কম্পিউটার

Google Chrome-এ HTML উৎস কিভাবে দেখবেন

কি জানতে হবে

  • ওয়েব পৃষ্ঠায় ডান-ক্লিক করুন এবং পৃষ্ঠা উত্স দেখুন চয়ন করুন৷ .
  • শর্টকাট:Ctrl টিপুন +ইউ (উইন্ডোজ পিসি) বা কমান্ড +বিকল্প +ইউ (ম্যাক)।
  • Chrome-এর বিকাশকারী সরঞ্জামগুলি ব্যবহার করতে, মেনু নির্বাচন করুন৷ (তিনটি বিন্দু) > আরো টুল> ডেভেলপার টুলস .

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে গুগল ক্রোম ওয়েব ব্রাউজারে একটি ওয়েবসাইটের এইচটিএমএল সোর্স কোড অ্যাক্সেস করতে হয়, সেইসাথে Chrome এর বিকাশকারী সরঞ্জামগুলি অ্যাক্সেস এবং ব্যবহার করতে হয়। একটি সাইটের সোর্স কোড দেখা নতুনদের জন্য HTML শেখার একটি চমৎকার উপায়৷

Chrome-এ সোর্স কোড দেখুন

তাহলে আপনি কিভাবে একটি ওয়েবসাইটের সোর্স কোড দেখবেন? Google Chrome ব্রাউজার ব্যবহার করে তা করার জন্য এখানে ধাপে ধাপে নির্দেশাবলী রয়েছে।

  1. Google Chrome ওয়েব ব্রাউজার খুলুন (যদি আপনার Google Chrome ইনস্টল না থাকে তবে এটি একটি বিনামূল্যের ডাউনলোড)।

  2. আপনি যে ওয়েব পৃষ্ঠাটি পরীক্ষা করতে চান সেখানে নেভিগেট করুন৷ .

  3. পৃষ্ঠাটি ডান-ক্লিক করুন এবং প্রদর্শিত মেনু দেখুন। সেই মেনু থেকে, পৃষ্ঠা উত্স দেখুন ক্লিক করুন৷ .

    Google Chrome-এ HTML উৎস কিভাবে দেখবেন
  4. সেই পৃষ্ঠার সোর্স কোডটি এখন ব্রাউজারে একটি নতুন ট্যাব হিসাবে উপস্থিত হবে৷

  5. বিকল্পভাবে, আপনি Ctrl-এর কীবোর্ড শর্টকাটগুলিও ব্যবহার করতে পারেন৷ +ইউ একটি সাইটের সোর্স কোড প্রদর্শিত সহ একটি উইন্ডো খুলতে একটি পিসিতে৷ একটি Mac এ, এই শর্টকাটটি হল কমান্ড +বিকল্প +ইউ .

Chrome এর ডেভেলপার টুল ব্যবহার করুন

সহজ পৃষ্ঠা উৎস দেখুন ছাড়াও Google Chrome অফার করে এমন ক্ষমতা, আপনি একটি সাইটের আরও গভীরে খনন করতে তাদের চমৎকার বিকাশকারী সরঞ্জামগুলির সুবিধাও নিতে পারেন৷ এই টুলগুলি আপনাকে শুধুমাত্র HTML দেখতেই দেয় না, CSSও দেখতে দেয় যা সেই HTML নথিতে উপাদানগুলি দেখার জন্য প্রযোজ্য৷

Chrome এর বিকাশকারী সরঞ্জামগুলি ব্যবহার করতে:

  1. Google Chrome খুলুন .

  2. আপনি যে ওয়েব পৃষ্ঠাটি পরীক্ষা করতে চান সেখানে নেভিগেট করুন৷ .

  3. তিন-বিন্দু মেনু নির্বাচন করুন ব্রাউজার উইন্ডোর উপরের-ডান কোণায়।

  4. মেনু থেকে, আরো টুলস-এর উপর হোভার করুন এবং তারপর ডেভেলপার টুলস বেছে নিন প্রদর্শিত মেনুতে।

    Google Chrome-এ HTML উৎস কিভাবে দেখবেন
  5. একটি উইন্ডো খুলবে যা ফলকের বাম দিকে HTML সোর্স কোড এবং ডানদিকে সম্পর্কিত CSS দেখাবে৷

  6. বিকল্পভাবে, যদি আপনি একটি ওয়েব পৃষ্ঠার একটি উপাদান ডান-ক্লিক করেন এবং পরিদর্শন নির্বাচন করুন প্রদর্শিত মেনু থেকে, Chrome এর বিকাশকারী সরঞ্জামগুলি পপ আপ করবে এবং ডানদিকে দেখানো সংশ্লিষ্ট CSS এর সাথে আপনার HTML-এ বেছে নেওয়া নির্দিষ্ট অংশটিকে হাইলাইট করবে। আপনি যদি একটি সাইটের একটি নির্দিষ্ট অংশ সম্পর্কে আরও জানতে চান তবে এটি অত্যন্ত সহায়ক৷

কীভাবে একটি ম্যাকের একটি উপাদান পরিদর্শন করবেন

সোর্স কোড দেখা কি বৈধ?

বছরের পর বছর ধরে, আমরা অনেক নতুন ওয়েব ডিজাইনারদের প্রশ্ন করেছি যে এটি একটি সাইটের সোর্স কোড দেখা এবং তাদের শিক্ষার জন্য এবং শেষ পর্যন্ত তারা যে কাজের জন্য ব্যবহার করে তা গ্রহণযোগ্য কিনা। একটি সাইটের কোড পাইকারিভাবে অনুলিপি করা এবং একটি ওয়েবসাইটে আপনার নিজের হিসাবে এটি পাস করা অবশ্যই গ্রহণযোগ্য নয়, সেই কোডটিকে একটি স্প্রিংবোর্ড হিসাবে ব্যবহার করা থেকে শিখতে হবে যে এই শিল্পে কতটা অগ্রগতি হয়েছে৷

যেমনটি আমরা এই নিবন্ধের শুরুতে উল্লেখ করেছি, আপনি আজ একজন কর্মরত ওয়েব পেশাদার খুঁজে পেতে কষ্ট পাবেন যিনি একটি সাইটের উত্স দেখে কিছু শিখেননি! হ্যাঁ, একটি সাইটের সোর্স কোড দেখা বৈধ। অনুরূপ কিছু তৈরি করার জন্য একটি সংস্থান হিসাবে সেই কোডটি ব্যবহার করাও নিরাপদ। কোডটি যেমন আছে তেমন নেওয়া এবং আপনার কাজ হিসাবে এটি পাস করা যেখানে আপনি সমস্যার সম্মুখীন হতে শুরু করেন।

শেষ পর্যন্ত, ওয়েব পেশাদাররা একে অপরের কাছ থেকে শেখে এবং প্রায়শই তারা যে কাজ দেখে এবং অনুপ্রাণিত হয় তাতে উন্নতি করে, তাই একটি সাইটের সোর্স কোড দেখতে এবং এটিকে শেখার সরঞ্জাম হিসাবে ব্যবহার করতে দ্বিধা করবেন না।

শুধু HTML এর চেয়েও বেশি

একটি জিনিস মনে রাখবেন যে সোর্স ফাইলগুলি খুব জটিল হতে পারে (এবং আপনি যত বেশি জটিল ওয়েবসাইট দেখছেন, সেই সাইটের কোডটি তত বেশি জটিল)। পৃষ্ঠাটি তৈরি করা HTML কাঠামোর পাশাপাশি, সেখানে CSS (ক্যাসকেডিং স্টাইল শীট)ও থাকবে যা সেই সাইটের দৃশ্যমান চেহারা নির্দেশ করে। উপরন্তু, আজ অনেক ওয়েবসাইট এইচটিএমএল সহ স্ক্রিপ্ট ফাইল অন্তর্ভুক্ত করবে।

একাধিক স্ক্রিপ্ট ফাইল অন্তর্ভুক্ত থাকার সম্ভাবনা আছে; প্রকৃতপক্ষে, প্রতিটি সাইটের বিভিন্ন দিককে শক্তিশালী করে। সত্যি বলতে, একটি সাইটের সোর্স কোড অপ্রতিরোধ্য বলে মনে হতে পারে, বিশেষ করে যদি আপনি এটি করার জন্য নতুন হন। আপনি অবিলম্বে সেই সাইটের সাথে কি ঘটছে তা বের করতে না পারলে হতাশ হবেন না। HTML উৎস দেখা এই প্রক্রিয়ার প্রথম ধাপ মাত্র। একটু অভিজ্ঞতার সাথে, আপনি আরও ভালভাবে বুঝতে শুরু করবেন যে আপনি আপনার ব্রাউজারে যে ওয়েবসাইটটি দেখছেন তা তৈরি করতে এই সমস্ত টুকরোগুলি একসাথে কীভাবে ফিট করে। আপনি কোডের সাথে আরও পরিচিত হওয়ার সাথে সাথে আপনি এটি থেকে আরও শিখতে সক্ষম হবেন, এবং এটি আপনার কাছে এতটা ভয়ঙ্কর বলে মনে হবে না।


  1. গুগল ক্রোম ডিএনএস ক্যাশে কীভাবে সাফ করবেন

  2. ক্রোম এক্সটেনশনের সোর্স কোড কীভাবে দেখবেন

  3. কিভাবে Google Chrome এ ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করবেন

  4. Google Chrome ডিফল্ট ফন্ট কিভাবে পরিবর্তন করবেন?