্সি সেটিংস পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করুন

দয়া করে মনে রাখবেন যে স্থানীয় প্রশাসক অনুমতি সহ একজন ব্যবহারকারী এখনও সরাসরি তাদের রেজিস্ট্রি কী HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Internet সেটিংস এ প্রক্সি সার্ভার সেটিংস সম্পাদনা করতে পারেন। .

একজন নন-প্রশাসক ব্যবহারকারীও রেজিস্ট্রি এডিটর চালাতে পারেন এবং UAC প্রম্পট বাইপাস করে তাদের রেজিস্ট্রি কী-তে সেটিংস পরিবর্তন করতে পারেন।

প্রক্সি সার্ভারের ঠিকানা পরিবর্তন করতে, শুধু প্রক্সি সার্ভারের মান সম্পাদনা করুন রেজিস্ট্রি এন্ট্রি। এই রেজিস্ট্রি কীতে তৈরি প্রক্সি সেটিংস অবিলম্বে উইন্ডোজে প্রয়োগ করা হয়।

উইন্ডোজে প্রক্সি সেটিংস পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের প্রতিরোধ করুন


  1. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

  2. উইন্ডোজ 10-এ ব্যবহারকারীদের তারিখ এবং সময় পরিবর্তন করার অনুমতি দিন বা প্রতিরোধ করুন

  3. উইন্ডোজ 10 এ ডেস্কটপ আইকন পরিবর্তন করা থেকে ব্যবহারকারীকে আটকান

  4. উইন্ডোজ 10 এ ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের আটকান