কম্পিউটার

আইই 10 এ ব্যক্তিগত ব্রাউজিং মোড কীভাবে সক্রিয় করবেন

কি জানতে হবে

  • IE10 ব্রাউজার খুলুন এবং সরঞ্জাম নির্বাচন করুন . ইন-প্রাইভেট ব্রাউজিং বেছে নিন একটি নতুন ব্যক্তিগত উইন্ডো খুলতে ড্রপ-ডাউন মেনু থেকে।
  • কীবোর্ড শর্টকাট Ctrl +শিফট +P এছাড়াও ইন-প্রাইভেট ব্রাউজিং সক্রিয় করে।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে IE10-এ InPrivate Browsing মোড সক্রিয় করতে হয়। এই তথ্য উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ইন্টারনেট এক্সপ্লোরার 10 ওয়েব ব্রাউজারে প্রযোজ্য৷

Microsoft আপনার ডিফল্ট ব্রাউজার হিসাবে Microsoft Edge ব্যবহার করার পরামর্শ দেয়। 31 জানুয়ারী, 2020 থেকে, Microsoft Internet Explorer 10 সমর্থন করা বন্ধ করে দিয়েছে৷ Microsoft এখনও Internet Explorer 11 সমর্থন করে৷ এই নিবন্ধটি সংরক্ষণাগারের উদ্দেশ্যে বিদ্যমান৷

ইন্টারনেট এক্সপ্লোরারে ব্যক্তিগত ব্রাউজিং

গোপনীয়তা এবং নিরাপত্তা বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য গুরুত্বপূর্ণ ওয়েব ব্রাউজিং উপাদান। কিছু ব্যবহারকারী ইন্টারনেট এক্সপ্লোরার 10-এ ইন-প্রাইভেট ব্রাউজিং মোড সক্ষম করতে বেছে নেয় তাদের ব্রাউজিং ইতিহাসকে মোড়ানোর জন্য এবং সম্ভাব্য সংবেদনশীল ডেটা, যেমন পাসওয়ার্ডগুলিকে রক্ষা করতে।

সক্রিয় থাকা অবস্থায়, ইন-প্রাইভেট ব্রাউজিং নিশ্চিত করে যে আপনার হার্ড ড্রাইভে কোনো কুকিজ বা অস্থায়ী ইন্টারনেট ফাইল (ক্যাশে নামেও পরিচিত) থাকবে না। আপনার ব্রাউজিং ইতিহাস, ফর্ম ডেটা এবং পাসওয়ার্ড সংরক্ষণ করা হয় না৷ IE10-এ ইন-প্রাইভেট ব্রাউজিং মোড কীভাবে সক্রিয় করবেন তা এখানে।

  1. IE10 ব্রাউজার খুলুন।

  2. সরঞ্জাম নির্বাচন করুন .

    আইই 10 এ ব্যক্তিগত ব্রাউজিং মোড কীভাবে সক্রিয় করবেন
  3. ইন-প্রাইভেট ব্রাউজিং নির্বাচন করুন সক্রিয় করতে একটি নতুন ব্রাউজার ট্যাব বা উইন্ডোতে ব্যক্তিগত ব্রাউজিং মোডে৷

    আইই 10 এ ব্যক্তিগত ব্রাউজিং মোড কীভাবে সক্রিয় করবেন

    বিকল্পভাবে, কীবোর্ড শর্টকাট Ctrl টিপুন +শিফট +P ইন-প্রাইভেট ব্রাউজিং সক্রিয় করতে।

ইন-প্রাইভেট ব্রাউজিং-এ অতিরিক্ত নোট

আপনি যখন InPrivate ব্রাউজিং মোড ব্যবহার করে ওয়েব সার্ফ করছেন, আপনি IE10 ঠিকানা বারে InPrivate নির্দেশক দেখতে পাবেন। এখানে ইনপ্রাইভেট ব্রাউজিং মোড সম্পর্কে আরও তথ্য রয়েছে৷

  • কুকিজ :ইন-প্রাইভেট ব্রাউজিং সক্ষম হলে, আপনি বর্তমান উইন্ডো বা ট্যাব বন্ধ করার সাথে সাথে কুকিগুলি হার্ড ড্রাইভ থেকে মুছে ফেলা হয়। এর মধ্যে রয়েছে ডকুমেন্ট অবজেক্ট মডেল স্টোরেজ, বা DOM, যাকে কখনও কখনও সুপারকুকি বলা হয়৷
  • অস্থায়ী ইন্টারনেট ফাইল :ক্যাশে নামেও পরিচিত, এগুলো হল ছবি, মাল্টিমিডিয়া ফাইল এবং লোডের সময় দ্রুত করার জন্য স্থানীয়ভাবে সংরক্ষিত সম্পূর্ণ ওয়েব পৃষ্ঠা। আপনি যখন ইন-প্রাইভেট ব্রাউজিং ট্যাব বন্ধ করেন তখন এই ফাইলগুলি অবিলম্বে মুছে ফেলা হয়।
  • ব্রাউজিং ইতিহাস :IE10 সাধারণত আপনার পরিদর্শন করা URLগুলির একটি রেকর্ড সংরক্ষণ করে৷ ইন-প্রাইভেট ব্রাউজিং মোডে থাকাকালীন, আপনার ব্রাউজিং ইতিহাস কখনো রেকর্ড করা হয় না।
  • ফর্ম ডেটা :আপনি যে তথ্য একটি ওয়েব ফর্মে প্রবেশ করেন, যেমন আপনার নাম এবং ঠিকানা, সাধারণত ভবিষ্যতে ব্যবহারের জন্য IE10 দ্বারা সংরক্ষণ করা হয়৷ ইন-প্রাইভেট ব্রাউজিং সক্ষম হলে, কোনো ফর্ম ডেটা রেকর্ড করা হয় না।
  • অটোকমপ্লেট e:IE10 আপনার আগের ব্রাউজিং এবং সার্চের ইতিহাস ব্যবহার করে তার স্বয়ংসম্পূর্ণ বৈশিষ্ট্যের জন্য, প্রতিবার যখন আপনি একটি URL টাইপ করেন বা কীওয়ার্ড অনুসন্ধান করেন তখন একটি শিক্ষিত অনুমান করে। ইন-প্রাইভেট ব্রাউজিং মোডে সার্ফিং করার সময় এই ডেটা সংরক্ষণ করা হয় না।
  • ক্র্যাশ পুনরুদ্ধার৷ :IE10 ক্র্যাশের ক্ষেত্রে সেশন ডেটা সঞ্চয় করে, যাতে পুনরায় লঞ্চ করার পরে স্বয়ংক্রিয় পুনরুদ্ধার সম্ভব হয়। এটিও সত্য যদি একাধিক InPrivate ট্যাব একসাথে খোলা থাকে এবং একটি ট্যাব ক্র্যাশ হয়। যাইহোক, সম্পূর্ণ ইন-প্রাইভেট ব্রাউজিং উইন্ডো ক্র্যাশ হলে, সমস্ত সেশন ডেটা স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয় এবং পুনরুদ্ধার করা সম্ভব হয় না।
  • আরএসএস ফিড :ইন-প্রাইভেট ব্রাউজিং মোডে থাকাকালীন IE10-এ যোগ করা RSS ফিডগুলি আপনি বর্তমান ট্যাব বা উইন্ডো বন্ধ করলে মুছে ফেলা হয় না। আপনাকে অবশ্যই প্রতিটি ফিড ম্যানুয়ালি সরিয়ে ফেলতে হবে।
  • প্রিয়৷ :ইন-প্রাইভেট ব্রাউজিং সেশনের সময় আপনার তৈরি করা যেকোনো পছন্দসই বা বুকমার্ক সেশনটি সম্পূর্ণ হলে সরানো হয় না। আপনাকে এইগুলি ম্যানুয়ালি মুছতে হবে৷
  • IE10 সেটিংস :একটি ইন-প্রাইভেট ব্রাউজিং সেশনের সময় IE10 সেটিংসে করা যেকোনো পরিবর্তন সেই সেশনের শেষ পর্যন্ত অক্ষত থাকে।

ইন-প্রাইভেট ব্রাউজিং বন্ধ করতে, বিদ্যমান ট্যাব বা উইন্ডো বন্ধ করুন এবং একটি স্ট্যান্ডার্ড ব্রাউজিং সেশনে ফিরে আসুন।


  1. Chrome এ ছদ্মবেশী মোড কিভাবে অক্ষম করবেন।

  2. কিভাবে ফায়ারফক্স ব্রাউজারে কিওস্ক মোড সক্রিয় করবেন?

  3. কিভাবে "সর্বদা' ব্যক্তিগত ব্রাউজিং মোডে ওয়েব ব্রাউজার চালু করবেন

  4. মাইক্রোসফট এজ প্রাইভেট ব্রাউজিং ব্যবহার করার উপায় – ইনপ্রাইভেট মোড