কম্পিউটার

উইন্ডোজে একটি ড্রাইভ লেটার কীভাবে পরিবর্তন করবেন

উইন্ডোজে আপনাকে সম্ভবত কয়েকবার সম্পাদন করতে হবে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ, ম্যাপ করা নেটওয়ার্ক ড্রাইভ বা ডিভিডি ড্রাইভের জন্য ড্রাইভ লেটার পরিবর্তন করা। কখনও কখনও আপনি যখন একটি USB ফ্ল্যাশ ড্রাইভ প্লাগ ইন করেন, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে এটিতে একটি ড্রাইভ অক্ষর বরাদ্দ করে না এবং এটি আপনার কম্পিউটারে প্রদর্শিত নাও হতে পারে৷

এই ধরনের ক্ষেত্রে, আপনাকে ডিভাইসের জন্য ড্রাইভ লেটার পরিবর্তন করতে হবে এবং এটি সাধারণত সরাসরি পপ আপ হবে। এই নিবন্ধে, আমি আপনাকে দেখাব কিভাবে এই ডিভাইসগুলির জন্য GUI ব্যবহার করে এবং কমান্ড প্রম্পটের মাধ্যমে ড্রাইভ লেটার পরিবর্তন করতে হয়।

    ডিস্ক পরিচালনার মাধ্যমে ড্রাইভ লেটার পরিবর্তন করুন

    আপনি কম্পিউটার-এ ডান-ক্লিক করে উইন্ডোজ পিসিতে ডিস্ক পরিচালনা খুলতে পারেন অথবা এই পিসি ডেস্কটপে আইকন এবং পরিচালনা বেছে নিন অথবা Start-এ ক্লিক করে diskmgmt.msc-এ টাইপ করুন .

    উইন্ডোজে একটি ড্রাইভ লেটার কীভাবে পরিবর্তন করবেন

    আপনি শীর্ষে ভলিউম এবং নীচে ডিস্ক এবং পার্টিশনগুলির একটি তালিকা দেখতে পাবেন। একটি ড্রাইভ অক্ষর আছে যে কোনো পার্টিশন সাদা এলাকায় দেখানো হবে. আপনি যদি একটি USB ড্রাইভ সংযুক্ত করেন এবং আপনি এটি তালিকাভুক্ত দেখেন, কিন্তু এটিতে একটি ড্রাইভ অক্ষর না থাকে, আপনি এখন একটি বরাদ্দ করতে পারেন৷

    একটি ডিস্ক বা পার্টিশনের জন্য ড্রাইভ লেটার বরাদ্দ বা পরিবর্তন করতে, কেবল এটিতে ডান-ক্লিক করুন এবং ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন বেছে নিন .

    উইন্ডোজে একটি ড্রাইভ লেটার কীভাবে পরিবর্তন করবেন

    একটি উইন্ডো বর্তমান ড্রাইভ অক্ষর সহ পপ আপ হবে, যদি একটি থাকে, এবং কয়েকটি বিকল্প। এখানে আপনি পরিবর্তন এ ক্লিক করতে চান .

    উইন্ডোজে একটি ড্রাইভ লেটার কীভাবে পরিবর্তন করবেন

    এর পরে, আপনি ড্রপডাউন তালিকা থেকে নতুন ড্রাইভ অক্ষর নির্বাচন করবেন। আপনি A থেকে Z অক্ষর থেকে বেছে নিতে পারেন।

    উইন্ডোজে একটি ড্রাইভ লেটার কীভাবে পরিবর্তন করবেন

    এটা সম্বন্ধে. সমস্ত ডায়ালগ বন্ধ করতে ওকে ক্লিক করুন এবং ড্রাইভটি এখন নতুন ড্রাইভ অক্ষর সহ উইন্ডোজে প্রদর্শিত হবে। আপনার যদি GUI ইন্টারফেস ব্যবহার করতে সমস্যা হয় বা আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে আরও স্বাচ্ছন্দ্য বোধ করেন তবে কীভাবে ডিস্কপার্ট ব্যবহার করবেন সে সম্পর্কে নীচের নির্দেশাবলী পড়ুন।

    ড্রাইভ লেটার বরাদ্দ করতে DiskPart ব্যবহার করুন

    আপনি যদি কমান্ড প্রম্পটের মাধ্যমে একটি ড্রাইভ অক্ষর পরিবর্তন বা বরাদ্দ করতে চান তবে আপনাকে ডিস্কপার্ট কমান্ডটি ব্যবহার করতে হবে। আমি কীভাবে ডিস্কপার্ট ব্যবহার করতে হয় সে সম্পর্কে কিছুটা লিখেছি, যা অনেক ডিস্ক পরিচালনার কাজের জন্য সত্যিই দরকারী৷

    শুরু করার জন্য, CMD টাইপ করে স্টার্ট-এ ক্লিক করে উইন্ডোজে একটি প্রশাসক কমান্ড প্রম্পট খুলুন এবং তারপর ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

    উইন্ডোজে একটি ড্রাইভ লেটার কীভাবে পরিবর্তন করবেন

    এখন নিম্নলিখিত কমান্ড টাইপ করুন, প্রতিটি এন্টার দ্বারা অনুসরণ করুন কী।

    diskpart
    list volume
    select volume x
    assign letter=x

    উপরে, আপনি যে ড্রাইভটি পরিবর্তন করতে চান এবং যে অক্ষরটি আপনি ড্রাইভে বরাদ্দ করতে চান তার সাথে সম্পর্কিত তালিকার ভলিউম নম্বর দিয়ে আপনি x প্রতিস্থাপন করবেন। এখানে আমি একটি বাহ্যিক USB ড্রাইভের জন্য চালানো কমান্ডগুলি:

    উইন্ডোজে একটি ড্রাইভ লেটার কীভাবে পরিবর্তন করবেন

    আপনি এটি টাইপ-এর অধীনেও লক্ষ্য করবেন কলাম, বহিরাগত ড্রাইভগুলি অপসারণযোগ্য হিসাবে দেখাবে৷ . আপনি একটি ভলিউম নির্বাচন করার আগে এটি পরীক্ষা করার একটি ভাল উপায়। আপনি আকার দেখে এবং তথ্য দেখেও বুঝতে পারেন কোন ড্রাইভটি সঠিক কলাম আমার ক্ষেত্রে ভলিউম 0 হল সিস্টেম পার্টিশন, তাই আমি দুর্ঘটনাবশত এটি নিয়ে বিশৃঙ্খলা করতে চাই না।

    সামগ্রিকভাবে, এটি একটি মোটামুটি সহজ প্রক্রিয়া এবং আশা করি আপনি কোন সমস্যায় পড়বেন না। কিছু সময় আছে, যাইহোক, যখন জিনিসগুলি সঠিকভাবে কাজ করে না। নীচে কিছু সম্ভাব্য কারণ রয়েছে৷

    Windows-এ ড্রাইভ লেটার পরিবর্তন করা যাবে না সমস্যা সমাধান করুন

    একটি সমস্যা যা আমি দেখেছি তা হল চেঞ্জ ড্রাইভ লেটার বিকল্পটি কেবল ধূসর হয়ে গেছে। এটি কয়েকটি কারণে ঘটতে পারে। একটি প্রধান কারণ হল ভলিউম FAT বা NTFS ফরম্যাটে ফরম্যাট করা হয় না। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি ম্যাক কম্পিউটার থেকে একটি ডিস্ক সংযুক্ত করেন, আপনি ড্রাইভ অক্ষর পরিবর্তন করতে পারবেন না যদি না আপনি ড্রাইভটিকে একটি সামঞ্জস্যপূর্ণ বিন্যাসে ফর্ম্যাট করেন৷

    আরেকটি কারণ হল যদি ড্রাইভটি শুধুমাত্র পঠনযোগ্য হিসাবে সেট করা থাকে। যদি তাই হয়, তাহলে আপনাকে পঠন/লেখার অ্যাক্সেসের অনুমতি দেওয়ার জন্য ড্রাইভ পরিবর্তন করার পদক্ষেপগুলি Google করতে হবে৷

    উইন্ডোজে একটি ড্রাইভ লেটার কীভাবে পরিবর্তন করবেন

    এছাড়াও, যদি আপনার প্রশ্নে থাকা ভলিউমের কোনও ডেটার প্রয়োজন না হয়, তবে একটি সহজ সমাধান হল ভলিউমটি মুছে ফেলা, যা সাধারণত কখনই ধূসর হয় না। একবার আপনি ভলিউম মুছে ফেললে, আপনি আবার ডান-ক্লিক করতে পারেন এবং একটি নতুন সাধারণ ভলিউম তৈরি করতে পারেন। এখন আপনি ড্রাইভ লেটার পরিবর্তন করতে সক্ষম হবেন।

    উইন্ডোজে কীভাবে ড্রাইভ লুকাবেন এবং কীভাবে উইন্ডোজের ড্রাইভ অক্ষরে ফোল্ডার ম্যাপ করবেন সে সম্পর্কে আমার অন্যান্য টিপস পড়তে ভুলবেন না। আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


    1. Windows 10 এ কিভাবে ড্রাইভ অক্ষর কাস্টমাইজ করবেন

    2. Windows 10 এ ড্রাইভ আইকন কিভাবে পরিবর্তন করবেন?

    3. Windows 10 এ ড্রাইভ কিভাবে লুকাবেন?

    4. Windows 11 এ রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন