কম্পিউটার

SendGrid কি? SMTP ইমেল নিউজলেটার টিউটোরিয়াল

আপনি হয়ত আগে SMTP শব্দটি শুনেছেন এবং ভাবছেন এটা কী। SMTP ইমেল বার্তা পরিচালনার জন্য একটি সাধারণ পদ্ধতি৷

আজ আমি ব্যাখ্যা করতে যাচ্ছি SMTP কী, এবং কীভাবে আপনার ঠিকানা থেকে ইমেল পাঠাতে SendGrid-এর মতো SMTP প্রদানকারী ব্যবহার করতে হয়।

SMTP কি?

SMTP, বা সিম্পল মেল ট্রান্সফার প্রোটোকল হল সেই পদ্ধতি যার মাধ্যমে ইন্টারনেট সার্ভার ইমেল বার্তা পাঠায়। আপনি যখন আপনার Gmail অ্যাকাউন্টের মাধ্যমে একটি ইমেল পাঠান, উদাহরণস্বরূপ, আপনার মেল ক্লায়েন্ট সার্ভারে সেই বার্তাটি পাঠাতে SMTP ব্যবহার করে। তারপর সার্ভারটি SMTP ব্যবহার করে এটি গ্রহণকারী সার্ভারে পাঠাতে।

প্রযুক্তিগত বিবরণে খুব বেশি ডুব না দিয়ে, এটি ভাবার সবচেয়ে সহজ উপায় হল SMTP হল একটি ইমেল সার্ভার।

SendGrid কি?

SendGrid হল একটি SMTP পরিষেবা প্রদানকারী - আসলে, এটি প্রদানকারী ফ্রিকোডক্যাম্প কুইন্সির সাপ্তাহিক নিউজলেটার পাঠাতে ব্যবহার করে।

অনেক SMTP প্রদানকারীর মত, SendGrid আপনার ইমেল পাঠাতে তাদের মেল সার্ভার ব্যবহার করার প্রস্তাব দেয়। এটি প্রচুর পরিমাণে ইমেল পাঠানোর জন্য একটি দুর্দান্ত বিকল্প, যেখানে ম্যানুয়ালি এটি করতে হলে একটি উল্লেখযোগ্য পরিমাণ সময় এবং প্রচেষ্টা লাগবে৷

কিভাবে একটি সেন্ডগ্রিড অ্যাকাউন্ট তৈরি করবেন

SendGrid-এর পরিষেবাগুলি ব্যবহার করার প্রথম ধাপ হল আপনার অ্যাকাউন্ট তৈরি করা৷ সাইন আপ করতে SendGrid ওয়েবসাইটে যান। তারা একাধিক মূল্যের মডেল অফার করে, তবে বিনামূল্যের স্তরটি অন্তত এই টিউটোরিয়ালের জন্য যথেষ্ট হবে৷

আপনি যখন আপনার ইমেল তালিকাকে স্কেল করবেন, তবে, আপনার একটি উচ্চতর সাবস্ক্রিপশন স্তর থেকে অতিরিক্ত বৈশিষ্ট্যের প্রয়োজন হতে পারে৷

একবার আপনি সাইন ইন করলে, আপনি একটি ডিফল্ট ড্যাশবোর্ড ভিউ দেখতে পাবেন:

SendGrid কি? SMTP ইমেল নিউজলেটার টিউটোরিয়াল
ডিফল্ট সেন্ডগ্রিড ড্যাশবোর্ড ভিউকে চিত্রিত করে।

সেন্ডগ্রিডের সাথে কিভাবে আপনার ডোমেন বা ইমেল সেট আপ করবেন

সেই ড্যাশবোর্ড ভিউ থেকে, "সেটিংস" নির্বাচন করুন, তারপর ড্রপডাউন মেনু থেকে "প্রেরক প্রমাণীকরণ" নির্বাচন করুন৷ প্রেরক প্রমাণীকরণ সেটিংস হল যেখানে আপনি সেন্ডগ্রিডকে বলবেন কোন ইমেল অ্যাকাউন্টগুলি থেকে ইমেল পাঠানোর অনুমতি দিতে হবে।

এখানে দুটি পন্থা রয়েছে - আপনার ইমেলের জন্য যদি আপনার কাছে একটি কাস্টম ডোমেন থাকে তবে আপনি ডোমেন প্রমাণীকরণ সেট আপ করতে পারেন। আপনি যদি একটি ব্যক্তিগত ইমেল ঠিকানা ব্যবহার করেন, যেমন একটি Gmail ঠিকানা, তাহলে আপনাকে একক প্রেরক প্রমাণীকরণ সেট আপ করতে হবে৷

যে বিকল্পটি আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে তা চয়ন করুন এবং এটি সেট আপ করতে SendGrid-এর প্রম্পটগুলি অনুসরণ করুন৷ আপনার শেষ ফলাফল এর অনুরূপ হওয়া উচিত:

SendGrid কি? SMTP ইমেল নিউজলেটার টিউটোরিয়াল
প্রেরকের প্রমাণীকরণ সেটিংস দেখানো ছবি।

সেন্ডগ্রিডের এপিআই-এর মাধ্যমে কীভাবে ইমেল পাঠাবেন

ইমেল পাঠানোর প্রকৃত প্রক্রিয়া SendGrid এর API এর মাধ্যমে সম্পন্ন করা হয়। কিন্তু আপনি API ব্যবহার করার আগে, আপনাকে একটি API কী সেট আপ করতে হবে।

আপনার ড্যাশবোর্ড ভিউ থেকে, "সেটিংস" নির্বাচন করুন, তারপর "API কী" নির্বাচন করুন৷ "এপিআই কী তৈরি করুন" চয়ন করুন এবং আপনি কীটি পেতে চান এমন অনুমতিগুলি নির্বাচন করুন (আমি আমার সম্পূর্ণ অনুমতি দিয়েছি, সমস্যাগুলি এড়াতে)।

চাবিটি পেয়ে গেলে, এটিকে নিরাপদ কোথাও সংরক্ষণ করুন কারণ আপনি এটি আর অ্যাক্সেস করতে পারবেন না৷

SendGrid কি? SMTP ইমেল নিউজলেটার টিউটোরিয়াল
এপিআই কী সেটিংস পৃষ্ঠাকে চিত্রিত করা ছবি।

এখন যেহেতু আপনার কাছে API কী আছে, আপনাকে /mail/send ব্যবহার করতে কোড সেট আপ করতে হবে শেষপ্রান্ত. আপনি কোডটি ম্যানুয়ালি লিখতে পারেন, অথবা SendGrid এর Node.js প্যাকেজের মতো সহায়ক লাইব্রেরিগুলির একটি ব্যবহার করতে পারেন।

Node.js প্যাকেজ ব্যবহার করার সময়, আপনি আপনার ইমেলের জন্য নিম্নরূপ মান সেট করেন:

  • to :ইমেল পাঠানোর ঠিকানা।
  • from :যে ঠিকানা থেকে ইমেইল পাঠাতে হবে। এটি প্রেরক প্রমাণীকরণে আপনার সেটিংসের সাথে মেলে।
  • subject :আপনার ইমেলের বিষয়।
  • text :আপনার ইমেলের বিষয়বস্তু, যদি আপনি একটি সাধারণ পাঠ্য ইমেল পাঠান।
  • html :আপনার ইমেলের বিষয়বস্তু, যদি আপনি একটি HTML ইমেল পাঠান।

একটি কাঁচা API কলের বৈশিষ্ট্যগুলি ভিন্ন, যেমন অন্যান্য সহায়ক লাইব্রেরির বৈশিষ্ট্যগুলি। আপনার নির্দিষ্ট পদ্ধতির জন্য ডকুমেন্টেশন উল্লেখ করতে ভুলবেন না।

SendGrid-এ কিভাবে ডায়নামিক টেমপ্লেট ব্যবহার করবেন

একটি বিকল্প বিকল্প হিসাবে, আপনার API কলে ইমেল সামগ্রী পাঠানোর পরিবর্তে, আপনি সামগ্রী তৈরি করতে একটি ডায়নামিক টেমপ্লেট ব্যবহার করতে পারেন৷

একটি ডায়নামিক টেমপ্লেট আপনাকে ইমেল পাঠানোর জন্য সামগ্রী সেট করতে দেয় এবং নির্দিষ্ট ডেটা ক্ষেত্র প্রতিস্থাপন করার জন্য হ্যান্ডেলবার কার্যকারিতা অফার করে৷

একটি ডায়নামিক টেমপ্লেট তৈরি করতে, আপনার ড্যাশবোর্ড থেকে "ইমেল API" এবং তারপরে "ডাইনামিক টেমপ্লেট" নির্বাচন করুন। তারপর "একটি ডায়নামিক টেমপ্লেট তৈরি করুন"-এ ক্লিক করুন - আপনার টেমপ্লেটটি নীচে প্রদর্শিত হবে।

এটিতে ক্লিক করুন, তারপরে টেমপ্লেট নির্বাচন খুলতে "সংস্করণ যোগ করুন" নির্বাচন করুন। ফাঁকা টেমপ্লেটটি বেছে নিন, তারপর আপনি যে ধরনের সম্পাদক ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন (আমি কোড এডিটর ব্যবহার করি)।

SendGrid কি? SMTP ইমেল নিউজলেটার টিউটোরিয়াল
সম্পাদককে চিত্রিত করা ছবি।

আপনি আপনার ইমেলের বিষয়বস্তু লিখতে পারেন এবং স্থানধারক যেমন {{name}} ব্যবহার করতে পারেন ডাইনামিক ডেটার জন্য। আপনি যখন ইমেল পাঠাবেন তখন এই স্থানধারকদের আপনার API কলের মাধ্যমে মান দেওয়া হবে।

আপনি যদি দেখতে চান এটি কীভাবে রেন্ডার হবে, আপনি স্থানধারকদের জন্য নমুনা ডেটা যোগ করতে "টেস্ট ডেটা" ট্যাব ব্যবহার করতে পারেন৷

সেন্ডগ্রিডের এপিআই-এর মাধ্যমে কীভাবে ব্লক/বাউন্স/স্প্যাম পাবেন

ডেলিভার না করা ইমেল ট্র্যাক করা গুরুত্বপূর্ণ। সেন্ডগ্রিড আপনার জন্য এটি ট্র্যাক করতে সহায়তা করার জন্য টুলিং অফার করে এবং সেই ডেটা তিনটি ভিন্ন ড্যাশবোর্ড ভিউ (বা API এন্ডপয়েন্ট, যদি আপনি প্রোগ্রামগতভাবে ডেটা পার্স করতে চান) এর মাধ্যমে পাওয়া যায়।

  • Blocked ইমেল হল এমন ইমেল যা গ্রহনকারী ইমেল প্রদানকারীর নীতি দ্বারা প্রত্যাখ্যান করা হয়েছে, যেমন বিশ্ববিদ্যালয়ের ইমেল যা বহিরাগত ট্র্যাফিক গ্রহণ করে না, বা যে ইমেলগুলি সমাধান করা যায়নি (মেল সার্ভারটি পাওয়া যায়নি)।
  • Bounced ইমেল হল এমন ইমেল যা সার্ভার দ্বারা গৃহীত হয়েছিল কিন্তু ফিরে আসে। এটি এমন ক্ষেত্রে ঘটে যেখানে ইমেল সার্ভার বিদ্যমান থাকে, কিন্তু নির্দিষ্ট ব্যবহারকারী তা করেন না, বা ইমেল ইনবক্সটি সক্ষম হয়।
  • Spam ইমেলগুলি তর্কাতীতভাবে নিরীক্ষণের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ, কারণ এগুলি তৈরি হয় যখন কোনও ব্যবহারকারী আপনার ইমেল গ্রহণ করে এবং তাদের প্রদানকারীকে রিপোর্ট করে যে আপনার ইমেল স্প্যাম। এগুলি প্রেরক হিসাবে আপনার খ্যাতিকে সরাসরি প্রভাবিত করে, তাই এটি অপরিহার্য যে আপনি এমন কাউকে ইমেল পাঠাবেন না যিনি আপনার পূর্ববর্তী ইমেলগুলিকে স্প্যাম হিসাবে চিহ্নিত করেছেন৷

অন্যান্য উদ্বেগ

একজন প্রেরক হিসাবে আপনার খ্যাতির কথা বলতে গিয়ে, সেন্ডগ্রিড "প্রেরকের খ্যাতি" নামে একটি শীর্ষ-স্তরের মেট্রিক অফার করে। এই মেট্রিকটি তাদের প্ল্যাটফর্মের মাধ্যমে আপনার কার্যকলাপের একটি সমষ্টি, এবং ইমেল প্রদানকারীরা আপনার ইমেলগুলি কীভাবে পরিচালনা করতে পারে তার একটি সাধারণ ধারণা দিতে সাহায্য করে।

একটি কম খ্যাতির ফলে আপনার ইমেলগুলি স্বয়ংক্রিয়ভাবে স্প্যাম হিসাবে চিহ্নিত হবে, বা এমনকি আপনার আইপি ঠিকানাগুলি ব্লক করা হবে৷

আপনি যদি সেন্ডগ্রিডের জন্য বিনামূল্যের স্তরে থাকেন তবে আপনি ভাগ করা আইপি ঠিকানাগুলি ব্যবহার করবেন৷ এর মানে হল যে অন্যান্য গ্রাহকরাও একই আইপির মাধ্যমে ইমেল পাঠাবে এবং তাদের ক্রিয়াকলাপ আপনার খ্যাতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

আপনি যদি প্রচুর পরিমাণে ইমেল পাঠাতে চান, আমি সুপারিশ করছি যে আপনার সুনাম সুরক্ষিত আছে তা নিশ্চিত করার জন্য আপনি ডেডিকেটেড আইপি ঠিকানাগুলি কিনুন৷

উপসংহার

আমি আশা করি এই নিবন্ধটি আপনাকে SendGrid এবং তাদের অফার করা পরিষেবাগুলির সাথে আরও পরিচিত হতে সাহায্য করেছে৷ আপনি এখন আপনার নিজের ইমেল পাঠানো শুরু করতে প্রস্তুত করা উচিত.

আপনি যদি একটি ইমেল নিউজলেটার শুরু করার পরিকল্পনা করছেন, আমি কার্যকর ইমেল নিউজলেটার তৈরি করার বিষয়ে একটি নিবন্ধ লিখেছি যা সাহায্য করতে পারে৷


  1. ফিশিং আক্রমণে পড়ার পরে কী করবেন

  2. সমাধান:ইমেল পাঠানোর সময় SMTP ত্রুটি 550

  3. আমি একটি ইমেল নিউজলেটার চালু থেকে কি শিখেছি

  4. সেন্ডগ্রিড এপিআই দিয়ে কীভাবে একটি ইমেল নিউজলেটার পাঠাবেন