কম্পিউটার

HDD রেইড বনাম SSD রেইড:প্রধান পার্থক্যগুলি আপনার জানা উচিত

একটি কম্পিউটারের স্টোরেজ সিস্টেম সবসময় শৃঙ্খলে সবচেয়ে ধীর উপাদান হয়েছে। আপনার CPU-তে দ্রুত ক্যাশ মেমরি রয়েছে, যা RAM-এর সাথে অনেক ধীর গতিতে (এখনও দ্রুত!) ইন্টারঅ্যাক্ট করে এবং তারপরে আমাদের কাছে আপনার সিস্টেম ডিস্ক রয়েছে, যেগুলি আবার ধীর গতির অর্ডার।

RAID বা স্বাধীন/সাশ্রয়ী ডিস্কের অপ্রয়োজনীয় অ্যারে কর্মক্ষমতা, নির্ভরযোগ্যতা বা উভয় উন্নত করতে একাধিক ডিস্ককে একত্রিত করার একটি পদ্ধতি। যান্ত্রিক হার্ড ড্রাইভগুলি থেকে SSDগুলি দ্রুত হাতে নেওয়ার সাথে, এটি আমাদের একটি পছন্দের সাথে উপস্থাপন করে:HDD রেইড বনাম SSD রেইড৷ এখানে কোনো নিরঙ্কুশ বিজয়ী নেই, তাই আসুন বিবেচনাগুলো ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক।

    HDD রেইড বনাম SSD রেইড:প্রধান পার্থক্যগুলি আপনার জানা উচিত

    RAID স্তরের সংক্ষিপ্ত বিবরণ

    যদিও RAID কনফিগারেশনের জন্য কোনো সার্বজনীন মান নেই, সেখানে বেশ কিছু তথাকথিত RAID "স্তর" রয়েছে যা বেশ সাধারণ হয়ে উঠেছে। যখন আমরা SSD RAID প্রযুক্তির সাথে HDD RAID প্রযুক্তির তুলনা করি, তখন প্রতিটি ধরনের RAID সেটআপের জন্য আপনার প্রয়োজনীয় সুবিধা, অসুবিধা এবং ড্রাইভের সংখ্যা পুনরুদ্ধার করা গুরুত্বপূর্ণ। আসুন সংক্ষিপ্ত ক্রমে সেগুলি নিয়ে যাই:

    • RAID 0 এর জন্য দুটি ডিস্কের প্রয়োজন, কোন রিডানডেন্সি প্রদান করে না কিন্তু প্রচুর গতি এবং কোন ডিস্ক স্পেস পেনাল্টি প্রদান করে না
    • RAID 1 এর জন্য দুটি ডিস্ক প্রয়োজন, রিডানডেন্সি প্রদান করে, কিন্তু শুধুমাত্র ছোট গতি লাভ এবং একটি 50% ডিস্ক স্পেস পেনাল্টি
    • RAID 10-এর জন্য চারটি ডিস্ক প্রয়োজন, অপ্রয়োজনীয়তা প্রদান করে, দ্রুত পঠন প্রদান করে, ভাল লেখার গতি দেয় এবং ডিস্কের 50% স্থান ত্যাগ করে।

    অবশ্যই অন্যান্য আরও জটিল RAID স্তর রয়েছে (যেমন 1E, 5, 50, 6 এবং 60) তবে এই তিনটিই সবচেয়ে সাধারণ যা সাধারণ ব্যবহারকারীরা আগ্রহী হবে।

    HDD RAID বনাম একটি SSD

    কেউ RAID সম্পর্কে ভাবতে পারে এবং এটি SSD-এর সাথে কীভাবে সম্পর্কযুক্ত তা এই নির্দিষ্ট তুলনা থেকে আসে তা আমরা সবচেয়ে সাধারণ কারণটি বিবেচনা করি। তাই আমরা প্রথমে এটিকে সরিয়ে দেব।

    যান্ত্রিক হার্ড ড্রাইভগুলি বেশ ধীরগতির, তাই আরও ভাল থ্রুপুট পাওয়ার একটি জনপ্রিয় উপায় হল RAID 0 কনফিগারেশনে দুটি অভিন্ন ড্রাইভকে একত্রিত করা। উভয় ড্রাইভ জুড়ে ডেটা "ডোরাকাটা" এবং তারা একটি হার্ড ড্রাইভ হিসাবে কাজ করে, তবে (তাত্ত্বিকভাবে) স্থানান্তর গতির দ্বিগুণ। যেহেতু প্রতিটি ড্রাইভে আপনার ডেটার একটি অনন্য অংশ থাকে, তাই আপনি সবসময় উভয় ড্রাইভই যেকোনো অপারেশনে অবদান রাখতে পারেন।

    HDD রেইড বনাম SSD রেইড:প্রধান পার্থক্যগুলি আপনার জানা উচিত

    দুঃখজনকভাবে, যখন এটি কাঁচা গতির ক্ষেত্রে আসে, একটি একক SSD সর্বদা একটি RAID 0 হার্ড ড্রাইভ সেটআপের বিরুদ্ধে জয়লাভ করতে চলেছে৷ এমনকি দ্রুততম, সবচেয়ে ব্যয়বহুল 10,000 RPM SATA III কনজিউমার হার্ড ড্রাইভ শুধুমাত্র 200MB/s-এ শীর্ষে। তত্ত্বে . তাই RAID0 তে তাদের মধ্যে দু'জন তার দ্বিগুণের কিছুটা কম পরিচালনা করবে।

    প্রায় যেকোনো SATA III SSD 600MB/s এ সংযোগের সীমার খুব কাছাকাছি চলে যাবে। আমরা যদি PCIe প্রোটোকল ব্যবহার করে NVME SSD-এর কথা বলি, তাহলে সাধারণত পড়ার গতি 2000MB/s ছাড়িয়ে যায়।

    অন্য কথায়, যদি খাঁটি কর্মক্ষমতা আপনি যা খুঁজছেন তা হলে, একটি একক SSD সর্বদা একজোড়া যান্ত্রিক ড্রাইভকে পরাজিত করবে। এমনকি যদি তারা বিশ্বের দ্রুততম যান্ত্রিক ড্রাইভ হয়।

    HDD রেইড বনাম SSD রেইড:প্রধান পার্থক্যগুলি আপনার জানা উচিত

    একই নির্ভরযোগ্যতা এবং ডেটা সুরক্ষার জন্য যায়। আপনার যদি চারটি হার্ড ড্রাইভ সহ একটি RAID 10 সেটআপ থাকে তবে আপনি এখনও ড্রাইভের দ্বিগুণ গতি পাবেন এবং আপনি কোনও ডেটা না হারিয়ে একটি ড্রাইভ হারাতে পারেন৷ এই সত্ত্বেও, একটি একক SSD এখনও একটি আরো নির্ভরযোগ্য সমাধান হবে. এসএসডির কাছে সীমিত সংখ্যক লেখা আছে আগে তারা আর বিদ্যমান ডেটা ওভাররাইট করতে পারে না, তবে আপনি এখনও ডিস্কের সমস্ত ডেটা পড়তে পারেন।

    একটি SSD-এর স্বতঃস্ফূর্ত ব্যর্থতা অবিশ্বাস্যভাবে অস্বাভাবিক, কিন্তু আপনার কাছে সর্বদা RAID 1-এ দুটি SSD চালানোর বিকল্প থাকে। কোনো উল্লেখযোগ্য গতির সুবিধা নেই, তবে একটি ড্রাইভ ডেটা ক্ষতি ছাড়াই সম্পূর্ণরূপে ব্যর্থ হতে পারে। আমরা কেবলমাত্র ডেটা সুরক্ষার জন্য RAID 1 SSD সেটআপে অর্থ ব্যয় করার পরামর্শ দেব না। আপনার হার্ড ড্রাইভ ইমেজকে একটি সাশ্রয়ী মূল্যের বাহ্যিক ড্রাইভ বা ক্লাউডে ব্যাক আপ করা অনেক বেশি খরচ-কার্যকর, যেহেতু বেশিরভাগ ডেস্কটপ সিস্টেমই মিশন ক্রিটিক্যাল নয়৷

    HDD RAID বনাম SSD RAID:সাধারণ বিবেচনা

    এখন যেহেতু আমরা একক এসএসডি দৃশ্যের সাথে মোকাবিলা করেছি, আসুন সরাসরি RAID-থেকে-RAID তুলনা সম্পর্কে কথা বলি। অর্থাৎ, RAID-এ SSD-এর তুলনায় RAID-এ যান্ত্রিক ড্রাইভ। বিবেচনা করার জন্য তিনটি প্রধান দিক রয়েছে:কর্মক্ষমতা, মূল্য এবং ডেটা নির্ভরযোগ্যতা। আসুন আরও বিস্তারিতভাবে প্রতিটি তাকান।

    পারফরম্যান্স

    HDD রেইড বনাম SSD রেইড:প্রধান পার্থক্যগুলি আপনার জানা উচিত

    আপনি সম্ভবত শুনতে অবাক হবেন যে একটি SSD RAID কনফিগারেশন সর্বদা কাঁচা কর্মক্ষমতাতে যেকোন যান্ত্রিক ড্রাইভ RAID সেটআপকে হারাতে পারে। আসল প্রশ্ন হল RAID-এ SSD চালানো থেকে আপনি কতটা পারফরম্যান্স লাভ করবেন এবং এটি মূল্যবান কিনা। এটি একটি জটিল প্রশ্ন৷

    একটি ফ্যাক্টর হল হার্ডওয়্যার বনাম সফ্টওয়্যার RAID। একটি ডেডিকেটেড হার্ডওয়্যার RAID কন্ট্রোলার একটি সফ্টওয়্যার-ভিত্তিক সমাধানের চেয়ে ভাল কর্মক্ষমতা প্রদান করবে। উপরন্তু, গতি বাড়ার সাথে সাথে আপনার কম্পিউটারের অন্যান্য উপাদানগুলি একটি সীমাবদ্ধ ফ্যাক্টর বা "বাটলনেক" হয়ে উঠতে পারে।

    উদাহরণস্বরূপ, প্রতিদিনের ব্যবহারে একটি SATA III SSD এবং একটি M.2 NVMe PCIe ড্রাইভের মধ্যে সামান্য পার্থক্য রয়েছে। পরেরটি পাঁচ বা ছয় গুণ দ্রুত হওয়া সত্ত্বেও। গেমগুলি লক্ষণীয়ভাবে দ্রুত লোড হয় না এবং অ্যাপ্লিকেশনগুলি অগত্যা আরও চটপটে হয় না। কাজের চাপ যেমন ভিডিও সম্পাদনা বা বিশাল ডেটাসেট বিশ্লেষণ জড়িত পেশাদার অ্যাপ্লিকেশন, অন্যদিকে, আপনাকে যতটা ব্যান্ডউইথ দিতে হবে ততটাই খাবে।

    এর মানে হল যে RAID 0 তে দুটি SSD রাখলে সম্ভবত গড় ব্যবহারকারীর অভিজ্ঞতার উন্নতি হবে না এবং খরচ সিস্টেমের অন্য কোথাও ভালভাবে ব্যয় করা যেতে পারে

    মূল্য!

    HDD রেইড বনাম SSD রেইড:প্রধান পার্থক্যগুলি আপনার জানা উচিত

    যদিও গত কয়েক বছরে SSD-এর দাম অনেক কমে এসেছে, তবুও প্রতি-গিগাবাইটের ভিত্তিতে যান্ত্রিক ড্রাইভের তুলনায় অনেকগুণ বেশি ব্যয়বহুল। প্রকৃতপক্ষে, যান্ত্রিক ড্রাইভগুলি কার্যক্ষমতার সাথে প্রতিযোগিতা করতে না পারার কারণে দেরীতে সক্ষমতা বাড়াচ্ছে৷

    এটি অপ্রয়োজনীয় ভর সঞ্চয়স্থান হিসাবে SSD গুলিকে আকর্ষণীয় করে তোলে। সম্পূর্ণরূপে-অপ্রয়োজনীয় বা অপ্রয়োজনীয় এবং কর্মক্ষমতা RAID কনফিগারেশনে যান্ত্রিক ড্রাইভগুলি ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য এখনও খুব প্রাসঙ্গিক এবং সাশ্রয়ী। আপনি যদি স্ট্রিমিং বা ফাইল শেয়ার করার জন্য একটি হোম NAS (নেটওয়ার্ক সংযুক্ত স্টোরেজ) সিস্টেম চালান, তাহলে এটি সবচেয়ে ব্যবহারিক পছন্দ।

    আপনার যদি একেবারেই RAID 0-এ দুটি SSD-এর গতির প্রয়োজন হয় বা RAID 1 থেকে উপকৃত একটি মিশন ক্রিটিক্যাল ড্রাইভ থাকে, তাহলে আপনি একটি একক ড্রাইভ চালানোর দ্বিগুণ মূল্য দেখছেন। শুধুমাত্র আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে কোনও বিকল্পের সুবিধার জন্য 200% খরচ মূল্যবান কিনা৷

    নির্ভরযোগ্যতা এবং সহনশীলতা

    HDD রেইড বনাম SSD রেইড:প্রধান পার্থক্যগুলি আপনার জানা উচিত

    এসএসডি সহনশীলতা এমন কিছু যা আমরা আগে লিখেছি এবং এটি যান্ত্রিক ড্রাইভের সাথে একটি জটিল তুলনা। SSDগুলি যখন খুব বেশি লেখা হয় তখন তা শেষ হয়ে যায়। যাইহোক, আধুনিক ড্রাইভের জন্য, লেখার সহনশীলতা বেশির ভাগ ব্যবহারকারীর প্রয়োজনের চেয়ে অনেক বেশি।

    একটি SSD-তে লেখা না গেলেও ডেটার সম্পূর্ণ ক্ষতি হওয়ার সম্ভাবনা খুবই কম। অনেক উপায়ে RAID বিদ্যমান কারণ যান্ত্রিক ড্রাইভগুলি প্রথম স্থানে ব্যর্থতার ঝুঁকিপূর্ণ। হেড টু হেড, এসএসডিগুলি এত বেশি নির্ভরযোগ্য যে তারা অপ্রয়োজনীয় RAID বাধ্যতামূলক করে না৷

    কোনও স্পষ্ট উত্তর নেই

    আপনি দেখতে পাচ্ছেন, এমন কোনও পরিস্থিতি নেই যেখানে উত্তরটি সর্বদা HDD RAID বা SSD RAID (বা অন্যথায়) হবে। এটি আপনার নির্দিষ্ট চাহিদার উপর খুব নির্ভরশীল। তবুও, আমরা কিছু সাধারণ নির্দেশিকা প্রদান করতে পারি:

    • অধিকাংশ ব্যবহারকারী SSD RAID গতির উন্নতি থেকে উপকৃত হবেন না৷
    • HDD RAID এখনও ভর সঞ্চয়ের জন্য সেরা৷
    • এসএসডিগুলি শুধুমাত্র মিশন-সমালোচনামূলক ব্যবহারের জন্য RAID-কে সংবেদনশীল করার জন্য যথেষ্ট নির্ভরযোগ্য৷

    প্রতিটি পন্থা কোথায় সবচেয়ে ভালো কাজ করে তার একটি পরিষ্কার ছবি সহ, কোন বিকল্পটি আপনার জন্য সবচেয়ে কার্যকরী এবং অর্থনৈতিক বোধগম্য করে তা আপনার আরও ভালো ধারণা থাকা উচিত।


    1. 9 JavaScript/Node.js ওয়ান-লাইনার আপনার জানা উচিত

    2. iPad বনাম iPad Air:4টি মূল পার্থক্য আপনার জানা উচিত

    3. Spotify প্রিমিয়াম প্ল্যান:আপনার যা কিছু জানা উচিত

    4. Samsung Galaxy S9:এটি সম্পর্কে আপনার যা কিছু জানা উচিত