কম্পিউটার

9টি প্রোডাক্টিভিটি হ্যাক আমরা গুগল থেকে শিখেছি

কিছু উত্পাদনশীলতা হ্যাক না জেনে আপনি গ্রহের বৃহত্তম সংস্থাগুলির মধ্যে একজন হতে পারবেন না। এবং এটি Google দ্বারা তৈরি অনেকগুলি উত্পাদনশীলতা সরঞ্জামকে গণনা করছে না৷

Google এর কর্মীদের মধ্যে সেরা কিছু নেতা রয়েছে, যেমন এরিক স্মিড্ট, সের্গেই ব্রিন এবং ল্যারি পেজ৷ কোম্পানিটি একটি ব্যক্তিগত প্রকল্পে তাদের 20 শতাংশ সময় ব্যয় করতে কর্মীদের বলার মতো অনুশীলনের জন্য বিখ্যাত। এবং আরও অনেক কিছু যেখান থেকে এসেছে।

1. কাজগুলি সংগঠিত করতে ফোর কোয়াড্রেন্ট সিস্টেম ব্যবহার করুন

না, প্রোডাক্টিভিটি গুরু, এটি আপনার করণীয় তালিকাকে অগ্রাধিকার দেওয়ার জন্য আইজেনহাওয়ার ম্যাট্রিক্স নয়, যদিও এটি একই রকম দেখায়। থমাস ডেভিস, Google for Work-এর ডিরেক্টর, আপনার কাজের দায়িত্ব ভাগ করে নেওয়ার জন্য একটি নতুন সিস্টেম রয়েছে৷

চারটি চতুর্ভুজ তৈরি করে শুরু করুন। এই চতুর্ভুজগুলির মধ্যে তিনটি আপনার কাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে তিনটি হবে। চতুর্থ চতুর্ভুজটি হবে "লেনদেন সংক্রান্ত কাজ।"

9টি প্রোডাক্টিভিটি হ্যাক আমরা গুগল থেকে শিখেছি

লেনদেনমূলক কাজগুলি হল যে কোনও কার্যকলাপ যা আপনাকে একবার করতে হবে এবং সেগুলি দ্রুত হয়৷ এটি একটি ক্লায়েন্টকে কল করা বা একটি ইমেলের উত্তর দেওয়ার মতো ছোট কিছু হতে পারে। আপনি যদি এটি দ্রুত সম্পন্ন করেন তবে কাজটি এখানে যায়৷

প্রক্রিয়াটি চারটি চতুর্ভুজ থাকার বিষয়ে নয় যা আপনি প্রত্যেকে আপনার সময়ের 25 শতাংশ ব্যয় করেন। ডেভিস বলেছেন, এই সিস্টেমটি আপনাকে আপনার কাজের বিভিন্ন দিকের কাজগুলি সম্পর্কে সচেতন করে তোলা এবং ভারসাম্য বজায় রেখে সেগুলি করার জন্য।

এটি এমন একটি ক্রিয়াকলাপ যা ট্রেলোতে সংগঠিত করার জন্য উপযুক্ত হবে, বা সেরা ট্রেলো বিকল্প কানবান বোর্ডগুলির মধ্যে একটি৷

2. "জিরো-মিলিয়ন-ডলার গবেষণা সমস্যা" সমাধান করুন

Alphabet-এর সিইও হিসেবে (যে কোম্পানিটি এখন Google-এর মালিক), ল্যারি পেজের দৃষ্টিভঙ্গি বেশিরভাগ মানুষের চেয়ে বিস্তৃত। কিন্তু তিনি কীভাবে চিন্তা করেন তা থেকে আপনি এখনও অনেক কিছু শিখতে পারেন।

9টি প্রোডাক্টিভিটি হ্যাক আমরা গুগল থেকে শিখেছি

ফরচুনের সাথে একটি সাক্ষাত্কারে, পেজ "শূন্য-মিলিয়ন-ডলার গবেষণা সমস্যা" সমাধানের বিষয়ে দীর্ঘ কথা বলেছেন। ধারণাটি হল একটি আকর্ষণীয় সমস্যা খুঁজে বের করা যা কেউ কাজ করছে না, এবং তারপরে এটি নিজেই সমাধান করুন।

যেকোন দল বা অফিসে এমন হাজার হাজার ছোটো সমস্যা আছে, আকার যাই হোক না কেন। সাধারণভাবে, আপনি তাদের সম্পর্কে অভিযোগ করেন কিন্তু তাদের উপেক্ষা করেন। আপনি কি কখনও সমস্যার সমাধান করার চেষ্টা করেছেন?

3. একটি সাপ্তাহিক পর্যালোচনা করুন এবং সাপ্তাহিক লক্ষ্য নির্ধারণ করুন

Google এর প্রথম দিকের একটি অনুশীলন অন্যান্য কোম্পানির জন্য অত্যন্ত উপকারী হয়েছে। এটিকে স্নিপেট বলা হয় এবং এটি কর্মচারীদের তারা কি করছে তা পর্যালোচনা করার জন্য এক মিনিট সময় নিতে বলে৷

9টি প্রোডাক্টিভিটি হ্যাক আমরা গুগল থেকে শিখেছি

প্রতি সপ্তাহে, সমস্ত Google কর্মীদের একটি স্নিপেট লিখতে এবং তাদের পরিচালককে ইমেল করতে বলা হয়। স্নিপেটে তারা আগের সপ্তাহে যা অর্জন করেছে এবং পরের সপ্তাহে তারা কী অর্জন করবে বলে আশা করা যায়। তাদের পরের সপ্তাহের পরিকল্পনা তারপর পোস্ট করা হয় যে কেউ দেখার জন্য। আমরা জানি, কখনও কখনও একটি সর্বজনীন করণীয় তালিকা আপনার জন্য কাজ করতে পারে যদি অন্য কিছু না করে।

স্নিপেট সিস্টেমটি অত্যন্ত জনপ্রিয় ছিল এবং অন্যান্য সংস্থাগুলিও গৃহীত হয়েছিল। যদিও এটি টাইপ করা এবং পাঠাতে অসুবিধাজনক, এটি একটি অভ্যাস যা আপনাকে আরও দায়বদ্ধ হতে সাহায্য করে। সামগ্রিকভাবে, আপনি কী করছেন এবং কোথায় যাচ্ছেন সে সম্পর্কে আপনি আরও ভালভাবে বুঝতে পারবেন।

4. সর্বজনীন লক্ষ্য সেট করুন এবং OKRs দিয়ে তাদের পরিমাপ করুন

1999 সাল থেকে, Google টিম চালনা করার জন্য উদ্দেশ্য এবং মূল ফলাফল (OKRs) নামে একটি লক্ষ্য সিস্টেম ব্যবহার করেছে। এটি আপনার কাজ করার পদ্ধতি পরিবর্তন করবে৷

Google-এর OKR সিস্টেমে, দলগুলি একটি সময়সীমার মধ্যে উচ্চাভিলাষী উদ্দেশ্যগুলি সেট করে -- এটি প্রায় অসম্ভব বলে মনে করা উচিত। তারপরে, পরিমাপযোগ্য এবং পরিমাপযোগ্য মূল ফলাফলের ক্ষেত্রগুলি চিহ্নিত করুন যা দলটিকে সেই লক্ষ্যে নিয়ে যাবে। আদর্শভাবে, প্রতি লক্ষ্যে আপনার তিনটি উদ্দেশ্য এবং প্রায় 3-5টি মূল ফলাফলের ক্ষেত্র প্রয়োজন।

এটি হয়ে গেলে, OKR গুলিকে সর্বজনীন করুন যাতে সবাই সেগুলি দেখতে পারে৷ এবং তারপর প্রতিটি দলের সদস্য ফলাফলগুলি অর্জন করার সাথে সাথে আপডেট করে। এটি সফল লক্ষ্য তৈরির বিজ্ঞান দ্বারা সমর্থিত একটি কৌশল।

একটি ব্যক্তিগত প্রকল্পের জন্য, আপনি এখনও OKR ব্যবহার করতে পারেন। এগুলি করণীয় তালিকা ভাগ করার জন্য নয়, সর্বোপরি, এগুলি ভাগ করা উদ্দেশ্য। আরও তথ্যের জন্য, Google OKR-এর সাথে লক্ষ্য নির্ধারণের জন্য একটি নির্দেশিকা তৈরি করেছে।

5. এরিক শ্মিটের "ইমেলের 9 নিয়ম" অনুসরণ করুন

কোম্পানির চেয়ারম্যান এবং প্রাক্তন সিইও এরিক স্মিড্টের চেয়ে খুব কম লোকই ইমেল এবং ইমেল শিষ্টাচার সম্পর্কে বেশি জানেন। শ্মিড্ট আপনার ইনবক্সকে আরও ভালোভাবে পরিচালনা করতে নয়টি নিয়ম লিখেছেন৷

9টি প্রোডাক্টিভিটি হ্যাক আমরা গুগল থেকে শিখেছি
  1. দ্রুত সাড়া দিন।
  2. একটি ইমেল লেখার সময়, প্রতিটি শব্দ গুরুত্বপূর্ণ, এবং অকেজো গদ্য নয়। আপনার ডেলিভারিতে খাস্তা হতে.
  3. আপনার ইনবক্স ক্রমাগত পরিষ্কার করুন।
  4. LIFO-এ ইমেল হ্যান্ডেল করুন (শেষে, প্রথম আউট) অর্ডার।
  5. নিজেকে জিজ্ঞাসা করুন, "আমার কী ফরোয়ার্ড করা উচিত ছিল, কিন্তু করিনি?"
  6. আপনি যখন BCC ব্যবহার করেন, তখন নিজেকে জিজ্ঞাসা করুন এটি প্রয়োজনীয় কিনা।
  7. চিৎকার করবেন না। কোন অল-ক্যাপিটাল নেই।
  8. নিজের কাছে গুরুত্বপূর্ণ ইমেল ফরোয়ার্ড করুন এবং কীওয়ার্ড যোগ করুন যা আপনি ভবিষ্যতে অনুসন্ধানে ব্যবহার করতে পারেন।
  9. যে ইমেলগুলিতে আপনাকে ফলো-আপ করতে হবে এবং সেগুলিকে ফলো-আপ লেবেল করতে হবে সেগুলিতে নিজেকে সিসি করুন৷

6. সমবেদনার একটি নতুন মানসিক অভ্যাস তৈরি করুন

Google-এর একজন অনুপ্রেরণাদাতা Chade-Meng Tan বলেছেন যে কোম্পানির সাফল্য নিহিত রয়েছে কিভাবে এটি কর্মক্ষেত্রে সহানুভূতির সংস্কৃতি গড়ে তোলে। এর একটি অংশ, তিনি যোগ করেন, নিজের জন্য একটি নতুন মানসিক অভ্যাস তৈরি করা।

"ভাবুন যখনই আপনি অন্য কোন ব্যক্তির সাথে দেখা করেন, আপনার অভ্যাসগত, সহজাত প্রথম চিন্তাটি হল, 'আমি চাই আপনি সুখী হন।' কল্পনা করুন আপনি এটি করতে পারেন," ট্যান তার TED আলোচনায় বলেছিলেন। "এই অভ্যাস, এই মানসিক অভ্যাস, কর্মক্ষেত্রে সবকিছুই বদলে দেয়। কারণ এই ভালো ইচ্ছা অন্য লোকেরা গ্রহণ করে, এবং এটি বিশ্বাস তৈরি করে। এবং বিশ্বাস অনেক ভালো কাজের সম্পর্ক তৈরি করে।"

আপনার কাজ যাই হোক না কেন, এতে অন্য লোকেদের সাথে মিথস্ক্রিয়া জড়িত থাকবে। আপনি যদি এই মিথস্ক্রিয়াগুলিতে আরও ভাল হন তবে সমগ্র পরিবেশ আরও সহায়ক এবং উত্পাদনশীল হবে। তাই আজ শেখা শুরু করার জন্য সমবেদনা হল একটি সুখী কৌশল।

7. আপনার "মেক" সময় রক্ষা করুন

অনেক দিন আগে, Google তার কর্মীবাহিনীকে "নির্মাতা" এবং "ম্যানেজার"-এ বিভক্ত করেছে:নির্মাতারা পণ্য তৈরি করার সময় পরিচালকরা দল পরিচালনা করেন। তারপর থেকে, এর কিছু কর্মচারী তাদের ভূমিকা ওভারল্যাপ করতে খুঁজে পেয়েছেন। কাজের জন্য Google Apps-এর পণ্য বিপণনের প্রধান জেরেমিয়া ডিলন বলেছেন, প্রত্যেকেরই "নির্মাতা" হওয়ার এবং তাদের "মেক" সময় রক্ষা করার সময় এসেছে৷ এটি এমন একটি দর্শন যা আমরা সবাই প্রয়োগ করতে পারি।

আপনার প্রতিষ্ঠানে আপনি যে ভূমিকাই করেন না কেন, নতুন জিনিস তৈরি করা সাধারণত আপনার সময়ের সর্বোত্তম ব্যবহার। ডিলন বলেছেন যে আমাদের সকলকে নির্মাতা হতে হবে যাতে আমরা সকলেই নতুন জিনিস তৈরি করি, কেবলমাত্র যা বিদ্যমান রয়েছে তা পরিচালনা করার চেষ্টা করার পরিবর্তে। পরিচালনা করা গুরুত্বপূর্ণ হলেও, এটি তৈরির মতো পরিপূর্ণ নয়। এবং সেই দৃষ্টিকোণ থেকে, আপনি কীভাবে সময় পরিচালনা করেন তা পরিবর্তন করতে হবে৷

নির্মাতাদের জন্য, সময় ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ, ডিলন বলেছেন। আপনি যাই করুন না কেন, আপনার কর্মদিবসে একটি "মেক" সময় নির্ধারণ করা উচিত এবং এতে আপস করা উচিত নয়। এটিই বৃদ্ধির দিকে পরিচালিত করবে, ব্যক্তি হিসাবে বা একটি সংস্থা হিসাবে। এমনকি ইন্টারনেট আপনাকে আগের চেয়ে আরও সৃজনশীল করে তুলতে পারে।

Google-এর মধ্যে একটি দ্রুত পরীক্ষায় দেখা গেছে যে একটি ডেডিকেটেড "মেক" স্লট জড়িত সবাইকে সাহায্য করেছে৷ একবার আপনি এটি করে ফেললে, পরবর্তী পদক্ষেপটি হল আপনার নিজের "বানান" সময়সূচী রক্ষা করা, এবং অন্যদের লঙ্ঘন না করা।

8. মিটিং এর লক্ষ্য প্রয়োজন, আগে এবং পরে

অফিসের প্রতিটি কর্মী এমন মিটিংয়ে অভ্যস্ত যেগুলো কোথাও যায় না। এটির শেষের দিকে, আপনি ভাবছেন কেন আপনারা সবাই সেই কনফারেন্স রুমে জড়ো হয়েছেন। Google-এ, সমস্ত মিটিংয়ের আগে এবং পরে একটি লক্ষ্য থাকে৷

9টি প্রোডাক্টিভিটি হ্যাক আমরা গুগল থেকে শিখেছি

Googler Lisa Conquergood ফাস্ট কোম্পানিকে বলেছে যে Google-এ, তারা ভিতরে যাওয়ার আগে প্রতিটি মিটিংয়ের উদ্দেশ্য জানতেন এবং মিটিংয়ের পরে, তাদের কী পদক্ষেপ নিতে হবে। আপনি আপনার কোম্পানি সম্পর্কে এটা বলতে পারেন?

9. আপনি যা মূল্যবান তা পাওয়ার জন্য সূত্র

কাজ ক্ষতিপূরণ সম্পর্কে. আপনি যদি আপনার প্রচেষ্টার জন্য যথাযথভাবে পুরস্কৃত না হন তবে আপনার প্রেরণা এবং ইচ্ছার অভাব হবে। আপনি কিভাবে নিশ্চিত করবেন যে আপনি সঠিক বেতন পাচ্ছেন? আপনার মূল্য সঠিকভাবে তৈরি করে।

9টি প্রোডাক্টিভিটি হ্যাক আমরা গুগল থেকে শিখেছি

গুগলের হিউম্যান রিসোর্সেস চিফ লাসলো ব্লক বলেছেন যে যেকোন জীবনবৃত্তান্তে (বা মূল্যায়ন) আপনাকে একটি সাধারণ সূত্র মেনে চলতে হবে। এটি আপনাকে আপনার প্রাপ্য অর্থ প্রদান নিশ্চিত করবে। ব্লক দ্য নিউ ইয়র্ক টাইমসকে বলেছেন :

"কী হল আপনার শক্তিগুলিকে এইভাবে ফ্রেম করা:'আমি Z করে Y-এর তুলনায় X সম্পন্ন করেছি।' বেশিরভাগ মানুষ এইরকম একটি জীবনবৃত্তান্ত লিখবে:'নিউ ইয়র্ক টাইমসের জন্য সম্পাদকীয় লিখেছেন।' বলা ভালো হবে:'তিন বছরের জন্য নিম্নলিখিত ক্ষেত্রে গভীর অন্তর্দৃষ্টি প্রদানের ফলে বেশিরভাগ অপ-এড [লেখকদের] দ্বারা গড়ে 6টির তুলনায় 50টি অপ-এড প্রকাশিত হয়েছে।' বেশিরভাগ মানুষ তাদের জীবনবৃত্তান্তে সঠিক বিষয়বস্তু রাখেন না।"

আপনার উত্পাদনশীলতা আপনার অনুপ্রেরণার সাথে যুক্ত। আপনি যদি বেতন দ্বারা অনুপ্রাণিত হন তবে নিশ্চিত করুন যে আপনি সঠিক ক্ষতিপূরণ পেয়েছেন। আপনি যা করেছেন তা নিয়ে কথা বলুন, অন্যদের সাথে তুলনা করুন এবং আপনি কীভাবে ভাল তা দেখান।

আপনি কোন Google উৎপাদনশীলতা হ্যাক পছন্দ করেন?

Google বা এর কর্মচারীদের থেকে হাজার হাজার অন্যান্য চমৎকার উত্পাদনশীলতা হ্যাক থাকতে হবে। প্রদত্ত যে এটি অনেক বই এবং ডকুমেন্টারির বিষয়, এখানে প্রচুর শেখার আছে৷

আপনি Google থেকে কোন উৎপাদনশীলতা হ্যাক শিখেছেন?


  1. কিভাবে Google কে আপনাকে ট্র্যাক করা থেকে বিরত রাখবেন?

  2. কিভাবে উইন্ডোজ 10 থেকে ট্রোজান সরান?

  3. 8 Google Chromecast হ্যাকস আপনাকে অবশ্যই জানতে হবে!

  4. Google Photos থেকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন