কম্পিউটার

অফলাইনে উপস্থিত হওয়ার জন্য ফেসবুকে সক্রিয় স্থিতি কীভাবে বন্ধ করবেন

স্কাইপ এবং হোয়াটসঅ্যাপের মতো বেশিরভাগ মেসেজিং অ্যাপ আপনাকে সক্রিয় এবং অদৃশ্য অবস্থার মধ্যে দ্রুত স্যুইচ করতে দেয়। যাইহোক, এটি Facebook এর ক্ষেত্রে নয়, কারণ আপনি আপনার সক্রিয় স্থিতি বন্ধ করার আগে আপনাকে কিছু ক্রিয়া সম্পন্ন করতে হবে।

আপনার কিছু বা বেশিরভাগ পরিচিতির কাছে অদৃশ্য হওয়ার ক্ষমতা থাকা আপনার অনলাইন দৃশ্যমানতা নিয়ন্ত্রণে বেশ সহায়ক। এটি আপনাকে কম বিভ্রান্তির সাথে সামাজিক মিডিয়া ব্রাউজিংয়ে মনোনিবেশ করার অনুমতি দেয়। এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করে Facebook এ সক্রিয় স্ট্যাটাস বন্ধ করতে হয়।

    অফলাইনে উপস্থিত হওয়ার জন্য ফেসবুকে সক্রিয় স্থিতি কীভাবে বন্ধ করবেন

    কেন আপনার সক্রিয় স্থিতি বন্ধ করবেন?

    কিছু ব্যবহারকারী যখনই অনলাইনে যান তখন Facebook-এ সাময়িকভাবে অদৃশ্য হয়ে লাভবান হন। সর্বোপরি, লোকেরা বিভিন্ন উপায়ে Facebook ব্যবহার করে এবং কেউ কেউ আরও ভাল গোপনীয়তা চায়। এদিকে, কেউ কেউ চায় না যে নির্দিষ্ট ব্যবহারকারী বা ফেসবুক বন্ধুরা জানুক যে তারা বর্তমানে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে লগ ইন করেছে।

    আপনার সক্রিয় স্থিতি বন্ধ করা আপনার বন্ধু বা নির্দিষ্ট পরিচিতিগুলিকে দেখাতে বাধা দেয় যে আপনি কখন Facebook মেসেঞ্জারে সর্বশেষ সক্রিয় ছিলেন। যাইহোক, স্ট্যাটাসটি বন্ধ করা আপনাকে আপনার বন্ধু বা পরিচিতিগুলি শেষবার কখন সক্রিয় ছিল তা দেখতেও বাধা দেয়।

    বেশিরভাগ কম প্রযুক্তির জ্ঞানী Facebook ব্যবহারকারীদের জন্য প্রধান চ্যালেঞ্জ হল তাদের ব্যবহারকারী মেনুতে এই বিকল্পটি কোথায় পাওয়া যাবে তা খুঁজে বের করা। সক্রিয় স্থিতি বোতামের অবস্থান কম স্পষ্ট হলেও, আপনি একবার আমাদের নির্দেশিকাটি পড়লে নেভিগেট করা সহজ হবে।

    ওয়েব ব্রাউজারে Facebook

    এটি অনুমান করা হয় যে ফেসবুকের 2.89 বিলিয়ন ব্যবহারকারীর প্রায় 20 শতাংশ ডেস্কটপ এবং ল্যাপটপ ব্যবহার করে তাদের অ্যাকাউন্টে লগ ইন করে। আপনি যদি মনে করেন যে আপনি আপনার কিছু বা বেশিরভাগ পরিচিতি দ্বারা বিরক্ত হতে চান না, তাহলে আপনার ওয়েব ব্রাউজারে Facebook ব্যবহার করার সময় আপনার যা করা উচিত তা এখানে।

    1. আপনার প্রিয় ব্রাউজারে, Facebook.com-এ যান এবং আপনার শংসাপত্র ব্যবহার করে লগ ইন করুন।
    2. মেসেঞ্জার আইকন নির্বাচন করুন ওয়েবপৃষ্ঠার উপরের-ডান কোণে অবস্থিত।
    3. এরপর, তিন-বিন্দু আইকন (…) নির্বাচন করুন মেসেঞ্জার আইকনের নীচে ড্রপ-ডাউন মেনুতে।
    অফলাইনে উপস্থিত হওয়ার জন্য ফেসবুকে সক্রিয় স্থিতি কীভাবে বন্ধ করবেন
    1. তারপর। চ্যাট সেটিংসের অধীনে ট্যাবে, সক্রিয় স্থিতি বন্ধ করুন নির্বাচন করুন .
    2. একটি পপ-আপ প্রদর্শিত হবে যা জিজ্ঞাসা করবে যে আপনি আপনার সক্রিয় স্থিতি দিয়ে কী করতে চান৷ এখানে আপনি তিনটি বিকল্পের মধ্যে বেছে নিতে পারেন:
    অফলাইনে উপস্থিত হওয়ার জন্য ফেসবুকে সক্রিয় স্থিতি কীভাবে বন্ধ করবেন
    • সকল পরিচিতির জন্য সক্রিয় স্থিতি বন্ধ করুন : আপনি যদি না চান যে আপনার কোনো বন্ধু দেখতে পাবে যে আপনি অনলাইনে আছেন।
    • বাদে সকল পরিচিতির জন্য সক্রিয় স্থিতি বন্ধ করুন :আপনি যদি আপনার বেশিরভাগ পরিচিতি অনলাইনে দেখতে না চান। যাইহোক, আপনি যাদেরকে ব্যতিক্রম হিসাবে তালিকাভুক্ত করেছেন তারা এখনও আপনার অনলাইন স্থিতি দেখতে সক্ষম হবেন।
    • শুধুমাত্র কিছু পরিচিতির জন্য সক্রিয় স্থিতি বন্ধ করুন: আপনি যদি এখনও চান যে আপনার বেশিরভাগ বন্ধুরা যখনই আপনি অনলাইনে থাকবেন এবং এটি তালিকায় থাকা লোকেদের থেকে রাখুক।

    6. পাশের বৃত্তে টিক দিয়ে বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করুন৷ ঠিক আছে নির্বাচন করুন পরিবর্তনগুলি বাস্তবায়ন করতে।

    যদিও বিকল্পগুলি বেশ স্ব-ব্যাখ্যামূলক, পপ-আপের নীচের অংশে একটি পাঠ্য আরও ব্যাখ্যা করে যে প্রতিটি বিকল্প কী করে। শেষ দুটি বিকল্প আপনাকে আপনার পরিচিতির নাম লিখতে দেয় যা আপনি ছাড় দিতে চান বা আপনার অনলাইন স্থিতি দেখতে অন্তর্ভুক্ত করতে চান।

    ফেসবুক মোবাইল অ্যাপ

    ডেস্কটপ ছাড়াও, আপনি স্মার্টফোন এবং ট্যাবলেটের মতো মোবাইল ডিভাইসের মাধ্যমেও আপনার ফেসবুক অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারেন। তবে আপনাকে প্রথমে অ্যাপটি ডাউনলোড করতে হবে। একবার আপনি করে ফেললে, কীভাবে Facebook-এ সক্রিয় স্ট্যাটাস বন্ধ করবেন তা এখানে।

    1. আপনার মোবাইল ডিভাইসে, Facebook অ্যাপে আলতো চাপুন।
    2. এরপর, "হ্যামবার্গার মেনু" এ আলতো চাপুন যা হল তিনটি অনুভূমিক লাইন আইকন . অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য, এটি পৃষ্ঠার উপরের ডানদিকে অবস্থিত। এদিকে, আইফোন ডিভাইসগুলিতে সাধারণত নীচের ডানদিকে এই আইকনটি থাকে।
    অফলাইনে উপস্থিত হওয়ার জন্য ফেসবুকে সক্রিয় স্থিতি কীভাবে বন্ধ করবেন
    1. সেটিংস এবং গোপনীয়তা আলতো চাপুন . তারপর, সেটিংস আলতো চাপুন .
    2. নিচে স্ক্রোল করুন এবং গোপনীয়তা এর অধীনে বিভাগে, সক্রিয় স্থিতি আলতো চাপুন .
    3. তারপর, আপনি যখন সক্রিয় থাকেন তখন দেখান বন্ধ করতে স্লাইডারটিকে বাম দিকে নিয়ে যান . আপনি সক্রিয় স্থিতি বন্ধ করতে চান কিনা তা জিজ্ঞাসা করে একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে৷ বন্ধ করুন নির্বাচন করুন৷ .
    অফলাইনে উপস্থিত হওয়ার জন্য ফেসবুকে সক্রিয় স্থিতি কীভাবে বন্ধ করবেন

    ফেসবুক মেসেঞ্জার অ্যাপ

    সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মেসেজিং পরিষেবা সহকারী হিসাবে, Facebook মেসেঞ্জার হল আপনার বন্ধুদের থেকে কোনও বার্তা মিস না করার অন্যতম সেরা উপায়৷ যাইহোক, আপনি যদি অল্প সময়ের জন্য আপনার গোপনীয়তা বাড়াতে চান, তাহলে এই অ্যাপের মাধ্যমে ফেসবুকে সক্রিয় স্ট্যাটাস কীভাবে বন্ধ করবেন তা এখানে রয়েছে।

    1. আপনার মোবাইল ডিভাইসে, Facebook মেসেঞ্জার অ্যাপে আলতো চাপুন।
    2. অ্যাপের প্রধান চ্যাট পৃষ্ঠা থেকে, স্ক্রিনের উপরের-বাম কোণায় অবস্থিত আপনার প্রোফাইলের অবতারে আলতো চাপুন।
    অফলাইনে উপস্থিত হওয়ার জন্য ফেসবুকে সক্রিয় স্থিতি কীভাবে বন্ধ করবেন
    1. এরপর, সক্রিয় স্থিতি এ আলতো চাপুন .
    অফলাইনে উপস্থিত হওয়ার জন্য ফেসবুকে সক্রিয় স্থিতি কীভাবে বন্ধ করবেন
    1. আপনার সক্রিয় স্থিতি বন্ধ করতে, আপনি যখন সক্রিয় থাকেন তখন দেখান এর পাশের স্লাইডারটি টগল করুন . অবশেষে, বন্ধ করুন আলতো চাপুন পপ-আপ বিজ্ঞপ্তিতে।
    অফলাইনে উপস্থিত হওয়ার জন্য ফেসবুকে সক্রিয় স্থিতি কীভাবে বন্ধ করবেন

    Facebook-এ আপনার সক্রিয় স্ট্যাটাস বন্ধ করার বিষয়ে কিছু অনুস্মারক

    আপনার অনলাইন স্ট্যাটাস লুকিয়ে রাখা এবং আপনার কিছু Facebook বন্ধুদের কাছে অদৃশ্য থাকা কিছু সুবিধা এবং অসুবিধা অফার করে। আপনার সাথে যোগাযোগ করা থেকে লোকেদের নিবৃত্ত করার এটি একটি দুর্দান্ত উপায় যাতে আপনি Facebook-এর অন্যান্য ক্রিয়াকলাপগুলিতে আরও মনোযোগ দিতে পারেন৷

    যাইহোক, এর মানে এমনও হতে পারে যে কিছু লোক আপনাকে প্ল্যাটফর্মে নিষ্ক্রিয় দেখে অবিলম্বে আপনার সাথে যোগাযোগ করতে পারে না।

    অফলাইনে উপস্থিত হওয়ার জন্য ফেসবুকে সক্রিয় স্থিতি কীভাবে বন্ধ করবেন

    আপনার সক্রিয় স্থিতি বন্ধ করার সময় আপনার সতর্ক হওয়া উচিত এমন কিছু জিনিস নীচে দেওয়া হল:

    • অ্যাপ বা ব্রাউজার ব্যবহার করে Facebook-এ আপনার সক্রিয় স্থিতি নিষ্ক্রিয় করলে Facebook Messenger-এ আপনার সক্রিয় স্থিতি বন্ধ হবে না। তাই, আপনাকে ফেসবুক মেসেঞ্জারে লগ ইন করতে হবে এবং সেখান থেকে আপনার সক্রিয় স্ট্যাটাস বন্ধ করতে হবে।
    • Facebook অ্যাপে অদৃশ্য হয়ে গেলে ওয়েব সংস্করণে আপনার সক্রিয় স্থিতি স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় হবে না। যেমন, ব্রাউজারে লগ ইন করার সময় আপনাকে আপনার স্ট্যাটাস বন্ধ করতে হবে।
    • আপনার সক্রিয় স্থিতি লুকানো শুধুমাত্র নির্দিষ্ট ডিভাইস বা অ্যাপের ক্ষেত্রে প্রযোজ্য যা আপনি ব্যবহার করছেন। এইভাবে, আপনি যে সমস্ত ডিভাইসগুলি ব্যবহার করেন সেগুলিতে আপনি যদি অদৃশ্য থাকতে চান তবে নিশ্চিত করুন যে আপনি প্রতিটি ব্যবহার করে লগ ইন করেছেন এবং প্রতিটি ডেস্কটপ, স্মার্টফোন বা ট্যাবলেট থেকে আপনার সক্রিয় স্থিতি বন্ধ করে দিন।

    আপনার অ্যাক্টিভ স্ট্যাটাস বন্ধ করলে তা আপনাকে পুরোপুরি লুকিয়ে রাখবে না

    কিছু সময়ে, আমরা সবাই আমাদের ফেসবুক বন্ধু বা নির্দিষ্ট পরিচিতিদের থেকে আমাদের সক্রিয় স্থিতি লুকাতে চাই। যদিও লোকেদের এটি করার জন্য বিভিন্ন কারণ রয়েছে, মনে রাখবেন যে আপনার সক্রিয় স্থিতি বন্ধ করার অর্থ এই নয় যে আপনি সম্পূর্ণ লুকিয়ে আছেন।

    এমনকি আপনি আপনার সক্রিয় স্থিতি বন্ধ করে দিলেও, আপনি অফলাইনে আছেন কি না তা লোকেরা জানতে পারে এমন বিভিন্ন উপায় রয়েছে। মোদ্দা কথা, লোকেরা এখনও আপনার সাম্প্রতিক কার্যকলাপ চেক করতে পারে বা আপডেট পোস্ট করতে পারে এবং সেখান থেকে আপনার প্রকৃত অবস্থা বের করতে পারে।

    আপনিও কি মাঝে মাঝে ফেসবুক ব্যবহার করেন লুকিয়ে লুকিয়ে যে আপনি অনলাইনে আছেন? নীচে মন্তব্য করে আমাদের সাথে আপনার গল্প বা অভিজ্ঞতা শেয়ার করুন.


    1. কীভাবে হোয়াটসঅ্যাপে পড়ার রসিদগুলি বন্ধ করবেন

    2. ম্যাকে কীভাবে Facebook বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন তার কৌশল

    3. কিভাবে ফায়ারস্টিক বন্ধ করবেন

    4. কিভাবে ফেসবুক পোস্টে মন্তব্য বন্ধ করবেন