কম্পিউটার

উইন্ডোজে svchost.exe প্রক্রিয়া দ্বারা হোস্ট করা পরিষেবাগুলির তালিকা দেখুন৷

Svchost.exe একটি প্রক্রিয়া যা অন্যান্য উইন্ডোজ পরিষেবাগুলিকে হোস্ট করে যা বিভিন্ন সিস্টেম ফাংশন সম্পাদন করে। svchost.exe এর একাধিক উদাহরণ থাকতে পারে আপনার কম্পিউটারে চলছে, প্রতিটি উদাহরণে একটি আলাদা পরিষেবা রয়েছে। svchost.exe আপনার সিপিইউ-এর উচ্চ শতাংশ ব্যবহার করলে আপনি কী করতে পারেন তা নিয়ে আমরা কিছুক্ষণ আগে একটি পোস্ট প্রকাশ করেছি৷

এই নিবন্ধে, আমি আপনাকে svchost.exe-এর ভিতরে চলমান প্রকৃত প্রক্রিয়া বা পরিষেবাটি দেখার কয়েকটি উপায় দেখাতে যাচ্ছি। বেশিরভাগ উইন্ডোজ পিসিতে, আপনি এই প্রসেসগুলির মধ্যে 10 থেকে 20টি যেকোন জায়গায় দেখতে পাবেন। যদি কোনো সমস্যা হয় এবং একটি নির্দিষ্ট svchost.exe প্রক্রিয়া সমস্যার কারণ হয়ে থাকে, তাহলে সেই প্রক্রিয়ার মধ্যে কোন পরিষেবা চলছে তা জানতে পারলে আপনি সম্ভবত এটি সহজেই সমাধান করতে পারবেন।

    টাস্ক ম্যানেজার

    আপনি যদি Windows 10 চালাচ্ছেন, তাহলে আপনাকে টাস্ক ম্যানেজার ছাড়া আর কিছু দেখতে হবে না। Start-এ ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজারে টাইপ করুন অথবা কীবোর্ডে CTRL + SHIFT + ESC টিপুন এবং ধরে রাখুন। এটি টাস্ক ম্যানেজার আনবে। আপনি যদি বর্তমানে চলমান প্রোগ্রামগুলির একটি তালিকা সহ একটি ছোট বাক্স দেখতে পান তবে নিশ্চিত করুনআরো বিশদ বিবরণ-এ ক্লিক করুন নীচে।

    তারপর প্রক্রিয়া-এ ক্লিক করুন ট্যাব এবং অ্যাপস অতীতে স্ক্রোল করুন এবং ব্যাকগ্রাউন্ড প্রসেস যতক্ষণ না আপনি Windows Processes এ না যান . আপনি পরিষেবা হোস্ট: দেখতে শুরু না করা পর্যন্ত নিচে স্ক্রোল করতে থাকুন . তাদের মধ্যে বেশ কয়েকটি তালিকাভুক্ত হওয়া উচিত।

    উইন্ডোজে svchost.exe প্রক্রিয়া দ্বারা হোস্ট করা পরিষেবাগুলির তালিকা দেখুন৷

    আপনি দেখতে পাচ্ছেন, প্রতিটি পরিষেবা হোস্টের সেমিকোলনের পরে তালিকাভুক্ত পরিষেবার নাম থাকবে। এটি কোন পরিষেবাটি কোন svchost.exe প্রক্রিয়ার সাথে যুক্ত তা দেখা সত্যিই সহজ করে তোলে৷ আপনি যদি সঠিক প্রক্রিয়া আইডি দেখতে চান তবে লাইনে ডান ক্লিক করুন এবং বিশদে যান বেছে নিন .

    উইন্ডোজে svchost.exe প্রক্রিয়া দ্বারা হোস্ট করা পরিষেবাগুলির তালিকা দেখুন৷

    এটি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে বিশদ বিবরণে নিয়ে আসবে৷ ট্যাব এবং এটি স্বয়ংক্রিয়ভাবে সেই প্রক্রিয়ার সাথে সম্পর্কিত লাইনটি নির্বাচন করবে।

    উইন্ডোজে svchost.exe প্রক্রিয়া দ্বারা হোস্ট করা পরিষেবাগুলির তালিকা দেখুন৷

    এখন আমরা দেখতে পাচ্ছি যে DHCP ক্লায়েন্ট পরিষেবাটি svchost.exe-এর মধ্যে 1504-এর একটি প্রসেস আইডি সহ চলছে৷ এই কাজটি সম্পন্ন করার জন্য এটি এখন পর্যন্ত সবচেয়ে সহজ উপায়, তবে এটির জন্য Windows 10 প্রয়োজন৷ আপনি যদি Windows 7 বা তার আগে চালান তবে পড়ুন অন্যান্য পদ্ধতি সম্পর্কে।

    টাস্কলিস্ট কমান্ড

    উইন্ডোজের যেকোনো সংস্করণে, আপনি প্রতিটি svchost.exe প্রসেসের তালিকা তৈরি করতে কমান্ড লাইন ব্যবহার করতে পারেন যা প্রতিটির ভিতরে চলমান পরিষেবার সাথে। এটি করার জন্য, স্টার্ট এ ক্লিক করে এবং cmd টাইপ করে একটি কমান্ড প্রম্পট খুলুন .

    কমান্ড প্রম্পটে, এগিয়ে যান এবং নিম্নলিখিত কমান্ডটি কপি/পেস্ট করুন:

    tasklist /svc | find "svchost.exe"
    খুঁজুন

    এটি সমস্ত চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা তৈরি করবে, সেই তালিকাটিকে সন্ধান কমান্ডে প্রেরণ করবে এবং শুধুমাত্র svchost.exe প্রক্রিয়াগুলি দেখানোর জন্য ফিল্টার করবে৷ আপনি যদি এটি একটি পাঠ্য ফাইলে আউটপুট করতে চান তবে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

    tasklist /svc | find "svchost.exe" > c:\tasklist.txt
    খুঁজুন

    মনে রাখবেন যে সি ড্রাইভের রুটে আউটপুট করার জন্য, আপনাকে একটি অ্যাডমিনিস্ট্রেটর কমান্ড প্রম্পট খুলতে হবে (স্টার্ট করুন, cmd টাইপ করুন, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ) যদি এটি সহজ হয়, তাহলে আপনি C:\Users\username\Documents এর মত অন্য কিছুতে পথ পরিবর্তন করতে পারেন .

    উইন্ডোজে svchost.exe প্রক্রিয়া দ্বারা হোস্ট করা পরিষেবাগুলির তালিকা দেখুন৷

    প্রসেস এক্সপ্লোরার

    অবশেষে, আপনি প্রসেস এক্সপ্লোরার নামে মাইক্রোসফ্টের একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করতে পারেন। শুধু এটি ডাউনলোড করুন, এটি আনজিপ করুন এবং EXE ফাইলটি চালান। সুবিধাজনক এমন কিছু ইনস্টল করার দরকার নেই।

    উইন্ডোজে svchost.exe প্রক্রিয়া দ্বারা হোস্ট করা পরিষেবাগুলির তালিকা দেখুন৷

    প্রক্রিয়া-এর জন্য হেডারে ক্লিক করুন প্রসেসের তালিকা সাজানোর জন্য কলাম এবং তারপর svchost.exe না দেখা পর্যন্ত নিচে স্ক্রোল করুন। এগিয়ে যান এবং যেকোনো প্রক্রিয়ার উপর আপনার মাউস ঘোরান এবং এটি আপনাকে সেই প্রক্রিয়ার সাথে যুক্ত পরিষেবাগুলি দেখাবে৷

    তাই svchost.exe প্রক্রিয়া এবং প্রতিটির ভিতরে কী চলছে সে সম্পর্কে আরও জানার কয়েকটি সহজ এবং সহজ উপায়। উপভোগ করুন!


    1. nvvsvc.exe প্রক্রিয়া কি?

    2. Werfault.exe প্রক্রিয়া সম্পর্কে আপনার যা জানা দরকার

    3. উইন্ডোজ 10 এ টাস্ক ভিউ বোতামটি অক্ষম করুন

    4. Fix- Svchost.Exe উচ্চ CPU ব্যবহার Windows 10