কম্পিউটার

সাফারিতে এইচটিএমএল সোর্স কিভাবে দেখবেন

কি জানতে হবে

  • সাফারি মেনু থেকে, বিকাশ নির্বাচন করুন> পৃষ্ঠা উত্স দেখান৷ .
  • অথবা, পৃষ্ঠায় ডান-ক্লিক করুন এবং পৃষ্ঠা উত্স দেখান৷ ড্রপ-ডাউন মেনু থেকে।
  • কীবোর্ড শর্টকাট:Option+Command+U .

এই নিবন্ধটি দেখায় কিভাবে সাফারিতে HTML সোর্স কোড দেখতে হয়।

সাফারিতে সোর্স কোড দেখুন

সাফারিতে সোর্স কোড দেখানো সহজ:

  1. সাফারি খুলুন৷

  2. আপনি যে ওয়েব পৃষ্ঠাটি পরীক্ষা করতে চান সেখানে নেভিগেট করুন৷

  3. বিকাশ নির্বাচন করুন উপরের মেনু বারে মেনু। পৃষ্ঠা উত্স দেখান নির্বাচন করুন৷ বিকল্প পৃষ্ঠার HTML উৎস সহ একটি পাঠ্য উইন্ডো খুলতে।

    বিকল্পভাবে, Option+Command+U টিপুন আপনার কীবোর্ডে৷

    সাফারিতে এইচটিএমএল সোর্স কিভাবে দেখবেন
  4. বিকাশ মেনু দৃশ্যমান না হলে, পছন্দগুলি -এ যান৷ উন্নত-এ বিভাগ এবং মেনু বারে বিকাশ মেনু দেখান নির্বাচন করুন .

বেশিরভাগ ওয়েব পৃষ্ঠাগুলিতে, আপনি পৃষ্ঠায় ডান-ক্লিক করে (একটি ছবিতে নয়) এবং পৃষ্ঠা উত্স দেখান বেছে নিয়ে উত্সটি দেখতে পারেন৷ . আপনাকে অবশ্যই ডেভেলপ মেনু সক্ষম করতে হবে৷ পছন্দে বিকল্পটি উপস্থিত হওয়ার জন্য।

HTML উৎস দেখার জন্য Safari-এর একটি কীবোর্ড শর্টকাটও রয়েছে:কমান্ড চেপে ধরে রাখুন এবং বিকল্প কী এবং U টিপুন (Cmd +নির্বাচন করুন৷ +ইউ ।)

সোর্স কোড দেখার সুবিধা

একজন ওয়েব ডিজাইনার কীভাবে একটি লেআউট অর্জন করেছেন তা দেখতে উত্সটি দেখা আপনাকে আপনার কাজ শিখতে এবং উন্নত করতে সহায়তা করবে৷ বছরের পর বছর ধরে, অনেক ওয়েব ডিজাইনার এবং ডেভেলপাররা শুধুমাত্র তাদের দেখা ওয়েব পৃষ্ঠাগুলির উৎস দেখে অনেক HTML শিখেছেন। এটি নতুনদের জন্য HTML শেখার এবং অভিজ্ঞ ওয়েব পেশাদারদের জন্য অন্যরা কীভাবে নতুন কৌশলগুলি ব্যবহার করে তা দেখার একটি দুর্দান্ত উপায়৷

মনে রাখবেন যে সোর্স ফাইলগুলি খুব জটিল হতে পারে। একটি পৃষ্ঠার জন্য এইচটিএমএল মার্কআপের পাশাপাশি, সম্ভবত উল্লেখযোগ্য CSS এবং স্ক্রিপ্ট ফাইলগুলি সেই সাইটের চেহারা এবং কার্যকারিতা তৈরি করতে ব্যবহৃত হবে, তাই আপনি অবিলম্বে কী ঘটছে তা বুঝতে না পারলে হতাশ হবেন না। HTML উৎস দেখা মাত্র প্রথম ধাপ। এর পরে, আপনি CSS এবং স্ক্রিপ্টগুলি দেখার পাশাপাশি HTML এর নির্দিষ্ট উপাদানগুলি পরিদর্শন করতে ক্রিস পেডারিকের ওয়েব ডেভেলপার এক্সটেনশনের মতো সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন৷

সোর্স কোড দেখা কি বৈধ?

একটি সাইটের কোড পাইকারিভাবে অনুলিপি করা এবং এটিকে একটি ওয়েবসাইটে আপনার নিজের হিসাবে পাস করা অবশ্যই গ্রহণযোগ্য নয়, সেই কোডটিকে একটি স্প্রিংবোর্ড হিসাবে ব্যবহার করা থেকে শিখতে হবে যে কতজন লোক এই শিল্পে অগ্রগতি করে। আপনি আজ একজন কর্মক্ষম ওয়েব পেশাদার খুঁজে পেতে খুব কষ্ট পাবেন যিনি একটি সাইটের উত্স দেখে কিছু আবিষ্কার করেননি!

ওয়েব পেশাদাররা একে অপরের কাছ থেকে শেখে এবং প্রায়শই তারা যে কাজ দেখে এবং অনুপ্রাণিত হয় তাতে উন্নতি করে, তাই কোনও সাইটের সোর্স কোড দেখতে এবং এটিকে শেখার সরঞ্জাম হিসাবে ব্যবহার করতে দ্বিধা করবেন না।


  1. ক্রোম এক্সটেনশনের সোর্স কোড কীভাবে দেখবেন

  2. স্থির করুন:Safari Gmail লোড করে শুধুমাত্র HTML ভিউতে

  3. মেল বার্তাগুলিতে বার্তার উত্স কীভাবে দেখবেন৷

  4. মোজাভে সাফারিতে কীভাবে ফেভিকন সক্ষম করবেন