কম্পিউটার

KVM স্টার্টআপ - অনুমতি অস্বীকার করা হয়েছে

আমি KVM এর সাথে কোন বড় সমস্যার সম্মুখীন হওয়ার পর কিছুক্ষণ হয়ে গেছে। তারপর আবার, ন্যায্য হতে, আমি গত কয়েক বছরে এটি ব্যাপকভাবে ব্যবহার করিনি। কিন্তু সম্প্রতি, আমি এই ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির সাথে অনেক ক্রিয়াকলাপ পেয়েছি, এবং উত্পাদনশীলতা টপিং হিসাবে কিছু সমস্যা নিয়ে এসেছিল।

এটি যেমন ঘটে, আমি একটি ভার্চুয়াল মেশিন চালু করার চেষ্টা করেছি - বিশেষ কিছু নেই, শুধু kvm xyz এবং whatnot। আমি নিম্নলিখিত ত্রুটি বার্তা পেয়েছি:KVM কার্নেল মডিউল অ্যাক্সেস করা যায়নি:অনুমতি অস্বীকার করা হয়েছে। এবং এইভাবে এই ছোট্ট টিউটোরিয়ালটি শুরু হয়েছে, যা দেখায় যে আপনি কী ভুল হতে পারে তা পরীক্ষা করতে করতে পারেন, এবং কীভাবে সমস্যাটি সমাধান করবেন। আমার পরে।

আরো বিশদে সমস্যা

সম্পূর্ণ ত্রুটি বার্তা:

KVM কার্নেল মডিউল অ্যাক্সেস করা যায়নি:অনুমতি অস্বীকার করা হয়েছে
qemu-system-x86_64:KVM আরম্ভ করতে ব্যর্থ হয়েছে:অনুমতি অস্বীকার করা হয়েছে

এটি যা নির্দেশ করে তা হল - সম্ভবত - KVM ব্যবহারকারী স্থান উপাদান KVM ড্রাইভার অ্যাক্সেস করতে পারে না। এটি সাধারণত ভুল অনুমতি থেকে উদ্ভূত হয়।

সমাধান(গুলি)

প্রথমে আপনি যা করতে চান তা হল আপনার ব্যবহারকারী KVM এবং libvirt গ্রুপের সদস্য কিনা তা পরীক্ষা করুন। একবার আপনি এই পরিবর্তনগুলি করে ফেললে, আপনাকে একটি নতুন শেল চালু করতে হবে যাতে গ্রুপ সদস্যপদ পরিবর্তনগুলি ঘটে। সবচেয়ে সহজ উপায় হল আপনার ব্যবহারকারী সেশনে পুনরায় লগইন করা।

sudo usermod -G -a kvm "username"
sudo usermod -G -a libvirtd "username"

ডিভাইস নোড অনুমতি

অতিরিক্তভাবে, আপনি /dev/kvm ডিভাইসে অনুমতি পরীক্ষা করতে চান। ডিভাইস ফাইলের জন্য সঠিক ডিফল্ট অনুমতি 660 এবং root:kvm মালিকানা হওয়া উচিত। আপনি দেখতে পাচ্ছেন, আপনি যদি রুট না হন বা kvm গ্রুপের সদস্য না হন তবে আপনার অ্যাক্সেস থাকবে না৷

ls -ld /dev/kvm
crw-rw---- 1 root kvm 10, 232 মে 27 10:43 /dev/kvm

উদেবের নিয়ম

আরেকটি জিনিস আপনি চেক করতে চাইতে পারেন সঠিক udev নিয়ম আছে কিনা। আপনি যদি ভাবছেন, udevd হল একটি ডিভাইস ফাইল সিস্টেম ম্যানেজমেন্ট পরিষেবা, যা /dev এর অধীনে এন্ট্রিগুলির জন্য সঠিক অনুমতি সেট করে। সাধারণত, আপনি যখন KVM সফ্টওয়্যার ইনস্টল করেন, বান্ডেলের একটি প্যাকেজ প্রয়োজনীয় নিয়ম প্রদান করবে। যদি এই নিয়মটি উপস্থিত না থাকে, এবং আগেও বাগ ছিল, তাহলে আপনি নিজেই নিয়মটি তৈরি করতে চাইতে পারেন৷

/etc/udev/rules.d/ এর অধীনে, XX-kvm.rules নামে একটি ফাইল তৈরি করুন। XX-এর অর্থ হল একটি সংখ্যা, যা GRUB2 নিয়মের অনুরূপ আভিধানিক ক্রম নির্ধারণ করে যার দ্বারা নিয়মগুলিকে পার্স করা এবং কার্যকর করা হবে। কিছু ক্ষেত্রে, বিভিন্ন নিয়মের ক্রম গুরুত্বপূর্ণ হতে পারে। আপনি যদি নিশ্চিত না হন, এবং আপনার জানার কিছু নেই যা চালানোর জন্য KVM কার্যকারিতার উপর নির্ভর করে, আপনি 99-kvm.rules ব্যবহার করতে পারেন।

এই ফাইলের ভিতরে, নিম্নলিখিত লাইন যোগ করুন:

KERNEL=="kvm", GROUP="kvm", MODE="0660"

এখানে আমাদের কি আছে? আপনি যদি TL;DR সংস্করণে থাকেন তাহলে কিভাবে udev নিয়ম লিখতে হয়, সেদিকে পড়ুন। সহজ ভাষায়:

  • KERNEL - ডিভাইসের কার্নেলের নাম
  • GROUP - UNIX গ্রুপ যে ডিভাইসটির মালিক হওয়া উচিত
  • মোড - ডিভাইসের জন্য বিটওয়াইজ অনুমতি

নিয়মটি চালু হয়ে গেলে, রিবুট না করেই নিয়ম পুনরায় লোড করুন:

udevadm নিয়ন্ত্রণ --reload-rules

এবং নিরাপদে থাকার জন্য, আপনি libvirt পরিষেবাটি পুনরায় চালু করতে চাইতে পারেন:

systemctl রিস্টার্ট libvirtd

ডিভাইস নোড অনুমতি - আবার

এই সমীকরণের চূড়ান্ত অংশ - যদি উপরের সমাধানগুলির কোনটিই কাজ না করে, তাহলে আপনি /dev/kvm-এর অনুমতিগুলিকে আরও স্বচ্ছন্দ সেটে পরিবর্তন করতে পারেন। 660 এর পরিবর্তে, আপনি 666 ব্যবহার করতে পারেন - এর মানে হল যে সিস্টেমের যে কোনো ব্যবহারকারী KVM ভার্চুয়ালাইজেশন পরিচালনা করতে সক্ষম হবে। একটি হোম সেটআপে, এটি এত বড় ব্যাপার নয়।

sudo chmod +666 /dev/kvm

এবং এখন আপনি মহিমান্বিতভাবে KVM চালাতে সক্ষম হবেন।

উপসংহার

এই আমরা যাই. এই টিউটোরিয়ালটি খুব দীর্ঘ নয়, তবে এটি বেশ কয়েকটি ক্ষেত্র কভার করে। এখন, এটি সকলের জন্য একটি জেনেরিক ডিবাগিং নিবন্ধ নয় এবং KVM এর সাথে সম্পর্কিত যেকোন সমস্যা। এর জন্য, আপনার কাছে আমার পুরানো কেভিএম সমস্যা সমাধানের নির্দেশিকা এবং ইমেল রয়েছে, যাতে আপনি নতুন টিপস এবং সমাধান এবং কী না জানতে চাইতে পারেন। আমরা বিশেষভাবে KVM স্টার্টআপ অনুমতি সমস্যা সম্পর্কে কথা বলছি, এবং এটি বিশ্লেষণ এবং সমাধান করার জন্য আপনার কাছে তিন বা চারটি ভিন্ন উপায় রয়েছে৷

সামগ্রিকভাবে, KVM হল একটি শক্তিশালী, নমনীয় ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার - একটি খারাপ দিক যে এটি বেশ নারডি হতে পারে, এবং এইভাবে কিছু অন্যান্য, আরও ফ্রন্ট-এন্ড-বান্ধব সরঞ্জামগুলির মতো অ্যাক্সেসযোগ্য নয়। এমন নয় যে ভার্চুয়ালাইজেশনটি শুরু করার মতো nerdy জিনিস নয়, কিন্তু হেই। ঠিক আছে, আপনি যদি ভুল অনুমতির কারণে KVM দিয়ে আপনার VM তৈরি বা শুরু করতে কোনও অসুবিধার সম্মুখীন হন, তাহলে উপরের চেকলিস্টটি আপনাকে জাগিয়ে তুলতে হবে। সহজ, অ-অনুপ্রবেশকারী, কোন রিবুটের প্রয়োজন নেই। এবং আমরা এখানে শেষ করেছি, বন্ধুরা।

চিয়ার্স।


  1. ভার্চুয়ালবক্স এবং VERR_SYMBOL_VALUE_TOO_BIG ত্রুটি

  2. সাধারণ KVM সমস্যার সমাধান করা

  3. কিভাবে KVM-তে স্টোরেজ পরিচালনা করবেন - টিউটোরিয়াল

  4. VirtualBox 3.0.0 আশ্চর্যজনক!