কম্পিউটার

এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে

মাইক্রোসফ্ট মাইক্রোসফ্ট এজ ব্রাউজারের জন্য এক্সটেনশনগুলি বাস্তবায়নে মোটামুটি ধীর গতির হয়েছে। কিন্তু এখন যে এক্সটেনশনগুলি মাইক্রোসফ্ট এজ-এর জন্য একটি বাস্তবতা হয়ে উঠেছে, তাদের সংখ্যা ক্রোম এবং ফায়ারফক্সের তুলনায় খুবই কম৷

যদিও কিছু এক্সটেনশন একটি ব্রাউজারের কার্যকারিতাকে ব্যাপকভাবে উন্নত করতে পারে, বেশিরভাগ মাইক্রোসফ্ট এজ এক্সটেনশনগুলি বিশাল ব্যবহারকারী বেসের বিরুদ্ধে পরীক্ষা করা হয় না। এছাড়াও, মাইক্রোসফ্ট স্টোরে উপস্থিত নয় এমন সাইড-লোড এক্সটেনশনগুলির সম্ভাবনাও রয়েছে। এই কারণে, আমি বুঝতে পারি কেন কিছু সিস্টেম প্রশাসক অন্যান্য ব্যবহারকারীদের মাইক্রোসফ্ট এজ এক্সটেনশন ইনস্টল করা থেকে বাধা দিতে পারে .

সৌভাগ্যবশত, মাইক্রোসফ্ট এজ এক্সটেনশনগুলি ইনস্টল করা থেকে অন্যান্য ব্যবহারকারীদের প্রতিরোধ করার উপায় রয়েছে। এটি করার মাধ্যমে, আপনি অনির্দিষ্টকালের জন্য বা আপনি পরিবর্তনগুলি প্রত্যাবর্তনের সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত এক্সটেনশন ফাংশনটি অস্বীকৃত করবেন৷ মনে রাখবেন যে এই পরিবর্তনগুলি প্রয়োগ করার সময়, সমস্ত ইনস্টল করা Microsoft Edge এক্সটেনশনগুলি স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় হয়ে যাবে এবং আপনি (বা অন্য ব্যবহারকারী) এক্সটেনশনগুলি ইনস্টল (বা আনইনস্টল) করতে সক্ষম হবেন না৷

আপনি যদি মাইক্রোসফ্ট এজ-এ এক্সটেনশন বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার উপায় খুঁজছেন তবে নীচে প্রদর্শিত পদ্ধতিগুলির একটি অনুসরণ করুন। পদ্ধতি 1 পদ্ধতি 3 করার সময় পরিবর্তনটি কার্যকর করতে স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদক ব্যবহার করে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে মাইক্রোসফ্ট এজ এক্সটেনশনের ইনস্টলেশনের অনুমতি না দেওয়ার জন্য। পদ্ধতি 2 এখনও রেজিস্ট্রি এডিটর ব্যবহার করছে, কিন্তু ধাপগুলি কমান্ড প্রম্পট ব্যবহার করে স্বয়ংক্রিয় হয়৷

মনে রাখবেন যে এই নিবন্ধে বৈশিষ্ট্যযুক্ত সমস্ত পদ্ধতি আপনাকে একই শেষ লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করবে, তাই যে পদ্ধতিটি প্রযোজ্য বা আপনার পরিস্থিতির জন্য আরও সুবিধাজনক মনে হয় তা অনুসরণ করুন৷

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতির সাথে এজ এক্সটেনশন ব্লক করা

গুচ্ছের বাইরে মার্জিত পদ্ধতি হল স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা Windows 10-এ Microsoft Edge এক্সটেনশন ইনস্টল করা থেকে অন্য ব্যবহারকারীদের আটকাতে।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে এই পদ্ধতিটি তর্কযোগ্যভাবে পদ্ধতি 2 থেকে দ্রুততর অথবাপদ্ধতি 3,  এটি Windows 10-এর হোম সংস্করণে প্রযোজ্য হবে না। স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক শুধুমাত্র Windows 10 প্রো বা উচ্চতর সংস্করণে ব্যবহারযোগ্য। আপনার যদি Windows 10 Pro বা তার উপরে না থাকে, তাহলে সরাসরি পদ্ধতি 2 এ চলে যান।

আপনি যদি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করার মানদণ্ড পূরণ করেন , ব্যবহারকারীদের Microsoft Edge এক্সটেনশনগুলি ইনস্টল করা থেকে বিরত রাখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন :

  1. Windows কী + R টিপুন একটি রান কমান্ড খুলতে। তারপর, “gpedit.msc টাইপ করুন ” এবং  Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে। UAC উইন্ডো দ্বারা অনুরোধ করা হলে, হ্যাঁ টিপুন এটিকে প্রশাসনিক সুবিধা প্রদান করতে।
    এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে
  2. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক-এ , নিচের অবস্থানে নেভিগেট করতে বাম দিকের ফলকটি ব্যবহার করুন কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> Windows উপাদান> Microsoft Edge৷ একবার আপনি সেখানে পৌঁছে গেলে, এক্সটেনশনের অনুমতি দিন-এ ডাবল-ক্লিক করুন বৈশিষ্ট্যগুলি আনতে এন্ট্রি পর্দা।
    এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে
  3. এরপর, সক্ষম থেকে সক্রিয় টগল সেট করুন অক্ষম করতে এবং প্রয়োগ করুন টিপুন বোতাম।

এটাই. আপনি সফলভাবে এক্সটেনশনগুলি অক্ষম করেছেন৷ মাইক্রোসফ্ট এজ-এ। আপনি ব্রাউজারটি খুললে আপনি লক্ষ্য করবেন যে কোনো পূর্বে সক্রিয় করা এক্সটেনশন এখন অক্ষম করা হয়েছে এবং নতুন এক্সটেনশন যোগ করার ক্ষমতাও অননুমোদিত।

যদি এই পদ্ধতিটি আপনার মেশিনে প্রযোজ্য না হয় বা আপনি অন্য ব্যবহারকারীদের মাইক্রোসফ্ট এজ এক্সটেনশনগুলি ইনস্টল করা থেকে বিরত করার জন্য একটি ভিন্ন পদ্ধতির সন্ধান করছেন, তাহলে পদ্ধতি 2 -এ যান অথবাপদ্ধতি 3. 

পদ্ধতি 2:কমান্ড প্রম্পটের মাধ্যমে মাইক্রোসফ্ট এজ এক্সটেনশানগুলিকে অনুমোদন না দেওয়া

আপনি যদি রেজিস্ট্রি সম্পাদনার কাজটি নিজে করা এড়াতে চান, তাহলে আপনি একই রেজিস্ট্রি সেটিংসটি সম্পন্ন করতে পারেন যা পদ্ধতি 3-এ বৈশিষ্ট্যযুক্ত। একটি উন্নত কমান্ড প্রম্পটে একটি কমান্ড চালানোর মাধ্যমে। মনে রাখবেন যে একটি উন্নত কমান্ড প্রম্পটে কমান্ড চালানো অপরিহার্য – অন্যথায়, আপনার প্রয়োজনীয় অনুমতি থাকবে না।

একটি উন্নত কমান্ড প্রম্পটের মাধ্যমে মাইক্রোসফ্ট এজ এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান কমান্ড খুলতে। তারপর, “cmd টাইপ করুন ” এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে . এরপর, হ্যাঁ টিপুন UAC-এ (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ ) প্রম্পট।
    এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে
  2. উন্নত কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান এবং মাইক্রোসফ্ট এজ এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করতে এন্টার টিপুন:
    reg add "HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\MicrosoftEdge\Extensions" /v ExtensionsEnabled /t REG_DWORD /d 0

    এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে

এটাই. আপনি যদি “অপারেশন সফলভাবে সম্পন্ন” পান বার্তা, মাইক্রোসফ্ট এজের এক্সটেনশনগুলি এখন নিষ্ক্রিয় করা উচিত। আপনি এজ ব্রাউজার খুলে এটি পরীক্ষা করতে পারেন এবং দেখতে পারেন যে আপনি এখনও এক্সটেনশন অ্যাক্সেস ব্যবহার করতে পারবেন কিনা সেটিংস-এর অধীনে মেনু . যদি আপনি না হন, তাহলে এর মানে হল এই পদ্ধতিটি সফল হয়েছে।

এই পদ্ধতিটি প্রযোজ্য না হলে বা কমান্ডটি ব্যর্থ হলে, পদ্ধতি 3-এ যান .

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে মাইক্রোসফ্ট এজ এক্সটেনশন ব্লক করা

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে মাইক্রোসফ্ট এজ এক্সটেনশন ইনস্টলেশনের আরেকটি পদ্ধতি। এটি ঠিক একই প্রভাব ফেলবে এবং প্রতিটি Windows 10 সংস্করণে করা যেতে পারে (শুধু Windows 10 Pro তে নয়)।

একটি অতিরিক্ত সতর্কতামূলক কাজ হিসাবে, আপনার রেজিস্ট্রি ব্যাক আপ নেওয়া বিবেচনা করুন৷ নিচের ধাপগুলো প্রতিলিপি করার চেষ্টা করার আগে।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে মাইক্রোসফ্ট এজ এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, "regedit" টাইপ করুন এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে . যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ টিপুন প্রম্পটে।
    এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে
  2. রেজিস্ট্রি এডিটরে , নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করতে বাম দিকের ফলকটি ব্যবহার করুন:
    HKEY_LOCAL_MACHINE \ সফ্টওয়্যার \ নীতি \ Microsoft
  3. Microsoft-এ ডান-ক্লিক করুন ফোল্ডার এবং নতুন> কী নির্বাচন করুন MicrosoftEdge নামে একটি নতুন কী তৈরি করতে .
    এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে
  4. পরবর্তী, MicrosoftEdge-এ ডান-ক্লিক করুন এবং নতুন> কী-এ যান এবং নতুন কী নাম দিন এক্সটেনশন .
    এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে
  5. এক্সটেনশন সহ কী নির্বাচিত হয়েছে, ডানদিকের ফলকে যান একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান চয়ন করুন এবং এটির নাম দিন এক্সটেনশন সক্রিয়৷
    এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে
  6. এরপর, এক্সটেনশনসক্ষম-এ ডাবল-ক্লিক করুন , বেস সেট করুন হেক্সাডেসিমেল থেকে এবং মান 0 .
    এজ এক্সটেনশন ইনস্টলেশন প্রতিরোধ কিভাবে

এটাই. আপনার Microsoft Edge এক্সটেনশনগুলি এখন ব্লক করা হয়েছে। যতক্ষণ না আপনি এক্সটেনশনসক্ষম মুছে ফেলছেন৷ মান,  আপনি কোনো Microsoft Edge এক্সটেনশন ব্যবহার বা ইনস্টল করতে পারবেন না। আরও, এই কম্পিউটারে অ্যাক্সেস করা সমস্ত ব্যবহারকারীরা মাইক্রোসফ্ট এজ সেটিংসে এক্সটেনশন বিকল্পটি অ্যাক্সেস করতে অক্ষম হবে৷

মনে রাখবেন যে আপনি এখনও উইন্ডোজ স্টোর থেকে নতুন এজ এক্সটেনশনগুলি ইনস্টল করতে সক্ষম হবেন, সেগুলি Microsoft এজ-এ লোড হবে না৷


  1. মাইক্রোসফ্ট এজ ব্রাউজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  3. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 আপডেটের ইনস্টলেশন প্রতিরোধ করবেন।