কম্পিউটার

Windows 10 শীঘ্রই Linux WSL ফাইলগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবে

Windows 10 শীঘ্রই Linux WSL ফাইলগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবে

আপনি কি আপনার Windows 10 মেশিনে WSL ব্যবহার করছেন? আপনি কি আপনার ডিস্ট্রো এবং উইন্ডোজ 10 এর মধ্যে ফাইল স্থানান্তর করতে চান? যদি এটি আপনি হন, তাহলে আপনি শুনে খুশি হবেন যে Microsoft উভয়ের মধ্যে সামঞ্জস্য যোগ করার পরিকল্পনা করছে!

পূর্বে, লিনাক্স ডিস্ট্রো ফাইলগুলি অ্যাক্সেস করা এবং সেগুলিকে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে অনুলিপি করা মসৃণ ছিল না। এটি করার চেষ্টা করার ফলে ডেটা দুর্নীতির মতো কিছু বাজে সমস্যা হয়েছে। মাইক্রোসফ্ট দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে ফাইল সরানোর জটিলতা কমাতে পদক্ষেপ নিয়েছে এবং আপনি পরবর্তী উইন্ডোজ আপডেট, সংস্করণ 1903-এ এই সংযোজনটি খুঁজে পেতে সক্ষম হবেন।

এর মানে কি?

Windows 10 শীঘ্রই Linux WSL ফাইলগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবে

দুর্ভাগ্যবশত, এই বৈশিষ্ট্যটি এখনও ডুয়াল-বুট জুড়ে বিস্তৃত নয়। এই বৈশিষ্ট্যটি Windows Subsystem for Linux (WSL)-এর মধ্যে প্রয়োগ করা হয়েছে, যা Windows 10-এর মধ্যে Linux distros চালানোর একটি অফিসিয়াল উপায়৷ আপনি যদি পার্টিশন জুড়ে ফাইলগুলি পাওয়ার সহজ উপায় খুঁজছেন, তাহলে আপনি এই আপডেটটি নিয়ে কিছুটা হতাশ হতে পারেন৷ !

আপনি যদি WSL ব্যবহার করেন তবে এটি একটি সহজ আপডেট হবে। আপনাকে যা করতে হবে তা হল ডিস্ট্রো বুট আপ করুন, নিশ্চিত করুন যে আপনি লিনাক্স হোম ডিরেক্টরিতে আছেন এবং তারপর explorer.exe টাইপ করুন। . একবার হয়ে গেলে, একটি উইন্ডোজ এক্সপ্লোরার উইন্ডো ডিস্ট্রোর মধ্যে পপ আপ হবে। এটি Windows 10 এর এক্সপ্লোরারের সাথে একইভাবে কাজ করে, তাই আপনি বাড়িতে ঠিক অনুভব করবেন।

এখান থেকে আপনি প্রতিটি অপারেটিং সিস্টেমের মধ্যে ফাইলগুলি সরাতে, কাটতে, অনুলিপি করতে এবং পেস্ট করতে পারেন, ঠিক যেমনটি আপনি নিয়মিত Windows 10-এ করতেন। এর মানে আপনি শেষ পর্যন্ত কোনও দুর্নীতির ঝুঁকি ছাড়াই আপনার ফাইলগুলিতে যেতে পারবেন!

এটি কিভাবে কাজ করে?

Windows 10 শীঘ্রই Linux WSL ফাইলগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবে

আপনি যদি এই আপডেটটি কীভাবে কাজ করে সে সম্পর্কে নিটি-কষ্টে আগ্রহী হন, মাইক্রোসফ্ট তাদের ব্লগে এটি সম্পর্কে লিখেছেন:

একটি 9P প্রোটোকল ফাইল সার্ভার ফাইল-সম্পর্কিত অনুরোধগুলি সহজতর করে, উইন্ডোজ ক্লায়েন্ট হিসাবে কাজ করে। আমরা একটি 9P সার্ভার অন্তর্ভুক্ত করতে WSL init ডেমন পরিবর্তন করেছি। এই সার্ভারে এমন প্রোটোকল রয়েছে যা অনুমতি সহ Linux মেটাডেটা সমর্থন করে। একটি উইন্ডোজ পরিষেবা এবং ড্রাইভার রয়েছে যা ক্লায়েন্ট হিসাবে কাজ করে এবং 9P সার্ভারের সাথে কথা বলে (যা একটি WSL উদাহরণের ভিতরে চলছে)। ক্লায়েন্ট এবং সার্ভার AF_UNIX সকেটের মাধ্যমে যোগাযোগ করে, যেহেতু WSL এই পোস্টে বর্ণিত AF_UNIX ব্যবহার করে একটি উইন্ডোজ অ্যাপ্লিকেশন এবং একটি লিনাক্স অ্যাপ্লিকেশনের মধ্যে ইন্টারপ করার অনুমতি দেয়৷

এখনও পুরোপুরি নিখুঁত নয়

Windows 10 শীঘ্রই Linux WSL ফাইলগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবে

এই নতুন বৈশিষ্ট্যটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে, তাই এটি এখনও এর কিছু প্রধান বৈশিষ্ট্য অনুপস্থিত। একটির জন্য, আপনি বর্তমানে চলমান না এমন একটি ডিস্ট্রোতে ফাইলগুলি অ্যাক্সেস করতে পারবেন না। আপনি যদি ডিস্ট্রোতে ফাইলগুলি অ্যাক্সেস করতে চান তবে কমান্ডগুলি সম্পাদন করার আগে আপনাকে প্রথমে এটি বুট করতে হবে। মাইক্রোসফ্ট উপলব্ধি করে যে এটি কতটা বিরক্তিকর, এবং ডিস্ট্রো নিষ্ক্রিয় থাকাকালীন এক্সপ্লোরারের মাধ্যমে আপনার ফাইলগুলি পেতে একটি উপায়ে কাজ করছে৷

এটি কি একটি চিহ্ন যে মাইক্রোসফ্ট লিনাক্স সমর্থন করতে চায়?

সম্ভবত না! মাইক্রোসফ্ট লিনাক্সের দরজা খুলে দেওয়ার এবং দুটি অপারেটিং সিস্টেমকে আরও ভালভাবে মিশে যাওয়ার অনুমতি দেওয়ার কারণে এই আপডেটটি দেখা সহজ। প্রদত্ত যে এটি শুধুমাত্র WSL-কে প্রভাবিত করছে, তবে, এটি একটি পদক্ষেপ হতে পারে যাতে লোকেরা তাদের প্রধান OS হিসাবে Windows 10 এর সাথে লেগে থাকে এবং ডুয়াল-বুট করার পরিবর্তে WSL-এর মধ্যে Linux চালাতে পারে৷

মাইক্রোসফ্ট যা চায় তা সত্ত্বেও, লিনাক্স অনুরাগীরা অবশ্যই এত ছোট আপডেটের জন্য উইন্ডোজ 10 তে ঝাঁপিয়ে পড়বে না। এটি শুধুমাত্র Windows 10 ব্যবহারকারীদের কর্মপ্রবাহকে উন্নত করবে যারা WSL ব্যবহার করে, পরিবর্তে Linux অনুরাগীদের Windows ব্যবহারকারীদের মধ্যে রূপান্তর করে। যেমন, এই আপডেট কমে গেলে দুটি শিবির একে অপরের সাথে মীমাংসা করবে বলে আশা করবেন না!

একটি ছোট পদক্ষেপ

যদিও এটি উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে সর্বশক্তিমান ক্রস-পার্টিশন ব্রিজ নাও হতে পারে, এই ছোট সংযোজন এমন লোকেদের সাহায্য করে যারা উভয় অপারেটিং সিস্টেম ব্যবহার করে উপভোগ করে এবং যারা WSL থেকে অনেক বেশি ব্যবহার করে। এখন আপনি জানেন যে এই আপডেটটি কী নিয়ে গঠিত এবং আপনি এটি দিয়ে কী করতে পারেন৷

এই আপডেটটি কি আপনাকে আশাবাদী করে তোলে যে উইন্ডোজ ভবিষ্যতে লিনাক্সকে আরও সমর্থন করবে? নাকি তারা শুধু নিজেদের পকেট ভর্তি করার জন্যই বের হয়েছে? নিচে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Okubax on Flickr


  1. উইন্ডোজের এই বিল্ডের মেয়াদ শীঘ্রই শেষ হবে - ইনসাইডার বিল্ড ত্রুটি

  2. উইন্ডোজ 10 এ কিভাবে WSL ইনস্টল করবেন?

  3. ডিস্ক ক্লিনআপ শীঘ্রই উইন্ডোজ 10 পরিবেশ থেকে প্রস্থান করবে? এখানে কেন!

  4. Windows 10 এ কিভাবে দ্রুত অ্যাক্সেস পিন করা ফোল্ডার রিসেট করবেন