কম্পিউটার

আপনার পিসিতে অ্যাডোব ফ্ল্যাশ নিষ্ক্রিয় করুন এবং আপনি কেন করতে চান

আপনি যদি এটি ইতিমধ্যে না করে থাকেন তবে আপনার কম্পিউটারে ফ্ল্যাশ নিষ্ক্রিয় করা উচিত। যদিও এটি বিশ্বস্ত Adobe দ্বারা চালিত হয়, তবুও এটি একটি পুরানো এবং অনিরাপদ সফ্টওয়্যার৷

অ্যাডোব ফ্ল্যাশ এমন কিছু যা অনলাইন ভিডিও (যেমন ইউটিউব) দেখা এবং অনলাইন গেম খেলার মতো জিনিসগুলির জন্য একেবারে অপরিহার্য ছিল৷ কিন্তু স্টিভ জবস বিখ্যাতভাবে ফ্ল্যাশকে ঘৃণা করেছিলেন এবং যখন তিনি সমস্ত অ্যাপল পণ্য থেকে এটির জন্য সমর্থন সরিয়ে দিয়েছিলেন, তখন অ্যাডোব ফ্ল্যাশের দিনগুলি গণনা করা হয়েছিল।

    আপনার পিসিতে অ্যাডোব ফ্ল্যাশ নিষ্ক্রিয় করুন এবং আপনি কেন করতে চান

    অ্যান্ড্রয়েড তখন সমর্থন বন্ধ করে দেয়। তারপরে HTML5 এর জন্ম হয়েছিল, বুটটিকে ফ্ল্যাশের মৃত দেহে আটকে রেখে, এটিকে অপ্রাসঙ্গিকতায় পরিণত করে।

    HTML5-এর উত্থান এখন ফ্ল্যাশকে সম্পূর্ণ অর্থহীন করে তুলেছে এবং যারা এখনও এটি চালাচ্ছেন তারা দুষ্ট ব্যক্তিদের দ্বারা সমস্ত ধরণের ম্যালওয়্যার আক্রমণের জন্য নিজেকে উন্মুক্ত করছে৷

    তাই অনলাইন নিরাপত্তার স্বার্থে, একবার এবং সবের জন্য অ্যাডোব ফ্ল্যাশ নিষ্ক্রিয় করার সময় এসেছে৷ আমাকে বিশ্বাস করুন, এটি আপনার ওয়েব ব্রাউজিংকে সামান্যতমভাবে প্রভাবিত করবে না। এবং আপনি প্রক্রিয়াটিতে নিজেকে অনেক বেশি নিরাপদ করে তুলবেন।

    Adobe Flash নিষ্ক্রিয় করার দুটি পদ্ধতি

    আপনার পিসিতে অ্যাডোব ফ্ল্যাশ নিষ্ক্রিয় করুন এবং আপনি কেন করতে চান

    লক্ষ্য করুন আমি বলেছি অক্ষম এবং আনইন্সটল নয় . যদিও ফ্ল্যাশ আনইনস্টল করা একেবারেই সম্ভব, আসলেই এর কোন প্রয়োজন নেই। শুধু অক্ষম করুন এবং এটি থাকতে দিন৷

    যদিও আপনার কম্পিউটারে ফ্ল্যাশ ইনস্টল করা আছে, সমস্যাটি আসলে ব্রাউজার। এটি সেই বিন্দু যেখানে সম্ভাব্য আক্রমণকারীরা দুর্বলতা শোষণ করতে পারে এবং ম্যালওয়্যার স্থাপন করতে পারে।

    সুতরাং এটি ব্রাউজার স্তরে যেখানে আপনাকে অবশ্যই এটি নিষ্ক্রিয় করতে হবে, এবং এটি সম্পর্কে যাওয়ার দুটি উপায় রয়েছে। আমি আজকে ক্রোম এবং ফায়ারফক্সে ফোকাস করতে যাচ্ছি। সাফারি ব্যবহারকারীদের কিছু করার দরকার নেই কারণ ফ্ল্যাশ ডিফল্টভাবে অক্ষম থাকে।

    আপনি যদি Microsoft Edge ব্যবহার করেন, তাহলে আপনি Edge এর জন্য Flash নিষ্ক্রিয় করার বিষয়ে আমার পোস্ট পড়তে পারেন। যাইহোক, আপনার এজ থেকে স্যুইচ করার কথা বিবেচনা করা উচিত কারণ মাইক্রোসফ্ট শীঘ্রই এটিকে ক্রোমিয়ামের উপর ভিত্তি করে একটি সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করবে।

    একটি ফ্ল্যাশ ব্লকিং এক্সটেনশন ইনস্টল করুন

    আপনি যদি দ্রুত এবং ব্যথাহীন কিছু চান, তাহলে আপনার জন্য কাজটি করার জন্য আপনি একটি এক্সটেনশন/প্লাগইন ইনস্টল করার পথে যেতে পারেন। এক্সটেনশনগুলি ইনস্টল করা সর্বদা সর্বোত্তম সমাধান নয় কারণ তারা ব্রাউজারডাউনকে ধীর করে দেয়। কিন্তু আপনি যদি আপনার এক্সটেনশন পছন্দের বিষয়ে রক্ষণশীল হন, অথবা আপনি আপনার হাত নোংরা করতে পছন্দ করেন না, তাহলে এটি আপনার জন্য সেরা সমাধান হতে পারে।

    ক্রোমের জন্য, সর্বাধিক প্রস্তাবিত হল ফ্ল্যাশকন্ট্রোল। একবার প্লাগইন ইনস্টল হয়ে গেলে, আপনি কিছু ওয়েব প্লেয়ার দেখতে পাবেন যেগুলিকে HTML5 এ আপডেট করা হয়নি কাজ করছে না, যেমন :

    আপনার পিসিতে অ্যাডোব ফ্ল্যাশ নিষ্ক্রিয় করুন এবং আপনি কেন করতে চান

    কিন্তু যেহেতু অনেক ওয়েব এখন HTML5 এ চলে, তাই এই ধরণের জিনিস আসলে তেমন সাধারণ নয়। কিন্তু যেহেতু আপনি শুধুমাত্র ফ্ল্যাশ নিষ্ক্রিয় করছেন - এবং এটি আনইনস্টল করছেন না - আপনি তাত্ত্বিকভাবে এটি আবার সক্ষম করতে পারেন যদি আপনি একটি দ্রুত ভিডিও দেখতে চান যা অন্যথায় কাজ করছে না। তবে স্পষ্টতই, আপনার এটি করা এড়ানো উচিত।

    ফায়ারফক্সের জন্য, আপনার ফ্ল্যাশ ব্লক প্লাস চেক করা উচিত।

    আপনার পিসিতে অ্যাডোব ফ্ল্যাশ নিষ্ক্রিয় করুন এবং আপনি কেন করতে চান

    ব্রাউজার সেটিংসে এটি বন্ধ করুন

    যদিও একটি এক্সটেনশন ইনস্টল করা দ্রুততম এবং সহজ পদ্ধতি, আসলেই এর কোন প্রয়োজন নেই। আপনি যদি ব্রাউজার সেটিংসে আপনার পথ খুঁজে পেতে পারেন, তাহলে আপনি Adobe Flash বন্ধ করতে পারেন…ভাল, একটি ফ্ল্যাশ।

    Chrome-এ, ঠিকানা বারে নিম্নলিখিতটি টাইপ করুন (https:// ছাড়া )

    chrome://settings/content/flash

    এটি তারপর Chrome-এ ফ্ল্যাশ সেটিংস নিয়ে আসে। এটা এই মত দেখা উচিত.

    আপনার পিসিতে অ্যাডোব ফ্ল্যাশ নিষ্ক্রিয় করুন এবং আপনি কেন করতে চান

    আপনার মাউস দিয়ে সেই নীল টগলটিকে বাম দিকে স্লাইড করুন এবং "আস্কফার্স্ট (প্রস্তাবিত)" পরিবর্তন হয়ে যাবে :

    আপনার পিসিতে অ্যাডোব ফ্ল্যাশ নিষ্ক্রিয় করুন এবং আপনি কেন করতে চান

    নীচে একটি ঐচ্ছিক কালো তালিকা এবং সাদা তালিকা রয়েছে। তাই আপনি ফ্ল্যাশ চালু রাখতে পারেন এবং শুধুমাত্র পৃথক সাইটগুলিকে কালো তালিকাভুক্ত করতে পারেন (যা বরং সময়-নিবিড় এবং ক্লান্তিকর), অথবা আপনি ফ্ল্যাশকে সম্পূর্ণরূপে ব্লক করতে পারেন এবং কিছু বিশ্বস্ত সাইটকে সাদা তালিকাভুক্ত করতে পারেন৷

    ফায়ারফক্সের সাথে, ব্রাউজারের নতুন সংস্করণগুলি ফ্ল্যাশ ব্রাউজার প্লাগইনটি সরিয়ে দিয়েছে (যদিও আপনি চাইলে দৃশ্যত এটি ইনস্টল করতে পারেন)। কিন্তু ব্রাউজারের পুরোনো সংস্করণে এখনও ফ্ল্যাশ থাকবে। আপনি যদি একটি পুরানো সংস্করণ চালাচ্ছেন (সংস্করণ 52 এর চেয়ে পুরানো), আপনাকে URL ঠিকানা বারে টাইপ করতে হবে :

    about:addons

    তারপর প্লাগইন -এ ক্লিক করুন ট্যাব ফ্ল্যাশ খুঁজুন এবং এটি নিষ্ক্রিয় করুন। একটি ব্রাউজার রিস্টার্ট প্রয়োজন হতে পারে৷


    1. কিভাবে আপনার ওয়েব ব্রাউজারের বাইরে Adobe Flash SWF ফাইল চালাবেন?

    2. ঠিক করুন আপনাকে আপনার Adobe Flash Player আপগ্রেড করতে হবে

    3. উইন্ডোজ 10 এ আপনার হোস্ট ফাইলটি কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

    4. আপনার আইফোনে কীভাবে এবং কেন LED ফ্ল্যাশ বিজ্ঞপ্তিগুলি সক্ষম করা উচিত?