কম্পিউটার

4টি উইন্ডোজ কমান্ড লাইন টুল যা প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর জানা উচিত

4টি উইন্ডোজ কমান্ড লাইন টুল যা প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর জানা উচিত

Windows কমান্ড লাইনটি তার অপ্রীতিকর ব্যবহারকারী ইন্টারফেসের কারণে কাজ করার জন্য সর্বোত্তম পছন্দ নাও হতে পারে, তবে কিছু দরকারী বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারী ইন্টারফেসের সাথে আসে না এবং শুধুমাত্র কমান্ড লাইনের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। এই নিবন্ধে, আসুন আমরা আপনার সাথে কয়েকটি কমান্ড লাইন টুল শেয়ার করি যা আপনি আপনার উইন্ডোজ পিসির সমস্যা সমাধানের জন্য ব্যবহার করতে পারেন।

1. সিস্টেম ফাইল চেকার

উইন্ডোজের উইন্ডোজ সিস্টেম ফাইল চেকার বৈশিষ্ট্যটি সিস্টেম ফাইল এবং রেজিস্ট্রির অখণ্ডতা পরীক্ষা করতে ব্যবহৃত হয়। যখন আপনার একটি দূষিত সিস্টেম বা রেজিস্ট্রি থাকে, আপনি মূল Windows ফাইলগুলির একটি ক্যাশে সংস্করণ থেকে সিস্টেম ফাইলগুলি (বা রেজিস্ট্রি কী) স্ক্যান এবং পুনরুদ্ধার করতে সিস্টেম ফাইল চেকার বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন।

এই টুলটি চালানোর জন্য, প্রশাসক হিসাবে Windows কমান্ড প্রম্পট খুলুন এবং নীচের কমান্ডটি চালান৷

sfc /scannow

2. ড্রাইভার কোয়েরি

ড্রাইভার আপডেট এবং/অথবা অন্যান্য ড্রাইভার-সম্পর্কিত সমস্যা থেকে উদ্ভূত যেকোন সমস্যা সমাধানের জন্য আপনার উইন্ডোজ পিসিতে ইনস্টল করা সমস্ত ডিভাইস ড্রাইভার সম্পর্কে জানা সত্যিই গুরুত্বপূর্ণ। বেশিরভাগ লোক তাদের ডিভাইস ড্রাইভার সম্পর্কে তথ্য খুঁজে বের করতে তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করবে। যাইহোক, অনেকের কাছে অজানা, উইন্ডোজে একটি অন্তর্নির্মিত কমান্ড লাইন টুল রয়েছে যা সমস্ত ড্রাইভারের বিবরণ তালিকাভুক্ত করতে পারে। Driverquery চালানোর জন্য, প্রশাসক হিসাবে আপনার Windows কমান্ড প্রম্পট খুলুন এবং নীচের কমান্ডটি চালান।

driverquery

4টি উইন্ডোজ কমান্ড লাইন টুল যা প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর জানা উচিত

ডিফল্টরূপে, বিবরণ একটি টেবিল বিন্যাসে তালিকাভুক্ত করা হয়। আপনি যদি প্রদর্শন বিন্যাস (তালিকা এবং csv) পরিবর্তন করতে চান, তাহলে আপনি /fo প্যারামিটার ব্যবহার করতে পারেন . উদাহরণস্বরূপ,

driverquery /fo csv

তাছাড়া, আপনি একটি ফাইলে প্রদর্শনের বিবরণ রপ্তানি করতে পারেন। একটি ফাইলে তথ্য সংরক্ষণ করতে, নীচের কমান্ডটি ব্যবহার করুন:

driverquery /fo CSV > filename.csv

আপনি এই মাইক্রোসফ্ট নলেজ বেস থেকে আরও বিশদ পেতে পারেন।

3. ডিস্ক চেক করুন

হার্ড ড্রাইভ সম্পর্কিত সমস্যাগুলির ক্ষেত্রে, আপনি খারাপ সেক্টর এবং ক্ষতিগ্রস্ত ফাইল সিস্টেমগুলি থেকে তথ্য পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য চেক ডিস্ক (chkdsk) নামক অন্তর্নির্মিত টুলটি ব্যবহার করতে পারেন। চেক ডিস্ক চালানোর জন্য, প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন এবং নীচের কমান্ডটি চালান৷

chkdsk C: /F /R

দ্রষ্টব্য: প্যারামিটার /R টুলটিকে গভীর অনুসন্ধান করতে বলে এবং চেক ডিস্ককে কোনো খারাপ সেক্টর খুঁজে বের করতে বাধ্য করে, এটি একটি সম্পূর্ণ অনুসন্ধান এবং আরও সময় নেয়। আপনি একটি গভীর স্ক্যান করতে না চাইলে, আপনি প্যারামিটারটি সরাতে পারেন।

4. IPConfig

IPConfig হল Windows (এবং Linux) এর সাধারণভাবে ব্যবহৃত কমান্ডগুলির মধ্যে একটি এবং সমস্ত TCP/IP সংযোগ, নেটওয়ার্ক অ্যাডাপ্টারের তথ্য এবং একটি কম্পিউটারের IP ঠিকানা সম্পর্কিত তথ্য পেতে ব্যবহৃত হয়। তাছাড়া, আপনি DNS ক্যাশে শুদ্ধ করতে IPConfig কমান্ড ব্যবহার করতে পারেন এবং IP ঠিকানাগুলি প্রকাশ বা পুনর্নবীকরণ করতে পারেন। IPConfig কমান্ড চালানোর জন্য, আপনার Windows কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান৷

ipconfig

4টি উইন্ডোজ কমান্ড লাইন টুল যা প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর জানা উচিত

এছাড়াও আপনি /all এর মত বিভিন্ন প্যারামিটার ব্যবহার করতে পারেন , /flushdns এবং /release সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টারের তথ্য পেতে, DNS ক্যাশে পরিষ্কার করুন এবং যথাক্রমে একটি IP ঠিকানা প্রকাশ করুন৷

সমস্ত অ্যাডাপ্টারের জন্য সম্পূর্ণ TCP/IP কনফিগারেশন প্রদর্শন করতে:

ipconfig /all

DNS ক্লায়েন্ট সমাধানকারী ক্যাশের বিষয়বস্তু ফ্লাশ এবং রিসেট করতে:

ipconfig /flushdns

বর্তমান DHCP কনফিগারেশন প্রকাশ করতে এবং সমস্ত অ্যাডাপ্টারের জন্য IP ঠিকানা কনফিগারেশন বাতিল করতে:

ipconfig /release

এই অধিবেশনের জন্য এটি সবই, এবং আশা করি এটি আপনাকে আপনার দৈনন্দিন ক্রিয়াকলাপে সহায়তা করবে। নীচের মন্তব্য ফর্ম ব্যবহার করে আপনার প্রিয় Windows কমান্ড লাইন টুল শেয়ার করুন.


  1. 10টি YouTube অনুসন্ধান টিপস প্রতিটি আগ্রহী ব্যবহারকারীর জানা উচিত

  2. 7. htaccess নিয়ম যা প্রত্যেক ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীর জানা উচিত

  3. iPadOS-এর ৬টি বৈশিষ্ট্য প্রত্যেক আইপ্যাড ব্যবহারকারীর সম্পর্কে জানা উচিত

  4. 7 YouTube TV টিপস এবং কৌশল প্রতিটি ব্যবহারকারীর জানা উচিত!