কম্পিউটার

মহামারীর সময় স্ট্রেস এবং উদ্বেগ মোকাবেলায় 5 R’স (ধন্যবাদ, প্রযুক্তি ব্যবহার করে)

বিশ্ব লকডাউনের অধীনে রয়েছে, এবং সত্যই, আমরা প্রশংসা করি যে আপনি কতটা ভালোভাবে আপনার শান্ত থাকার চেষ্টা করছেন, বিচক্ষণতা বজায় রেখেছেন এবং সবকিছু যেখানে ছিল সেখানে ফিরে আসার জন্য অপেক্ষা করছেন। বাড়ি থেকে কাজ করা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা এবং বাড়িতে সীমাবদ্ধ থাকার মধ্যে, লোকেরা হতাশ হয়ে পড়ছে এবং তাদের নিজেদের জন্য সুখী থেরাপির প্রয়োজন।

এখন যেহেতু আপনার বেশিরভাগ সময় ফোন, কম্পিউটার এবং টেলিভিশনের চারপাশে ঘোরে, সেগুলির উপর আপনার ক্রিয়াকলাপগুলিকে সংস্কার করা সর্বোত্তম যাতে আপনি শান্ত মনের সাথে আপনার দিনটি শেষ করতে পারেন এবং প্রতিদিন নতুন শক্তি নিয়ে জেগে উঠতে পারেন৷

প্রযুক্তি ছাড়াও, আপনি আপনার বাচ্চাদের সাথে ছবি আঁকা, নতুন DIY কারুশিল্প শেখা, বাগান করা বা বাগানে কিছু গরম চা উপভোগ করার মতো নিজেকে আলাদাভাবে অন্বেষণ করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক কীভাবে আপনি আপনার বিবেক বজায় রাখতে পারেন, নিজেকে শান্ত রাখতে পারেন এবং স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে পারেন যতক্ষণ না করোনভাইরাস আমাদের 5 R’s এর সাথে ভালভাবে ছেড়ে দেয়।

স্ট্রেস এবং উদ্বেগ মোকাবেলা করার জন্য 5 R's

  1. নিয়মিত ওয়ার্কআউট
  2. ইয়োগা, মেডিটেশন এবং পডকাস্টের মাধ্যমে নিজেকে পুনরুজ্জীবিত করুন
  3. আপনার প্রিয়জনের সাথে পুনরায় সংযোগ করুন
  4. স্ক্রিন টাইম রিফাইন করুন
  5. রেজিলিয়েন্স বিল্ডিং

পিডিএফ দেখুন:

1. নিয়মিত ওয়ার্কআউট

মহামারীর সময় স্ট্রেস এবং উদ্বেগ মোকাবেলায় 5 R’স (ধন্যবাদ, প্রযুক্তি ব্যবহার করে)

আপনি যদি জিম বা জগ করতে না পারেন তবে এটি সত্যিই ঠিক আছে। ভাল ওয়ার্কআউটের জন্য আপনার বসার ঘর, বাগান বা ছাদের মতো কিছু জায়গা প্রয়োজন। আপনাকে যা করতে হবে তা হল আপনার ফোনে একটি ভাল অ্যাপ ডাউনলোড করুন, যা আপনি যে ধরনের ওয়ার্কআউট খুঁজছেন বা অনলাইন ক্লাস করতে চান সেই বিষয়ে আপনাকে গাইড করে। আপনার বাড়িতে ডাম্বেল বা রড না থাকলেও, এই ওয়ার্কআউট অ্যাপ এবং ক্লাসগুলিতে আপনার মূল শক্তি এবং শক্তি পরীক্ষা করার বিকল্প রয়েছে যা আগে কখনও হয়নি।

ওয়ার্কআউটের বিভিন্ন সংস্করণ চেষ্টা করার এখনই সেরা সময় যাতে আপনি আপনার প্রিয় ব্যায়াম খুঁজে পেতে পারেন এবং লকডাউন খোলার পরে সেই অনুযায়ী ক্লাসে যোগ দিতে পারেন।

চেষ্টা করে দেখুন:

  • ফিটনেস উত্সাহীদের জন্য সেরা ক্রসফিট ওয়ার্কআউট অ্যাপগুলি
  • আপনার জিম বন্ধ থাকলে অনলাইন ব্যায়ামের ক্লাস
  • বাড়িতে ব্যবহার করার জন্য সেরা HIIT ওয়ার্কআউট অ্যাপ
  • প্রতিদিন সকালের রুটিনের জন্য শারীরিক ফিটনেস এবং পাইলেটস অ্যাপস

এমনকি আপনি টেলিভিশনে ওয়ার্কআউট সেশন কাস্ট করতেও বেছে নিতে পারেন যাতে আপনার পরিবারের সদস্যরাও ফিটনেস সেশনে যোগ দিতে পারে।

চেষ্টা করে দেখুন:

  • আইফোন বা আইপ্যাড থেকে ফায়ারস্টিক কীভাবে কাস্ট করবেন?
  • অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য 10টি সেরা স্ক্রিন মিররিং অ্যাপ
  • এন্ড্রয়েডের সাথে পিসিতে স্ক্রিন মিররিং কিভাবে শেয়ার করবেন?

2. যোগ, মেডিটেশন এবং পডকাস্টের মাধ্যমে নিজেকে পুনরুজ্জীবিত করুন

মহামারীর সময় স্ট্রেস এবং উদ্বেগ মোকাবেলায় 5 R’স (ধন্যবাদ, প্রযুক্তি ব্যবহার করে)

কিভাবে কিছু ধূপ লাঠি স্থাপন সম্পর্কে যে সুগন্ধ এবং কিছু ধ্যান সঙ্গে ঘর পূর্ণ? আপনি অবশ্যই শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম এবং গভীর ধ্যানে লিপ্ত হয়ে মহামারীর কারণে মানসিক চাপকে পরাস্ত করার জন্য আপনার মনকে পুনরুজ্জীবিত করতে পারেন যা আপনাকে আপনার চিন্তাভাবনাগুলিকে আবার সাজাতে দেয় এবং আপনাকে সারাদিন উত্পাদনশীল থাকার জন্য একটি সুখী উত্সাহ দেয়।

আমাদের বিশ্বাস করুন, নিজেকে শান্ত রাখার জন্য আপনার সামান্য প্রচেষ্টার ফলে আরও উল্লেখযোগ্য সুবিধা হতে পারে। আমরা করোনভাইরাসকে বিদায় বলার পরেই আপনি যদি আরও ভাল জায়গায় অবতরণ করেন তবে অবাক হওয়ার কিছু নেই। এমনকি আপনি নিশ্চিত না হলে, COVID-19-এর সময় আপনার স্ট্রেস লেভেল পরিমাপ করতে পারেন।

চেষ্টা করে দেখুন:

  • যেকোন জায়গায় নিজেকে শান্ত করার জন্য সেরা Apple Watch মেডিটেশন অ্যাপস
  • উদ্বেগ এবং চাপ মোকাবেলা করার জন্য সেরা অ্যাপস
  • 10টি সেরা যোগ অ্যাপ
  • শীর্ষ মানসিক স্বাস্থ্য পডকাস্ট

3. আপনার প্রিয়জনদের সাথে আবার সংযোগ করুন বা এমনকি যাদের সাথে আপনি বছরের পর বছর যোগাযোগ করেননি

মহামারীর সময় স্ট্রেস এবং উদ্বেগ মোকাবেলায় 5 R’স (ধন্যবাদ, প্রযুক্তি ব্যবহার করে)

আপনার দূরবর্তী বন্ধুবান্ধব, পরিবারের সদস্য এবং সহকর্মীদের যারা সম্ভবত আপনার মতো একই পরিস্থিতিতে আছেন তাদের কল করে করোনা মহামারী থেকে আপনার চাপকে পরাজিত করুন। আপনি তাদের উপহার কার্ড বা ফুল পাঠাতে সক্ষম নাও হতে পারেন, তবে ভিডিও কলে আপনার ভার্চুয়াল উপস্থিতি অন্যদের জন্যও উত্সাহিত হতে পারে। হ্যাঁ, আপনাকে অবশ্যই তাদের সম্পর্কে ভাবতে হবে এবং এখনই তাদের রিং করতে হবে!

কাকে ফোন করব মনে নেই? ফেসবুক বা ইনস্টাগ্রামে আপনার ফ্রেন্ড লিস্ট স্ক্রোল করুন। এই ভাবে, আপনি পরিস্রাবণ পছন্দ করতে পারেন; এখন থেকে পরিপাটি এবং পরিপাটি বন্ধু তালিকা।

চেষ্টা করে দেখুন:

  • HD-এ ভিডিও চ্যাটের জন্য ১০টি সেরা ভিডিও কলিং অ্যাপ
  • হোয়াটসঅ্যাপ ভিডিও এবং ভয়েস কলে 8 জন অংশগ্রহণকারীকে অনুমতি দেয়
  • ফেসটাইম গ্রুপ কল আরও ভালো করার জন্য টিপস 
  • 7 সেরা জুম বিকল্প 

4. স্ক্রীন টাইম রিফাইন করুন

মহামারীর সময় স্ট্রেস এবং উদ্বেগ মোকাবেলায় 5 R’স (ধন্যবাদ, প্রযুক্তি ব্যবহার করে)আপনাকে শুধু মনে রাখতে হবে যে আপনাকে নিজেকে খুশি করতে হবে। এখন যেহেতু কোয়ারেন্টাইনের সময় আপনার স্ক্রীন টাইম অনেক গুরুত্বপূর্ণ, তাই আপনি কী দেখছেন এবং কী দেখছেন না তা ফিল্টার করে চাপকে হারাতে পারেন৷ উদাহরণস্বরূপ, করোনভাইরাস সম্পর্কিত সংবাদ এবং সতর্কতা দেখার সময় ঘন্টা ব্যয় করে, আপনার নিজেকে সুখী সংবাদে পরিবর্তন করা উচিত। নিজেকে গর্তে পড়তে দেবেন না; পরিবর্তে, কেবলমাত্র দিনে দুবার সর্বশেষ সংবাদের সাথে নিজেকে আপডেট করুন এবং আপনি অনলাইনে যা করতে পছন্দ করেন তাতে ফিরে যান৷

এমনকি আপনি যদি স্ক্রিনে ওভারটাইম কাটাচ্ছেন, তাহলে আপনার চোখ 5 মিনিটের জন্য বন্ধ করে আরাম করার এবং আপনার হাতের তালু ঘষে এবং তাদের উপরে আলতো করে রাখার পরে খোলার সময় এসেছে।

চেষ্টা করে দেখুন:

  • কোয়ারেন্টাইনের সময় Netflix-এ সেরা অনুভূতি-ভাল সিনেমা
  • আইফোন বা আইপ্যাডে ১০টি সেরা কারাওকে অ্যাপ
  • সেরা বাচ্চাদের অ্যাপ এবং গেমস
  • সেরা অনলাইন রান্নার ক্লাস
  • সামাজিক দূরত্বের সময় নাচ শেখার সেরা অ্যাপগুলি 

সতর্কতা :আপনি যদি মনে করেন যে আপনি মধ্যরাতের ঘড়ির কাঁটা টিক টিক না করেও আপনার ফোনে অনেক বেশি সময় ব্যয় করছেন, তাহলে নিজেকে সামাজিক জ্বর থেকে সাহায্য করুন ! নিশ্চিত করুন, আপনি শুধু স্ক্রীন টাইম পরিমার্জন করছেন না বরং এটি সঠিক সীমার মধ্যে রাখছেন। এটি দক্ষতার সাথে ব্যক্তিগত অ্যাপ্লিকেশন সহ মোট ফোনে ব্যয় করা সময় ট্র্যাক করতে পারে। আপনি ম্যানুয়ালি সীমা যোগ করতে পারেন বা প্রতিটি অ্যাপ্লিকেশনের জন্য 30 মিনিটের ডিফল্ট সময় সীমা ব্যবহার করতে পারেন। মোট ফোন ব্যবহার এবং সর্বাধিক ব্যবহৃত অ্যাপ ইত্যাদির দৈনিক প্রতিবেদনের সারাংশ পান।

অবিরাম চোখ, কান এবং জল অনুস্মারক দিয়ে আপনার স্বাস্থ্য পরীক্ষা করুন। এছাড়াও, আপনি যখন অপ্রয়োজনীয়ভাবে ফোন ব্যবহার করতে চান না তখন আপনি পারিবারিক সময়, ঘুমের সময় এবং কার্যকলাপ বা আগ্রহের মতো গুণমান সময় প্রবেশ করতে পারেন। সামাজিক জ্বর আপনার ফোনকে নির্দিষ্ট সময়ের জন্য DND-এ রাখবে।

মহামারীর সময় স্ট্রেস এবং উদ্বেগ মোকাবেলায় 5 R’স (ধন্যবাদ, প্রযুক্তি ব্যবহার করে)

মহামারীর সময় স্ট্রেস এবং উদ্বেগ মোকাবেলায় 5 R’স (ধন্যবাদ, প্রযুক্তি ব্যবহার করে)

5. স্থিতিস্থাপকতা বিল্ডিং

মহামারীর সময় স্ট্রেস এবং উদ্বেগ মোকাবেলায় 5 R’স (ধন্যবাদ, প্রযুক্তি ব্যবহার করে)

আমরা সকলেই জানি যে এই কোয়ারেন্টাইন একদিন শেষ হবে তবে স্ট্রেসকে হারাতে আপনার প্রচেষ্টা এবং ইতিবাচকতা প্রয়োজন। পরিবেশ পুনরুদ্ধার হওয়ার সাথে সাথে আপনার চারপাশের পরিবর্তনকে আলিঙ্গন করা অপরিহার্য, পরিবারগুলি একে অপরের সাথে আরও বেশি সময় কাটাতে পারে, নতুন শখের চেষ্টা করতে পারে এবং নিজেদেরকে আরও বেশি সময় দিতে পারে যা আগে সম্ভব ছিল না। সবকিছুর উজ্জ্বল দিকটি দেখুন, এবং আপনি আশাবাদের সাথে সবকিছু দেখতে সক্ষম হবেন৷

প্রতিদিন সকালে বা ঘুমানোর আগে নিজের জন্য লক্ষ্যগুলি তৈরি করুন যাতে আপনি দিনের উদ্দেশ্য জানেন এবং দিনটিকে ফলপ্রসূ করতে নিজেকে চাপ দিন। আপনি এখন যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছিলেন তা খুঁজে বের করুন এবং সেগুলি সমাধান করুন। থামবেন না, কাজ চালিয়ে যান এবং মহাবিশ্ব আপনাকে যে সুখী বার্তা পাঠাচ্ছে তা পড়তে থাকুন। উদাহরণস্বরূপ, আপনার ইতিবাচকতাকে সর্বোচ্চ রাখতে আমরা শান্ত ঋষি ব্লগগুলিকে অত্যন্ত সুপারিশ করি৷

চেষ্টা করে দেখুন:

  • আপনার দিনের পরিকল্পনা করার জন্য 8টি সেরা বুলেট জার্নাল অ্যাপ
  • আপনার স্মৃতি রেকর্ড করার জন্য সেরা ভিডিও জার্নাল অ্যাপস

টানেলের শেষে আলো

আমরা বুঝতে পারি যে সময়টি কঠিন, কিন্তু নিজেকে এবং অন্যদের সাহায্য করাই বেঁচে থাকার সারমর্ম। ভাবুন তো ল্যাপটপ, ফোন বা টিভি না থাকলে কোথায় নামতেন! তাদের ছাড়া জীবন কেমন হবে যা আপনি লালন করতে ভুলে যান। আমরা যা বলছি তা যদি আপনি বুঝতে পারেন, তাহলে নিজের জন্য সঠিক পদক্ষেপ নেওয়ার সময় এসেছে। তাই করোনভাইরাস কোয়ারেন্টাইনের কারণে সমস্ত স্ট্রেস ছুঁড়ে ফেলুন এবং উপরে উল্লিখিত 5 R এর সাথে লড়াই করুন।

এটা সাহায্য করেছে? আমরা নীচের মন্তব্য বিভাগে আপনার মতামত জানতে চাই.

এবং আরও নতুন প্রযুক্তির আপডেট, কৌশল, সমাধানের জন্য, Facebook, Twitter, Instagram এবং YouTube-এ WeTheGeek অনুসরণ করুন৷


  1. 8 সেরা অ্যাপল পেন্সিল অ্যাপ

  2. সামাজিক দূরত্বের সময় 7টি সেরা নাচ শেখার অ্যাপ

  3. অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য কল চলাকালীন 6টি সেরা ভয়েস চেঞ্জার অ্যাপ

  4. করোনাভাইরাস কোয়ারেন্টাইন:মহামারী সতর্কতার সময় বাড়িতে কীভাবে প্রযুক্তি দক্ষতার সাথে ব্যবহার করবেন?