কম্পিউটার

একটি নতুন ভাষা শিখতে সংগ্রাম? এই 5টি Chrome এক্সটেনশন সাহায্য করতে পারে৷

একটি নতুন ভাষা শেখার জন্য অনেক মূল্য আছে, তা ভ্রমণ, কথোপকথন বা শুধুমাত্র আত্ম-উন্নতির জন্যই হোক না কেন। এর মানে এই নয় যে প্রক্রিয়াটি যেকোন উপায়েই সহজ।

একটি নতুন ভাষা শেখা আপনি করতে পারেন সবচেয়ে কঠিন জিনিস এক. আপনার ভাষা অর্জনকে ত্বরান্বিত করতে সাহায্য করার জন্য প্রচুর কৌশল এবং শর্টকাট রয়েছে, কিন্তু সেগুলির বেশিরভাগই সবার জন্য সহজে উপলব্ধ নয়৷

ভাগ্যক্রমে, প্রচুর ব্রাউজার এক্সটেনশন রয়েছে যা আপনাকে ব্রাউজ করার সময় একটি নতুন ভাষা বেছে নিতে সাহায্য করতে পারে। এখানে সেরা পাঁচটি।

1. মনে রাখা

এই তালিকায় প্রথমেই আসে Rememberry. Rememberry হল Chrome-এর জন্য একটি বিনামূল্যের ব্রাউজার এক্সটেনশন যা আপনাকে ব্রাউজ করার সময় যে কোনো পাঠ্যকে অনুবাদ করতে দেয়।

এখানে বিকল্পগুলি চিত্তাকর্ষকভাবে বৈচিত্র্যময়, যা আপনাকে আপনার মাউস দিয়ে পাঠ্যটি নির্বাচন করে, একটি প্রসঙ্গ মেনু ব্যবহার করে, এমনকি কনফিগারযোগ্য হটকি সেট আপ করার মাধ্যমে অনুবাদ করতে দেয়৷ এটি আপনি যা পড়ছেন তা দ্রুত এবং সহজে অনুবাদ করতে পারবেন।

মেশিনে স্বয়ংক্রিয় উচ্চারণ, ভাষার দিকনির্দেশ এবং পরিবর্তনের পাশাপাশি বিভিন্ন ধরনের প্রতিশব্দ এবং সংজ্ঞার বিকল্প রয়েছে। এটি 100 টিরও বেশি বিভিন্ন ভাষার জন্য কাজ করে৷

Rememberry দিয়ে টেক্সট অনুবাদ করা মাত্র শুরু। যেখানে Rememberry সত্যিই আপনাকে ভাষা সম্পর্কে আপনার বোঝাপড়াকে দৃঢ় করতে সাহায্য করে তা হল এর শেখার বৈশিষ্ট্যগুলি।

আপনি Rememberry দিয়ে অনুবাদ করার সময়, আপনি এইমাত্র যে শব্দ বা শব্দগুচ্ছ দেখেছেন তার উপযুক্ত অনুবাদ নির্বাচন করার বিকল্প দেখতে পাবেন। একবার নির্বাচিত হলে, এই শব্দ এবং বাক্যাংশগুলি Rememberry এর শব্দভান্ডারে প্রবেশ করবে৷

এই শব্দভান্ডার হল সেই সেট যা রিমেম্বারি আপনাকে পরীক্ষা করার জন্য ব্যবহার করে। আপনি চাইলে এটিকে আরও ছোট ছোট সেটে ভাগ করতে পারেন যেটিকে Rememberry কল ডেক বলে।

সেখান থেকে, Rememberry-এর বিভিন্ন ধরনের শেখার মোড রয়েছে, যেমন লেখা এবং শোনার ফর্ম্যাট। আপনি বিভিন্ন সেটিংসের মাধ্যমে এই বিভিন্ন শিক্ষার মোডগুলিকে সামঞ্জস্য করতে পারেন৷

আপনি যদি নিজেকে অধ্যয়ন করতে ভুলে যাচ্ছেন, তা নিয়েও চিন্তা করবেন না। আপনি যদি কিছুক্ষণ পড়াশুনা না করে থাকেন তাহলে Rememberry-এর কাছে আপনাকে রিমাইন্ডার পাঠানোর বিকল্পও রয়েছে।

2. Toucan

অনুমিতভাবে, ভাষা শেখার সর্বোত্তম পদ্ধতিগুলির মধ্যে একটি হল নিমজ্জন। নিজেকে একটি ভাষা দিয়ে ঘিরে রাখার মাধ্যমে, আপনি ঐতিহ্যগতভাবে অধ্যয়ন করার চেয়ে এটি গ্রহণ এবং ধরে রাখার সম্ভাবনা বেশি। Toucan হল একটি ব্রাউজার এক্সটেনশন যা এই ধরনের শিক্ষাকে অনুকরণ করার চেষ্টা করে।

আপনি ব্রাউজ করার সাথে সাথে পপ আপ হওয়া শব্দ এবং বাক্যাংশ নির্বাচন করে টোকান এটি করে। এটি তখন স্বয়ংক্রিয়ভাবে সেগুলিকে আপনি যে ভাষাতে এক্সটেনশন সেট করেন তাতে অনুবাদ করে৷

সারমর্মে, আপনি যখনই অনলাইনে থাকবেন তখন এটি আপনাকে আপনার মনের ভাষা রাখতে বাধ্য করে৷

আপনি আপনার পছন্দ অনুযায়ী Toucan এটি করার উপায় সামঞ্জস্য করতে পারেন। আপনি সেট করতে পারেন যে এটি একটি ভিন্ন ভাষায় কত ঘন ঘন শব্দ সেট করে, এবং আপনার ফোকাস করার প্রয়োজন হলে এটিকে বিরতি দিতে পারেন।

আপনি যদি আপনার কম্পিউটারে কাজ করেন, উদাহরণস্বরূপ, আপনি কাজ করার সময় প্রতিদিন Toucan বন্ধ করতে সেট করতে পারেন। এর মানে হল যে আপনি যখন অবসরের জন্য ব্রাউজ করেন, তখন আপনি আপনার উত্পাদনশীলতা বিসর্জন দেওয়ার প্রয়োজন ছাড়াই আপনার প্রচেষ্টাকে ব্রাশ করতে পারেন।

টোকানে বিভিন্ন ধরনের মিনি-গেমও রয়েছে যা আপনি এমন শব্দ অনুশীলন করতে ব্যবহার করতে পারেন যা আপনার কাছে কঠিন মনে হয়েছে। তুকান আপনাকে যা দেখায় তার জটিলতা আপনি ব্রাউজ করার সাথে সাথে পরিবর্তিত হয়, যেমন এই মিনি-গেমগুলি করে।

3. ভাষা চুল্লি

এই তালিকার পরে রয়েছে ল্যাঙ্গুয়েজ রিঅ্যাক্টর, একটি ভাষা শেখার এক্সটেনশন যা আপনাকে নেটফ্লিক্স দেখার সময় ভাষা শিখতে দেয়।

ভাষা চুল্লির ভিত্তি সহজ। আপনাকে যা করতে হবে তা হল Netflix-এ শো বা সিনেমা দেখা যাতে আপনি যে ভাষা শেখার চেষ্টা করছেন তার জন্য সমর্থন রয়েছে। আপনি যা দেখছেন তা বুঝতে সাহায্য করার জন্য ভাষা চুল্লি যা প্রদান করে তা হল একটি শক্তিশালী টুলবক্স।

উদাহরণস্বরূপ, আপনি যদি Netflix-এ একটি শো দেখতে চান, তাহলে আপনার কাছে শুধুমাত্র একটি সাবটাইটেলের জন্য বিকল্প থাকবে। ল্যাঙ্গুয়েজ রিঅ্যাক্টর আপনাকে একবারে দুটি প্রদর্শন করতে দেয়, একটি আপনার স্থানীয় ভাষায় এবং অন্যটি আপনি যে ভাষায় দেখছেন।

ভাষা চুল্লী নিয়মিত সাবটাইটেল যা দিতে পারে তার বাইরেও কার্যকারিতা প্রসারিত করে। ল্যাঙ্গুয়েজ রিঅ্যাক্টরের সাহায্যে, আপনি জানেন না এমন যেকোন শব্দের উপর হভার করতে পারেন এবং এক্সটেনশনটি স্বয়ংক্রিয়ভাবে ঘটনাস্থলে আপনার জন্য একটি অনুবাদ প্রদর্শন করবে।

আপনি যদি নিজেকে সাবটাইটেলগুলির উপর খুব বেশি নির্ভর করতে দেখেন কিন্তু মাঝে মাঝে মিস করা শব্দের জন্য তাদের প্রয়োজন হয়, তাহলে ল্যাঙ্গুয়েজ রিঅ্যাক্টর লুকানো সাবটাইটেল সরবরাহ করে। এই সাবটাইটেলগুলি কালো হয়ে যায় যতক্ষণ না আপনি তাদের উপর হোভার করেন, যা তাদের অর্থ প্রকাশ করে৷

আপনি এই সমস্ত বৈশিষ্ট্যগুলি এবং আরও অনেক কিছুকে বিভিন্ন বোতাম টিপে ম্যাপ করতে পারেন, যেমন সংলাপের পূর্ববর্তী লাইনে এড়িয়ে যাওয়া বা একটি লুকানো সাবটাইটেল প্রকাশ করা। সঠিক কনফিগারেশনের সাথে, এটি আপনাকে দ্রুত এবং কার্যকরভাবে ব্রাউজ করতে দেয়।

4. YouTube এর সাথে ভাষা শেখা

একটি নতুন ভাষা শিখতে সংগ্রাম? এই 5টি Chrome এক্সটেনশন সাহায্য করতে পারে৷

ল্যাঙ্গুয়েজ রিঅ্যাক্টর হিসাবে একই নির্মাতাদের থেকে YouTube এর সাথে ভাষা শিক্ষা আসে। এই এক্সটেনশনটি আপনাকে YouTube-এ আপনার পছন্দের যেকোনো ভাষায় জৈব সামগ্রী দেখতে দেয় এবং আপনি এটির অভিজ্ঞতার উন্নতি করতে সহায়তা করে৷

ল্যাঙ্গুয়েজ রিঅ্যাক্টর প্রদান করে এমন সমস্ত ফিচার ইউটিউবের সাথে ল্যাঙ্গুয়েজ লার্নিং-এও পাওয়া যায়। আবার একাধিক সাবটাইটেল বৈশিষ্ট্য, সেইসাথে অন্তর্নির্মিত অভিধান এবং ব্যাপক হটকি বিকল্পগুলি৷

আপনি চাইলে সাবটাইটেলগুলি একবারে শুনতে পারেন, সেইসাথে, এবং বোঝার জন্য আপনার যা প্রয়োজন তাই প্লেব্যাকের গতি সেট করুন৷

YouTube-এর সাথে ভাষা শেখার বিষয়ে সবচেয়ে মজার বিষয় হল, এটি নিজের এবং ভাষা চুল্লির মধ্যে তথ্য ভাগ করে নেয়৷

উভয় এক্সটেনশনেই পরবর্তী পর্যালোচনার জন্য শব্দ সংরক্ষণ করার বিকল্প রয়েছে এবং আপনি একটি এক্সটেনশনে যে শব্দগুলি সংরক্ষণ করেন তা অন্যটির সাথে ভাগ করা হয়৷ দুটি এক্সটেনশন একসাথে ব্যবহার করার সময় এটি একটি সুন্দর নিরবচ্ছিন্ন অভিজ্ঞতা প্রদান করে৷

5. সাবলীল

একটি নতুন ভাষা শিখতে সংগ্রাম? এই 5টি Chrome এক্সটেনশন সাহায্য করতে পারে৷

অবশেষে, আমরা সাবলীল আছে. আপনি যদি একটু সহজ কিছু খুঁজছেন যা আপনি আপনার ব্রাউজারে ড্রপ করতে পারেন এবং তারপরে অনেকাংশে ভুলে যেতে পারেন, তাহলে ফ্লুয়েন্ট আপনার জন্য হতে পারে৷

ফ্লুয়েন্ট আপনার ভাষা শেখার উন্নতির জন্য কীভাবে চেষ্টা করে তা টোকানের সাথে খুব অনুরূপ পদ্ধতি গ্রহণ করে। এটি শব্দ নেয় এবং আপনি ব্রাউজ করার সাথে সাথে আপনার পছন্দের ভাষা দিয়ে তাদের প্রতিস্থাপন করে৷

Toucan-এর মতো, ফ্লুয়েন্টের কাছে বেছে নেওয়ার জন্য শব্দ এবং ভাষার যথেষ্ট বৈচিত্র্য রয়েছে। আপনার শেখার অগ্রগতি পরীক্ষা করার জন্য আপনি নিতে পারেন এমন একটি চিত্তাকর্ষক বিভিন্ন পরীক্ষাও রয়েছে।

যেখানে ফ্লুয়েন্ট টোকান থেকে আলাদা তা হল এটি একটি কম ব্যাক অভিজ্ঞতা এবং ব্যবহার করা অবিশ্বাস্যভাবে সহজ। Toucan এর মতো কোনো প্রিমিয়াম বৈশিষ্ট্য নেই, যদিও আপনি এর ফলে কিছু কার্যকারিতা হারাবেন।

আপনার ব্রাউজারটি শুধুমাত্র গল্পের অংশ

আশা করি, এই এক্সটেনশনগুলির মধ্যে একটি বা দুটি এখন আপনার ব্রাউজারে লোড হওয়ার সাথে সাথে, আপনি আপনার ভাষা শেখার প্রচেষ্টায় একটি উল্লেখযোগ্য উন্নতি লক্ষ্য করবেন। বলা হচ্ছে, এক্সটেনশন যতই ভালো হোক না কেন, আপনার ব্রাউজার থেকে ভাষা শেখা সম্পূর্ণরূপে ঘটতে পারে না।

সৌভাগ্যবশত, অ্যাপস এবং প্রোগ্রামগুলির মতো আপনি ব্যবহার করতে পারেন এমন বিভিন্ন ধরণের অন্যান্য সরঞ্জাম রয়েছে। সঠিকগুলি খুঁজে পাওয়া কঠিন হতে পারে, তবে, আপনি যদি জানেন না কোথায় দেখতে হবে।


  1. আরো সময়ের প্রয়োজন? এই 7টি অসাধারণ ক্রোম টাইমার এক্সটেনশন

  2. এই এক্সটেনশনগুলির সাথে Chrome এর গতি বাড়ান

  3. ডাউনলোড এবং এক্সটেনশনগুলি একটি নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে – Google নতুন বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করেছে

  4. ব্যবহারকারীদের সাহায্য করার জন্য নতুন Google আপডেট