কম্পিউটার

উইন্ডোজে ডিএনএস সার্ভার পরিবর্তনের জন্য 5টি ইউটিলিটি পর্যালোচনা করা হয়েছে

যদিও বেশিরভাগ লোকেরা পাত্তা দেয় না, সেখানে কিছু গীক আছে যারা গতি, গোপনীয়তা এবং নিরাপত্তার মতো কারণে তাদের সিস্টেমে DNS সার্ভার পরিবর্তন করতে পছন্দ করে। আমি পূর্বে সর্বোত্তম বিনামূল্যের সর্বজনীন DNS সার্ভার সম্পর্কে লিখেছি যেগুলি আপনি ব্রাউজিং গতি বাড়াতে এবং নিরাপত্তা বাড়াতে ব্যবহার করতে পারেন।

এছাড়াও, আপনি কোথায় থাকেন বা আপনি যেখানে ভ্রমণ করেন তার উপর নির্ভর করে, বর্তমান DNS প্রদানকারী দ্রুততম নাও হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি নিউইয়র্কে থাকেন এবং আপনি OpenDNS ব্যবহার করেন এবং তারপর আপনি লস অ্যাঞ্জেলেসে ভ্রমণ করেন, আপনি হয়তো শিখতে পারেন যে Google পাবলিক DNS আসলে দ্রুততর। NameBench নামক একটি প্রোগ্রাম ব্যবহার করে আপনি সহজেই আপনার এলাকায় দ্রুততম DNS সার্ভার খুঁজে পেতে পারেন।

    উইন্ডোজে ডিএনএস সার্ভার পরিবর্তনের জন্য 5টি ইউটিলিটি পর্যালোচনা করা হয়েছে

    যাইহোক, কে ম্যানুয়ালি DNS সেটিংস পরিবর্তন করতে চায়? একটি ভাল উপায় হল একটি প্রোগ্রাম আপনার জন্য কাজ করা. এই নিবন্ধে, আমি উইন্ডোজে DNS সেটিংস পরিবর্তন করার প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার জন্য পাঁচটি দরকারী ইউটিলিটি উল্লেখ করব৷

    DNS জাম্পার

    উইন্ডোজে ডিএনএস সার্ভার পরিবর্তনের জন্য 5টি ইউটিলিটি পর্যালোচনা করা হয়েছে

    ডিএনএস জাম্পার এই প্রক্রিয়াটির জন্য আমার প্রিয় অ্যাপ কারণ এটি একটি সুন্দর, পরিষ্কার ইন্টারফেসে আমার প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য পেয়েছে। আমি এটি সম্পর্কে সত্যিই যা পছন্দ করি তা হল এটি বহনযোগ্য, যার অর্থ আপনাকে এটি আপনার সিস্টেমে ইনস্টল করতে হবে না। আপনি চাইলে ডিস্ক থেকে বা USB ড্রাইভ থেকে এটি চালাতে পারেন। এখানে এমন বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে সেরা DNS স্যুইচিং প্রোগ্রাম করে তোলে:

    1. পুনরুদ্ধার করুন এবং ডিফল্ট DNS সেটিংস - আসল ডিএনএস সেটিংস সংরক্ষণ করে, যাতে আপনি মূল ডিএনএস সেটিংসে ফিরে যেতে পারেন যেমনটি আপনি সেগুলি পরিবর্তন করেছেন। দুটি বিকল্প আছে, পুনরুদ্ধার এবং ডিফল্ট। পুনরুদ্ধার আপনার কনফিগার করা সার্ভারের শেষ সেটে DNS সেটিংস পরিবর্তন করবে এবং ডিফল্ট এটিকে ISP সেটিংসে ফিরিয়ে দেবে।

    2. দ্রুততম DNS সার্ভার খুঁজুনদ্রুততম DNS-এ ক্লিক করুন বোতাম এবং আপনি একটি দুর্দান্ত ছোট্ট ডায়ালগ পাবেন যেখানে আপনি যে সার্ভারগুলি পরীক্ষা করতে চান তা চয়ন করতে পারেন এবং অবিলম্বে দেখতে পারেন কোনটি দ্রুততম। তারপরে আপনি অন্য একটি বোতামে ক্লিক করতে পারেন এবং স্বয়ংক্রিয়ভাবে দ্রুততম একটিতে আপনার DNS সার্ভার সেট করতে পারেন! মিষ্টি!

    উইন্ডোজে ডিএনএস সার্ভার পরিবর্তনের জন্য 5টি ইউটিলিটি পর্যালোচনা করা হয়েছে

    3. DNS ফ্লাশ করুন৷ - এটি DNS সমাধানকারী ক্যাশে সাফ করে, নিশ্চিত করে যে আপনি সংযোগ করছেন পুরানো ক্যাশে করা সেটিংসের পরিবর্তে নতুন DNS সেটিংস ব্যবহার করছেন। আরেকটি দুর্দান্ত বিকল্প যা খুব দরকারী।

    4. ম্যানুয়াল DNS সার্ভার – সবশেষে, আপনি নিজেও DNS সার্ভারে প্রবেশ করার বিকল্প পাবেন, যা আবার একটি দরকারী বৈশিষ্ট্য কারণ অনেক সময় আমি তালিকায় সার্ভার ব্যবহার করতে চাই না।

    DNS জাম্পার ডাউনলোড করুন

    ChrisPC DNS সুইচ

    উইন্ডোজে ডিএনএস সার্ভার পরিবর্তনের জন্য 5টি ইউটিলিটি পর্যালোচনা করা হয়েছে

    ChrisPC DNS স্যুইচ আরেকটি চমৎকার ইউটিলিটি যা কাজটি সম্পন্ন করে, যদিও DNS জাম্পারের মতো নয়। প্রারম্ভিকদের জন্য, এই প্রোগ্রামটি আপনাকে ডাটাবেসের বিভিন্ন DNS সার্ভারের গতি তাত্ক্ষণিকভাবে পরীক্ষা করতে দেয় না, তাই আপনাকে সেই তথ্য পেতে একটি পৃথক প্রোগ্রাম ব্যবহার করতে হবে। অন্যথায়, এটিতে অন্যান্য সমস্ত বৈশিষ্ট্য রয়েছে:আপনি আপনার আসল বা পূর্ববর্তী DNS সেটিংস পুনরুদ্ধার করতে পারেন, এটি DNS সার্ভার পরিবর্তন করার সময় DNS ক্যাশে ফ্লাশ করে এবং আপনি চাইলে ম্যানুয়ালি DNS সার্ভারগুলিতে প্রবেশ করতে পারেন।

    এই প্রোগ্রামটির অন্যান্য দুর্দান্ত বৈশিষ্ট্য হল যে এটিতে কিছু DNS প্রিসেট রয়েছে যেমন সিকিউর ডিএনএস (ম্যালওয়্যার/ভাইরাস এড়িয়ে চলুন), ফ্যামিলি সেফ (অশ্লীল, ড্রাগস ইত্যাদি ব্লক করুন), এবং বেনামী ডিএনএস (ট্র্যাকিং নেই)। যাইহোক, এই প্রোগ্রামটি চালানোর জন্য ইনস্টল করতে হবে এবং ইন্টারফেসের নীচে একটি ছোট বিজ্ঞাপন রয়েছে যা তার অন্য সফ্টওয়্যারের সাথে লিঙ্ক করে। যাইহোক, এগুলি সামগ্রিকভাবে ছোটখাটো বিরক্তি।

    ChrisPC DNS সুইচ ডাউনলোড করুন

    QuickSetDNS

    উইন্ডোজে ডিএনএস সার্ভার পরিবর্তনের জন্য 5টি ইউটিলিটি পর্যালোচনা করা হয়েছে

    QuickSetDNS আমার প্রিয় কোম্পানি, Nirsoft থেকে। এই ছেলেরা সবসময় পাগল দরকারী টুল নিয়ে আসছে এবং QuickSetDNS তাদের মধ্যে একটি। প্রোগ্রামটি দুর্দান্ত এবং উইন্ডোজ 8 64-বিট পর্যন্ত কাজ করে, তবে যে কারণেই হোক না কেন তারা পাবলিক ডিএনএস তালিকায় শুধুমাত্র একটি বিকল্প অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে! আপনি যদি শুধুমাত্র Google পাবলিক ডিএনএস ব্যবহার করার পরিকল্পনা করেন তবে এটি ঠিক আছে, তবে তারা অন্তত আরও কয়েকটি জনপ্রিয় বিকল্প যুক্ত করলে এটি ভাল হত। আপনি ম্যানুয়ালি এন্ট্রি যোগ করতে পারেন এবং এটি শুধুমাত্র একবারের কাজ, তবে এটি এখনও এমন কিছু নয় যা ব্যবহারকারীকে করতে হবে।

    সামগ্রিকভাবে, এটি অনায়াসে সুইচিং করে এবং USB স্টিক থেকে চালানো যেতে পারে, কোন ইনস্টল করার প্রয়োজন নেই। আপনি আপনার রাউটার থেকে ডিফল্ট DNS সার্ভারে ফিরে যেতে পারেন। আশা করি, ভবিষ্যতের আপডেটে, তারা তালিকায় আরও কয়েকটি DNS সার্ভার যুক্ত করবে, তারপর এটি একটি শীর্ষ প্রতিযোগী হবে৷

    ডাউনলোড করুন QuickSetDNS

    পাবলিক DNS সার্ভার টুল

    উইন্ডোজে ডিএনএস সার্ভার পরিবর্তনের জন্য 5টি ইউটিলিটি পর্যালোচনা করা হয়েছে

    পাবলিক ডিএনএস সার্ভার টুলে ডিএনএস জাম্পার এবং ক্রিসপিসি ডিএনএস সুইচের তুলনায় সার্ভারের একটি ছোট তালিকা রয়েছে, তবে এটি QuickSetDNS-এর তুলনায় অনেক বেশি পেয়েছে। আবার, যদিও, এই প্রোগ্রামটির DNS সার্ভারের গতি পরীক্ষা করার কোন উপায় নেই, তাই আমার প্রিয় DNS জাম্পার। আপনি এই প্রোগ্রামে ডিএনএস সেটিংস ব্যাকআপ এবং পুনরুদ্ধার করতে পারেন, তবে আপনাকে এটি ম্যানুয়ালি করতে হবে এবং এটি ফাইলটিকে একটি রেজিস্ট্রি ফাইল হিসাবে সংরক্ষণ করে৷

    একটি চমৎকার বৈশিষ্ট্য হল সমস্ত নেটওয়ার্ক কার্ড নির্বাচন করার ক্ষমতা যদি আপনার একাধিক থাকে এবং সেগুলির জন্য DNS সার্ভার পরিবর্তন করে। আপনাকে এই প্রোগ্রামটি ইনস্টল করতে হবে না, যা চমৎকার। অবশেষে, একটি INI ফাইল আছে যা আপনি সম্পাদনা করতে পারেন যদি আপনি প্রোগ্রাম ইন্টারফেসে আরও DNS সার্ভার যোগ করতে চান৷

    পাবলিক DNS সার্ভার টুল ডাউনলোড করুন

    NetSetMan

    উইন্ডোজে ডিএনএস সার্ভার পরিবর্তনের জন্য 5টি ইউটিলিটি পর্যালোচনা করা হয়েছে

    উপরে উল্লিখিত অন্যান্য অ্যাপের বিপরীতে, NetSetMan বিশেষভাবে DNS সেটিংস পরিবর্তন করার জন্য ডিজাইন করা হয়নি। যাইহোক, এটিতে এমন বৈশিষ্ট্য রয়েছে যাতে আপনি দ্রুত আপনার DNS সেটিংস পরিবর্তন করতে এটি ব্যবহার করতে পারেন। NetSetMan-এর সাহায্যে, আপনি ফাইলে যেতে পারেন এবং আপনার কম্পিউটারের বর্তমান সেটিংস ধরতে, যার মধ্যে DNS এন্ট্রি রয়েছে তা পেতে বর্তমান সেটিংসে ক্লিক করুন৷

    তারপর আপনি সেটিংসের 5টি পর্যন্ত অতিরিক্ত সেট তৈরি করতে পারেন এবং প্রতিটি একটি ভিন্ন পাবলিক DNS সার্ভারে সেট করা যেতে পারে। আপনাকে ম্যানুয়ালি এটি সেট আপ করতে হবে, তাই এটি আরও কিছু সময় নেবে, তবে আপনার যদি DNS সেটিংস ছাড়াও অন্য কিছু সেটিংস পরিচালনা করার জন্য একটি প্রোগ্রামের প্রয়োজন হয় তবে এই প্রোগ্রামটি বেশ মিষ্টি৷

    NetSetMan ডাউনলোড করুন 

    সুতরাং আপনার উইন্ডোজ কম্পিউটারে আপনার DNS সেটিংস দ্রুত পরিবর্তন করার জন্য সেই পাঁচটি বিকল্প। আশা করি, আপনি এই DNS সার্ভারগুলি ব্যবহার করে দ্রুত, ব্যক্তিগতভাবে এবং আরও নিরাপদে ব্রাউজ করবেন। উপভোগ করুন!


    1. উইন্ডোজ 11-এর জন্য 4 জিবি র‌্যাম কি যথেষ্ট?

    2. উইন্ডোজ সার্ভার সুরক্ষিত করার জন্য 9 টি টিপস অবশ্যই জানা উচিত

    3. গেমিংয়ের জন্য উইন্ডোজ 10 অপ্টিমাইজ করার সেরা উপায়

    4. 2022 সালে উইন্ডোজের জন্য 10টি সেরা প্রক্সি সার্ভার