কম্পিউটার

FreeSync বনাম G-Sync:প্রদর্শন প্রযুক্তি ব্যাখ্যা করা হয়েছে

আপনি যদি মনিটরদের মধ্যে বিতর্ক করার জন্য কোনো সময় ব্যয় করে থাকেন, তাহলে আপনি "G-Sync" এবং "FreeSync" শব্দের সম্মুখীন হয়েছেন। আপনি যদি একজন গেমার না হন, যতক্ষণ না আপনি আরও ভালো পারফরম্যান্সের সন্ধান করছেন, শর্তগুলি সম্ভবত আপনার কাছে খুব বেশি অর্থ বহন করে না।

কিন্তু শর্তাবলীর অর্থ কী তা জানা–এবং অভিযোজিত সিঙ্ক প্রযুক্তি কীভাবে কাজ করে– আপনাকে কোন মনিটর ব্যবহার করতে হবে সে সম্পর্কে সর্বোত্তম সিদ্ধান্ত নিতে সাহায্য করবে৷

    FreeSync বনাম G-Sync:প্রদর্শন প্রযুক্তি ব্যাখ্যা করা হয়েছে

    অ্যাডাপ্টিভ সিঙ্ক কি?

    FreeSync এবং G-Sync উভয়ই অভিযোজিত সিঙ্কের উভয় প্রকার। আপনি যদি কখনও একটি গেম খেলে থাকেন এবং স্ক্রীন ছিঁড়ে যাওয়া, জুটারিং বা অন্যান্য গ্রাফিকাল ত্রুটির অভিজ্ঞতা পান তবে আপনি জানেন যে অভিজ্ঞতাটি কতটা ব্যাঘাতমূলক হতে পারে।

    এই ত্রুটিগুলি প্রায়শই ঘটে কারণ একটি কম্পিউটারের গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) দ্বারা সরবরাহিত ফ্রেম রেট এবং মনিটরের রিফ্রেশ রেট লাইন আপ হয় না। অ্যাডাপ্টিভ সিঙ্ক হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে মনিটরের রিফ্রেশ রেট GPU-এর ফ্রেম রেটের সাথে মিলে যায়।

    FreeSync বনাম G-Sync:প্রদর্শন প্রযুক্তি ব্যাখ্যা করা হয়েছে

    রিফ্রেশ রেট নিরীক্ষণ করুন

    রিফ্রেশ হারের মধ্যে অসমতার কারণে বেশিরভাগ ডিসপ্লে সমস্যা দেখা দেয়। বেশিরভাগ আধুনিক মনিটর প্রতি সেকেন্ডে প্রায় 60 বার বা 60 Hz রিফ্রেশ করে। যাইহোক, 75 Hz, 120 Hz, 144 Hz, এমনকি 240 Hz মনিটরও আছে। এই ডিভাইসগুলি আরও ভাল পারফরম্যান্স সরবরাহ করতে পারে যদি আপনার কাছে একটি গ্রাফিক্স কার্ড থাকে যা উচ্চ ফ্রেম রেট সরবরাহ করতে পারে৷

    যখন মনিটরের রিফ্রেশ রেট এবং GPU দ্বারা উত্পাদিত ফ্রেম রেট মেলে না তখন স্ক্রীন ছিঁড়ে যাওয়া এবং অন্যান্য গ্রাফিকাল সমস্যা দেখা দেয়। উপরের স্ক্রীনশটের মতো আপনি একটি স্ক্রীন টিয়ার দেখতে পারেন যখন স্ক্রীনের উপরের অর্ধেকটি নীচের অর্ধেকের সাথে সিঙ্কের বাইরে থাকে।

    এটিকে এভাবে ভাবুন:পুরানো গেমগুলি সাধারণত গ্রাফিকভাবে নিবিড় হয় না, তাই মনিটরের রিফ্রেশ হারের সাথে GPU-এর ফ্রেম রেট মেলাতে অভিযোজিত সিঙ্কের প্রয়োজন হয় না৷

    FreeSync বনাম G-Sync:প্রদর্শন প্রযুক্তি ব্যাখ্যা করা হয়েছে

    অন্যদিকে, আরও আধুনিক শিরোনাম এমনকি উচ্চ-সম্পন্ন GPU-গুলিকে চাপ দিতে পারে। মাইক্রোসফ্ট ফ্লাইট সিমুলেটর একটি ভাল উদাহরণ; এমনকি একটি হাই-এন্ড গেমিং কম্পিউটারের জন্য প্রতি সেকেন্ডে 30 থেকে 45 ফ্রেম তৈরি করা কঠিন হতে পারে।

    যখন একটি গেমের ফ্রেমরেট একটি মনিটরের রিফ্রেশ হারের চেয়ে বেশি হয়, তখন স্ক্রীনটি ছিঁড়ে যাবে এবং স্তব্ধ হয়ে যাবে কারণ ডিসপ্লেটি ধরে রাখতে সক্ষম হবে না।

    FreeSync বনাম G-Sync

    FreeSync এবং G-Sync উভয়ই একটি মনিটরে একটি চিত্রের প্রদর্শনকে মসৃণ করার জন্য ডিজাইন করা হয়েছে, তবে তারা বিভিন্ন পদ্ধতির মাধ্যমে এটির সাথে যোগাযোগ করে। উভয় প্রযুক্তি একটি হার্ডওয়্যার স্তরে পৃথক, পাশাপাশি. তাদের উভয়ের মধ্যে প্রাথমিক পার্থক্য হল:FreeSync হল একটি AMD প্রযুক্তি, যখন G-Sync হল একটি NVIDIA প্রযুক্তি।

    ফ্রিসিঙ্ক কি?

    FreeSync AMD গ্রাফিক্স কার্ড দ্বারা ব্যবহৃত হয়, তাই এটি NVIDIA ব্যবহারকারীদের জন্য উপলব্ধ একটি বিকল্প নয়। এটি প্রতিটি মনিটরে উপলব্ধ নয়। শুধুমাত্র ডিসপ্লে যা VESA অ্যাডাপটিভ-সিঙ্ক সমর্থন করে FreeSync ব্যবহার করতে পারেন। সামঞ্জস্যপূর্ণ মনিটরগুলি তাদের অভ্যন্তরীণ বোর্ডগুলিকে সঠিকভাবে চিত্রটি প্রদর্শন করতে সমস্ত রেন্ডারিং এবং প্রক্রিয়াকরণ পরিচালনা করতে দেয়। FreeSync HDMI এবং DisplayPort উভয় ক্ষেত্রেই কাজ করে।

    FreeSync বনাম G-Sync:প্রদর্শন প্রযুক্তি ব্যাখ্যা করা হয়েছে

    FreeSync ব্র্যান্ডটি শুধুমাত্র সামঞ্জস্যপূর্ণ মনিটরগুলিতে অযৌক্তিকভাবে প্রয়োগ করা হয় না। ডিসপ্লেগুলি একটি কঠোর পরীক্ষার মাধ্যমে রাখা হয় এবং FreeSync ব্র্যান্ডিংয়ের জন্য যোগ্যতা অর্জনের জন্য নির্দিষ্ট মানদণ্ড পূরণ করতে হবে।

    খরচের পরিপ্রেক্ষিতে, FreeSync-সামঞ্জস্যপূর্ণ মনিটরগুলি তুলনামূলক G-Sync মনিটরগুলির চেয়ে বেশি সাশ্রয়ী হয়। এটি প্রাথমিকভাবে কারণ FreeSync VESA দ্বারা তৈরি ওপেন সোর্স স্ট্যান্ডার্ড ব্যবহার করে৷

    G-Sync কি?

    G-Sync হল NVIDIA-এর FreeSync-এর অভিযোজিত সিঙ্ক বিকল্প৷ যদিও FreeSync একটি ওপেন-সোর্স প্রোগ্রামকে এর ভিত্তি হিসাবে ব্যবহার করে, G-Sync রেন্ডারিং এবং প্রক্রিয়াকরণের জন্য একটি মালিকানাধীন চিপের উপর নির্ভর করে। এর ফলে G-Sync সামঞ্জস্যপূর্ণ মনিটরগুলি কিছুটা বেশি দামের ট্যাগ বহন করে। এর জন্য ধন্যবাদ, একটি সাধারণ ধারণা আছে যে G-Sync হল উন্নত প্রযুক্তি–কিন্তু এটি পুরোপুরি সত্য নয়৷

    FreeSync বনাম G-Sync:প্রদর্শন প্রযুক্তি ব্যাখ্যা করা হয়েছে

    G-Sync প্রযুক্তির তিনটি প্রাথমিক প্রকার রয়েছে:G-Sync৷ , G-Sync Ultimate , এবং G-Sync সামঞ্জস্যপূর্ণ . G-Sync হল আদর্শ বিকল্প, যখন G-Sync সামঞ্জস্যপূর্ণ একটি আরও বাজেট-বান্ধব বিকল্প৷ G-Sync Ultimate হল সবচেয়ে ব্যয়বহুল পছন্দ, কারণ মনিটরকে যোগ্যতা অর্জনের জন্য অত্যন্ত কঠোর মান পূরণ করতে হবে৷

    ফ্রি সিঙ্ক বনাম জি-সিঙ্ক:কোনটি ভালো?

    FreeSync এবং G-Sync-এর মধ্যে নির্বাচন করা যতটা না দেখা যায় তার চেয়ে বেশি জটিল, কিন্তু একটি দিক রয়েছে যা এটিকে একটি সহজ পছন্দ করে তোলে। আপনার যদি AMD গ্রাফিক্স কার্ড সহ একটি মেশিন থাকে এবং আপনার এটি অদলবদল করার কোনো পরিকল্পনা না থাকে, তাহলে FreeSync হল আপনার একমাত্র বিকল্প৷

    অন্যদিকে, আপনার যদি একটি NVIDIA গ্রাফিক্স কার্ড থাকে, তাহলে G-Sync হল আপনার পছন্দ। আপনি যদি মাটি থেকে একটি মেশিন তৈরি করেন তবে আরও ভেরিয়েবল খেলতে আসে।

    কম রেজোলিউশনে, দুটি প্রযুক্তির মধ্যে কর্মক্ষমতা পার্থক্য লক্ষ্য করা আরও কঠিন। 1080p এবং 60Hz এ, আপনি একটি পার্থক্য দেখতে পারেন, তবে এটি প্রায়শই ছোট এবং অতিরিক্ত খরচের মূল্য নয়। আপনি যদি উচ্চতর পারফরম্যান্সকে এগিয়ে নেওয়ার পরিকল্পনা করেন তবে আপনি যেখানে পারেন সেখানে অর্থ সঞ্চয় করতে চান, FreeSync ওয়ালেটে আরও বন্ধুত্বপূর্ণ৷

    আপনি যদি নিখুঁত সর্বোচ্চ পারফরম্যান্সের লক্ষ্যে থাকেন, বিশেষ করে 4K এবং HDR এর সাথে, তাহলে G-Sync বেছে নিন। যদিও FreeSync পুরোপুরি পর্যাপ্ত এবং বেশিরভাগ পরিস্থিতিতে বেশ ভাল পারফর্ম করে, G-Sync উচ্চতর কর্মক্ষমতা স্তরে উচ্চতর।

    G-Sync আলটিমেট লেভেল প্রতিটি মোড়ে ফ্রিসিঙ্ককে ছাড়িয়ে যায়, এবং NVIDIA হল GPU-এর ক্ষেত্রে বর্তমান বাজারের নেতা। যদি গ্রাফিক্স আপনার অভিজ্ঞতা তৈরি করে বা ভেঙে দেয়, তাহলে G-Sync-এর সাথে লেগে থাকুন।


    1. 5টি দুর্দান্ত প্রযুক্তি গ্যাজেট 2022

    2. ভবিষ্যত গেমিং শিল্পে প্রযুক্তির প্রবণতা

    3. LIDAR প্রযুক্তির অ্যাপ্লিকেশন

    4. কোডেক যুদ্ধ ব্যাখ্যা করা হয়েছে