কম্পিউটার

TrueCaller অ্যাপ পর্যালোচনা

TrueCaller হল স্মার্টফোনের জন্য একটি অ্যাপ যা ব্যবহারকারীর ঠিকানা বইতে না থাকলেও কল করার সময় ব্যবহারকারীকে দেখায় যে তারা কল করছে। এটি আপনাকে কলারদের সম্পর্কে তথ্য দেয় যারা আপনার ঠিকানা বইয়ের বাইরে যেমন মার্কেটার এবং স্প্যাম কলার। এটি অবাঞ্ছিত কলগুলিকেও ব্লক করতে পারে, অপ্রয়োজনীয় কল রিংগুলির সাথে আপনাকে বিরক্ত করা থেকে বাধা দেয়। কয়েক ডজন ব্যবহারকারীর কাছে অ্যাপটি বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এটি সনাক্তকরণ এবং অবশেষে অবাঞ্ছিত কলগুলিকে ব্লক করতে এবং নাম এবং নম্বরগুলি মেলাতে বেশ দক্ষ৷ এখন এটি সরাসরি ইনস্টল করার আগে, শেষ পর্যন্ত এই নিবন্ধটি পড়ুন। আপনার সিদ্ধান্ত কিছুটা জটিল হতে পারে।

অ্যাপটি অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ ফোন এবং ব্ল্যাকবেরি 10 এ চলে। ওয়াই-ফাই বা মোবাইল ডেটার মাধ্যমে চালানোর জন্য এটির ইন্টারনেট সংযোগ প্রয়োজন। ইন্টারফেসটি বেশ সহজ এবং স্বজ্ঞাত। এটিতে অনেকগুলি বৈশিষ্ট্য নেই এবং এটির প্রয়োজন নেই কারণ এটি কিছু জিনিস করে যা এটি বলে যে এটি করবে, যেমনটি আমরা নীচে দেখছি।

আপনি যখন TrueCaller ইন্সটল করেন, এটি একটি দ্রুত রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় যা আপনাকে একটি Google অ্যাকাউন্ট, একটি Facebook অ্যাকাউন্ট বা একটি Microsoft অ্যাকাউন্টের মাধ্যমে সাইন ইন করার অনুরোধ করে৷

TrueCaller অ্যাপ পর্যালোচনা

বৈশিষ্ট্য 

TrueCaller একটি অতি-শক্তিশালী কলার আইডি অ্যাপ হিসাবে প্রথম এবং সর্বাগ্রে কাজ করে। এটি আপনাকে বলে যে কে কল করছে, কলকারী কে হতে পারে এবং তারা যেখান থেকে হতে পারে। ইনকামিং কলে আপনি আর "বেনামী" বা "ব্যক্তিগত নম্বর" এর মতো জিনিস দেখতে পাবেন না। আপনি বিরক্তিকর বাণিজ্যিক কল বা ভেজা কম্বল থেকে কল থেকেও রক্ষা পাবেন।

শুধুমাত্র অবাঞ্ছিত স্প্যাম কলার এবং টেলিমার্কেটরদের শনাক্ত করার চেয়ে, TrueCaller তাদের ব্লক করতে পারে। তাদের বেশিরভাগের জন্য, এটি আপনাকে কিছু না করেই কাজ করে কারণ এটিতে আপনার অঞ্চল এবং আশেপাশের টেলিমার্কেটর এবং স্প্যাম কলারদের একটি বিশাল ডিরেক্টরি রয়েছে৷ ইতিমধ্যে বিদ্যমান স্প্যাম তালিকায় যোগ করতে আপনি একটি ব্লকলিস্টও তৈরি করতে পারেন। যখন অবাঞ্ছিত কলার কল করবে, তারা তাদের প্রান্তে একটি ব্যস্ত টোন শুনতে পাবে, যখন আপনার পাশে, আপনি কিছুই শুনতে পাবেন না। আপনি তাদের কল সম্পর্কে অবহিত হওয়া বা সম্পূর্ণরূপে অ-বিজ্ঞাপিত যেতে বেছে নিতে পারেন।

TrueCaller আপনাকে যেকোনো নাম বা নম্বর অনুসন্ধান করতে দেয়। শুধু একটি নম্বর লিখুন এবং আপনি এটির সাথে সংযুক্ত নাম পাবেন, এছাড়াও ফোন ক্যারিয়ারের মতো কিছু অন্যান্য তথ্য এবং সম্ভবত একটি প্রোফাইল ছবি পাবেন। এটি নির্দিষ্ট কিছু ক্ষেত্রে সঠিক নাও হতে পারে, তবে বেশিরভাগ ক্ষেত্রেই তা হয়। প্রকৃতপক্ষে, একটি নির্দিষ্ট অঞ্চলে যত বেশি ব্যবহারকারী রয়েছে, অ্যাপটি সংখ্যার সাথে নামের মিল এবং এর বিপরীতে তত বেশি নির্ভুল৷

এখানে নাম থেকে নম্বর রেন্ডারিং বৈশিষ্ট্যটি আন্ডারলাইন করা গুরুত্বপূর্ণ যা বেশ নতুন এবং বৈপ্লবিক। একটি নাম টাইপ করুন এবং অ্যাপটি বেশ কয়েকটি মিল দেখায় যা আপনাকে যোগাযোগের তথ্য বা কোনো ব্যক্তি বা সংস্থা পেতে নিয়ে আসে। আপনি যেকোনো জায়গা থেকে একটি নাম বা নম্বর কপি করতে পারেন এবং TruCaller এর জন্য একটি মিল খুঁজে পাবে। এমনকি এটি কিছুটা উপস্থিতি সনাক্তকরণও করে — আপনার বন্ধুরা কখন কথোপকথনের জন্য উপলব্ধ থাকে তা আপনি দেখতে পারেন৷

এটি একটি ফোন ডিরেক্টরির মত কাজ করে, কিন্তু অনেক বেশি শক্তি সহ। এটি আসলে আপনাকে দেয় যা ফোন ডিরেক্টরিটি করবে না। এটি গোপনীয়তার উদ্বেগ নিয়ে এসেছে, যা আমরা নীচে আরও আলোচনা করব।

TrueCaller Cons 

TrueCaller নির্দিষ্ট কিছু ক্ষেত্রে ভুল বলে দেখানো হয়েছে, কিন্তু এটি অত্যধিক নির্ভুল। তাছাড়া, অ্যাপটি এখনও বিজ্ঞাপন দ্বারা চালিত। যদিও এটিতে বিজ্ঞাপন রয়েছে, এগুলি বেশ বিচক্ষণ এবং হস্তক্ষেপকারী নয়।

অ্যাপ এবং পরিষেবার সবচেয়ে বড় নেতিবাচক দিক হল গোপনীয়তা, নিরাপত্তা এবং অনুপ্রবেশের প্রশ্ন। শুরু থেকেই, বিশেষ করে যখন আপনি শিখেন এটি কীভাবে কাজ করে এবং যখন আপনি ইনস্টলেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যান, তখন এটি সম্পর্কে ভয় দেখানো এবং উদ্ভট কিছু থাকে। যদি গোপনীয়তা আপনার জন্য একটি বড় সমস্যা না হয় এবং আপনি আপনার লিঙ্কগুলি সর্বজনীন হতে আপত্তি না করেন, আপনি কল ব্লকিং এবং অ্যাপ অফারগুলির সাথে মিলে যাওয়া কার্যকর নাম-নম্বর উপভোগ করবেন। কিন্তু আপনি যদি আপনার গোপনীয়তা এবং অন্যদের গোপনীয়তা মনে করেন তবে নীচে পড়ুন।

TrueCaller গোপনীয়তা উদ্বেগ

অ্যাপটি ব্যবহার করে অনেকেই তাদের নিজের নাম এবং নম্বর অনুসন্ধান করেছেন এবং চমক পেয়েছেন। অনেকে তাদের সংখ্যার সাথে অদ্ভুত ডাকনাম খুঁজে পেয়েছিল 'এবং নিজেদের ছবি যা তারা কখনও জানত না। এটি অন্য লোকেদের পরিচিতি তালিকা থেকে ফলাফল খোঁজার মাধ্যমে আসে, যারা আপনার অজান্তে তাদের শুট করা মজার নাম এবং ছবি সহ তাদের ডিভাইসে আপনার নম্বর সংরক্ষণ করেছে৷ এটা দিয়ে অসৎ উদ্দেশ্যের লোকেরা কী করতে পারে তা কল্পনা করুন।

এখানে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হল TrueCaller কিভাবে কাজ করে। ইনস্টলেশনের সময়, আপনার ফোন বুক অ্যাক্সেস করতে আপনার অনুমতি (যা অ্যাপটি ব্যবহার করার আগে চুক্তির অংশ) লাগে, যা এটি সার্ভারের বিশাল ডাটাবেসের সাথে যুক্ত করে। এইভাবে, প্রতিটি ব্যক্তির কাছে আপনার কাছে থাকা তথ্যগুলি সেই ব্যক্তির সাথে প্রক্রিয়া করা হয় যা সিস্টেমটি একই ব্যক্তির সম্পর্কে অন্যান্য ব্যক্তির ফোন বইয়ে খুঁজে পেয়েছিল৷ তারা একে ক্রাউডসোর্সিং বলে। তারা সমস্ত TrueCaller ব্যবহারকারীদের ফোন থেকে তথ্য সংগ্রহ করে এবং ক্রলার এবং ভবিষ্যদ্বাণীমূলক প্রযুক্তি ব্যবহার করে একধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এর উপর কাজ করে যাতে তারা নাম এবং সংখ্যার সাথে মিল রাখতে ব্যবহার করে এমন প্যাটার্ন এবং ডেটা উপাদানগুলি স্থাপন করে। ক্রলার আসলে ভিওআইপি এবং হোয়াটসঅ্যাপ, ভাইবার এবং অন্যদের মতো তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ সিস্টেমের মাধ্যমেও ক্রল করে।

TrueCaller দাবি করে যে তারা যে পরিচিতিগুলি নেয় তা ব্যবহারকারীদের দ্বারা অনুসন্ধান করা যায় না, যা আপাতদৃষ্টিতে সত্য। কিন্তু যখন সেখানে থাকা লোকেরা আপনার ফোনে এই পরিচিতিগুলি অনুসন্ধান করতে পারে না, তারা তাদের ডিরেক্টরিতে অন্য ফর্মে একই ডেটা অনুসন্ধান করতে পারে। সুতরাং, TrueCaller ব্যবহার করে এবং তাদের শর্তাবলীতে সম্মত হয়ে, আপনি আপনার ফোনের পরিচিতি তালিকার সমস্ত পরিচিতির গোপনীয়তা প্রদান করছেন৷

এছাড়াও, এভাবেই আপনি প্রায়শই একজন ব্যক্তি বা সংখ্যা সম্পর্কে ভুল এবং অপ্রচলিত ডেটা পেয়ে থাকেন। এর কারণ হল মানুষের ঠিকানা বই থেকে ডেটা বের করা হয়, যা প্রায়ই আপ টু ডেট থাকে না। কিন্তু এখানে সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হল আপনার যোগাযোগের তথ্য যে কেউ অনুসন্ধান করতে পারে।

এখন, এমন সময়ে যখন হোয়াটসঅ্যাপ-এর মতো দৈত্য অ্যাপগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মতো বৈশিষ্ট্য সহ ব্যবহারকারীর গোপনীয়তা সম্পর্কে মারাত্মক-গম্ভীর হয়ে উঠছে, আমরা কি আমাদের ফোনে এই ধরনের গোপনীয়তা সমস্যাগুলিকে চেক না করা এবং এমনকি এতে অবদান রাখতে প্রস্তুত? অনেক লোকের জন্য, এটি একটি নন-ইস্যু, বিশেষ করে TrueCaller অ্যাপের সাথে আসা শক্তির কারণে। বিশ্বের দেখার জন্য লোকেরা ফেসবুকে তাদের ব্যক্তিগত জীবনের অনেক দিক কীভাবে সরলভাবে তুলে দেয় তা ভেবে দেখুন। অন্য প্রান্তে, গোপনীয়তা কট্টরপন্থীদের এই অ্যাপের জন্য কোন-না থাকবে। এখনও অন্যদের জন্য, এটি একটি খুব কার্যকর লুক-আপ ডিরেক্টরি পাওয়ার এবং কিছু গোপনীয়তার মূল্যে কল-ব্লক করার মধ্যে একটি বাণিজ্য বন্ধ।

আপনি আপনার ফোনে অ্যাপটি ব্যবহার করুন বা না করুন, আপনার নাম এবং যোগাযোগের তথ্য সম্ভবত ইতিমধ্যেই প্রসেস করা হয়েছে এবং কোটি কোটি অন্যদের মধ্যে TrueCaller এর ডিরেক্টরিতে বসে আছে। আপনার অনুমতি ছাড়া এই. আপনার পরিচিতি তালিকার সমস্ত পরিচিতির জন্য হয়তো তাই। সুসংবাদটি হল যে আপনি ডিরেক্টরি থেকে আপনার নাম আনলিস্ট করতে পারেন।

TrueCaller ডিরেক্টরি থেকে আপনার নাম আনলিস্ট করা হচ্ছে

ডিরেক্টরি থেকে নিজেকে আনলিস্ট করার সময়, আপনি প্রকৃতপক্ষে TrueCaller ডিরেক্টরি অনুসন্ধান করার সময় আপনার নাম, নম্বর এবং প্রোফাইল তথ্য দেখতে বাধা দিচ্ছেন। আপনি আনলিস্ট ফোন নম্বর পৃষ্ঠায় ফর্মটি দ্রুত পূরণ করে তা করতে পারেন। মনে রাখবেন যে আপনার নম্বর আনলিস্ট করার জন্য আপনাকে অ্যাপ ব্যবহার বন্ধ করতে হবে এবং আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করতে হবে। আপনাকে সম্পূর্ণরূপে সিস্টেমের বাইরে যেতে হবে।

এমনকি আপনি যদি অ্যাপটি ব্যবহার না করেন এবং ডিরেক্টরি থেকে আপনার নম্বরটি তালিকাভুক্ত না করে থাকেন, তবুও আপনি তাদের মূল পৃষ্ঠার মাধ্যমে এটি অনলাইনে ব্যবহার করতে পারেন। কিন্তু সেখানে, আপনি শুধুমাত্র নম্বর লিখতে পারেন, নাম নয়।

একবার আপনি তালিকামুক্ত করলে, আপনার নম্বর 24 ঘন্টার মধ্যে অনুসন্ধান ফলাফল থেকে অনুপস্থিত থাকবে। কিন্তু তা কি পুরোপুরি মুছে যাবে? এটা কোথায় শেয়ার করা হয়েছে? আমরা জানি না।

নীচের লাইন

অবশেষে, আপনি এই দুটি দর্শনের যেকোনো একটিতে সদস্যতা নিতে পারেন। যেহেতু আপনার যোগাযোগের তথ্য ইতিমধ্যেই সেখানে রয়েছে অনেক আগে থেকেই আপনি জানতেন যে এটি সম্পর্কে আপনার কিছু বলার ছিল না, তাই নাম এবং নম্বর সন্ধান থেকে উপকৃত হয়ে আপনার স্মার্টফোনে কিছু শক্তি আনার জন্য একটি অর্থপ্রদান হিসাবে সিস্টেমের সুবিধা নেওয়া কেবল ন্যায্য। , কলার সনাক্তকরণ এবং কল ব্লকিং। অন্যদিকে, আপনি সিস্টেমটিকে সম্পূর্ণভাবে এড়িয়ে যেতে এবং এটি থেকে আপনার নম্বরটি আনলিস্ট করতে চাইতে পারেন।


  1. ব্রেন গেম অ্যাপ রিভিউ – স্মৃতিশক্তি এবং মননশীলতা উন্নত করার জন্য স্বজ্ঞাত অ্যাপ

  2. অ্যান্ড্রয়েড অ্যাপ পর্যালোচনা জমা দেওয়ার জন্য সেরা অ্যাপ পর্যালোচনা ওয়েবসাইটের তালিকা

  3. অ্যান্ড্রয়েড পর্যালোচনার জন্য CCleaner:আপনার ফোন ঠিক করুন

  4. ক্যাপটো রিভিউ:ম্যাকের জন্য সেরা স্ক্রীন এবং ভিডিও রেকর্ডার অ্যাপ