কম্পিউটার

কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে অস্থায়ী ইন্টারনেট ফাইলগুলি মুছবেন

কি জানতে হবে

  • দ্রুততম পদ্ধতি:Ctrl +শিফট +মুছুন৷> অস্থায়ী ইন্টারনেট ফাইল এবং ওয়েবসাইট ফাইল নির্বাচন করুন> অন্যান্য বাক্সগুলি সাফ করুন> মুছুন৷ .
  • অথবা, সরঞ্জাম নির্বাচন করুন (গিয়ার আইকন)> নিরাপত্তা > ব্রাউজিং ইতিহাস মুছুন> অস্থায়ী ইন্টারনেট ফাইল এবং ওয়েবসাইট ফাইল বাক্সগুলি সাফ করুন> মুছুন .
  • কুকিজ মুছুন:ব্রাউজিং ইতিহাস মুছুন-এ বাক্সে, কুকিজ এবং ওয়েবসাইট ডেটা নির্বাচন করুন> অন্যান্য চেক বক্সগুলি সাফ করুন> মুছুন৷ .

Microsoft Internet Explorer আপনার কম্পিউটারে ওয়েব সামগ্রীর কপি সংরক্ষণ করতে অস্থায়ী ইন্টারনেট ফাইল বৈশিষ্ট্য ব্যবহার করে। এই বৈশিষ্ট্যটি আপনার ড্রাইভকে অবাঞ্ছিত ডেটা দিয়ে পূরণ করতে পারে তবে আবার স্থান খালি করতে এই ফাইলগুলি মুছে ফেলা সহজ৷

এই নিবন্ধের নির্দেশাবলী ইন্টারনেট এক্সপ্লোরার 11 এবং 10 এ প্রযোজ্য।

ইন্টারনেট এক্সপ্লোরারে অস্থায়ী ইন্টারনেট ফাইল মুছুন

আপনি যখন একই ওয়েব পৃষ্ঠাটি আবার অ্যাক্সেস করেন, ব্রাউজারটি সঞ্চিত ফাইল ব্যবহার করে এবং শুধুমাত্র নতুন সামগ্রী ডাউনলোড করে। এই বৈশিষ্ট্যটি নেটওয়ার্ক কর্মক্ষমতা উন্নত করে কিন্তু সম্ভাব্য অবাঞ্ছিত ডেটা দিয়ে ড্রাইভটি পূরণ করে। ড্রাইভে স্থান খালি করার জন্য এই ফাইলগুলিকে মুছে ফেলার মাধ্যমে অস্থায়ী ইন্টারনেট ফাইলগুলি নিয়ন্ত্রণ করুন৷

এই ফাইলগুলি মুছে ফেলা একটি ড্রাইভের জন্য দ্রুত সমাধান যা ক্ষমতার কাছাকাছি।

  1. ইন্টারনেট এক্সপ্লোরার খুলুন।

  2. সরঞ্জাম নির্বাচন করুন (গিয়ার আইকন)।

    কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে অস্থায়ী ইন্টারনেট ফাইলগুলি মুছবেন
  3. নিরাপত্তা নির্বাচন করুন> ব্রাউজিং ইতিহাস মুছুন . যদি মেনু বার সক্রিয় থাকে, সরঞ্জাম নির্বাচন করুন  ব্রাউজিং ইতিহাস মুছুন পরিবর্তে।

    কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে অস্থায়ী ইন্টারনেট ফাইলগুলি মুছবেন
  4. ব্রাউজিং ইতিহাস মুছুন-এ ডায়ালগ বক্স, অস্থায়ী ইন্টারনেট ফাইল এবং ওয়েবসাইট ফাইলগুলি ছাড়া সমস্ত চেক বক্স সাফ করুন চেক বক্স।

    কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে অস্থায়ী ইন্টারনেট ফাইলগুলি মুছবেন
  5. মুছুন নির্বাচন করুন৷ আপনার কম্পিউটার থেকে অস্থায়ী ইন্টারনেট ফাইল অপসারণ করতে।

একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে ব্রাউজিং ইতিহাস মুছুন ডায়ালগ বক্স অ্যাক্সেস করতে, Ctrl+Shift+Delete টিপুন .

যদি অস্থায়ী ইন্টারনেট ফাইল ফোল্ডারটি কিছুক্ষণের মধ্যে খালি না করা হয় তবে এতে প্রচুর পরিমাণে ওয়েব পৃষ্ঠার সামগ্রী থাকতে পারে। এটি সব মুছে ফেলতে কয়েক মিনিট সময় লাগতে পারে৷

কুকিজ মুছুন

অস্থায়ী ইন্টারনেট ফাইল কুকি থেকে আলাদা এবং আলাদাভাবে সংরক্ষণ করা হয়। ইন্টারনেট এক্সপ্লোরার কুকিজ মুছে ফেলার জন্য একটি পৃথক বৈশিষ্ট্য প্রদান করে। এটি ব্রাউজিং ইতিহাস মুছুন ডায়ালগ বক্সেও অবস্থিত। কুকিজ এবং ওয়েবসাইট ডেটা নির্বাচন করুন চেক বক্স, অন্যান্য চেক বক্সগুলি সাফ করুন এবং মুছুন নির্বাচন করুন৷ .


  1. কিভাবে ডুপ্লিকেট ফাইল মুছবেন

  2. কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে কুকিজ সক্ষম করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে অস্থায়ী ফাইলগুলি মুছবেন

  4. Windows 10, 7, 8 এ জাঙ্ক এবং অস্থায়ী ফাইলগুলি কীভাবে মুছবেন