কম্পিউটার

Chrome 64-বিট বনাম 32-বিট উইন্ডোজের জন্য - 64-বিট কি ইন্সটল করার উপযুক্ত?

Google সম্প্রতি উইন্ডোজের জন্য Chrome 64-বিট রিলিজ করায় Chrome এর প্রভাবশালী ওয়েব ব্রাউজার হওয়ার অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। এর অর্থ হল Chrome এর এই বিশেষ সংস্করণটি 64-বিট প্রসেসর সহ উইন্ডোজ কম্পিউটারে চালানোর জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷

কে Chrome 64-বিট ব্যবহার করতে পারে?

যে কেউ 64-বিট প্রসেসর সহ একটি কম্পিউটারে Windows 7, 8, বা 8.1 ব্যবহার করছেন তারা Chrome 64-বিট ব্যবহার করতে পারেন৷ পার্থক্য কি? আমি খুশি আপনি জিজ্ঞাসা. আমরা আপনাকে একটি 32-বিট এবং একটি 64-বিট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মধ্যে পার্থক্য সম্পর্কে আরও অনেক কিছু জানতে সাহায্য করতে পারি৷

Chrome 64-বিট বনাম 32-বিট উইন্ডোজের জন্য - 64-বিট কি ইন্সটল করার উপযুক্ত?

প্রথমে, নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারটি উইন্ডোজের 64-বিট সংস্করণ চালাচ্ছে। আপনি যদি জানেন না কিভাবে বলতে হয়, আপনি Windows এর 64-বিট সংস্করণে আছেন কিনা তা জানার জন্য এখানে চারটি সহজ উপায় রয়েছে৷

কেন Chrome 64-বিট?

64-বিট উইন্ডোজ ইনস্টলেশনের জন্য Google-কে কেন বিশেষভাবে Chrome-এর একটি সংস্করণ তৈরি করতে হবে? এটি একটি যুক্তিসঙ্গত প্রশ্ন এবং এখানে কিছু যুক্তিসঙ্গত উত্তর রয়েছে:

  • গতি: 64-বিট প্রসেসর তাদের তুলনীয় 32-বিট প্রতিপক্ষের চেয়ে দ্রুত। তাহলে কেন এমন একটি ব্রাউজার তৈরি করবেন না যা সেই সুবিধা নেয়? গুগল বলেছে যে তারা কার্যক্ষমতায় গড়ে 25% উন্নতি দেখেছে, বিশেষ করে ভিজ্যুয়াল উপাদানগুলিতে।
  • নিরাপত্তা: 64-বিট উইন্ডোজ সিস্টেমগুলি তাদের 32-বিট প্রতিপক্ষের তুলনায় একটু বেশি সুরক্ষিত। ক্রোমের 64-বিট সংস্করণটি হ্যাকারদের জন্য আপনার কম্পিউটারে চলমান প্রক্রিয়াগুলিকে লক্ষ্য করা কঠিন করতে সহায়তা করার জন্য Windows 8 বৈশিষ্ট্যগুলিও ব্যবহার করে৷ যদি তারা এটি খুঁজে না পায় তবে তারা এটি হ্যাক করতে পারবে না।
  • স্থায়িত্ব: গুগল রিপোর্ট করেছে যে ক্রোম 64-বিট 32-বিট ক্রোমের তুলনায় অর্ধেক ক্র্যাশ করে। যা বেশ চিত্তাকর্ষক, কারণ তাদের ইতিমধ্যেই খুব কম ক্র্যাশ রেট ছিল।

Chrome 64-bit লুক অ্যান্ড ফিল

ডিজাইন বা লেআউট পরিবর্তনের কারণে 64-বিট সংস্করণে অভ্যস্ত হওয়া কঠিন হওয়ার বিষয়ে চিন্তা করবেন না। কোনটি নেই। আপনি Chrome-এ ইতিমধ্যেই পছন্দ করেন এমন চেহারা এবং অনুভবে লেগে থাকার মাধ্যমে Google ন্যূনতম ব্যবহারকারী ইন্টারফেস ডিজাইনে তার শক্তি প্রদর্শন করে চলেছে৷ চেহারা একই, সেটিংস একই, বিন্যাস একই… নতুন কিছু শেখার নেই।

Chrome 64-বিট বনাম 32-বিট উইন্ডোজের জন্য - 64-বিট কি ইন্সটল করার উপযুক্ত?

64-বিট ক্রোম কি সত্যিই ভালো?

এটা কি আপনি সত্যিই জানতে চান, তাই না? সংখ্যা কি সুইচ তৈরি সমর্থন করে? আপনি সত্যিই এটি থেকে উপকৃত হতে যাচ্ছে? এটা কি দ্রুত? আপনি যদি এটিকে আপনার কম্পিউটারে লোড করেন এবং এটির সাথে কাজ শুরু করেন তবে এটি দ্রুত বলে মনে হতে পারে। কিন্তু আপনি কিভাবে নিশ্চিত হতে পারেন যদি না আপনার কাছে ক্রোম 32-বিট থেকে এটির ব্যাক আপ করার জন্য শক্ত সংখ্যা না থাকে? সেজন্য আমরা কিছু পরীক্ষা-নিরীক্ষা করেছি।

তুলনা পরীক্ষা:64-বিট বনাম 32-বিট

উইন্ডোজ 8.1 64-বিট চালিত একটি ল্যাপটপে ক্রোম 32-বিটে কোনো এক্সটেনশন সক্রিয় করা নেই। তারপরে Chrome 32-বিট আনইনস্টল করা হয়েছে এবং একই ল্যাপটপে Chrome 64-বিট ইনস্টল করা হয়েছে। তারপর একই পরীক্ষা চালানো হয়। ল্যাপটপের অন্য সবকিছু একই ছিল, তাই এটি একটি স্থির পরিবেশ ছিল।

Chrome ব্রাউজার লোডিং সময়

এর সংখ্যা তাকান. প্রথম পরীক্ষা হল অ্যাপ টাইমার নামক একটি প্রোগ্রাম ব্যবহার করে অ্যাপ্লিকেশন লোডিং টাইম টেস্ট। Chrome-এর উভয় সংস্করণই 1000 ms বিরতিতে 10 বার লোড এবং আনলোড করা হয়েছে। প্রাথমিকভাবে, Chrome 64-বিট ক্রোম 32 এর চেয়ে দ্রুত লোড হয়েছিল, কিন্তু শেষ পর্যন্ত Chrome 64-বিট সত্যিই ধীর হয়ে গেছে বলে মনে হচ্ছে৷

Chrome 64-বিট বনাম 32-বিট উইন্ডোজের জন্য - 64-বিট কি ইন্সটল করার উপযুক্ত?

সিস্টেম সম্পদের ব্যবহার

চলুন দেখে নেওয়া যাক কিভাবে দুটি সংস্করণ সিস্টেম রিসোর্স ব্যবহার করে। MakeUseOf.com হোমপেজটি লোড করা হয়েছিল, ক্রোমকে লোডিং শেষ করার এবং স্থিতিশীল করার অনুমতি দেওয়া হয়েছিল, তারপরে Chrome এর প্রতিটি সংস্করণের সাথে ব্যবহৃত সিস্টেম সংস্থানগুলি রেকর্ড করা হয়েছিল৷

Chrome 64-বিট বনাম 32-বিট উইন্ডোজের জন্য - 64-বিট কি ইন্সটল করার উপযুক্ত?

Chrome 32-বিট-এর জন্য প্রয়োজন মেমরির অর্ধেকের একটু বেশি (59.5 MB) যা Chrome 64-বিট প্রয়োজন (111.6 MB)৷ CPU ব্যবহারের পার্থক্য ছিল নগণ্য। এটি আশ্চর্যজনক হওয়া উচিত নয় এবং উদ্বেগের কোন প্রয়োজন নেই। বেশিরভাগ 64-বিট উইন্ডোজ কম্পিউটারে পার্থক্য কভার করার জন্য পর্যাপ্ত র‍্যামের বেশি থাকবে।

বেঞ্চমার্ক পরীক্ষা

Peacekeeper, FutureMark-এর JavaScript ইঞ্জিন টেস্টিং টুল, প্রথমে Chrome এর দুটি সংস্করণ পরীক্ষা করার জন্য ব্যবহার করা হয়েছিল। একটি জাভাস্ক্রিপ্ট ইঞ্জিন টেস্টিং টুল, শুধুমাত্র আমাদের বলতে যাচ্ছে যে ব্রাউজারটি জাভাস্ক্রিপ্টের সাথে কতটা ভালো কাজ করে। এটি গুরুত্বপূর্ণ কারণ একটি ওয়েবসাইটের অনেক ফাংশন জাভাস্ক্রিপ্টের উপর নির্ভর করে - অ্যানিমেশন, ভিডিও, গণনা এবং সাধারণভাবে ডেটা নিয়ে কাজ করা। আপনি যদি জাভাস্ক্রিপ্ট কী তা সম্পর্কে আরও জানতে চান, তাহলে আমাদের নিবন্ধটি দেখুন।

Chrome 64-বিট বনাম 32-বিট উইন্ডোজের জন্য - 64-বিট কি ইন্সটল করার উপযুক্ত?

পিসকিপার নির্ধারণ করেছে যে Chrome 32-বিট প্রকৃতপক্ষে Chrome 64-বিট সামগ্রিকভাবে কিছুটা ভাল পারফর্ম করেছে। বেশিরভাগ বিভাগ কাছাকাছি ছিল, তবে টেক্সট পার্সিং ছিল একমাত্র ক্ষেত্র যা Chrome 64-বিট ক্রোম 32-বিট-এর উপর শ্রেষ্ঠত্ব অর্জন করেছিল। স্কোরগুলি যথেষ্ট কাছাকাছি যে গড় ব্যক্তি দুটি Chrome সংস্করণের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য লক্ষ্য করার সম্ভাবনা নেই৷

Google-এর অক্টেন 2.0 হল আরেকটি জাভাস্ক্রিপ্ট ইঞ্জিন পরীক্ষা। অক্টেন 2.0 ব্যবহার করে, ক্রোম 64-বিট ক্রোম 32-বিটের চেয়ে ভাল পারফর্ম করেছে। মোটামুটি কাছাকাছি যেখানে পরীক্ষার অনেক বিভাগ. আবার, ফলাফলের পার্থক্য গড় ব্যবহারকারীর কাছে লক্ষণীয় নাও হতে পারে।

Chrome 64-বিট বনাম 32-বিট উইন্ডোজের জন্য - 64-বিট কি ইন্সটল করার উপযুক্ত?

HTML5Test একটি ব্রাউজারটি HTML 5 মানগুলির সাথে কতটা সঙ্গতিপূর্ণ তা দেখতে পরীক্ষা করে৷ এই মানগুলি নির্ধারণ করে যে ওয়েবের মৌলিক ভাষা - শুধুমাত্র HTML ভাষা ব্যবহার করে একটি ওয়েবসাইট কী ধরনের কার্যকারিতা থাকতে পারে। ওয়েবে অনেক দুর্দান্ত প্রভাব, এমনকি ভিডিও এখন HTML5 দ্বারা চালিত হয়৷ একটি ব্রাউজার যত বেশি কম্পোনেন্ট সমর্থন করবে, আপনার ওয়েব অভিজ্ঞতা তত ভালো হবে। Chrome 32-বিট এবং 64-বিট একইভাবে স্কোর করেছে।

Chrome 64-বিট বনাম 32-বিট উইন্ডোজের জন্য - 64-বিট কি ইন্সটল করার উপযুক্ত?

এটি এই কারণে যে 32-বিট এবং 64-বিট উভয় সংস্করণই পরীক্ষিত Chrome-এর একই রোল-আউট থেকে এসেছে, 37 নম্বর। যদিও এই বিভাগে Chrome 32-বিট এবং Chrome 64-বিটের মধ্যে কোনো পার্থক্য নেই, এটা লক্ষণীয় যে HTML5 মান সমর্থন করার জন্য Chrome অন্যান্য প্রধান ওয়েব ব্রাউজারগুলিকে ছাড়িয়ে গেছে। আপনি যদি আগ্রহী হন তাহলে দেখুন Chrome কিভাবে ফায়ারফক্স এবং অপেরার সাথে তুলনা করে।

Chrome 64-বিট কি ব্যবহার করা যোগ্য?

উইন্ডোজের জন্য ক্রোম 32-বিট এবং 64-বিট সংস্করণগুলি গতি এবং ওয়েবপেজ রেন্ডারিং কার্যক্ষমতার দিক থেকে এতটাই কাছাকাছি যে একে অপরকে স্পষ্ট বিজয়ী বলা কঠিন। শেষ পর্যন্ত, এটি ব্রাউজারগুলির অন্যান্য ক্ষমতা - স্থিতিশীলতা এবং নিরাপত্তায় নেমে আসে৷

স্থিতিশীলতার বিষয়ে আমাদের গুগলের কথা নিতে হবে। এই ধরনের জিনিস পরীক্ষা করা একটি ভয়ঙ্কর দীর্ঘ সময় নেয় এবং এই নিবন্ধের সুযোগের বাইরে।

নিরাপত্তার দিকটি অবশ্যই Chrome 64-বিটে আরও ভালো। 64-বিট প্রসেসিং ব্যবহার করতে সক্ষম হওয়ার মাধ্যমে, Chrome 64-বিট আক্রমণের বিরুদ্ধে আরও ভালভাবে রক্ষা করতে সক্ষম। একটি উপমা হবে একটি নতুন মেশিনগান যা পুরানো মেশিনগানের চেয়ে দ্বিগুণ দ্রুত গুলি চালায়। 64-বিট প্রসেসিং ঠিক ততটাই দ্রুত এবং আরও কিছু করতে পারে৷

স্থিতিশীলতা এবং নিরাপত্তার উপর ভিত্তি করে, আপনার Windows 64-বিট কম্পিউটারের জন্য Chrome 64-বিটে আপগ্রেড করার জন্য এটি যথেষ্ট কারণ হওয়া উচিত। শুধু গতি বৃদ্ধির সাথে উড়িয়ে দেওয়ার আশা করবেন না।

আপনার মতামত কি? Chrome এর 64-বিট ব্রাউজার কি আপনার জন্য উপযুক্ত? আমাদের মন্তব্য জানাতে।


  1. কম্পিউটার 32-বিট বা 64-বিট উইন্ডোজ 10 চালাচ্ছে কিনা তা কীভাবে বুঝবেন

  2. 64-বিট উইন্ডোজে 32-বিট সফ্টওয়্যার কীভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 ট্যাবলেট 32-বিট থেকে 64-বিটে স্থানান্তর করবেন

  4. এটি (2022)