কম্পিউটার

সাফারিতে ধীর পৃষ্ঠা লোডের সমস্যা সমাধান করা

সাফারি, অন্য প্রায় প্রতিটি ব্রাউজার সহ, এখন DNS প্রিফেচিং অন্তর্ভুক্ত করে, একটি বৈশিষ্ট্য যা ওয়েব পৃষ্ঠায় এমবেড করা সমস্ত লিঙ্ক দেখে এবং আপনার DNS সার্ভারকে তার প্রকৃত লিঙ্কটির সমাধান করার জন্য অনুসন্ধান করে ওয়েব সার্ফিংকে একটি দ্রুততর অভিজ্ঞতা করার জন্য ডিজাইন করা হয়েছে। আইপি ঠিকানা।

যখন DNS প্রিফেচিং ভালভাবে কাজ করে, আপনি যখন একটি ওয়েবসাইটে একটি লিঙ্ক নির্বাচন করেন, তখন আপনার ব্রাউজার ইতিমধ্যেই IP ঠিকানাটি জানে এবং অনুরোধ করা পৃষ্ঠাটি লোড করার জন্য প্রস্তুত। এর মানে হল আপনি যখন পৃষ্ঠা থেকে পৃষ্ঠায় যান তখন খুব দ্রুত প্রতিক্রিয়ার সময়৷

সুতরাং, কিভাবে এটি একটি খারাপ জিনিস হতে পারে? ঠিক আছে, দেখা যাচ্ছে যে ডিএনএস প্রিফেচিংয়ের কিছু আকর্ষণীয় ত্রুটি থাকতে পারে, যদিও শুধুমাত্র নির্দিষ্ট শর্তের অধীনে। যদিও বেশিরভাগ ব্রাউজারে এখন DNS প্রিফেচিং আছে, ​আমরা Safari-এ মনোনিবেশ করতে যাচ্ছি, কারণ এটি Mac-এর জন্য শীর্ষস্থানীয় ব্রাউজার।

যখন Safari একটি ওয়েবসাইট লোড করে, কখনও কখনও পৃষ্ঠাটি রেন্ডার করা হয় এবং এটির বিষয়বস্তু ব্যবহার করার জন্য আপনার জন্য প্রস্তুত প্রদর্শিত হয়। কিন্তু আপনি যখন পৃষ্ঠাটি উপরে বা নিচে স্ক্রোল করার চেষ্টা করেন বা মাউস পয়েন্টার সরানোর চেষ্টা করেন, তখন আপনি একটি স্পিনিং কার্সার পান। আপনি লক্ষ্য করতে পারেন যে ব্রাউজার রিফ্রেশ আইকনটি এখনও ঘুরছে। এই সমস্ত ইঙ্গিত দেয় যে পৃষ্ঠাটি সফলভাবে রেন্ডার করা হয়েছে, কিছু কিছু ব্রাউজারকে আপনার প্রয়োজনে সাড়া দিতে বাধা দিচ্ছে৷

সম্ভাব্য অপরাধীদের একটি সংখ্যা আছে. পৃষ্ঠাটিতে ত্রুটি থাকতে পারে, সাইটের সার্ভার ধীর হতে পারে বা পৃষ্ঠার একটি অফ-সাইট অংশ, যেমন তৃতীয় পক্ষের বিজ্ঞাপন পরিষেবা, ডাউন হতে পারে৷ এই ধরনের সমস্যাগুলি সাধারণত অস্থায়ী হয় এবং সম্ভবত অল্প সময়ের মধ্যে কয়েক মিনিট থেকে কয়েক দিনের মধ্যে চলে যাবে।

DNS প্রিফেচিং সমস্যাগুলি একটু ভিন্নভাবে কাজ করে। আপনি যখনই সাফারি ব্রাউজার সেশনে প্রথমবার এটিতে যান তখন তারা সাধারণত একই ওয়েবসাইটকে প্রভাবিত করে। আপনি খুব সকালে সাইট পরিদর্শন করতে পারেন এবং খুঁজে পেতে পারেন যে এটি প্রতিক্রিয়া করতে অত্যন্ত ধীর। এক ঘন্টা পরে ফিরে আসুন, এবং সবকিছু ঠিক আছে। পরের দিন, একই প্যাটার্ন নিজেকে পুনরাবৃত্তি করে। আপনার প্রথম দর্শন ধীর, সত্যিই ধীর; সেই দিন পরবর্তী যেকোন ভিজিট ঠিক আছে।

DNS প্রিফেচিং এর সাথে কি হচ্ছে?

উপরের আমাদের উদাহরণে, আপনি যখন সকালে প্রথম ওয়েবসাইটে যান, Safari পৃষ্ঠায় দেখা প্রতিটি লিঙ্কের জন্য DNS প্রশ্ন পাঠানোর সুযোগ নেয়। আপনি যে পৃষ্ঠাটি লোড করছেন তার উপর নির্ভর করে, এটি কয়েকটি প্রশ্ন হতে পারে বা এটি হাজার হাজার হতে পারে, বিশেষ করে যদি এটি এমন একটি ওয়েবসাইট যেখানে প্রচুর ব্যবহারকারীর মন্তব্য রয়েছে বা আপনি কোনো ধরনের ফোরামে যাচ্ছেন।

সমস্যাটি এত বেশি নয় যে সাফারি প্রচুর পরিমাণে ডিএনএস কোয়েরি পাঠাচ্ছে, তবে কিছু পুরানো হোম নেটওয়ার্ক রাউটার অনুরোধের লোড পরিচালনা করতে পারে না, বা আপনার আইএসপির ডিএনএস সিস্টেমটি অনুরোধের জন্য বা উভয়ের সংমিশ্রণের জন্য ছোট।

DNS প্রিফেচিং পারফরম্যান্স সমস্যাগুলির সমস্যা সমাধান এবং সমাধানের দুটি সহজ পদ্ধতি রয়েছে। আমরা আপনাকে উভয় পদ্ধতির মাধ্যমে নিয়ে যেতে যাচ্ছি।

আপনার DNS পরিষেবা প্রদানকারী পরিবর্তন করুন

প্রথম পদ্ধতি হল আপনার DNS পরিষেবা প্রদানকারী পরিবর্তন করা। অনেক লোক তাদের আইএসপি তাদের যে DNS সেটিংস ব্যবহার করতে বলে তা ব্যবহার করে, কিন্তু সাধারণভাবে, আপনি যে কোনো DNS পরিষেবা প্রদানকারী ব্যবহার করতে পারেন। আমাদের অভিজ্ঞতায়, আমাদের স্থানীয় আইএসপির ডিএনএস পরিষেবাটি বেশ খারাপ। পরিষেবা প্রদানকারী পরিবর্তন করা আমাদের পক্ষ থেকে একটি ভাল পদক্ষেপ ছিল; এটি আপনার জন্যও একটি ভাল পদক্ষেপ হতে পারে৷

আপনি একটি অনলাইন গাইডের নির্দেশাবলী ব্যবহার করে আপনার বর্তমান DNS প্রদানকারীকে পরীক্ষা করতে পারেন।

যদি আপনার DNS পরিষেবা চেক করার পরে আপনি অন্য একটিতে পরিবর্তন করার সিদ্ধান্ত নেন, তাহলে স্পষ্ট প্রশ্ন হল, কোনটি? আপনি ওপেনডিএনএস বা গুগল পাবলিক ডিএনএস ব্যবহার করে দেখতে পারেন, দুটি জনপ্রিয় এবং বিনামূল্যের ডিএনএস পরিষেবা প্রদানকারী, কিন্তু আপনি যদি একটু টুইকিং করতে আপত্তি না করেন, তবে কোনটি আপনার জন্য সেরা তা দেখতে আপনি বিভিন্ন ডিএনএস পরিষেবা প্রদানকারীকে পরীক্ষা করার জন্য একটি গাইড ব্যবহার করতে পারেন।

একবার আপনি ব্যবহার করার জন্য একটি DNS প্রদানকারী বেছে নিলে, আপনি আপনার Mac এর DNS সেটিংস পরিবর্তন করতে পারেন৷

একবার আপনি অন্য DNS প্রদানকারীতে পরিবর্তিত হলে, Safari ছেড়ে দিন। সাফারি পুনরায় চালু করুন এবং তারপরে সেই ওয়েবসাইটটি চেষ্টা করুন যা আপনাকে বারবার সমস্যার কারণ করে।

যদি সাইটটি এখন ঠিক আছে লোড হচ্ছে, এবং সাফারি প্রতিক্রিয়াশীল থাকে, তাহলে আপনি সম্পূর্ণ প্রস্তুত; সমস্যাটি DNS প্রদানকারীর সাথে ছিল। দ্বিগুণ নিশ্চিত করতে, আপনি বন্ধ করে আপনার Mac পুনরায় চালু করার পরে একই ওয়েবসাইট আবার লোড করার চেষ্টা করুন। যদি সবকিছু এখনও কাজ করে, আপনি সম্পন্ন করেছেন।

যদি না হয়, সমস্যা সম্ভবত অন্য কোথাও। আপনি আপনার আগের ডিএনএস সেটিংসে ফিরে যেতে পারেন, অথবা নতুনগুলিকে ঠিক জায়গায় রেখে দিতে পারেন, বিশেষ করে যদি আপনি উপরে প্রস্তাবিত DNS প্রদানকারীর মধ্যে একটিতে পরিবর্তন করেন; উভয়ই খুব ভাল কাজ করে।

Safari এর DNS প্রিফেচ নিষ্ক্রিয় করুন

আপনার যদি এখনও সমস্যা হয়, আপনি সেই ওয়েবসাইটটিতে আর কখনও না গিয়ে বা DNS প্রিফেচিং অক্ষম করে সেগুলি সমাধান করতে পারেন৷

সাফারিতে ডিএনএস প্রিফেচিং একটি পছন্দের সেটিং হলে ভালো হবে। এটি আরও ভাল হবে যদি আপনি সাইট-বাই-সাইট ভিত্তিতে প্রিফেচিং অক্ষম করতে পারেন। কিন্তু যেহেতু এই বিকল্পগুলির কোনটিই বর্তমানে উপলব্ধ নেই, তাই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করার জন্য আমাদের একটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করতে হবে৷

  1. লঞ্চ টার্মিনাল, /Applications/Utilities-এ অবস্থিত .

  2. খোলে টার্মিনাল উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি লিখুন বা অনুলিপি/পেস্ট করুন:

    ডিফল্ট লিখুন com.apple.safari WebKitDNSPrefetchingEnabled -boolean false
  3. এন্টার টিপুন অথবা ফিরুন .

  4. তারপর আপনি টার্মিনাল ছেড়ে যেতে পারেন .

প্রস্থান করুন এবং Safari পুনরায় লঞ্চ করুন৷ , এবং তারপরে সেই ওয়েবসাইটটি পুনরায় দেখুন যা আপনাকে সমস্যার কারণ করে। এটা এখন ঠিক কাজ করা উচিত. সমস্যাটি সম্ভবত আপনার বাড়ির নেটওয়ার্কে একটি পুরানো রাউটার ছিল। আপনি যদি কোনো দিন রাউটার প্রতিস্থাপন করেন, অথবা যদি রাউটার প্রস্তুতকারক একটি ফার্মওয়্যার আপগ্রেড অফার করে যা সমস্যার সমাধান করে, আপনি DNS প্রিফেচিং আবার চালু করতে চাইবেন। এখানে কিভাবে.

  1. টার্মিনাল চালু করুন .

  2. টার্মিনাল উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি লিখুন:

    ডিফল্ট লিখুন com.apple.safari WebKitDNSPrefetchingEnabled
  3. এন্টার টিপুন অথবা ফিরুন .

  4. তারপর আপনি টার্মিনাল ছেড়ে যেতে পারেন .

এটাই; আপনি সব সেট করা উচিত. দীর্ঘমেয়াদে, আপনি সাধারণত DNS প্রিফেচিং সক্ষম করে ভালো থাকেন৷ কিন্তু আপনি যদি প্রায়শই এমন কোনো ওয়েবসাইট পরিদর্শন করেন যেখানে সমস্যা থাকে, তাহলে DNS প্রিফেচিং বন্ধ করলে প্রতিদিনের ভিজিট আরও আনন্দদায়ক হয়ে উঠতে পারে।


  1. সাফারি এত ধীর কেন? 8 সম্ভাব্য কারণ ও সমাধান

  2. Windows 11 এ স্লো ল্যান স্পিড কিভাবে ঠিক করবেন

  3. [FIXED] HP প্রিন্টার শুধুমাত্র অর্ধেক পৃষ্ঠা প্রিন্ট করে – প্রিন্টার সমস্যা সমাধানের নির্দেশিকা

  4. আপনার ম্যাকে সাফারি ধীর গতিতে চলার সময় 10টি সমাধান