কম্পিউটার

ফাইল এক্সটেনশন ব্লক হলে সংযুক্তি ইমেল করার 4 উপায়

বেশিরভাগ মেল সার্ভার অ্যান্টিভাইরাস সুরক্ষা প্রদান করে। এর মানে তারা আপনার পাঠানো এবং গ্রহণ করা ইমেলের ফাইল সংযুক্তি স্ক্যান করে। কিছু প্রদানকারী এমনকি ডিফল্ট প্রতি কয়েকটি ফাইল এক্সটেনশন ব্লক করতেও যায়।

উদাহরণস্বরূপ, Gmail আপনাকে .exe ফাইল পাঠাতে দেবে না, এমনকি যদি সেগুলি একটি .zip, .tar, .tgz, .taz, .z, বা .gz ফাইলে সংরক্ষণাগারভুক্ত থাকে। একটি সহ আপনাকে পাঠানো বার্তা৷ .exe ফাইল প্রেরকের কাছে ফেরত পাঠানো হবে।

এখানে, আপনি কীভাবে ব্লক করা সংযুক্তিগুলি ইমেল করতে পারেন তা আমরা দেখব৷

1. ফাইলটি একটি ফাইল হোস্টিং পরিষেবাতে আপলোড করুন

আপনার ইমেল প্রদানকারীর দ্বারা অবরুদ্ধ একটি ফাইল পাঠাতে হলে, আপনাকে এটি একটি হোস্টিং পরিষেবাতে আপলোড করতে হবে। আপলোড সম্পূর্ণ হলে, লিঙ্কটি অনুলিপি করুন এবং উদ্দেশ্য প্রাপকদের কাছে ইমেল করুন। এইভাবে, তারা অবস্থান অ্যাক্সেস করতে এবং ফাইল ডাউনলোড করতে পারে।

2. ফাইলগুলিকে একটি জিপ ফাইলে রাখুন

আপনি যদি বেশ কয়েকটি ফাইল পাঠাতে চান এবং স্বতন্ত্র সংযুক্তিগুলিকে আনব্লক করতে চান তবে এটি প্রথম স্থানে যাওয়ার সর্বোত্তম উপায়, কারণ সংরক্ষণাগারটি মোট ফাইলের আকার হ্রাস করে৷ যাইহোক, যেমনটি আমরা নিবন্ধের ভূমিকায় উল্লেখ করেছি, আপনি যদি আপনার .zip সংরক্ষণাগারে একটি .exe ফাইল যোগ করেন, তবে এটি এখনও Gmail এবং সম্ভবত অন্যান্য মেল পরিষেবাগুলি দ্বারা অবরুদ্ধ থাকবে৷

Zip ফাইলগুলিতে সংরক্ষণাগারভুক্ত ফাইলের নামের তালিকা থাকে, যা এনক্রিপ্ট করা হয় না, এমনকি যদি আপনি পাসওয়ার্ড .zip ফাইলটিকে সুরক্ষিত রাখেন। এটি .rar আর্কাইভের সাথে ভিন্ন, যা তাদের বিষয়বস্তু সহজে প্রকাশ করে না। আপনি এখানে WinRAR ডাউনলোড করতে পারেন। মনে রাখবেন এটি একটি বিনামূল্যের টুল নয়। যাইহোক, এটি একটি বিনামূল্যের ট্রায়াল অফার করে এবং ট্রায়ালের মেয়াদ শেষ হওয়ার পরেও এটি কাজ করে বলে পরিচিত৷

3. ম্যানুয়ালি ফাইল এক্সটেনশন পরিবর্তন করুন

আপনি .exe ফাইল এক্সটেনশনের নাম পরিবর্তন করে .jpg করতে পারেন।

এটি কাজ করার জন্য, আপনাকে অবশ্যই ফাইল এক্সটেনশন দেখতে সক্ষম হতে হবে। উইন্ডোজে, আপনি যে ফাইলটির নাম পরিবর্তন করতে চান সেটি রয়েছে এমন ফোল্ডারটি খুলুন। দেখুন নির্বাচন করুন৷ ট্যাব করুন এবং ফাইলের নাম এক্সটেনশনগুলি চেক করুন৷ বিকল্প।

ফাইল এক্সটেনশন ব্লক হলে সংযুক্তি ইমেল করার 4 উপায়

এখন আপনি ফাইল এক্সটেনশন পরিবর্তন করতে পারেন. উইন্ডোজ আপনাকে সতর্ক করবে যে আপনি যদি একটি ফাইলের নাম এক্সটেনশন পরিবর্তন করেন, তাহলে ফাইলটি ব্যবহারের অযোগ্য হয়ে যেতে পারে। চিন্তা করবেন না, আপনি এটি পরে আবার পরিবর্তন করতে পারেন, তাই এগিয়ে যান৷

ফাইল এক্সটেনশন ব্লক হলে সংযুক্তি ইমেল করার 4 উপায়

4. একটি "কাল্পনিক" ফাইল এক্সটেনশন যোগ করুন

ফাইল এক্সটেনশন পরিবর্তন করার একটি প্রধান ত্রুটি রয়েছে:এটি সুস্পষ্ট নয়, তাই আপনি ভুলে যেতে পারেন যে আপনি এটি পরিবর্তন করেছেন বা অন্য কেউ এটি চিনতে পারে না৷

সংযুক্তিগুলি আনব্লক করার একটি বিকল্প হল ফাইলটির নাম পরিবর্তন করা, কিন্তু ফাইল এক্সটেনশন পরিবর্তন করার পরিবর্তে, কেবল একটি অতিরিক্ত যোগ করুন। উদাহরণস্বরূপ, setup.exe এর নাম পরিবর্তন করে setup.exe.remove করুন।

ব্লক করা ফাইল পাঠান এবং গ্রহণ করুন

ফাইল এক্সটেনশন ব্লক হয়ে গেলে এটি কয়েকটি সহজ কৌশল যা আপনি সংযুক্তি ইমেল করতে ব্যবহার করতে পারেন। তবে, দয়া করে মনে রাখবেন যে তাদের মধ্যে কিছু আপনার ইমেল প্রদানকারীর পরিষেবার শর্তাবলী লঙ্ঘন করতে পারে৷ TOS লঙ্ঘন করলে আপনার ইমেল অ্যাকাউন্ট লক বা বন্ধ হয়ে যেতে পারে।


  1. ঠিক করুন:আউটলুক নিম্নলিখিত সম্ভাব্য অনিরাপদ সংযুক্তিগুলিতে অ্যাক্সেস অবরুদ্ধ করেছে৷

  2. SharePoint থেকে ‘.msg’ ইমেল সংযুক্তি ডাউনলোড করার সময় নিরাপত্তা ত্রুটি কীভাবে দূর করবেন?

  3. MacOS এ একটি ফাইলের পথ প্রকাশ করার 5টি উপায়

  4. PST? EML? 5টি সবচেয়ে সাধারণ ইমেল ফাইল