কম্পিউটার

উইন্ডোজ কম্পিউটারে দ্বৈত মনিটর সেটআপে মনিটর বিভিন্ন রং দেখাচ্ছে

আপনার যদি একাধিক মনিটর সেটআপ থাকে এবং আপনার মনিটরগুলি বিভিন্ন রঙের বৈচিত্র দেখায় উইন্ডোজ কম্পিউটারে তাহলে এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে সেই সমস্যাটি সমাধান করা যায়। যদিও এই সমস্যার দ্রুত সমাধান নেই, আপনি একাধিক মনিটর সেটআপে একই রঙের স্কিম পেতে এই পরামর্শগুলি চেষ্টা করে দেখতে পারেন।

আপনার যদি ডুয়াল মনিটর সেটআপ থাকে এবং সেগুলি বিভিন্ন রঙের গভীরতা দেখায়, তাহলে ছবি বা ভিডিও সম্পাদনা করার সময় আপনি কিছু সমস্যা পেতে পারেন। এছাড়াও, একাধিক মনিটরে ভিডিও দেখার সময় আপনি সমস্যা পেতে পারেন। সেই সমস্যাটি সমাধান করতে, আপনাকে এই কৌশলগুলি অনুসরণ করতে হবে৷

দ্বৈত মনিটর সেটআপে মনিটর বিভিন্ন রঙ দেখাচ্ছে

1] নিশ্চিত করুন যে নির্মাতারা একই

আপনি যদি বিভিন্ন নির্মাতার মনিটর ব্যবহার করেন তবে সম্ভবত উভয়ই ভিন্ন রঙের বৈচিত্র দেখাবে এবং বিভিন্ন মনিটরে রঙের গভীরতা ভিন্ন হতে পারে।

2] একই ডিসপ্লে সেটিংস ব্যবহার করুন

প্রায় সমস্ত নির্মাতারা উজ্জ্বলতা, বৈসাদৃশ্য, তীক্ষ্ণতা ইত্যাদি পরিবর্তন করার জন্য কিছু মৌলিক সেটিংস বা বিকল্পগুলি অন্তর্ভুক্ত করে৷ এছাড়াও আপনি স্ট্যান্ডিং মোড, গেমিং মোড ইত্যাদির মতো বিভিন্ন মোড ব্যবহার করার বিকল্পগুলিও পাবেন৷ আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কাছে একই সেটিংস রয়েছে৷ মনিটর আপনি যদি 1 st এ গেম মোড সক্ষম করে থাকেন 2 nd -এ স্ক্রীন এবং স্ট্যান্ডিং মোড মনিটর, আপনি বিভিন্ন স্ক্রিনে একটি ভিন্ন রঙ পাবেন।

3] সমস্ত মনিটর সংযোগ করতে একই ধরনের পোর্ট ব্যবহার করুন

এটি এই সমস্যার জন্য সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি। আপনি যদি বিভিন্ন মনিটর সংযোগ করতে বিভিন্ন পোর্ট (DVI, VGA, HDMI) ব্যবহার করেন, আপনি উচ্চ বা নিম্ন রঙের গভীরতা পেতে পারেন। কারো কারো মতে, আপনার ভিজিএ পোর্ট ব্যবহার করা উচিত নয়। পরিবর্তে, সমস্ত মনিটর সংযোগ করতে আপনার DVI বা HDMI পোর্ট ব্যবহার করা উচিত।

4] ডিসপ্লে কালার ক্যালিব্রেশন

উইন্ডোজ কম্পিউটারে দ্বৈত মনিটর সেটআপে মনিটর বিভিন্ন রং দেখাচ্ছে

ডিসপ্লে কালার ক্যালিব্রেশন উইন্ডোজ অপারেটিং সিস্টেম সহ মাইক্রোসফ্ট দ্বারা সরবরাহ করা একটি সহজ তবে খুব দরকারী টুল। আপনি DCCW অনুসন্ধান করতে পারেন অনুসন্ধান বাক্সে এবং আপনার মনিটর সেট আপ করতে উইজার্ড অনুসরণ করুন। আপনাকে প্রতিটি একক পর্দার সাথে একই কাজ করতে হবে। এটি আপনাকে মনিটরের উপর ভিত্তি করে সঠিক উজ্জ্বলতা, বৈসাদৃশ্য ইত্যাদি পরীক্ষা করতে দেবে।

পড়ুন৷ :ডেস্কটপ গোলাপী বা বেগুনি হয়ে যায়।

5] একই রঙের প্রোফাইল ব্যবহার করুন

উইন্ডোজ কম্পিউটারে দ্বৈত মনিটর সেটআপে মনিটর বিভিন্ন রং দেখাচ্ছে

ডিফল্টরূপে, সমস্ত মনিটর “সিস্টেম ডিফল্ট ব্যবহার করে "রঙ প্রোফাইল। যাইহোক, যদি আপনি মনে করেন যে রঙের প্রোফাইলটি অপরাধী, আপনি রঙের প্রোফাইল পরিবর্তন করতে পারেন এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করতে পারেন৷

রঙ প্রোফাইল পরিবর্তন করতে, রঙ ব্যবস্থাপনা অনুসন্ধান করুন অনুসন্ধান বাক্সে একবার এটি খোলে, একটি মনিটর নির্বাচন করুন, এই ডিভাইসের জন্য আমার সেটিংস ব্যবহার করুন বাক্সটি চেক করুন , যোগ করুন এ ক্লিক করুন বোতাম এবং একটি রঙ প্রোফাইল চয়ন করুন। অন্যান্য মনিটরের সাথে একই কাজ করুন৷

আশা করি এই টিপস আপনাকে বিভিন্ন মনিটরে একই রঙ পেতে সাহায্য করবে।

পড়ুন৷ :কিভাবে ICC প্রোফাইল ব্যবহার করে অ্যাপের জন্য HDR সক্ষম করবেন।

উইন্ডোজ কম্পিউটারে দ্বৈত মনিটর সেটআপে মনিটর বিভিন্ন রং দেখাচ্ছে
  1. কিভাবে একটি ল্যাপটপে 3 মনিটর সেটআপ করবেন

  2. উইন্ডোজ 10 মনিটরে 144Hz দেখা যাচ্ছে না ঠিক করুন

  3. Windows 7 এ কালার মনিটরের সমস্যা কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ ডুয়াল মনিটর কিভাবে সেটআপ করবেন