কম্পিউটার

কিভাবে Mac এ Microsoft Internet Explorer চালাবেন

সাফারি 2003 সালে মুক্তি পাওয়ার অনেক আগে, ইন্টারনেট এক্সপ্লোরার ছিল ম্যাকের জন্য ডিফল্ট ওয়েব ব্রাউজার। কিন্তু সাফারি এর জায়গা নেওয়ার সাথে সাথে মাইক্রোসফ্ট 2005 এর পর থেকে ইন্টারনেট এক্সপ্লোরার/এজ-এর জন্য কোনও সমর্থন বন্ধ করে দেয়। এই কারণে 10.6-এর চেয়ে বেশি macOS-এ IE বা নতুন Microsoft Edge পাওয়া কঠিন।

এর মানে আপনি স্নো লেপার্ড না চালালে আপনি ম্যাকের জন্য IE পাবেন না। এবং যদি আপনি অনুসন্ধান করার চেষ্টা করেন তবে আপনি Safari, পেটেন্ট ব্রাউজার দিয়ে শেষ করতে পারেন৷

সুতরাং, ম্যাক-এ IE-এর ক্ষেত্রে এটাই হয়েছে। যাইহোক, আপনি যদি এখনও IE বা সর্বশেষ এজ ব্রাউজার ব্যবহার করতে চান তবে আপনি সঠিক জায়গায় আছেন। এই নিবন্ধটি ম্যাকের জন্য ইন্টারনেট এক্সপ্লোরার পাওয়ার বিষয়ে।

কিভাবে Mac এর জন্য ইন্টারনেট এক্সপ্লোরার পাবেন?

যদিও Mac-এ নেটিভভাবে ইন্টারনেট এক্সপ্লোর চালু করা সম্ভব নয়, তবে ম্যাকে IE অনুকরণ করার উপায় রয়েছে।

যারা অ্যাপস এবং ওয়েব-ভিত্তিক প্রযুক্তি বিকাশ করেন, তাদের জন্য সাফারি, IE এবং অন্যান্য ওয়েব ব্রাউজারে অ্যাপ্লিকেশন বা ওয়েব ডিজাইন কীভাবে কাজ করে তা দেখতে এটি দরকারী এবং সহায়তা হতে পারে। সৌভাগ্যক্রমে, ম্যাকের নিরাপত্তা ঝুঁকি না নিয়ে, ম্যাকে IE পাওয়ার একটি সহজ উপায় রয়েছে। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ম্যাকে ইন্টারনেট এক্সপ্লোরার সিমুলেট করার পদক্ষেপগুলি

1. Safari  চালু করুন৷

২. মেনু বার> পছন্দসমূহ থেকে Safari-এ ক্লিক করুন

কিভাবে Mac এ Microsoft Internet Explorer চালাবেন

3. যে নতুন উইন্ডোটি খোলে সেখান থেকে উন্নত ট্যাবটি নির্বাচন করুন৷

4. এখানে মেনু বারে বিকাশ মেনুর পাশের বাক্সটি চেক করুন৷

কিভাবে Mac এ Microsoft Internet Explorer চালাবেন

5. এটি আপনাকে বিকাশ মেনু এবং সরঞ্জামগুলিতে অ্যাক্সেস দেবে।

6. মেনু বার> ইউজার এজেন্ট

থেকে বিকাশে ক্লিক করুন

কিভাবে Mac এ Microsoft Internet Explorer চালাবেন

7. এটি আপনাকে একটি প্রসঙ্গ মেনু দেখাবে যেখান থেকে আপনি IE এর সর্বশেষ সংস্করণ, যেমন Microsoft Edge এবং অন্যান্য ওয়েব ব্রাউজার নির্বাচন করতে পারবেন৷

8. একবার, আপনি এটি করলে আপনি যে ওয়েবসাইটটি অ্যাক্সেস করছেন সেটি স্বয়ংক্রিয়ভাবে রিফ্রেশ হবে এবং আপনার পছন্দের ব্রাউজে প্রতিফলিত হবে। এই ক্ষেত্রে, এটি মাইক্রোসফ্ট এজ ব্রাউজার হবে।

9. পরে, আপনি চাইলে সাফারিতে ফিরে যেতে পারেন।

কিন্তু আপনি যদি একটি স্থায়ী সমাধান চান, অর্থাৎ আপনি ইন্টারনেট এক্সপ্লোরার চালু করতে চান, তাহলে আপনি একটি ভার্চুয়াল মেশিন-এর মতো VMware ফিউশন এবং অন্যদের সাহায্যে তা করতে পারেন।

ভিএমওয়্যার ফিউশনের একটি উইন্ডোজ লাইসেন্স রয়েছে এবং এটি ম্যাকে দ্রুত মাইক্রোসফ্ট পরিবেশ তৈরি করতে দেয়। একবার আপনার কাছে এটি হয়ে গেলে, আপনি সহজেই ইন্টারনেট এক্সপ্লোরার ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন।

তবে তার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ম্যাক বিশৃঙ্খল নয় এবং এটির সর্বোচ্চ কর্মক্ষমতাতে চলছে। ধরুন আপনি কীভাবে করবেন তা জানেন না, আবার চিন্তার কিছু নেই। Systweak সবসময় আপনার সমস্যার একটি সমাধান আছে.

এই ধরনের অপ্রত্যাশিত পরিস্থিতি কাটিয়ে ওঠার জন্য এবং Mac কার্যক্ষমতা বাড়াতে, Systweak Cleanup My System নামে একটি চমৎকার টুল তৈরি করেছে। নামের অন্তর্ভুক্ত, এই শক্তিশালী ম্যাক অপ্টিমাইজারটি আপনার ম্যাককে নিষ্ক্রিয় করতে, জাঙ্ক ফাইলগুলি, পুরানো/বড় ফাইলগুলি সরাতে, আপনার আর প্রয়োজন নেই এমন স্টার্টআপ আইটেমগুলি পরিচালনা করতে এবং আরও অনেক কিছুতে সহায়তা করে৷

ম্যাক ক্লিনার এবং অপ্টিমাইজার ব্যবহার করা খুবই সহজ এবং সোজা। ক্লিনআপ মাই সিস্টেম এবং টিউন-আপ পারফরম্যান্স চালানোর জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. আপনার মেশিনে Cleanup My System ডাউনলোড করুন। অ্যাপ্লিকেশনটি macOS 10.11 বা তার পরবর্তী সংস্করণে পুরোপুরি ভাল কাজ করে৷

কিভাবে Mac এ Microsoft Internet Explorer চালাবেন

2। প্রধান ড্যাশবোর্ড থেকে, ওয়ান-ক্লিক কেয়ার মডিউলের অধীনে, স্টার্ট স্ক্যান বোতাম টিপুন এবং প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

কিভাবে Mac এ Microsoft Internet Explorer চালাবেন

3. একবার সিস্টেম স্ক্যান করা হয়; আপনি স্থান পুনরুদ্ধার করতে এবং সামগ্রিক গতি এবং কর্মক্ষমতা বাড়াতে বিভিন্ন বিভাগে বিভক্ত ফলাফলগুলি খুঁজে পেতে পারেন৷

কিভাবে Mac এ Microsoft Internet Explorer চালাবেন

4. আপনি যে ফাইলগুলি মুছতে চান তা নির্বাচন করুন এবং একবার আপনি সন্তুষ্ট হলে, এখন পরিষ্কার করুন বোতামে ক্লিক করুন৷

এই টুলটি কতটা ভালো কাজ করে তা দেখতে, আপনাকে টুলটি ডাউনলোড, ইনস্টল এবং চালাতে হবে।

এটি ছাড়াও, আপনি এই সেরা ম্যাক ক্লিনিং সফ্টওয়্যার দ্বারা প্রদত্ত একাধিক মডিউলের সুবিধা নিতে পারেন, সমস্ত জাঙ্ক ফাইল, ক্যাশে, লগ, ট্র্যাশ আইটেম, মেল সংযুক্তি, পুরানো ডকুমেন্ট সংস্করণ, ভাঙা সিস্টেম ফাইল এবং আরও অনেক কিছু আলাদাভাবে পরিষ্কার করতে আপনার ম্যাক শুধু তাই নয়, Protectors মডিউলের অধীনে, আপনি গোপনীয়তা এবং পরিচয় প্রকাশকারী চিহ্নগুলি সনাক্ত করার এবং একটি ক্লিকে সেগুলিকে নির্মূল করার বিকল্পগুলি পান৷ এছাড়াও, আপনি আনইনস্টল ম্যানেজার মডিউলটি ব্যবহার করতে পারেন অবাঞ্ছিত অ্যাপগুলিকে তাদের সমস্ত সংশ্লিষ্ট ফাইলগুলির পাশাপাশি বাল্কে মুছে ফেলতে। আর কি চাই? ক্লিনআপ মাই সিস্টেম সামগ্রিক বুট টাইম উন্নত করতে স্টার্টআপ আইটেমগুলি পরিচালনা করতেও সাহায্য করে।

কিভাবে Mac এ Microsoft Internet Explorer চালাবেন

এখন যেহেতু আমাদের কাছে একটি অপ্টিমাইজড ম্যাক মেশিন আছে, এখন আপনার Mac এ একটি ভার্চুয়াল মেশিন পাওয়ার সময়৷

ম্যাকে ভার্চুয়াল মেশিন ব্যবহার করার সময় কীভাবে ইন্টারনেট এক্সপ্লোরার চালাবেন

ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করার জন্য একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করা একটি দুর্দান্ত বিকল্প নয়। কিন্তু যারা শুধু IE ব্যবহার করতে চান বা এটা কিভাবে করা হয় তা জানতে চান এখানে।

একটি ভার্চুয়াল মেশিন যেকোনো অপারেটিং সিস্টেম এবং এর অ্যাপগুলির একটি সম্পূর্ণ অনুলিপি ইনস্টল করতে সহায়তা করে। এটি দেখতে আসল মেশিনের মতো। সেখান থেকে, আপনি ইন্টারনেট এক্সপ্লোরার এবং অন্যান্য উইন্ডোজ টুল অ্যাক্সেস করতে পারেন।

একটি ভার্চুয়াল মেশিন সেট আপ করতে, আপনাকে ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যারের জন্য একটি লাইসেন্স কিনতে হবে। উদাহরণস্বরূপ ভিএমওয়্যার ফিউশন। একবার আপনার কাছে এটি হয়ে গেলে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য:এই সমাধানের খারাপ দিক রয়েছে:

1. আপনাকে VMware ফিউশন এবং Windows অপারেটিং সিস্টেমের একটি অতিরিক্ত লাইসেন্স কিনতে হবে।

2. ভার্চুয়াল মেশিন ভারী; এর মানে আপনি যখন এটি ব্যবহার করবেন, আপনি আপনার Mac-এ কর্মক্ষমতা হ্রাস দেখতে পাবেন৷

3. VMware ফিউশন এবং Windows ISO ফাইল উভয়ই ডাউনলোড করুন

4. VMware ফিউশন চালু করুন

5. "একটি নতুন কাস্টম ভার্চুয়াল মেশিন তৈরি করুন" নির্বাচন করুন৷

6. হয় Windows ISO ফাইল যোগ করুন অথবা টেনে আনুন এবং ড্রপ করুন> সমাপ্ত করুন৷

7. আবার ভার্চুয়াল মেশিন চালু করুন এবং উইন্ডোজ সেটআপ করতে প্লে আইকনে চাপুন।

এখন যখনই আপনি Mac-এ Internet Explorer বা New Microsoft Edge ব্যবহার করতে চান, ভার্চুয়াল মেশিন চালু করুন এবং আপনার প্রিয় ব্রাউজার ব্যবহার করুন।

তাহলে এটাই. বিকাশকারী মোড বা ভার্চুয়াল মেশিন ব্যবহার করে আপনি Mac এ ইন্টারনেট এক্সপ্লোরার পেতে পারেন এবং এটি ব্যবহার করে উপভোগ করতে পারেন।

কিন্তু মনে রাখবেন ভার্চুয়াল মেশিন আপনার ম্যাকের গতি কমিয়ে দিতে পারে। অতএব, আপনি এটি অপ্টিমাইজ করা এবং জাঙ্ক ফাইল থেকে মুক্ত রাখা উচিত. এর জন্য, আপনি ক্লিনআপ মাই সিস্টেম ব্যবহার করতে পারেন . এই মজবুত ম্যাক অপ্টিমাইজার জানে কোথায় জাঙ্ক ফাইল খুঁজতে হবে এবং অন্য কোনও গুরুত্বপূর্ণ ফাইলের ক্ষতি না করে কীভাবে সেগুলিকে নিরাপদে পরিষ্কার করতে হবে৷

আমরা আশা করি আপনি পোস্টটি পড়ে উপভোগ করেছেন। আপনার মন্তব্য করুন এবং আমাদের সাথে থাকুন ফেসবুক এবং ইউটিউব এরকম আরো কন্টেন্টের জন্য চ্যানেল!


  1. কীভাবে একটি ম্যাকে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

  2. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 8.1 ইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকে ফ্ল্যাশ আপডেট চালাবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন