কম্পিউটার

Google কর্মচারীদের জুম ব্যবহার থেকে নিষিদ্ধ করে

করোনভাইরাস মহামারী চলাকালীন সংস্থাগুলি বেঁচে থাকার জন্য লড়াই করছে। কিন্তু জুমের মতো সংস্থাগুলি মানুষের সাথে সংযোগ স্থাপনের জন্য ভিডিও কনফারেন্সিং আকারে একটি লাইফলাইন দেওয়ার জন্য উত্থিত হচ্ছে। যে কোম্পানির ডিসেম্বরে দৈনিক প্রায় 10 মিলিয়ন অংশগ্রহণকারী ছিল এখন প্রায় 200 মিলিয়ন লোক হচ্ছে৷

এবং, জনপ্রিয়তার এই আকস্মিক উত্থানের সাথে, জুমকে Facebook, ZoomBombing, এবং অন্যান্যদের সাথে iOS ব্যবহারকারীর ডেটা ভাগ করার মতো একাধিক নিরাপত্তা সমস্যা দেখা দিয়েছে৷

গুগল কেন জুম নিষিদ্ধ করেছে?

যেহেতু জুমের ডেস্কটপ ক্লায়েন্ট গুগলের নিরাপত্তা মান পূরণ করে না, তাই কর্মচারীদের এটি ব্যবহার করা নিষিদ্ধ করা হয়েছে। যাইহোক, বন্ধু এবং পরিবারের সাথে সংযুক্ত থাকার জন্য, জুম ব্রাউজার বা মোবাইলের মাধ্যমে ব্যবহার করা যেতে পারে। এটাই কি একমাত্র কারণ নাকি এর চেয়ে বেশি কিছু চোখে পড়ে?

যেহেতু Google-এর নিজস্ব ভিডিও কনফারেন্সিং অ্যাপ রয়েছে যা Google Meet নামে পরিচিত, এর মানে কি কোম্পানি জুম এড়াতে বা তার নাম নষ্ট করার জন্য এমন করছে?

নিশ্চয়ই না, গুগলের মতো টেক জায়ান্টের এমন মিথ্যা উপায় অবলম্বন করার দরকার নেই। আমরা সবাই জানি, আইওএস ব্যবহারকারীর ডেটা চুরি করা এবং জুমবম্বিং করার মতো নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের কারণে জুম তীব্র প্রতিক্রিয়ার সম্মুখীন হয়েছে। এই ধরনের দুর্বল পণ্য ব্যবহার থেকে কর্মীদের নিষিদ্ধ করা অপরিহার্য হয়ে ওঠে।

গুগল ছাড়াও, এমন কোন কোম্পানি আছে যা জুম নিষিদ্ধ করেছে?

গুগলই প্রথম কোম্পানি নয় যে তার কর্মীদের জুম ব্যবহার থেকে নিষিদ্ধ করেছে। এই মাসের শুরুতে, স্পেসএক্স এলন মাস্কের রকেট, জার্মান স্বাস্থ্য মন্ত্রক, তাইওয়ান সরকার, ইত্যাদি একই কাজ করেছিল৷

কোন নিরাপত্তা উদ্বেগের কারণে কোম্পানিগুলো জুম নিষিদ্ধ করছে?

সবথেকে জনপ্রিয় হল আইওএস ব্যবহারকারীর ডেটা ফেসবুকের সাথে শেয়ার করা, এমনকি তাদের অ্যাকাউন্ট না থাকলেও। এর পরে জুমবম্বিং এর ইস্যুতে এসেছিল যেখানে এলোমেলো লোকেরা জুম কলগুলিতে ঝাঁপিয়ে পড়তে পারে, যেন এটিই সব ছিল না, তারপরে লিঙ্কডইন প্রোফাইলগুলি উন্মোচিত করে জুম রেকর্ডিংয়ের প্রকাশ আসে৷

এগুলি কিছু রিপোর্ট করা সমস্যা, এবং কিছু লুকানো আছে কিনা তা আমরা কখনই জানি না। এসবের কারণে কোম্পানিগুলো জুম ডেস্কটপ অ্যাপ ব্যবহার নিষিদ্ধ করছে।

জুম কি এই বিষয়ে কোন মন্তব্য করেছে?

এরিক ইউয়ান, কোম্পানির সিইও, ইতিমধ্যেই দুর্ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন এবং লোকদের আশ্বস্ত করেছেন যে দলটি সমস্ত ত্রুটিগুলি সমাধান করার জন্য কাজ করছে। এছাড়াও, একটি ব্লগ পোস্টে তিনি বলেছিলেন, জুম 90 দিনের জন্য কোনও নতুন বৈশিষ্ট্য প্রকাশ করবে না। কোম্পানী শুধুমাত্র দুর্বলতা ঠিক করার দিকে মনোনিবেশ করবে।

আমি মনে করি নিরাপত্তার বিষয়গুলো মাথায় রেখে জুমকেও উন্মুক্ত করা হচ্ছে; এটি সঠিক সিদ্ধান্ত। আপনি কি একই মনে করেন? আপনার মন্তব্য শেয়ার করুন. এছাড়াও, আপনি যদি মনে করেন যে মাইক্রোসফ্ট, গুগলের মতো সংস্থাগুলি জুম চালানোর চেষ্টা করছে তবে আপনার চিন্তাভাবনাও ভাগ করুন। আমরা শুনছি; অনুগ্রহ করে আপনার মন্তব্য আমাদের জানান।


  1. উইন্ডোজ 11/10 এ জুম অ্যাপস ব্যবহার থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়

  2. গুগল ড্রাইভ ব্যাকআপ ব্যবহার করে iOS থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

  3. কিভাবে Google অঙ্কন ব্যবহার করে একটি লোগো তৈরি করবেন

  4. কিভাবে Google Play Music থেকে YouTube Music-এ আপনার সঙ্গীত স্থানান্তর করবেন?