কম্পিউটার

YouTube চ্যানেলের সদস্যতা কীভাবে কাজ করে?

YouTube সদস্যতা হল অনুরাগীদের জন্য স্বয়ংক্রিয় মাসিক অনুদানের প্রতিশ্রুতি দিয়ে তাদের প্রিয় YouTube চ্যানেলগুলিকে সমর্থন করার একটি উপায়৷ সদস্যতা YouTubersদের আর্থিক সহায়তা প্রদান করে এবং তাদের পুরো সময় ভিডিও তৈরি করতে সহায়তা করে। এছাড়াও, সদস্যরা শুধুমাত্র সদস্যদের জন্য পোস্টে অ্যাক্সেস এবং YouTube লাইভ চ্যাটের জন্য একচেটিয়া ইমোজির মতো সুবিধা পান।

YouTube সদস্যতা YouTube সদস্যতা থেকে ভিন্ন. একটি YouTuber সদস্যতা তাদের চ্যানেল থেকে স্বয়ংক্রিয়ভাবে আপনার ফিডে নতুন ভিডিও যোগ করে. এটি টুইটার বা ইনস্টাগ্রামে কাউকে অনুসরণ করার মতো। আপনি একই সাথে একজন গ্রাহক এবং সদস্য হতে পারেন।

কোন YouTube চ্যানেলের সদস্যতা আছে?

YouTube সদস্যতা বৈশিষ্ট্যটি সমস্ত চ্যানেলে উপলব্ধ নয়৷ এই বৈশিষ্ট্যটিতে অ্যাক্সেস পেতে, একটি চ্যানেলকে অবশ্যই YouTube পার্টনার প্রোগ্রামে থাকতে হবে, 30,000 এর বেশি গ্রাহক থাকতে হবে এবং শূন্য নীতি স্ট্রাইক থাকতে হবে।

নীতি স্ট্রাইক সাধারণত YouTube চ্যানেলে দেওয়া হয় যখন এটি কপিরাইট আইন ভঙ্গ করে, অনুপযুক্ত বিষয়বস্তু পোস্ট করে, অথবা অনলাইন গুন্ডামি বা হয়রানির সাথে জড়িত।

YouTube সদস্যতা নির্দিষ্ট অঞ্চলের মধ্যে সীমাবদ্ধ এবং চ্যানেলের মালিক যোগ্য হয়ে গেলে ম্যানুয়ালি চালু করতে হবে। এটি একটি ঐচ্ছিক বৈশিষ্ট্য।

একটি YouTube চ্যানেল সদস্যতা ব্যবহার করে কিনা তা আমি কীভাবে বলতে পারি?

একটি YouTube চ্যানেল সদস্যতা বৈশিষ্ট্য ব্যবহার করে কিনা তা বলার সবচেয়ে সহজ উপায় হল যোগ দিন খোঁজা এর প্রধান চ্যানেলে বা এর ভিডিওর নিচে বোতাম। উভয় ক্ষেত্রেই, যোগ দিন বোতামটি সাবস্ক্রাইব এর বাম দিকে অথবা সদস্যতা বোতাম।

YouTube সদস্যতা যোগ দিন বোতামটি স্মার্টফোনে দৃশ্যমান নয়৷

YouTube চ্যানেলের সদস্যতা কীভাবে কাজ করে?

YouTube মেম্বারশিপের খরচ কত?

সমস্ত YouTube সদস্যতার দাম $4.99৷ আপনি একটি মেম্বারশিপকে উচ্চতর স্তরে আপগ্রেড করতে পারেন, প্রতিটি স্তরের নিজস্ব মূল্য পয়েন্ট এবং বিশেষ সুবিধা রয়েছে। আপনি প্রতিটি স্তরের উপরে যাওয়ার সাথে সাথে বিশেষ সুবিধাগুলি স্ট্যাক হয়ে যায়, মানে আপনি যদি সবচেয়ে ব্যয়বহুল স্তরে যোগদান করেন তবে আপনি সমস্ত নীচের অংশগুলিতে অ্যাক্সেস পাবেন।

প্রতিটি ইউটিউব মেম্বারশিপ পেমেন্টের জন্য, চ্যানেলের মালিক 70 শতাংশ তহবিল পান যেখানে YouTube 30 শতাংশ নেয়। এই গণনাটি করের খরচ প্রয়োগ করার পরে করা হয়, তাই YouTuber প্রত্যাশিত $3.49 থেকে কিছুটা কম পায়।

YouTube সমস্ত লেনদেন-সম্পর্কিত খরচ কভার করে। এই ফি যতই হোক না কেন, এই ফিগুলি আপনার মাসিক অর্থপ্রদান বা YouTuber-এর ক্ষতিপূরণ থেকে কাটা হয় না।

YouTube চ্যানেলের সদস্যরা কী পান?

একটি YouTube চ্যানেলের সদস্যতা ফি প্রদানের জন্য পুরষ্কার বা সুবিধাগুলি চ্যানেল থেকে চ্যানেলে পরিবর্তিত হয়, যদিও অনেকেই কিছু সাধারণ সুবিধা অফার করে, যার মধ্যে রয়েছে:

  • সদস্য-এক্সক্লুসিভ পোস্ট :অনেক চ্যানেল তাদের সদস্যদের জন্য বিশেষ পোস্ট লেখে। এগুলি একটি চ্যানেলের পৃষ্ঠায় এবং আপনার প্রধান ফিডে কমিউনিটি ট্যাবের মধ্যে উপস্থিত হয়৷ এই পোস্টগুলি শুধুমাত্র অর্থপ্রদানকারী সদস্যদের দ্বারা দেখা যায় এবং সাধারণত ভিডিও নির্মাণ বা YouTuber এর ব্যক্তিগত জীবন সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করে৷
  • আনুগত্য ব্যাজ :একটি মন্তব্য লিখতে বা একটি লাইভ চ্যাটে অংশগ্রহণ করার সময় এই ছোট ছবিগুলি আপনার YouTube ব্যবহারকারী নামের পাশে প্রদর্শিত হয়৷ ব্যাজগুলি আপনাকে ভিড় থেকে আলাদা হতে সাহায্য করে এবং চ্যানেলের প্রচারের একটি উপায়৷
  • এক্সক্লুসিভ ইমোজি :কিছু YouTube চ্যানেল সদস্যদের বিশেষ ইমোজি অফার করে যা তারা YouTube অ্যাপ এবং ওয়েবসাইটে ব্যবহার করতে পারে। লয়্যালটি ব্যাজের মতো, এগুলি সাধারণত অনন্য আর্টওয়ার্ক বৈশিষ্ট্যযুক্ত যা অন্য কোথাও খুঁজে পাওয়া যায় না এবং একটি নির্দিষ্ট YouTube চ্যানেলের দর্শকদের কাছে পরিচিত ব্যক্তি বা বাক্যাংশগুলিকে অন্তর্ভুক্ত করতে পারে৷ উদাহরণস্বরূপ, ফিলিপ ডিফ্রাঙ্কো চ্যানেলটি প্রায়শই তার YouTube ভিডিও শিরোনামে "wow" শব্দটি ব্যবহার করে, তাই এর একটি ইমোজি শব্দটির একটি স্টাইলাইজড গ্রাফিক। এই বিশেষ ইউটিউব ইমোজিগুলি মূলত টুইচ ইমোটের মতোই৷

কিভাবে একটি YouTube সদস্যপদে যোগদান করবেন

একটি YouTube সদস্যতার সাথে আপনার প্রিয় চ্যানেলকে সমর্থন করা সহজ। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. আপনি যে চ্যানেলটিকে সমর্থন করতে চান সেটিতে যান এবং যোগ দিন নির্বাচন করুন৷ বোতাম।

    YouTube চ্যানেলের সদস্যতা কীভাবে কাজ করে?
  2. একটি ছোট তথ্য প্যানেল প্রদর্শিত হয় যা মাসিক ফি এবং সদস্য হওয়ার সুবিধাগুলি দেখায়৷

    YouTube চ্যানেলের সদস্যতা কীভাবে কাজ করে?

    মার্কিন যুক্তরাষ্ট্রে মাসিক ফি $4.99 মূল্য নির্ধারণ করা হয়েছে এই মূল্য পয়েন্ট বিভিন্ন অঞ্চলে অন্যান্য মুদ্রায় YouTube সদস্যতার খরচ নির্ধারণ করে৷ এটি একটি সরাসরি রূপান্তর নয়। উদাহরণস্বরূপ, অস্ট্রেলিয়ায়, একটি YouTube সদস্যতার মূল্য হল AUS$5.99৷ আপনার অঞ্চলের মূল্য এই পৃষ্ঠায় স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হয়৷

  3. যোগ দিন নির্বাচন করুন .

    YouTube চ্যানেলের সদস্যতা কীভাবে কাজ করে?
  4. আপনার ক্রেডিট কার্ড তথ্য লিখুন. আপনি যদি PayPal দিয়ে অর্থপ্রদান করতে চান, তাহলে ড্রপ-ডাউন মেনু থেকে সেই অর্থপ্রদানের বিকল্পটি নির্বাচন করুন।

    YouTube চ্যানেলের সদস্যতা কীভাবে কাজ করে?

    আপনি যদি আগে YouTube Premium-এ সাবস্ক্রাইব করার জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করেন বা YouTube-এ অন্য কেনাকাটা করেন, তাহলে আপনার পেমেন্টের তথ্য আগে থেকেই লোড করা থাকে।

  5. কিনুন নির্বাচন করুন . লেনদেন সম্পূর্ণ হওয়ার পরে একটি স্বাগত ঘোষণা প্রদর্শিত হবে৷

কখন আমাকে YouTube সদস্যতার জন্য চার্জ করা হবে?

আপনাকে অবিলম্বে একটি YouTube সদস্যতার জন্য প্রথম অর্থপ্রদান করতে হবে। তার পর থেকে প্রতি মাসে একই দিনে আপনাকে মাসিক ফি চার্জ করা হবে।

উদাহরণস্বরূপ, আপনি যদি 20 ফেব্রুয়ারিতে একটি YouTube সদস্যতা সদস্যতা শুরু করেন, তাহলে এই তারিখে আপনাকে অবিলম্বে চার্জ করা হবে। আপনি 20 মার্চ দ্বিতীয় পেমেন্ট করবেন, 20 এপ্রিল তৃতীয় পেমেন্ট করবেন এবং আরও অনেক কিছু করবেন৷

কিভাবে একটি YouTube সদস্যতা বাতিল করবেন

YouTube কেনাকাটা পৃষ্ঠা থেকে আপনার YouTube সদস্যতা পরিচালনা বা বাতিল করুন। এটি খুঁজে পেতে, YouTube ওয়েবসাইটে বাম মেনু অ্যাক্সেস করুন বা লাইব্রেরিতে যান৷ YouTube iOS এবং Android অ্যাপে ট্যাব।

YouTube স্পনসরশিপ এবং সদস্যপদ কি একই?

ইউটিউব স্পনসরশিপ হল সদস্যতার আসল নাম। 2018-এর মাঝামাঝি সময়ে নামটি সদস্যপদে পরিবর্তিত হয় যখন বৈশিষ্ট্যটি আরও ব্যবহারকারীদের কাছে নিয়ে আসা হয়।


  1. কিভাবে:YouTube অ্যাকাউন্ট মুছবেন

  2. YouTube অ্যালগরিদম কীভাবে কাজ করে?

  3. আপনার YouTube চ্যানেলের নাম কীভাবে পরিবর্তন করবেন

  4. 31 মিলিয়ন অন্যান্য চ্যানেলের মধ্যে কীভাবে একটি YouTube চ্যানেল খুঁজে পাবেন?