কম্পিউটার

কীভাবে পুরানো ভিডিও গেম এবং কনসোল বিক্রি করবেন

নতুন কনসোল বা গেমের জন্য জায়গা তৈরি করা কঠিন হতে পারে। আপনি যদি আপনার কিছু গেম বা কনসোল বিক্রি করার কথা ভাবছেন, তাহলে এটি করা আসলে খুবই সহজ৷

গেম বিক্রি করা সহজে অনলাইনে করা যেতে পারে, এবং ব্যক্তিগত বিকল্পও রয়েছে। কতগুলি গেম এবং সেগুলি কী ধরণের উপর নির্ভর করে, আপনি লাভ করতে সক্ষম হতে পারেন। আপনি যে গেমগুলি এবং কনসোলগুলি বিক্রি করার পরিকল্পনা করছেন সেগুলি বিক্রয়ের জন্য তালিকাভুক্ত করার আগে তাদের মূল্য অনুমান করার জন্য গবেষণা করুন৷

    কীভাবে পুরানো ভিডিও গেম এবং কনসোল বিক্রি করবেন

    আপনার গেম এবং কনসোল অনলাইনে বিক্রি করুন

    আপনি বিক্রয়ের জন্য আপনার আইটেম তালিকা করতে পারেন যেখানে বিভিন্ন অনলাইন সাইট আছে. তাদের মধ্যে কিছু অন্যদের তুলনায় বেশি জনপ্রিয় এবং ব্যবহার করা সহজ৷

    eBay

    ইবে প্রাক মালিকানাধীন গেম বিক্রি করার অনেক সুযোগ দেয়। আপনাকে যা করতে হবে তা হল একটি অ্যাকাউন্ট তৈরি করুন এবং তারপরে আপনার ভিডিও গেম এবং কনসোলগুলি তালিকাভুক্ত করুন৷

    ইবে-এর একটি চমৎকার বৈশিষ্ট্য হল এটি প্ল্যাটফর্মে কত আইটেম বিক্রি হচ্ছে তা দেখা সহজ করে তোলে। আপনি আপনার কাছে থাকা আইটেমগুলির মতো অনুসন্ধান করতে পারেন এবং ইতিমধ্যে কী বিক্রি হয়েছে তা দেখতে অনুসন্ধান ফিল্টারগুলি ব্যবহার করতে পারেন৷ এটি আপনাকে একটি ভাল ধারণা দেবে যে আপনি যা বিক্রি করছেন তার দাম কীভাবে করবেন।

    লেটগো

    আপনি যদি শিপিং নিয়ে উদ্বিগ্ন হতে চান, তাহলে LetGo স্থানীয়ভাবে বিক্রি করা সহজ করে তোলে। কয়েকটি ছবি তুলুন, একটি বিবরণ এবং মূল্য লিখুন এবং আপনি যেতে পারবেন।

    কীভাবে পুরানো ভিডিও গেম এবং কনসোল বিক্রি করবেন

    আপনার তালিকাগুলি আপনার কাছাকাছি থাকা লোকেদের দেখানো হবে, যাতে কেউ আপনার আইটেমটি কিনে নেওয়ার পরে আপনি তাদের সাথে দেখা করার ব্যবস্থা করতে পারেন। একটি নিরাপদ অবস্থান চয়ন করতে ভুলবেন না. অনেক পুলিশ বিভাগ এখন অনলাইন ক্রেতা এবং বিক্রেতাদের উভয় পক্ষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি মনিটর করা এলাকায় ব্যক্তিগতভাবে দেখা করার জন্য "নিরাপদ মিটিং জোন" অফার করে।

    অফার আপ

    স্থানীয়ভাবে আপনার গেম এবং কনসোল বিক্রি করার জন্য এটি আরেকটি অ্যাপ। এটি LetGo-এর মতোই কাজ করে। LetGo এর বিপরীতে, তবে, আপনি আপনার আশেপাশের এলাকার বাইরের লোকেদের জন্য জিনিসগুলিও তালিকাভুক্ত করতে পারেন।

    একমাত্র নেতিবাচক দিক হল অ্যাপটি 12.9% ফি নেয় এবং আপনাকে অবশ্যই আইটেমটি ক্রেতার কাছে পাঠাতে হবে। স্থানীয় বিক্রয়ের জন্য, যদিও, অফারআপ একটি দুর্দান্ত বিকল্প।

    ফেসবুক

    Facebook তাদের মার্কেটপ্লেস বৈশিষ্ট্যের মাধ্যমে আপনি যা চান না তা বিক্রি করা সহজ করে দিয়েছে। আপনি স্থানীয় মার্কেটপ্লেসে বিক্রয়ের জন্য আইটেম পোস্ট করতে পারেন। ক্রেতারা Facebook-এর মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করে, এবং, একবার আইটেম বিক্রি হয়ে গেলে, তা তোলার ব্যবস্থা করে৷

    কীভাবে পুরানো ভিডিও গেম এবং কনসোল বিক্রি করবেন

    আপনি আপনার এলাকার জন্য Facebook গ্রুপগুলি খুঁজে পেতে সক্ষম হতে পারেন যেগুলি অনলাইনে ভিডিও গেম বিক্রির উপর দৃষ্টি নিবদ্ধ করে৷ আপনি কি খুঁজে পেতে ফেসবুকে অনুসন্ধান করুন.

    Craigslist

    যদিও আজকাল কিছুটা পুরানো পদ্ধতি, আপনার যদি Facebook অ্যাকাউন্ট বা স্মার্টফোন না থাকে তবে স্থানীয়ভাবে আপনার আইটেম বিক্রি করতে চান তবে এটি একটি চমৎকার বিকল্প হতে পারে। প্রচুর লোক এখনও ক্রেগলিস্ট তালিকাগুলি পরীক্ষা করে, তাই এটি একটি কার্যকর বিকল্প।

    এটি পোস্ট করাও বেনামী, তাই আপনি যদি ব্যক্তিগত তথ্য দিতে না চান তবে এটি একটি ভাল পদ্ধতি। কেউ আপনার গেম কিনতে চাইলে আপনি তার সাথে দেখা করার সিদ্ধান্ত নিতে পারেন।

    স্টোরে ব্যক্তিগতভাবে বিক্রি করুন

    আপনি যদি আপনার আইটেমগুলি তালিকাভুক্ত করার ঝামেলার মধ্য দিয়ে যেতে না চান তবে আপনি সবসময় আপনার আইটেমগুলি দোকানে বিক্রি করতে পারেন। অনেক ভিডিও গেম স্টোর এবং প্যান শপ নগদ বা স্টোর ক্রেডিটের জন্য গেম ক্রয় করে।

    কীভাবে পুরানো ভিডিও গেম এবং কনসোল বিক্রি করবেন

    স্থানীয় ভিডিও গেম স্টোর

    স্থানীয় ভিডিও গেম স্টোরগুলি একসাথে বেশ কয়েকটি গেম বিক্রি করার জন্য একটি ভাল জায়গা। তবে, তারা আপনার কিছু গেম নাও নিতে পারে যদি সেগুলি ভাল অবস্থায় না থাকে বা তাদের কাছে ইতিমধ্যেই অনেকগুলি একই গেম স্টকে থাকে।

    আপনি সাধারণত সেখানে কনসোল বা অন্যান্য গেমিং আনুষাঙ্গিক বিক্রি করতে পারেন, কিন্তু একই সীমাবদ্ধতা প্রযোজ্য হতে পারে। দোকানগুলি আইটেমগুলির জন্য ততটা দিতে পারে না যতটা ব্যক্তিগত ক্রেতারা প্রদান করবে। তারা গেমগুলি পুনরায় বিক্রি করে লাভ করতে চায়।

    প্যান শপ

    আপনি যদি আপনার এলাকায় কোনও ভিডিও গেমের দোকান খুঁজে না পান তবে অনেক প্যান শপ ব্যবহার করা গেম বা কনসোল কিনে থাকে। আপনার আইটেমগুলি যত ভাল অবস্থায় থাকবে, তত বেশি আপনি সেগুলি পেতে পারেন।

    আপনার গেম এবং কনসোল বিক্রি করার জন্য টিপস

    আপনি যখন আপনার গেম এবং কনসোল বিক্রি করছেন তখন নিম্নলিখিত টিপসগুলি আপনাকে সাহায্য করবে আইটেমগুলির জন্য সবচেয়ে বেশি।

    আপনার আইটেমগুলি দেখুন

    আপনি যা বিক্রি করছেন তার মূল্যের চেয়ে কম পাওয়া এড়াতে তার মূল্য জানুন। আপনি আশ্চর্য হতে পারেন যে আপনি নির্দিষ্ট আইটেমগুলির জন্য কতটা পেতে পারেন। অনুরূপ আইটেমগুলির জন্য বর্তমান বিক্রয় মূল্য পরীক্ষা করার জন্য ইবে একটি দুর্দান্ত সংস্থান৷

    কীভাবে পুরানো ভিডিও গেম এবং কনসোল বিক্রি করবেন

    আপনি কি বিক্রি করতে পারেন তা তালিকাভুক্ত করুন

    যদিও আপনি সত্যিই সেই পুরানো নিন্টেন্ডো Wii এবং Wii স্পোর্টস গেমটি বিক্রি করতে চাইতে পারেন, বাস্তবে আপনি সক্ষম নাও হতে পারেন। কিছু গেম এবং কনসোল হয় এত জনপ্রিয় ছিল যে প্রায় প্রত্যেকেরই একটি ছিল এবং সেগুলি তাদের থেকে মুক্তি পাওয়ার চেষ্টা করছে, বা অনেক লোকের কাছে এটি চাওয়ার জন্য যথেষ্ট জনপ্রিয় ছিল না।

    আবার, আপনার আইটেমগুলির উপর গবেষণা করা আপনাকে সেগুলি বিক্রি করার সর্বোত্তম পদ্ধতি নির্ধারণ করতে সহায়তা করতে পারে। আপনার যদি এমন কিছু থাকে যা ভালোভাবে বিক্রি নাও হতে পারে, তাহলে একটি প্যান শপ বা অন্য দোকান থেকে কম দামে এটি থেকে মুক্তি পাওয়া মোট ক্ষতিতে শেষ নাও হতে পারে।

    আপনার গেমের যত্ন নিন

    আপনার গেমগুলিকে পরিষ্কার এবং ক্ষতিমুক্ত রাখা আপনাকে সেগুলি বিক্রি করতে সহায়তা করবে। আপনি আগে আপনার গেমগুলির সাথে কীভাবে আচরণ করেছিলেন তা আপনি পরিবর্তন করতে সক্ষম নাও হতে পারেন, তবে ভবিষ্যতে আপনি যদি কখনও সিদ্ধান্ত নেন তবে সেগুলি সহজে বিক্রি করার জন্য আপনি সাবধানে পরিচালনার অনুশীলন করতে পারেন।

    এছাড়াও মনে রাখবেন যে আপনার গেম বা কনসোলের সাথে যা আসে, যেমন বক্স বা প্লাস্টিকের কেস, ম্যানুয়াল বা অন্যান্য অতিরিক্ত জিনিস বিক্রি করার সময় অন্তর্ভুক্ত করা হলে এর মূল্য বৃদ্ধি করবে।


    1. কিভাবে ইউটিউবে অ্যান্ড্রয়েড গেম স্ট্রিম করবেন এবং টুইচ করবেন

    2. স্ন্যাপ গেমগুলি কী এবং স্ন্যাপচ্যাটে গেমগুলি কীভাবে খেলবেন?

    3. আইফোন এবং আইপ্যাডে কীভাবে এক্সবক্স গেম খেলবেন

    4. কিভাবে যেকোনো ভিডিও গেমকে একটি রাস্পবেরি পাই ভিডিও গেমে রূপান্তর করবেন?