কম্পিউটার

আইইতে ব্যক্তিগত ব্রাউজিং মোড কীভাবে সক্রিয় করবেন

আপনি ওয়েব সার্ফ করার সাথে সাথে, আপনি কোথায় ছিলেন এবং আপনি যা করেছেন তার অবশিষ্টাংশ আপনার ডিভাইসের হার্ড ড্রাইভে ব্রাউজারে রেখে যায়৷ এর মধ্যে রয়েছে ব্রাউজিং ইতিহাস, ক্যাশে, কুকিজ, সংরক্ষিত পাসওয়ার্ড এবং আরও অনেক কিছু। IE11 ইন-প্রাইভেট ব্রাউজিং অফার করে, যা নিশ্চিত করে যে আপনার ব্রাউজিং সেশনের শেষে আপনার কম্পিউটারে ব্যক্তিগত ডেটা সংরক্ষণ করা হবে না।

এই প্রবন্ধের নির্দেশাবলী Windows 10, Windows 8, এবং Windows 7-এ Internet Explorer 11-এ প্রযোজ্য। Windows 10-এ Microsoft Edge-এর জন্য আলাদা পদ্ধতি রয়েছে।

আইইতে ব্যক্তিগত ব্রাউজিং মোড কীভাবে সক্রিয় করবেন

কিভাবে IE-তে ইন-প্রাইভেট ব্রাউজিং মোড সক্রিয় করবেন

সক্রিয় থাকাকালীন, ওয়েবে চলার এই ছদ্মবেশী শৈলী নিশ্চিত করে যে কুকিজ, অস্থায়ী ইন্টারনেট ফাইল (ক্যাশে নামেও পরিচিত), এবং অন্যান্য ব্যক্তিগত ডেটা উপাদানগুলি আপনার হার্ড ড্রাইভে পিছনে থাকবে না। আপনার ব্রাউজিং সেশনের শেষে আপনার ব্রাউজিং ইতিহাস, সংরক্ষিত পাসওয়ার্ড এবং অটোফিল ফর্ম তথ্য স্থায়ীভাবে মুছে ফেলা হয়৷

ইন-প্রাইভেট ব্রাউজিং হল ওয়েব ব্রাউজার সেটিংসের একটি সেটিং।

  1. IE11 ব্রাউজার খুলুন।

  2. গিয়ার নির্বাচন করুন আইকন, যা অ্যাকশন বা টুলস মেনু নামেও পরিচিত, ব্রাউজার উইন্ডোর উপরের ডানদিকে অবস্থিত।

    আইইতে ব্যক্তিগত ব্রাউজিং মোড কীভাবে সক্রিয় করবেন
  3. নিরাপত্তা বেছে নিন -এ ড্রপ-ডাউন মেনু।

    আইইতে ব্যক্তিগত ব্রাউজিং মোড কীভাবে সক্রিয় করবেন
  4. ইন-প্রাইভেট ব্রাউজিং নির্বাচন করুন সাবমেনুতে।

    আইইতে ব্যক্তিগত ব্রাউজিং মোড কীভাবে সক্রিয় করবেন

    Windows 8 মোডে IE11-এর জন্য, ট্যাব টুলস নির্বাচন করুন বোতাম (তিনটি অনুভূমিক বিন্দু দ্বারা চিহ্নিত করা হয় এবং প্রধান ব্রাউজার উইন্ডোর মধ্যে যেকোনো জায়গায় ডান-ক্লিক করে প্রদর্শিত হয়)। ড্রপ-ডাউন মেনু প্রদর্শিত হলে, নতুন ইন-প্রাইভেট ট্যাব নির্বাচন করুন .

ইন-প্রাইভেট ব্রাউজিং মোড সক্রিয় করা হয়েছে, এবং একটি নতুন ব্রাউজার ট্যাব বা উইন্ডো সহ একটি নিশ্চিতকরণ স্ক্রীন প্রদর্শিত হবে। IE11 ঠিকানা বারে অবস্থিত InPrivate সূচকটি নিশ্চিত করে যে আপনি ব্যক্তিগতভাবে ওয়েব সার্ফ করছেন৷

আইইতে ব্যক্তিগত ব্রাউজিং মোড কীভাবে সক্রিয় করবেন

ইনপ্রাইভেট ব্রাউজিং উইন্ডোর সীমানার মধ্যে গৃহীত যেকোনো পদক্ষেপের ক্ষেত্রে নিম্নলিখিত শর্তগুলি প্রযোজ্য৷

কুকিজ

অনেক ওয়েবসাইট হার্ড ড্রাইভে একটি ছোট টেক্সট ফাইল রাখে যা ব্যবহারকারী-নির্দিষ্ট সেটিংস এবং আপনার জন্য অনন্য অন্যান্য তথ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। এই ফাইল, বা কুকি, সেই সাইটটি একটি কাস্টমাইজড অভিজ্ঞতা প্রদান করতে বা আপনার লগইন শংসাপত্রের মতো ডেটা পুনরুদ্ধার করতে ব্যবহার করে৷

ইন-প্রাইভেট ব্রাউজিং সক্ষম হলে, বর্তমান উইন্ডো বা ট্যাব বন্ধ হওয়ার সাথে সাথে এই কুকিগুলি হার্ড ড্রাইভ থেকে মুছে ফেলা হয়। এর মধ্যে রয়েছে ডকুমেন্ট অবজেক্ট মডেল স্টোরেজ, বা DOM, যাকে কখনও কখনও সুপারকুকি হিসাবে উল্লেখ করা হয় এবং এটি সরানোও হয়৷

অস্থায়ী ইন্টারনেট ফাইল

ক্যাশে নামেও পরিচিত, এগুলি হল ছবি, মাল্টিমিডিয়া ফাইল এবং সম্পূর্ণ ওয়েব পৃষ্ঠা যা লোডের সময় দ্রুত করার জন্য স্থানীয়ভাবে সংরক্ষণ করা হয়। ইন-প্রাইভেট ব্রাউজিং ট্যাব বা উইন্ডো বন্ধ হয়ে গেলে এই ফাইলগুলি অবিলম্বে মুছে ফেলা হয়।

ব্রাউজিং ইতিহাস

IE11 সাধারণত ইউআরএল বা ঠিকানার একটি রেকর্ড সংরক্ষণ করে যা আপনি দেখেছেন। ইন-প্রাইভেট ব্রাউজিং মোডে থাকাকালীন, এই ইতিহাস কখনো রেকর্ড করা হয় না।

ফর্ম ডেটা

আপনি একটি ওয়েব ফর্মে যে তথ্য প্রবেশ করেন, যেমন আপনার নাম এবং ঠিকানা, সাধারণত ভবিষ্যতে ব্যবহারের জন্য IE11 দ্বারা সংরক্ষণ করা হয়। ইন-প্রাইভেট ব্রাউজিং সক্ষম হলে, স্থানীয়ভাবে কোনো ফর্ম ডেটা রেকর্ড করা হয় না।

স্বয়ংসম্পূর্ণ

IE11 এর স্বয়ংসম্পূর্ণ বৈশিষ্ট্যের জন্য আপনার পূর্ববর্তী ব্রাউজিং এবং অনুসন্ধানের ইতিহাস ব্যবহার করে, প্রতিবার যখন আপনি একটি URL টাইপ করেন বা কীওয়ার্ড অনুসন্ধান করেন তখন একটি শিক্ষিত অনুমান করে। ইন-প্রাইভেট ব্রাউজিং মোডে সার্ফিং করার সময় এই ডেটা সংরক্ষণ করা হয় না।

ক্র্যাশ পুনরুদ্ধার

IE11 ক্র্যাশের ক্ষেত্রে সেশন ডেটা সঞ্চয় করে, যাতে পুনরায় লঞ্চ করার পরে স্বয়ংক্রিয় পুনরুদ্ধার সম্ভব হয়। এটিও সত্য যদি একাধিক InPrivate ট্যাব একসাথে খোলা থাকে এবং একটি InPrivate ট্যাব ক্র্যাশ হয়ে যায়। যাইহোক, যদি সম্পূর্ণ ইন-প্রাইভেট ব্রাউজিং উইন্ডো ক্র্যাশ হয়ে যায়, সমস্ত সেশন ডেটা স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয়, এবং পুনরুদ্ধার করা সম্ভব হয় না।

RSS ফিড

ইন-প্রাইভেট ব্রাউজিং মোড চালু থাকা অবস্থায় IE11-এ যোগ করা RSS ফিডগুলি বর্তমান ট্যাব বা উইন্ডো বন্ধ থাকলে মুছে ফেলা হয় না। প্রতিটি পৃথক ফিড ম্যানুয়ালি অপসারণ করা আবশ্যক।

প্রিয়

কোনো পছন্দসই, বুকমার্ক নামেও পরিচিত, একটি ইন-প্রাইভেট ব্রাউজিং সেশনের সময় তৈরি করা সেশনটি সম্পূর্ণ হলে সরানো হয় না। অতএব, প্রিয়গুলি স্ট্যান্ডার্ড ব্রাউজিং মোডে দেখা যেতে পারে এবং আপনি যদি সেগুলি সরাতে চান তবে ম্যানুয়ালি মুছে ফেলতে হবে৷

IE11 সেটিংস

একটি ইন-প্রাইভেট ব্রাউজিং সেশনের সময় IE11 সেটিংসে করা যেকোনো পরিবর্তন সেই সেশনের শেষ পর্যন্ত অক্ষত থাকবে।

যেকোন সময় ইন-প্রাইভেট ব্রাউজিং বন্ধ করতে, বিদ্যমান ট্যাব বা উইন্ডো বন্ধ করুন এবং আপনার স্ট্যান্ডার্ড ব্রাউজিং সেশনে ফিরে আসুন।


  1. কিভাবে সেফ মোডে Windows 10 শুরু করবেন

  2. উইন্ডোজ 10 এ AHCI মোড কীভাবে সক্ষম করবেন

  3. কিভাবে ফায়ারফক্স ব্রাউজারে কিওস্ক মোড সক্রিয় করবেন?

  4. Windows 11 এ কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করবেন