কম্পিউটার

Windows এ কম মেমরি এবং CPU ব্যবহার করার জন্য Google Chrome অপ্টিমাইজ করুন

Windows এ কম মেমরি এবং CPU ব্যবহার করার জন্য Google Chrome অপ্টিমাইজ করুন

আপনি কি লক্ষ্য করেছেন যে Google Chrome আগের মত দ্রুত এবং হালকা নয়? এর কারণ হল ক্রোম একটি সাধারণ ব্রাউজার থেকে একটি সম্পূর্ণ ওয়েব অ্যাপস প্ল্যাটফর্মে রূপান্তরিত হয়েছে এবং এটি স্বাভাবিক যে এটি প্রাথমিকভাবে ব্যবহৃত আরও সিস্টেম সংস্থানগুলির প্রয়োজন। কিন্তু আপনি যদি একটি পুরানো কম্পিউটারে থাকেন এবং মেমরি এবং সিপিইউ হাংরি অ্যাপ ইনস্টল করার সামর্থ্য না থাকে তবে কী করবেন? আপনি সর্বদা একটি হালকা ব্রাউজারে স্যুইচ করতে পারেন, অথবা আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন এবং কম সিস্টেম সংস্থান ব্যবহার করার জন্য Google Chrome অপ্টিমাইজ করতে পারেন৷

ব্যাকগ্রাউন্ডে অ্যাপ্লিকেশানগুলি চালানো থেকে Chrome কে আটকান

আপনি Chrome এর অস্তিত্বের পরেও, এটি সাধারণত ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে, যার মানে এটি RAM এবং CPU সম্পদ ব্যবহার করে চলতে থাকে। এর পাশাপাশি, আপনি যদি ল্যাপটপে থাকেন তবে অনেকগুলি ব্যাকগ্রাউন্ড অ্যাপ থাকলে আপনার ব্যাটারির আয়ু কম হয়।

Chrome-কে ব্যাকগ্রাউন্ডে চলতে না দিতে, টাস্কবারে Chrome-এর আইকনে রাইট-ক্লিক করুন এবং "Let Google Chrome কে ব্যাকগ্রাউন্ডে চলতে দিন" টিক চিহ্ন সরিয়ে দিন।

অব্যবহৃত এক্সটেনশন নিষ্ক্রিয় করুন

ব্রাউজার এক্সটেনশনগুলি দুর্দান্ত - এগুলি আপনার ব্রাউজারের কার্যকারিতা প্রসারিত করে এবং আপনাকে আপনার ব্রাউজার থেকেই অনেক কিছু করতে দেয়৷ কিন্তু আপনি ইনস্টল করা হতে পারে এক্সটেনশন সব প্রয়োজন? সম্ভবত না।

যদি আপনার কম্পিউটারের মেমরি কম থাকে এবং আপনি কিছু RAM খালি করার একটি সহজ উপায় খুঁজছেন, অব্যবহৃত ব্রাউজার এক্সটেনশনগুলিকে নিষ্ক্রিয় করা এবং/অথবা আনইনস্টল করা আপনার প্রথম কাজগুলির মধ্যে একটি। Google Chrome এক্সটেনশনগুলি পরিচালনা করতে, Chrome এর হ্যামবার্গার মেনুতে ক্লিক করুন এবং "সেটিংস" এ যান, তারপর "এক্সটেনশন" এ যান। তালিকার মধ্য দিয়ে যান এবং আপনার প্রয়োজন নেই এমনগুলি অক্ষম/আনইনস্টল করুন। যদি এমন কোনো এক্সটেনশন থাকে যা আপনি প্রথাগত উপায়ে অপসারণ করতে না পারেন, তাহলে FileCleaner ডাউনলোড করুন এবং অবাঞ্ছিত এবং দূষিত এক্সটেনশন থেকে মুক্তি পেতে এর ব্রাউজার এক্সটেনশন ক্লিনআপ টুল ব্যবহার করুন।

অবাঞ্ছিত প্রক্রিয়াগুলির জন্য Chrome এর টাস্ক ম্যানেজার পরীক্ষা করুন

আপনি কি জানেন যে Google Chrome এর নিজস্ব টাস্ক ম্যানেজার আছে? Chrome-এর চলমান প্রক্রিয়াগুলি পর্যালোচনা করা প্রক্রিয়া, পৃষ্ঠা এবং অ্যাড-অনগুলি সনাক্ত করার একটি দুর্দান্ত উপায় যা আপনার সিস্টেম সংস্থানগুলি চুরি করছে৷ Chrome-এর টাস্ক ম্যানেজার খুলতে, হ্যামবার্গার মেনুতে ক্লিক করুন, "আরো টুলস" এর উপর হোভার করুন এবং "টাস্ক ম্যানেজার" নির্বাচন করুন। সেখানে আপনি আপনার সমস্ত ট্যাব এবং পৃষ্ঠা, এক্সটেনশন এবং ব্যাকগ্রাউন্ড পৃষ্ঠাগুলি দেখতে পাবেন এবং তাদের প্রত্যেকে কতটা RAM এবং CPU ব্যবহার করে তার তথ্য। আপনি সরাসরি টাস্ক ম্যানেজার থেকে জিনিসগুলি অক্ষম করতে পারেন৷

আশা করি, এই টিপসগুলি আপনাকে আপনার পিসিতে কম RAM এবং CPU ব্যবহার করার জন্য Chrome কে অপ্টিমাইজ করতে সাহায্য করবে৷


  1. Google Chrome এর জন্য 10টি সেরা নিরাপত্তা এক্সটেনশন

  2. লেখকদের জন্য সেরা ৭টি Google Chrome এক্সটেনশন

  3. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে সিপিইউ স্পিড অপ্টিমাইজ করবেন?

  4. কিভাবে Google Chrome উচ্চ CPU ব্যবহার Windows 10, 8.1 এবং 7