কম্পিউটার

কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন

চুরি শুধুমাত্র একটি শারীরিক ঘটনা নয়। ম্যালওয়্যার বা ফিশিং প্রচেষ্টার জন্য ধন্যবাদ, হ্যাকাররা সুযোগ পেলে আপনার শারীরিক পরিচয় বা আপনার ডিজিটালভাবে কেনা আইটেমগুলি চুরি করতে পারে এবং করবে৷ আপনি যদি বাষ্পে একটি বিশাল গেমিং ব্যাকলগ তৈরি করে থাকেন, উদাহরণস্বরূপ, আপনার অ্যাকাউন্টের মূল্য হাজার হাজার হতে পারে—এবং আপনি এটি সেকেন্ডের মধ্যে হারাতে পারেন।

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য ধন্যবাদ, যাইহোক, আপনি আপনার স্টিম অ্যাকাউন্টে সাইন ইন করার জন্য একটি এক-ব্যবহারের কোডের প্রয়োজন করে আপনার স্টিম অ্যাকাউন্ট রক্ষা করতে পারেন। একে বলা হয় স্টিম গার্ড , এবং আপনি যদি আপনার স্টিম নিরাপত্তা নিয়ে চিন্তিত হন তবে আপনার অ্যাকাউন্টে এটি সক্ষম করা উচিত। আপনি যদি স্টিম গার্ড সক্ষম করতে চান তবে আপনাকে যা জানতে হবে তা এখানে।

    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন

    স্টিম গার্ড কি?

    স্টিম গার্ড হল ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলির জন্য স্টিমের দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ (2FA) সিস্টেম। এর মানে হল যে আপনি যখন আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে স্টিমের সাথে সাইন ইন করবেন, তখন একটি একবার ব্যবহারের কোড তৈরি হবে এবং সাইন ইন করার জন্য আপনার প্রয়োজন হবে৷

    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন

    বাষ্প আপনাকে দুটি ভিন্ন উপায়ে এই কোডগুলি তৈরি করতে দেয়। একটি কম নিরাপদ উপায় হল কোডগুলি তৈরি করা এবং আপনার অ্যাকাউন্টের ইমেল ঠিকানায় পাঠানো৷ যদিও এটি কিছু নিরাপত্তা যোগ করে, আপনার ইমেল অ্যাকাউন্ট হ্যাক বা আপস করা হলে কোড (এবং আপনার স্টিম অ্যাকাউন্ট) ঝুঁকির মধ্যে রয়েছে, তাই এটি এমন কিছু নয় যা আমরা সুপারিশ করব।

    আপনাকে এটি সেট আপ করার দরকার নেই, কারণ ইমেল সুরক্ষা ইতিমধ্যে স্টিম ব্যবহারকারীদের জন্য সক্ষম করা উচিত। যাইহোক, আপনার স্টিম অ্যাকাউন্টের জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের আরও নিরাপদ পদ্ধতি হল স্টিম গার্ড মোবাইল প্রমাণীকরণকারী অ্যাপ।

    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন

    যখন আপনি এই স্তরের সুরক্ষা সক্ষম করে স্টিমে সাইন ইন করেন, তখন একটি নতুন কোড তৈরি করতে আপনাকে আপনার স্মার্টফোনে স্টিম গার্ড অ্যাপ অ্যাক্সেস করতে হবে। এটি আপনার অ্যাকাউন্টে সম্ভাব্য লেনদেন এবং মার্কেটপ্লেস স্থানান্তর অনুমোদন বা প্রত্যাখ্যান করার জন্যও ব্যবহৃত হয়।

    যেহেতু আপনার ডিভাইসটি এই কোডগুলি তৈরি করার অনুমতিপ্রাপ্ত একমাত্র ডিভাইস, তাই এটি ইমেল-ভিত্তিক 2FA পদ্ধতিতে উল্লেখযোগ্য নিরাপত্তা উন্নতির প্রস্তাব দেয় এবং এটি 2FA-এর একমাত্র ফর্ম যা আমরা আপনার স্টিম অ্যাকাউন্টের জন্য সুপারিশ করব। আপনি যদি ইতিমধ্যেই স্টিম অ্যাপ ব্যবহার করে মোবাইল 2FA ব্যবহার না করে থাকেন, তাহলে আপনার যত তাড়াতাড়ি সম্ভব এটি চালু করা উচিত।

    মোবাইল অ্যাপ ব্যবহার করে স্টিম গার্ড সুরক্ষা সক্ষম করার মাধ্যমে, আপনি হ্যাকারদের জন্য আপনার অ্যাকাউন্ট লঙ্ঘন করা এবং আপনার গেমগুলি চুরি করা অনেক বেশি কঠিন করে তুলছেন। আপনি যদি এটি ইতিমধ্যে সেট আপ না করে থাকেন তবে আপনাকে যা করতে হবে তা এখানে।

    কিভাবে স্টিম গার্ড মোবাইল অ্যাপ সেট আপ করবেন

    দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের সবচেয়ে নিরাপদ পদ্ধতি হিসাবে, স্টিম গার্ড সেট আপ করতে এবং প্রমাণীকরণের জন্য মোবাইল অ্যাপ ব্যবহার করতে আপনার একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোন প্রয়োজন। এই পদক্ষেপগুলি আপনাকে উভয় প্ল্যাটফর্ম ব্যবহার করে স্টিম গার্ড ব্যবহার করে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করতে সহায়তা করবে৷

    1. শুরু করতে, স্টিমের জন্য Android অ্যাপ বা iPhone অ্যাপ ডাউনলোড করুন। তারপর, অ্যাপটি খুলুন এবং আপনার স্টিম ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে সাইন ইন করুন।
    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন
    1. যদি আপনার অ্যাকাউন্টে মোবাইল প্রমাণীকরণ ইতিমধ্যে সক্রিয় না থাকে, তাহলে আপনার অ্যাকাউন্টের ইমেল ঠিকানায় একটি অস্থায়ী স্টিম গার্ড ইমেল কোড পাঠানো হবে। আপনার ইনবক্স চেক করুন, তারপর সাইন ইন অনুমোদন করতে স্টিম অ্যাপে স্টিম গার্ড কোড টাইপ করুন৷
    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন
    1. আপনি একবার সাইন ইন করলে, অ্যাপের উপরের বাম কোণে মেনু আইকনে আলতো চাপুন। মেনু থেকে, স্টিম গার্ড নির্বাচন করুন .
    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন
    1. মোবাইল অ্যাপ ব্যবহার করে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করতে, অ্যাডেন্টিকেটর যোগ করুন নির্বাচন করুন বিকল্প।
    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন
    1. যদি আপনার অ্যাকাউন্টে আগে থেকে কোনো ফোন নম্বর লিঙ্ক করা না থাকে, তাহলে প্রদত্ত বক্সে আপনার ফোন নম্বর টাইপ করুন। ফোন যোগ করুন নির্বাচন করুন৷ আপনার অ্যাকাউন্টে আপনার ফোন নম্বর যোগ করতে - নিশ্চিত করতে একটি SMS বার্তা পাঠানো হবে৷ আপনার যদি ইতিমধ্যেই একটি ফোন নম্বর লিঙ্ক করা থাকে, তাহলে নীচের পরবর্তী ধাপে যান৷
    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন
    1. আপনার ডিভাইস স্টিম থেকে একটি নতুন SMS বার্তা পাওয়ার জন্য অপেক্ষা করুন৷ প্রদত্ত বাক্সে আপনি যে কোডটি পেয়েছেন সেটি টাইপ করুন, তারপর জমা দিন নির্বাচন করুন৷ .
    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন
    1. পরবর্তী পর্যায়ে, আপনি আপনার পুনরুদ্ধার কোড দেখতে পাবেন। আপনাকে অবশ্যই এই কোডের একটি অনুলিপি সংরক্ষণ করতে হবে৷ একটি নিরাপদ জায়গায়, কারণ এটি আপনাকে আপনার স্টিম অ্যাকাউন্টে অ্যাক্সেস পুনরুদ্ধার করার অনুমতি দেবে যদি আপনি কখনও আপনার ডিভাইসটি হারান। একবার আপনি কোডের একটি অনুলিপি তৈরি করলে, সম্পন্ন নির্বাচন করুন৷ টাইমারের মেয়াদ শেষ হয়ে গেলে শেষ করতে।
    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন

    একবার আপনি এই পদক্ষেপগুলি সম্পন্ন করলে, আপনার স্টিম অ্যাকাউন্টের জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্রিয় হবে। স্টিমে সাইন ইন করতে, আপনাকে নীচের ধাপগুলি ব্যবহার করে একটি নতুন এক-ব্যবহারের কোড তৈরি করতে স্টিম অ্যাপ ব্যবহার করতে হবে।

    কিভাবে স্টিম গার্ড মোবাইল অ্যাপ ব্যবহার করবেন

    যে কোনো সময় আপনি স্টিম ওয়েবসাইট বা ডেস্কটপ ক্লায়েন্টে সাইন ইন করবেন, অথবা যখনই আপনি একটি লেনদেন বা মার্কেটপ্লেস স্থানান্তর করার চেষ্টা করবেন, আপনাকে স্টিম অ্যাপ ব্যবহার করে একটি নতুন এক-ব্যবহারের প্রমাণীকরণ কোড তৈরি করতে হবে।

    1. এটি করতে, আপনার নিবন্ধিত স্টিম গার্ড ডিভাইসে স্টিম অ্যাপ খুলুন। উপরে-বামদিকে মেনু আইকনটি নির্বাচন করুন, তারপর স্টিম গার্ড নির্বাচন করুন৷ মেনু থেকে।
    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন
    1. যখন আপনি স্টিম গার্ড মেনু খুলবেন, কোডের মেয়াদ শেষ হওয়ার এবং পুনরুত্থিত হওয়ার আগে একটি রঙিন লাইন সহ একটি অস্থায়ী কোড প্রদর্শিত হবে। কোডের একটি নোট করুন, তারপর এই কোডটি স্টিম সাইন-ইন মেনুতে টাইপ করুন যখন এটি চাওয়া হয়৷
    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন

    কোডটি বৈধ হলে, স্টিম সাইন-ইন প্রক্রিয়া সফল হওয়া উচিত। যদি তা না হয়, আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সঠিক কিনা তা দুবার চেক করুন, তারপর আবার চেষ্টা করার আগে একটি নতুন কোড জেনারেট হওয়ার জন্য অপেক্ষা করুন৷

    কিভাবে একটি নতুন ফোনে স্টিম গার্ড সরানো যায়

    আপনি যদি একটি নতুন স্মার্টফোনে স্যুইচ করেন, তাহলে আপনাকে আপনার নতুন ডিভাইসে স্টিম গার্ড সরানোর জন্য পদক্ষেপ নিতে হবে কারণ এটি স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তরিত হবে না। এটি করার জন্য আপনার অ্যাকাউন্টের ফোন নম্বরে অ্যাক্সেস থাকতে হবে। আপনি যদি তা না করেন, তাহলে এর পরিবর্তে আপনাকে আপনার স্টিম গার্ড রিকভারি কোড ব্যবহার করতে হতে পারে।

    1. শুরু করতে, আপনার নতুন ডিভাইসে স্টিম অ্যাপ ইনস্টল করুন এবং আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে সাইন ইন করার চেষ্টা করুন। যখন ডিভাইসটি আপনার প্রমাণীকরণকারী কোডের জন্য জিজ্ঞাসা করে, দয়া করে সাহায্য করুন, আমার মোবাইল প্রমাণীকরণকারী কোডগুলিতে আমার আর অ্যাক্সেস নেই নির্বাচন করুন বিকল্প।
    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন
    1. নির্বাচন করুন প্রমাণকারী সরান আপনার পুরানো ডিভাইস থেকে স্টিম গার্ড প্রমাণীকরণ সরাতে এবং শুধুমাত্র কম-সুরক্ষিত ইমেল প্রমাণীকরণ ব্যবহার করে ফিরে আসতে। বিকল্পভাবে, এই ডিভাইসটি ব্যবহার করুন নির্বাচন করুন আপনার নতুন ডিভাইসে প্রমাণীকরণ সেট আপ করতে।
    কিভাবে স্টিম গার্ড প্রমাণীকরণ সক্ষম করবেন

    প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য যেকোন অতিরিক্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। একবার আপনি আপনার নতুন ডিভাইসে আপনার স্টিম গার্ড প্রমাণীকরণ স্থানান্তর করার পরে, আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য কিছু অস্থায়ী অ্যাকাউন্ট সীমা 15 দিনের জন্য থাকবে।

    উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার স্টিম অ্যাকাউন্টে ডিজিটাল সম্পদ লেনদেন করার চেষ্টা করেন, 15 দিনের হোল্ড অপসারণ না হওয়া পর্যন্ত আপনাকে তা করা থেকে ব্লক করা হবে।

    আপনার ডিজিটাল সম্পদ রক্ষা করা

    আপনি যদি আপনার অ্যাকাউন্টে স্টিম গার্ড সক্ষম করেন, আপনি আপনার ডিজিটাল গেম সংগ্রহের জন্য সুরক্ষার আরেকটি স্তর যুক্ত করছেন। অন্যান্য উপায়ে আপনি অনলাইনে নিজেকে রক্ষা করতে পারেন, তবে নিরাপদ পাসওয়ার্ড তৈরি করতে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা এবং সম্ভাব্য ম্যালওয়্যার নিয়মিত পরীক্ষা করা সহ।

    একবার আপনি আপনার স্টিম অ্যাকাউন্ট সুরক্ষিত করার পরে, আপনি এটি হারানোর ভয় ছাড়াই আপনার স্টিম সংগ্রহ উপভোগ করতে শুরু করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি একটি নতুন গেম চেষ্টা করার জন্য বিনামূল্যে নতুন স্টিম গেমগুলির পূর্বরূপ দেখতে পারেন। আপনি যদি একজন সম্পূর্ণ স্টিম শিক্ষানবিস হন, তাহলে আপনি যে গেমগুলি উপভোগ করেন না বা যেগুলি কাজ করছে না সেগুলির জন্য আপনি স্টিম রিফান্ডের অনুরোধ করতে পারেন৷


    1. কিভাবে মাইক্রোসফট অ্যাকাউন্ট দিয়ে দ্বি-পদক্ষেপ যাচাইকরণ সক্ষম করবেন

    2. Windows 10 এ ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট কীভাবে সক্ষম করবেন

    3. আইওএস 11 এ দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

    4. আপনি কীভাবে মাইক্রোসফ্ট ডিফেন্ডার অ্যাপ্লিকেশন গার্ড সক্ষম করবেন