কম্পিউটার

সেরা IFTTT বিকল্প

IFTTT, বা If This, then that, একটি অনলাইন টুল যা প্রায় যেকোনো কিছুকে স্বয়ংক্রিয় করা সহজ করে তোলে। এই স্বয়ংক্রিয় প্রক্রিয়াগুলিকে "রেসিপি" বলা হয় এবং যে কেউ সেগুলি আপলোড করতে পারে৷ আপনি যদি টুইটারে "ছাগল" শব্দ ধারণকারী সমস্ত ইমেল বিষয় লাইন পোস্ট করতে চান, আপনি করতে পারেন।

আপনি যদি চান যে আপনার স্মার্ট লাইটগুলি আপনার দলের রঙগুলিকে ফ্ল্যাশ করতে পারে যখন তারা বড় খেলায় পয়েন্ট স্কোর করে, আপনি করতে পারেন। সম্ভাবনা প্রায় অন্তহীন.

    এটি বলেছে, IFTTT এর বাইরে একমাত্র বিকল্প নয়। আপনি যদি IFTTT যেভাবে সেট আপ করা হয়েছে তাতে অসন্তুষ্ট হন বা আপনি আপনার দৈনন্দিন জীবনকে স্বয়ংক্রিয় করার একটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করে দেখতে চান তবে এই IFTTT বিকল্পগুলির মধ্যে কয়েকটি পরীক্ষা করে দেখুন।

    Zapier (ওয়েবসাইট)

    সেরা IFTTT বিকল্প

    Zapier হল IFTTT-এর সবচেয়ে সুপরিচিত বিকল্পগুলির মধ্যে একটি। Zapier IFTTT সহজেই অর্জন করতে পারে তার চেয়ে আরও জটিল সিকোয়েন্সের দিকে লক্ষ্য করা হয়েছে, তবে এর বেশিরভাগ কার্যকারিতা ওয়েব অ্যাপ্লিকেশনগুলিতে প্রযোজ্য।

    আপনি যদি এমন একটি বিশেষ পরিষেবা ব্যবহার করেন যা IFTTT সমর্থন করে না, তাহলে একটি ভাল সুযোগ রয়েছে যে আপনি এটিকে Zapier-এ উপস্থাপন করতে পারেন। কোম্পানিটি প্রতি সপ্তাহে নতুন বিকল্প যোগ করার সাথে "কারো থেকে বেশি ওয়েব অ্যাপসকে সংযুক্ত করার" দাবি করে।

    নেতিবাচক দিক হল যে Zapier একটি ফ্রি সার্ভিস নয়। একটি বিনামূল্যের স্তর থাকাকালীন, এটি আপনাকে দুই ধাপ বা তার কম রেসিপির জন্য Zaps—Zapier-এর নাম-এ সীমাবদ্ধ করে এবং আপনি যে অ্যাপগুলি বেছে নিতে পারেন তার সংখ্যা সীমিত করে৷ সেখানে প্রতি মাসে $20 স্তর পরিষেবাটির সম্পূর্ণ সম্ভাবনাকে আনলক করে এবং একটি ব্যবসাও রয়েছে৷ স্তর যা প্রতি মাসে $250 চালায়।

    স্ট্রিংফাই (ওয়েবসাইট)

    সেরা IFTTT বিকল্প

    আপনি যদি আপনার স্মার্ট হোম ডিভাইসগুলির জন্য একটি নির্দিষ্ট ট্রিগার সেট করার উপায় খুঁজছেন বা খুঁজছেন, তাহলে স্ট্রিংফাই হল যাওয়ার জায়গা। স্ট্রিংফাই এর রেসিপিগুলিকে "ফ্লোস" বলে এবং ইতিমধ্যেই হাজার হাজার ব্যবহারকারীর তৈরি বিকল্প রয়েছে৷ আপনি যদি এমন একটি খুঁজে না পান যা আপনার যা প্রয়োজন তা করে, আপনি নিজের তৈরি করতে পারেন।

    স্ট্রিংফাইয়ের একটি শক্তি হল এটি একটি একক কর্মের জন্য একাধিক ট্রিগার সমর্থন করে। বলুন আপনি একটি ফ্লো তৈরি করতে চেয়েছিলেন যা বসার ঘরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। সকাল 6 AM থেকে 8 AM বা এর মধ্যে বেডরুমে গতি শনাক্ত হলে আপনি এটি সক্রিয় করতে সেট করতে পারেন আপনি যখন গ্যারেজের দরজা বাড়াবেন।

    স্ট্রিংফাই এই মুহুর্তে 600 টিরও বেশি স্মার্ট হোম ডিভাইস সমর্থন করে, তবে আরও প্রায়শই যোগ করা হয়। সম্ভবত সব থেকে ভাল, Stringify সম্পূর্ণ বিনামূল্যে. এর সমস্ত কার্যকারিতা অ্যাক্সেস করার জন্য মাসিক সাবস্ক্রিপশন দিতে হবে না।

    Stringify এর আমাদের সম্পূর্ণ গভীর পর্যালোচনা এখানে পড়ুন।

    টাকার (ওয়েবসাইট)

    সেরা IFTTT বিকল্প

    আপনি যদি একজন কঠিন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হন তবে Tasker হল নিখুঁত অটোমেশন টুল। পরিষেবাটি বিশেষভাবে Android ব্যবহারকারীদের লক্ষ্য করে এবং আপনার ডিভাইসের উপর IFTTT এর চেয়ে অনেক বেশি নিয়ন্ত্রণ প্রদান করে৷

    আপনার ফোন রুট করা থাকলে Tasker আরও শক্তিশালী হয়ে ওঠে। UI নেভিগেট করা সহজ এবং একটি নির্ভরযোগ্য, বিশ্বস্ত প্রোগ্রাম সহ Android ব্যবহারকারীদের পূরণ করে—যেটি যেকোন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী আপনাকে বলতে পারে যে Google Play স্টোরে খুঁজে পাওয়া কখনও কখনও কঠিন।

    Tasker একটি খরচ আসে, যদিও. এটি ডাউনলোড করতে $2.99। এককালীন ফি আপনাকে চিন্তা করতে হবে। অন্য নেতিবাচক দিকটি হল যে Tasker ওয়েব-ভিত্তিক পরিষেবাগুলিকে সমর্থন করে না, তাই আপনি এটি দিয়ে জিমেইলকে সুন্দর করবেন না। যখন এটি ডিভাইসে নিয়ন্ত্রণের ক্ষেত্রে আসে, তবে, আপনি এর থেকে ভালো কিছুই পাবেন না।

    শর্টকাট

    সেরা IFTTT বিকল্প

    Tasker Android এর জন্য যা করে, শর্টকাট আইফোনের জন্য করে। অ্যাপল iOS 12 এর সাথে শর্টকাট ঘোষণা করেছে। পরিষেবাটি আপনাকে মাত্র কয়েকটি ধাপে দ্রুত-অ্যাক্সেস কমান্ড সেট আপ করতে দেয়।

    অ্যাপল শর্টকাটের প্রতিটি বিল্ডিং ব্লককে "অ্যাকশন" বলে। একাধিক অ্যাকশন একত্রিত করার ফলে আপনি যা ভাবতে পারেন তা করার জন্য একটি শর্টকাট তৈরি করতে দেয়। অ্যাপল যে উদাহরণটি প্রদান করে তা হল "সার্ফ টাইম" শর্টকাট। শর্টকাটটি স্থানীয় সার্ফ প্রতিবেদনটি ধরে, আপনাকে সমুদ্র সৈকতে ETA দেয় এবং একটি বিশেষ সার্ফিং প্লেলিস্ট চালু করে।

    শর্টকাট iOS12-এর একটি বিনামূল্যের অন্তর্নির্মিত অংশ। শর্টকাট অ্যাপগুলির একটি "গ্যালারি"ও রয়েছে যেখানে বিকাশকারীরা সেরা শর্টকাটগুলি তৈরি করে এবং সেগুলি ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করে৷ আপনি যদি কৌতূহলী হন তবে অ্যাপল কোনটিকে সেরা হিসাবে বিবেচনা করে তা পরীক্ষা করে দেখুন।

    Huginn (GitHub)

    সেরা IFTTT বিকল্প

    ব্যবহারকারীরা কী কী কাজ সম্পাদন করেছে সে সম্পর্কে আইএফটিটিটি ডেটা সংগ্রহ করার পদ্ধতির অনেক লোক বিরোধিতা করেছে। আপনি যদি গোপনীয়তা সম্পর্কে উদ্বিগ্ন হন, তবে সেই উদ্বেগগুলি দূর করার জন্য Huginn হতে পারে শুধুমাত্র পরিষেবা৷ Huginn হল একটি ওপেন-সোর্স অটোমেশন টুল যা এটি যা করে তার উপর আপনাকে প্রায় সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয়। নিয়ন্ত্রণের প্রশস্ততা সত্যিই আশ্চর্যজনক, তবে এটি একটি ক্যাচের সাথে আসে৷

    হুগিন এমন নয় যা কেউ ব্যবহারকারী-বান্ধব বিবেচনা করবে। সেবার সর্বোচ্চ ব্যবহার করার জন্য অনেক প্রযুক্তিগত জ্ঞান লাগে। আপনাকে কোডের বিটগুলিতে ডুব দিতে এবং অটোমেশন সেট করতে সক্ষম হতে হবে। আপনাকে আপনার নিজের সার্ভার থেকে Huginn চালাতে হবে। যদিও এই সব কিন্তু ডেটা নিরাপত্তার নিশ্চয়তা দেয়, এটি একটি বিশাল পরিমাণ সেটআপও।

    একটি বিকল্প নির্বাচন করা

    IFTTT বিকল্পগুলির মধ্যে কোনটি ব্যবহার করবেন তা নির্ভর করে আপনি এটির সাথে কী করতে চান তার উপর। আপনি যদি শুধুমাত্র ফোন অটোমেশনে আগ্রহী হন, তাহলে Tasker বা শর্টকাট কাজটি সম্পন্ন করবে।

    আপনি যদি স্মার্ট হোমে বেশি আগ্রহী হন, তাহলে স্ট্রিংফাই সঠিক বিকল্প। Zapier একটি শক্তিশালী টুল, কিন্তু এটি একটি খরচে আসে। Huginn-এর জন্য, ভাল—আপনি যদি এটি ব্যবহার করতে জানেন, তাহলে আপনাকে এমন একটি কাজ খুঁজে পেতে কষ্ট হবে যা আপনি স্বয়ংক্রিয়ভাবে করতে পারবেন না।

    আপনার লক্ষ্যগুলি সম্পর্কে চিন্তা করুন এবং এই পরিষেবাগুলি একে অপরের সাথে কীভাবে তুলনা করে তা মূল্যায়ন করুন। তাদের কয়েকটি চেষ্টা করুন. আপনি কোনো প্রদত্ত পরিষেবার জন্য আবদ্ধ নন। সময়ের সাথে সাথে, আপনি দেখতে পাবেন যে বিভিন্ন কাজের জন্য একাধিক অটোমেশন অ্যাপ ব্যবহার করা হল সমাধান।


    1. 4টি সেরা টুইটারের বিকল্প

    2. 6টি অটোক্যাডের সেরা বিকল্প

    3. সেরা মাইক্রোসফ্ট এক্সেল বিকল্পগুলির মধ্যে 5টি

    4. সেরা অ্যান্টিভাইরাস কী?