কম্পিউটার

ম্যাকে সম্পূর্ণ এবং নিরাপদে অ্যাপস আনইনস্টল করার শীর্ষ 4টি উপায়

Mac-এ অ্যাপ আনইন্সটল করার প্রক্রিয়া Windows এর থেকে বেশ আলাদা।

উইন্ডোজের বিপরীতে, বেশ কিছু ম্যাক সফ্টওয়্যার রয়েছে যা সহজে মুছে যায় না। উইন্ডোজ সিস্টেমে যা ঘটে তা হল যে ইনস্টলার উইজার্ডগুলি সফ্টওয়্যার ইনস্টল করার জন্য ব্যবহার করা হয় এবং একই পদ্ধতি আনইনস্টল করার জন্য অনুসরণ করা হয়৷

সুতরাং, উইন্ডোজে সফ্টওয়্যার আনইনস্টল করার বিষয়টি স্বয়ংক্রিয় প্রোগ্রামগুলির দ্বারা যত্ন নেওয়া হয় যা ম্যাক সিস্টেমে হয় না। ম্যাক সিস্টেম ব্যবহারকারীদের কাজের স্থান থেকে সিস্টেমের ফাইলগুলিকে আলাদা করার জন্য ইউনিক্স পদ্ধতি ব্যবহার করে। ফাইলগুলিকে ট্র্যাশ ফোল্ডারে টেনে এনে, এটি মুছে ফেলা উচিত। যাইহোক, কিছু নির্দিষ্ট সফ্টওয়্যার আছে যেগুলি এভাবে মুছে ফেলা যায় না। এই নিবন্ধটির মাধ্যমে, আপনি কীভাবে Mac-এ অ্যাপগুলি সম্পূর্ণ এবং সঠিকভাবে আনইনস্টল করবেন তা জানতে পারবেন৷

পদ্ধতি 1:অ্যাপ আনইনস্টলার দিয়ে Mac-এ অ্যাপ্লিকেশনগুলি মুছুন

যদি আপনি ইন্টারনেট থেকে বা ডিস্ক থেকে আপনার ম্যাক সিস্টেমে একটি অ্যাপ ডাউনলোড করে থাকেন তবে নিম্নলিখিত পদ্ধতিটি ব্যবহার করে এটি সহজেই সরানো যেতে পারে। অ্যাপ আনইন্সটলার ব্যবহার করে Mac এ অ্যাপ আনইনস্টল করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  1. আপনার ম্যাক সিস্টেমে "ফাইন্ডার" আইকনে ক্লিক করুন এবং ফাইন্ডার সাইডবার থেকে "অ্যাপ্লিকেশন" নির্বাচন করুন৷

  2. যদি অ্যাপটি একটি ফোল্ডার হয়, ফোল্ডারটি খুলুন এবং "আনইনস্টল [অ্যাপ নাম]" বা "[অ্যাপ নাম] আনইনস্টলার"-এ ক্লিক করুন এবং তারপরে অন-স্ক্রীনে নির্দেশাবলী অনুসরণ করুন।
  3. এটি এমন একটি উপায় যা আপনি Mac-এ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে মুছবেন তা জানতে ব্যবহার করতে পারেন, যদি অ্যাপ আনইনস্টলার উপস্থিত থাকে৷

ওয়ে 2:ট্র্যাশ খালি করে Mac এ অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন

আপনি যে অ্যাপটি ইন্সটল করতে চান সেটিতে যদি অ্যাপ আনইন্সটলার না থাকে, তাহলে আপনি Mac এ অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

  1. ডক থেকে, "ফাইন্ডার" চালু করুন এবং "অ্যাপ্লিকেশন" এ ক্লিক করুন।
  2. একবার আপনি অ্যাপ্লিকেশনটি খুঁজে পেলে, ম্যাক থেকে অ্যাপ্লিকেশনটি সরান, হয় আপনি এটিকে "ট্র্যাশ" ফোল্ডারে টেনে আনতে পারেন বা আপনি এমনকি "ফাইল" নির্বাচন করতে পারেন এবং "ট্র্যাশে সরান" বিকল্পটিতে ক্লিক করতে পারেন৷

  3. ডক থেকে, "ট্র্যাশ" আইকনে ক্লিক করুন এবং ধরে রাখুন এবং পপআপ মেনু থেকে "ট্র্যাশ খালি করুন" নির্বাচন করুন৷

এটি করার ফলে আপনি যে অ্যাপটি আনইনস্টল করতে চেয়েছিলেন তা সহ ট্র্যাশ ফোল্ডারের সমস্ত সামগ্রী মুছে ফেলবে!

ওয়ে 3:লঞ্চপ্যাড ব্যবহার করে কেনা অ্যাপ আনইনস্টল করুন

লঞ্চপ্যাড আপনার ম্যাক সিস্টেমে একটি কেন্দ্রীভূত অবস্থান যেখানে আপনি আপনার সিস্টেমে ইনস্টল করা যেকোনো ফাইল দেখতে বা খুলতে পারেন। এখান থেকে যেকোনো অ্যাপ রিমুভ বা আনইনস্টল করতে আপনি নিম্নলিখিত পদ্ধতি ব্যবহার করতে পারেন।

  1. লঞ্চপ্যাড চালু করুন এবং আপনি আনইনস্টল করতে চান এমন ক্রয়কৃত অ্যাপ খুঁজে পেতে বিষয়বস্তু ব্রাউজ করুন।
  2. এই অ্যাপটিতে ক্লিক করুন এবং এটিকে কিছুক্ষণ ধরে রাখুন যতক্ষণ না আপনি এটিকে ঘোলাটে দেখতে পাচ্ছেন।
  3. একবার এটি হয়ে গেলে, আপনি প্রতিটি অ্যাপের উপরে একটি "x" বিকল্প দেখতে পাবেন, আপনার পছন্দের অ্যাপ আনইনস্টল করতে এটিতে ক্লিক করুন।

  4. আপনি যে অ্যাপটি মুছতে চান সেটিতে যদি "x" না থাকে, তাহলে আপনি এই পদ্ধতিটি ব্যবহার করে এটি মুছতে পারবেন না৷

    দ্রষ্টব্য:অবশিষ্ট ফাইল এবং বান্ডলিং প্রোগ্রাম

    বাকী ফাইলগুলি

    যদিও উপরের পদ্ধতিগুলি বিনামূল্যে এবং প্রত্যেক Mac ব্যবহারকারীর দ্বারা ঐতিহ্যগতভাবে ব্যবহার করা হয়, ব্যবহারকারীদের যে বিষয়ে সচেতন হতে হবে তা হল এইভাবে অ্যাপগুলিকে মুছে ফেলার ফলে কিছু বাকী ফাইলগুলি পিছনে চলে যেতে পারে যা আপনার Mac এর কর্মক্ষমতাকে ধীর করে দিতে পারে . আপনি যখনই অ্যাপের জন্য একটি আনইনস্টলার ব্যবহার করেন বা এটিকে ট্র্যাশে নিয়ে যান, তখন কিছু ফাইল থাকে যা পিছনে পড়ে থাকে। অ্যাপটি আসলে ব্যবহার করার সময় এই ফাইলগুলি ব্যবহার করা হত কিন্তু আপনি অ্যাপটি মুছে ফেললে বা আনইনস্টল করলে সেগুলি মুছে যাবে না। এই ফাইলগুলি সমষ্টিগতভাবে অ্যাপ্লিকেশনের অবশিষ্ট ফাইল হিসাবে পরিচিত, এবং তারা আপনার ম্যাক সিস্টেমে স্থান খাবে এবং এগুলোই সিস্টেমকে অনেক সময় ধীর এবং প্রতিক্রিয়াহীন করে তোলে।

    বান্ডলিং প্রোগ্রাম

    এই পদ্ধতিগুলির সাথে যুক্ত আরেকটি সমস্যা হল বান্ডলিং প্রোগ্রাম আছে আনইনস্টল প্রক্রিয়ার পরে। এই ফাইলগুলি এই নিয়মিত পদ্ধতি দ্বারা মুছে ফেলা যাবে না. আরেকটি বিষয় লক্ষণীয় যে, আপনি যখন কোনো পেশাদার জ্ঞান ছাড়াই অ্যাপস মুছে ফেলেন, তখন আপনি নিজেই গভীর সমস্যায় পড়তে পারেন।

    আপনি যদি একজন নবীন ব্যবহারকারী বা একজন বিশেষজ্ঞ হন যিনি ম্যাকের কোনো অ্যাপ বা সফ্টওয়্যার আনইনস্টল করার সময় উপরের তালিকাভুক্ত সমস্যাগুলি চান না, তাহলে আপনি আপনার অ্যাপগুলিকে মুছে ফেলা বা আনইনস্টল করার জন্য নীচে উল্লিখিত তৃতীয় পক্ষের অ্যাপগুলি ব্যবহার করতে পারেন ম্যাক. এই ধরনের একটি অ্যাপের সাহায্যে, আপনি শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপটি সরাতে পারবেন না তবে এটি নির্দিষ্ট অ্যাপের সাথে সম্পর্কিত ক্যাশে, ফাইল এবং পছন্দগুলিও সরিয়ে দেয়।

    তাই নিচের অংশে, আমরা আপনাকে আরেকটি ভিন্ন সমাধান দেখাতে যাচ্ছি। এটি ব্যবহার করে আপনি অ্যাপগুলি, সেইসাথে সহায়তা প্রোগ্রামগুলি এবং এমনকি ইচ্ছাকৃতভাবে লুকানো ফাইলগুলিকে সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারেন৷

    ওয়ে 4:ম্যাক এবং অবশিষ্ট ফাইলগুলিতে অ্যাপ্লিকেশন সম্পূর্ণরূপে আনইনস্টল করুন

    ম্যাকের সাথে সম্পর্কিত সমস্ত ফাইল সহ একটি অ্যাপ্লিকেশন আনইনস্টল করার জন্য সর্বোত্তম তৃতীয় পক্ষের অ্যাপ হল উমেট ম্যাক ক্লিনার। এটি নিয়মিত পদ্ধতির জন্য সর্বোত্তম বিকল্প।

    আমরা কেন এটি সুপারিশ করি তার কারণগুলি নীচে দেখানো হয়েছে:

    Umate Mac ক্লিনার ম্যানুয়াল মোছা
    সময় প্রয়োজন 1 মিনিট 3-5 মিনিট
    অ্যাপগুলি প্রচুর পরিমাণে সরানো
    বাকী ফাইলগুলি পরিষ্কার করুন
    পেশাদার জ্ঞান প্রয়োজন কিনা কখনও কখনও প্রয়োজন হয়
    দক্ষতা উচ্চ মাঝারি

    এখন আসুন উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করে ম্যাকের প্রোগ্রামগুলি কীভাবে আনইনস্টল করা যায় তা ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক৷

    1. আপনার সিস্টেমে Umate ম্যাক ক্লিনার ইনস্টল করুন এবং এটি চালু করুন।

    2. প্রধান ইন্টারফেস থেকে, "অ্যাপস এবং এক্সটেনশনগুলি পরিচালনা করুন" এবং তারপরে "অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন" এ ক্লিক করুন৷

    3. এই প্রোগ্রামটি আপনার ম্যাকের সমস্ত অ্যাপ লোড করবে। এখানে তালিকাভুক্ত অ্যাপগুলির মাধ্যমে ব্রাউজ করুন এবং আপনি যে অ্যাপটি মুছতে চান তার পাশে "আনইনস্টল" বোতামে ক্লিক করুন৷

    4. এইভাবে আপনি ম্যাক অ্যাপ্লিকেশন সম্পূর্ণরূপে আনইনস্টল করতে Umate Mac Cleaner ব্যবহার করতে পারেন। অনেক সন্তুষ্ট ব্যবহারকারী এবং বিখ্যাত ওয়েবসাইটগুলিও উমেট ম্যাক ক্লিনারের কর্মক্ষমতার পক্ষে প্রমাণ দেয়। এই প্রোগ্রামটি ব্যবহার করে, আপনি দ্রুত যেকোনো অবাঞ্ছিত অ্যাপস মুছে ফেলতে পারেন এবং Mac এ 40% পর্যন্ত ফাঁকা জায়গা রিলিজ করতে পারেন।

    ম্যাকের কিছু অ্যাপ মুছতে পারছেন না? কি করতে হবে

    ম্যাকের কিছু অ্যাপ আছে যেগুলো সহজে ডিলিট করা যায় না। এখানে প্রধান কারণ এবং corrosspoding সমাধান আছে.

    1. অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে চলছে

    এটা হতে পারে যে আপনি যে অ্যাপটি মুছে ফেলার চেষ্টা করছেন সেটি ব্যাকগ্রাউন্ডে চলছে। এই ধরনের একটি অ্যাপ মুছে ফেলার জন্য, অ্যাপটির ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াটি মেরে ফেলুন এবং তারপরে উপরে উল্লিখিত যেকোনো উপায়ে মুছে ফেলার চেষ্টা করুন। আপনাকে যা করতে হবে তা এখানে:

    1. স্পটলাইট কল করতে কমান্ড এবং স্পেসবার টিপুন।
    2. অ্যাক্টিভিটি মনিটর টাইপ করুন এবং এটি চালু করতে Reture চাপুন।
    3. আপনি শেষ করতে চান এমন অ্যাপের অগ্রগতি খুঁজুন। এটিতে ক্লিক করুন এবং তারপরে অ্যাক্টিভিটি মনিটর টুলবারে X আইকনে ক্লিক করুন। প্রক্রিয়াটি এখন বন্ধ করা উচিত।

    2. এটা bloatware

    অনেক চেষ্টা করার পরেও একটি অ্যাপ আনইনস্টল না হওয়ার আরেকটি কারণ হল ব্লোটওয়্যার। ব্লোটওয়্যারের কথা বলতে গেলে, এটি সাধারণত আগে থেকে ইনস্টল করা থাকে এবং আপনার এটির প্রয়োজন নেই। এটির ওজন অনেক বেশি এবং ডিস্কে প্রচুর জায়গা জমা হবে। কিছু সাধারণ ব্লোটওয়্যারে ভাষা প্যাকেজ, ব্রাউজার এক্সটেনশন ইত্যাদি অন্তর্ভুক্ত থাকে।  আপনি এই ধরনের আগে থেকে ইনস্টল করা অ্যাপ এবং ব্রাউজার এক্সটেনশনগুলিকে নিম্নলিখিত উপায়ে মুছে ফেলতে পারেন।

    1. "ফাইন্ডার" থেকে "অ্যাপ্লিকেশন" খুলুন।
    2. আপনি যে অ্যাপটি আনইনস্টল করতে চান তার উপর ডান ক্লিক করুন এবং "তথ্য পান" এ ক্লিক করুন।
    3. নিচে লক আইকনে ক্লিক করুন এবং প্রম্পট করা হলে আপনার পাসওয়ার্ড লিখুন।
    4. "শেয়ারিং এবং পারমিশন" বিভাগে যান এবং "পড়ুন এবং লিখুন" বিকল্পের জন্য "সবাই" নির্বাচন করুন৷

    5. আপনার অ্যাডমিন অধিকার থাকলে আপনি অ্যাপটি মুছে ফেলতে পারেন।

    দ্রষ্টব্য

    যাইহোক, আপনি যদি ব্রাউজার এক্সটেনশনগুলি পদ্ধতিগতভাবে মুছে ফেলতে চান, বা এক ক্লিকে ব্লোটওয়্যার থেকে মুক্তি পেতে চান, তাহলে সর্বোত্তম উপায় হবে উমেট ম্যাক ক্লিনার ব্যবহার করা এবং এর জন্য উপরে দেওয়া পদক্ষেপগুলি।

    উপসংহার

    ম্যাকের প্রোগ্রামগুলি কীভাবে মুছবেন তা জানতে উপরে বর্ণিত নিয়মিত পদ্ধতিগুলি বেশ কার্যকর। এই জাতীয় পদ্ধতির একমাত্র সমস্যা হল এটি নির্দিষ্ট অ্যাপের সাথে সম্পর্কিত সমস্ত ফাইল মুছে দেয় না যা আপনার ম্যাকের কার্যকারিতা সমস্যা তৈরি করতে পারে। এই পরিস্থিতি এড়াতে এবং অ্যাপগুলি আনইনস্টল করার সম্পূর্ণ প্রক্রিয়াটিকে সহজ করে তুলতে, এটি অত্যন্ত সুপারিশ করা হয় যে আপনি Umate Mac Cleaner ডাউনলোড করুন এবং এই উদ্দেশ্যে এটি ব্যবহার করুন৷


  1. কিভাবে উইন্ডোজ 11 এ সিস্টেম অ্যাপগুলি সম্পূর্ণরূপে আনইনস্টল এবং সরাতে হয়

  2. ম্যাক এবং iOS এ একটি অ্যাপ্লিকেশন ইনস্টল, আপডেট এবং আনইনস্টল করুন

  3. কিভাবে একটি Mac এ নিয়ন্ত্রণ+Alt+Delete করবেন এবং জোর করে অ্যাপগুলি ছাড়বেন

  4. Windows 11 এ প্রোগ্রাম এবং অ্যাপস মেরামত করার 2 উপায়