কম্পিউটার

কীভাবে আপনার রাস্পবেরি পাই দূরবর্তীভাবে এসএসএইচ করবেন [সরল গাইড]

এখানে SSH-এর মাধ্যমে আপনার রাস্পবেরি পাই-তে সংযোগ করার জন্য উপলব্ধ বিকল্পগুলির একটি সারাংশ রয়েছে - Linux, macOS এবং Windows থেকে৷

নেটওয়ার্কিং

আমরা ধরে নেব যে আপনার নেটওয়ার্কে আপনার Pi আছে – তারযুক্ত বা তারবিহীনভাবে।

স্ট্যাটিক আইপি ঠিকানা বনাম DHCP

আপনার রাস্পবেরি পাই সম্ভবত DHCP এর মাধ্যমে একটি IP ঠিকানা পেতে কনফিগার করা হবে (ডাইনামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল ), যার মানে আপনার রাউটার আপনার Pi এ একটি উপলব্ধ ঠিকানা বরাদ্দ করে। যেহেতু এটি স্বয়ংক্রিয়ভাবে বরাদ্দ করা হয়েছে, আপনি আগে থেকে জানতে পারবেন না এটি কী হবে৷

আপনি যদি আপনার রাস্পবেরি পাই একটি স্ট্যাটিক আইপি দিয়ে কনফিগার করে থাকেন ঠিকানা বা একটি DHCP সংরক্ষণ আপনার রাউটারে – অভিনন্দন ! আপনি ইতিমধ্যেই জানেন যে এটির আইপি ঠিকানা কী (কারণ আপনি নিজেই এটি সেট করেছেন)।

আপনার রাস্পবেরি পাই এর আইপি ঠিকানা খোঁজা

যদি আপনার Pi একটি IP ঠিকানা (এটি ডিফল্ট আচরণ) পাওয়ার জন্য DHCP ব্যবহার করার জন্য কনফিগার করা হয় তবে আপনাকে এটি কী তা খুঁজে বের করতে হবে।

একটি ডিসপ্লে ও কীবোর্ড সংযুক্ত করে

আপনার নেটওয়ার্কে আপনার Pis IP ঠিকানা জানতে হবে যাতে আপনি এটির সাথে সংযোগ করতে পারেন। এই ধরনের খুঁজে পেতে:

hostname -l

…আপনার Pi-এর লিনাক্স শেল-এ। আপনার আইপি অ্যাড্রেস ফেরত দেওয়া হবে – এটি এমন কিছু দেখাবে 192.168.0.100 অথবা 10.1.0.100

একটি প্রদর্শন ছাড়া, নেটওয়ার্ক সংযুক্ত সঙ্গে

যদি আপনার রাস্পবেরি পাইতে একটি ডিসপ্লে/কীবোর্ড সংযুক্ত না থাকে এবং এটি আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে, তবে আপনি এখনও খুঁজে পেতে পারেন যে এটিতে কোন আইপি ঠিকানা বরাদ্দ করা হয়েছে:

আপনার রাউটার থেকে

আপনি যদি আপনার রাউটারের সাথে সংযোগ করতে পারেন এবং রাউটার অ্যাডমিন ইন্টারফেসে লগ ইন করতে পারেন, তাহলে আপনি DHCP টেবিল চেক করতে পারেন যা বরাদ্দকৃত IP ঠিকানাগুলিকে যে ধরনের ডিভাইসে বরাদ্দ করা হয়েছিল তার সাথে তালিকাভুক্ত করে – আপনি তালিকায় আপনার Pi খুঁজে পেতে এবং এর IP ঠিকানাটি নোট করতে সক্ষম হবেন।

DHCP টেবিলটি মাঝে মাঝে ক্লায়েন্ট তালিকা এর অধীনে প্রদর্শিত হয় অথবা সংযুক্ত ডিভাইস অথবা ওয়াইফাই ডিভাইস - আপনার ডিভাইস কোন লেবেল ব্যবহার করে তা জানতে আপনার রাউটার ম্যানুয়াল দেখুন৷

যদি আপনি নিশ্চিত করতে চান যে আপনার রাস্পবেরি পাই প্রতিবার সংযোগ করার সময় আপনার রাউটার থেকে DHCP এর মাধ্যমে একই IP ঠিকানা পেয়েছে, আপনি আপনার রাউটারকে DHCP রিজার্ভেশন ব্যবহার করে তা করতে বলতে পারেন - আবার, আপনার রাউটার ম্যানুয়াল আপনাকে বলবে কিভাবে এটি করতে হয়। আপনি যদি আপনার Pi এর জন্য একটি ঠিকানা রিজার্ভ করেন, তাহলে প্রতিবার সংযোগ করতে চাইলে আপনাকে সেটির ঠিকানা চেক করতে হবে না।

মাল্টিকাস্ট ডিএনএস

যদি আপনার নেটওয়ার্ক mDNS সমর্থন করে , আপনি সহজভাবে raspberrypi.local ঠিকানায় আপনার Pi এর সাথে সংযোগ করতে পারেন একটি আইপি ঠিকানা ব্যবহার করার পরিবর্তে। এই ঠিকানায় এটি উপলব্ধ কিনা তা পরীক্ষা করতে, টাইপ করুন:

ping raspberrypi.local

আপনার টার্মিনাল বা কমান্ড প্রম্পটে। যদি Pi raspberrypi.local-এ পৌঁছানো যায় , আপনি কিছু সাফল্যের বার্তা দেখতে পাবেন – বা এটি না হলে ত্রুটিগুলি দেখতে পাবেন৷

raspberrypi.local ডিফল্ট হোস্টনাম রাস্পবেরি পাই ওএস চালানোর একটি রাস্পবেরি পাই - যদি আপনি এটিকে আলাদা কিছু হিসাবে সেট করেন (যেমন, উবুন্টু মেট ইনস্টল করার সময়, আপনি নিজের হোস্টনাম নির্দিষ্ট করতে পারেন) - এর পরিবর্তে আপনাকে এটি ব্যবহার করতে হবে৷

একটি নেটওয়ার্ক স্ক্যানার ব্যবহার করা

আপনি যদি আপনার Android বা iOS ডিভাইসটি হাতে পেয়ে থাকেন, তাহলে আপনি বিনামূল্যে Fing ব্যবহার করতে পারেন একটি তালিকায় ডিভাইসের একটি তালিকা এবং তাদের আইপি ঠিকানা পেতে আপনার নেটওয়ার্ক স্ক্যান করার জন্য অ্যাপ।

রাস্পবেরি পাই ওএসে SSH সক্ষম করা হচ্ছে

আপনার রাস্পবেরি পাইতে, একটি কীবোর্ড এবং স্ক্রিন সংযুক্ত করে, লগইন করুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo raspi-config

এবং তারপর মেনু বিকল্পে নেভিগেট করুন:

Interface Options -> SSH 

এবং SSH অ্যাক্সেস সক্ষম করুন৷

SSH এর মাধ্যমে সংযোগ করা হচ্ছে

লিনাক্স

SSH প্রায় প্রতিটি আধুনিক লিনাক্স ডিস্ট্রিবিউশন সহ প্রেরণ করে, তাই আপনাকে এটি ইনস্টল করার বিষয়ে চিন্তা করতে হবে না। শুধু একটি টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

ssh admin@wsxdn.com

কোথায়:

  • pi আপনি যে ব্যবহারকারীর নামটির সাথে সংযোগ করতে চান
  • 192.168.0.100 আপনার রাস্পবেরি পিস আইপি ঠিকানা

উইন্ডোজ

উইন্ডোজের প্রতিটি সংস্করণে একটি SSH ক্লায়েন্ট বিল্ট-ইন নেই, তাই আমরা PuTTY নামে একটি ঝরঝরে প্রোগ্রাম ব্যবহার করব সংযোগ করতে:

https://www.chiark.greenend.org.uk/~sgtatham/putty/latest.html

থেকে এটি ডাউনলোড করুন

একবার ডাউনলোড হয়ে গেলে, পুটিটি খুলুন এবং টাইপ করুন

admin@wsxdn.com

হোস্টের নাম (বা আইপি ঠিকানা)-এ ক্ষেত্র এবং খুলুন ক্লিক করুন

ম্যাক

macOS-এ সংযোগ করা লিনাক্সে সংযোগ করার মতোই, উপরে দেখুন৷

iOS / Android

https://termius.com মোবাইলের জন্য ক্রস-প্ল্যাটফর্ম SSH টুল সরবরাহ করে - যদিও একটি সাইন আপ প্রয়োজন। তাদের কাছে কীভাবে তাদের সফ্টওয়্যার সেট আপ এবং ব্যবহার করতে হয় সে সম্পর্কে বিস্তৃত ডকুমেন্টেশন রয়েছে যাতে আপনি iOS এবং Android থেকে SSH-এর মাধ্যমে আপনার ডিভাইসের সাথে সংযোগ করতে পারেন।

উপসংহার

একবার আপনি SSH এর মাধ্যমে আপনার রাস্পবেরি পাই এর সাথে সংযুক্ত হয়ে গেলে, আপনি আপনার মনিটর এবং কীবোর্ড সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন এবং এটি 'হেডলেস' ব্যবহার করতে পারেন। এর মানে হল যে আপনি যদি আপনার Pi কে একটি ওয়েব সার্ভার, CCTV সিস্টেম, বা মিউজিক স্ট্রীমার হিসাবে ব্যবহার করেন তাহলে আপনি এটিকে অস্পষ্ট কোথাও রেখে জায়গা বাঁচাতে পারেন।

SSH এর মাধ্যমে সংযুক্ত থাকাকালীন, আপনি যদি সরাসরি Pi নিয়ন্ত্রণ করেন তবে আপনি সাধারণত যা করতেন তা করতে পারেন, তাই এটি আপনার Pi ব্যবহার করার জন্য আপনার ডেস্কটপ কম্পিউটার থেকে আপনার মনিটরটিকে ক্রমাগত আনপ্লাগ করাও বাঁচাতে পারে – আপনি এখন মাল্টিটাস্ক করতে পারেন!


  1. আপনার রাস্পবেরি পাইতে কোডি কীভাবে ইনস্টল করবেন

  2. কীভাবে আপনার আইফোনের আইপি ঠিকানা খুঁজে পাবেন

  3. অ্যান্ড্রয়েডে আপনার আইপি ঠিকানা কীভাবে লুকাবেন

  4. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন