কম্পিউটার

উৎপাদনশীলতার জন্য সেরা Chrome এক্সটেনশন

আমরা সবাই আমাদের সীমিত সময়ের মধ্যে আরও কাজ করতে চাই। দেরি, বিক্ষিপ্ততা এবং অন্যান্য অনেক বাধাকে অবশ্যই দিনে দিনে আরোহণ করতে হবে এবং আপনি যে কাজগুলি করার জন্য সেট করেছেন তা সম্পূর্ণ করতে হবে।

উত্পাদনশীলতার জন্য প্রচুর সরঞ্জাম রয়েছে যা আমরা আগে কভার করেছি (যেমন পমোডোরো টেকনিক), কিন্তু সেরা হল যেগুলি সরাসরি আপনার ব্রাউজারে বাঁধা৷

Google Chrome এক্সটেনশনগুলি আপনাকে আপনার ব্রাউজিং অভিজ্ঞতা সম্পূর্ণরূপে কাস্টমাইজ করার ক্ষমতা দেয়, তবে সেগুলি আপনাকে ফোকাস রাখতে এবং আপনাকে আরও কাজ করতে সাহায্য করতেও ব্যবহার করা যেতে পারে৷ সেরা ক্রোম এক্সটেনশনগুলির জন্য এইগুলি আমাদের বাছাই যা আপনাকে একটি উত্পাদনশীলতা মেশিনে পরিণত করতে সহায়তা করে৷

1. মোমেন্টাম

মোমেন্টাম আপনার স্টার্ট-আপ পৃষ্ঠাটি নম্র, সাধারণ Google অনুসন্ধান বার থেকে পরিবর্তন করে (এবং আপনি যখন URL-এ অনুসন্ধান করতে পারেন তখন কার প্রয়োজন?) পরিবর্তে, আনপ্ল্যাশ এবং অন্যান্য সাইট থেকে নেওয়া শত শত সম্ভাব্য চিত্রগুলির মধ্যে একটি দিয়ে আপনাকে স্বাগত জানানো হয়, একটি অনুপ্রেরণামূলক প্রবাদ বা উদ্ধৃতি নীচে, বাইরের তাপমাত্রা এবং একটি করণীয় তালিকা।

আপনি সেটিংস মেনুর মাধ্যমে মোমেন্টামকে আরও কাস্টমাইজ করতে পারেন। মন্ত্রগুলি স্বাভাবিক "শুভ সকাল/বিকাল/সন্ধ্যা" এর পরিবর্তে প্রদর্শনের জন্য সেট করা যেতে পারে এবং আপনি নির্দিষ্ট সময়ের মধ্যে উত্পাদনশীলতা সেটিংস সক্ষম এবং অক্ষম করতে পারেন।

আপনি আসন্ন সপ্তাহের পূর্বাভাসের ভাঙ্গন পেতে উপরের ডানদিকের কোণায় তাপমাত্রায় ক্লিক করতে পারেন। মোমেন্টাম আপনার স্টার্টআপ পৃষ্ঠাটিকে একটি কমান্ড সেন্টারে পরিণত করে যেখান থেকে আপনি আপনার পুরো দিন নিয়ন্ত্রণ করতে পারেন। এটি Google ডক্স পাওয়ার ব্যবহারকারীদের জন্য নিখুঁত৷

2. পকেট

উৎপাদনশীলতার জন্য সেরা Chrome এক্সটেনশন

সবচেয়ে বড় বিভ্রান্তির একটি হল ওয়েবে নিছক পরিমাণে আকর্ষণীয় বিষয়বস্তু। পকেট আপনাকে নতুন ট্যাব না খুলে বা মুহুর্তে এটি না পড়ে গবেষণা করার সময় আপনি যা দেখেন তা পরীক্ষা করার তাগিদ পরিচালনা করতে সহায়তা করে।

শুধু লিঙ্কটিতে ক্লিক করুন এবং এটি পকেটে সংরক্ষণ করতে বেছে নিন, টুলবারে আইকনে আলতো চাপুন, বা একটি নিবন্ধ সংরক্ষণ করতে কীবোর্ড শর্টকাটটি আঘাত করুন। আপনি সর্বদা পরে এটিতে ফিরে আসতে পারেন এবং আপনার হাতে কাজটি শেষ হয়ে গেলে এটি পড়তে পারেন।

সর্বোপরি, পকেট আপনার সংরক্ষণ করা নিবন্ধগুলি থেকে শিখবে এবং আপনার পড়ার ইতিহাসের উপর ভিত্তি করে আপনি যেগুলি উপভোগ করতে পারেন সেগুলি সুপারিশ করবে৷

3. রেসকিউটাইম

উৎপাদনশীলতার জন্য সেরা Chrome এক্সটেনশন

RescueTime হল একটি এক্সটেনশন যা আপনি যে সাইটগুলি পরিদর্শন করেন তা নিরীক্ষণ করে এবং সেগুলি উৎপাদনশীল কি না তার উপর ভিত্তি করে তাদের র‍্যাঙ্ক করে৷ উদাহরণস্বরূপ, ফেসবুক 0 স্কোর করতে পারে যখন উইকিপিডিয়ার মতো একটি সাইট 7 স্কোর করতে পারে (কারণ আমরা সবাই জানি উইকিপিডিয়া মনহীন পড়ার একটি খরগোশ হতে পারে।)

দিনের শেষে এবং/অথবা সপ্তাহের শেষে, RescueTime রিপোর্ট করে যে আপনি কতটা উৎপাদনশীল ছিলেন এবং অতীতে আপনি কতটা উৎপাদনশীল ছিলেন তার সাথে তুলনা করে।

যদিও এই টুলটি আপনাকে উৎপাদনশীল থাকতে কঠোরভাবে সাহায্য নাও করতে পারে, এটি আপনাকে শিখতে সাহায্য করবে যে আপনি কোথায় সবচেয়ে বেশি সময় নষ্ট করেন এবং আপনাকে আপনার ব্রাউজিং অভ্যাস সম্পর্কে সচেতন রাখতে সাহায্য করবে। এটি ব্যবহার করুন এবং যে সাইটগুলি টাইম-সিঙ্ক হয়ে যায় সেগুলি শিখুন, এবং তারপর আপনার কাজ করার কথা দিনের সময় সেই সাইটগুলিকে ব্লক করার জন্য একটি টুল ব্যবহার করুন৷

4. লাস্টপাস

উৎপাদনশীলতার জন্য সেরা Chrome এক্সটেনশন

পাসওয়ার্ড নিরাপত্তা আজকের বিশ্বে আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ, কিন্তু নেতিবাচক দিক হল সেই সমস্ত দীর্ঘ, জটিল পাসওয়ার্ড মনে রাখা। LastPass একটি একক মাস্টার পাসওয়ার্ডে আপনার পাসওয়ার্ডের প্রয়োজনীয়তা হ্রাস করে সেই প্রক্রিয়াটিকে সহজ করে।

সেই বিন্দু থেকে, LastPass এক্সটেনশনের মধ্যে আপনার সমস্ত পাসওয়ার্ড ট্র্যাক এবং সংরক্ষণ করবে। যা আরও চিত্তাকর্ষক তা হল এটি একটি একক প্ল্যাটফর্মে আবদ্ধ নয়। একটি Chrome এক্সটেনশন রয়েছে যা শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা, তবে LastPass সমস্ত ডিভাইস এবং ব্রাউজার জুড়ে কাজ করতে পারে।

এমনকি আপনি অবিশ্বাস্যভাবে জটিল পাসওয়ার্ড তৈরি করতে LastPass ব্যবহার করেন যেগুলি নৃশংস শক্তির আক্রমণ থেকে প্রায় অনাক্রম্য। আপনি এমনকি পাসওয়ার্ড কি জানেন না. LastPass AES-256 বিট এনক্রিপশন ব্যবহার করে।

সাধারণের ভাষায়, এর অর্থ হল পাসওয়ার্ড প্রবেশ করার আগে 14টি বিভিন্ন রাউন্ডের নিরাপত্তার মধ্য দিয়ে যায়। আপনি যদি আপনার মাথায় আপনার পাসওয়ার্ডগুলি সোজা রাখতে কষ্ট করেন এবং কোনটি কোন সাইটে যায় তা মনে থাকে না, তাহলে LastPass ব্যবহার করুন৷

5. Todoist

উৎপাদনশীলতার জন্য সেরা Chrome এক্সটেনশন

ওয়েবে কয়েক ডজন, শত শত নয়, টু-ডলিস্ট অ্যাপ্লিকেশন রয়েছে এবং তাদের বেশিরভাগই পুরোপুরি ঠিক আছে। আপনি যদি বেয়ারবোনস ট্র্যাকিংয়ের জন্য তাকাচ্ছেন, আপনি যে কোনও পুরানো তালিকা ব্যবহার করতে পারেন—বা এমনকি আপনার কম্পিউটারের পাশে রাখা কাগজের টুকরোও। কিন্তু আপনি যদি আরও গভীরতা এবং উন্নত নিয়ন্ত্রণ খুঁজছেন, তাহলে Todoist হল যাওয়ার জায়গা৷

টোডোইস্ট আপনাকে কাজগুলি আগে থেকেই নির্ধারণ করতে দেয় যাতে আপনি সেই দিন কী করতে হবে তা তালিকাভুক্ত করে সকালে সময় নষ্ট না করেন। আপনি প্রকল্পগুলিকে বিভিন্ন বিভাগে ভাগ করতে পারেন। ডিফল্ট বিভাগগুলি হল ব্যক্তিগত, কেনাকাটা, কাজ, কাজকর্ম, এবং দেখার জন্য সিনেমা, কিন্তু যদি এগুলোর কোনোটিই আপনার প্রয়োজনের সাথে মানানসই না হয় তবে আপনি আরও তৈরি করতে পারেন।

এছাড়াও আপনি নিজের, দাঁতের জন্য কাজ বরাদ্দ করতে পারেন এবং বিভিন্ন অগ্রাধিকার দ্বারা এটি লেবেল করতে পারেন। এমনকি আপনি প্রতিদিন একটি টাস্ক সেট করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি একজন লেখক হন যাকে প্রতিদিন একটি ব্লগ পোস্ট লিখতে হবে, আপনি একটি টাস্ক তৈরি করতে পারেন এবং প্রতি সপ্তাহের দিন এটি পুনরায় ঘটানোর জন্য শিডিউল করতে পারেন। এটি আপনার থেকে আর কোনো ইনপুট ছাড়াই আপনার করণীয় তালিকায় থাকবে।

Chrome ব্যবহার করা হচ্ছে

ক্রোম এক্সটেনশন সম্পর্কে সবচেয়ে ভাল অংশ হল যে তাদের বিশাল সংখ্যাগরিষ্ঠ সম্পূর্ণ বিনামূল্যে। এই তালিকায় থাকা কিছুর (যেমন টোডোইস্ট এবং লাস্টপাস) প্রিমিয়াম বিকল্প রয়েছে, তবে আপনাকে এক্সটেনশনের কার্যকারিতার সুবিধা নিতে একটি পয়সাও ব্যয় করতে হবে না।

আপনি যদি আরও বেশি উত্পাদনশীল হতে চান এবং আপনার ব্রাউজিং অভিজ্ঞতার আরও ভাল নিয়ন্ত্রণ নিতে চান তবে এই এক্সটেনশনগুলির মধ্যে কয়েকটি ব্যবহার করে দেখুন এবং দেখুন কিভাবে তারা আপনার জন্য কাজ করে৷


  1. ছাত্রদের জন্য সেরা ক্রোম এক্সটেনশনের 9টি৷

  2. ক্রোমের জন্য 4টি সেরা রিডার এক্সটেনশন পর্যালোচনা করা হয়েছে৷

  3. ট্যাব পরিচালনার জন্য 6টি সেরা ক্রোম এক্সটেনশন

  4. Google Chrome এর জন্য 10টি সেরা নিরাপত্তা এক্সটেনশন