কম্পিউটার

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

আপনি যখন পাসওয়ার্ড-সুরক্ষিত সম্পদ ব্যবহার করতে যান এবং আপনি পাসওয়ার্ড ভুলে গেছেন তখন এটি সত্যিই হতাশাজনক হতে পারে। এমনকি অনলাইন সদস্যপদ সাইটগুলি যথেষ্ট হতাশাজনক হতে পারে। কিন্তু যদি এটি পাসওয়ার্ড-সুরক্ষিত এক্সেল ডকুমেন্টে একটি প্রকল্প হয়, এবং আপনি পাসওয়ার্ড ভুলে গেছেন - এটি আপনার অগ্রগতিতে একটি অনাকাঙ্ক্ষিত বাধা হতে পারে।

সৌভাগ্যবশত, Excel থেকে পাসওয়ার্ড সরাতে আপনি কিছু করতে পারেন। আপনি যদি আপনার নথির পাসওয়ার্ড-সুরক্ষিত চান, আপনি এটি ক্র্যাক করার পরে এটি পুনরায় সংরক্ষণ এবং সুরক্ষিত করতে চাইতে পারেন। কিন্তু এই নিবন্ধের জন্য, আমরা ক্র্যাকিং অংশের উপর ফোকাস করব।

কিছু ​​পরিভাষা

এক্সেল থেকে পাসওয়ার্ড মুছে ফেলার মানে হল - ফাইলটিকে এমন করা যাতে এটিতে আর পাসওয়ার্ড থাকে না। পাসওয়ার্ড ভাঙা আবার, যেমন শোনাচ্ছে, পাসওয়ার্ড ভাঙা যাতে আপনি ফাইলে অ্যাক্সেস পেতে পারেন। এটি এমন একটি ক্ষেত্রে হতে পারে যেখানে পাসওয়ার্ডটি অপসারণের পথে ভেঙে গেছে বা ক্র্যাক হওয়ার পথে ভেঙে গেছে।

হ্যাঁ, ফাটল৷ ভাঙ্গা মত শোনাচ্ছে কিন্তু মনে হয় হ্যাক . ক্র্যাকিং এর ক্ষেত্রে একটি ভুলে যাওয়া পাসওয়ার্ড, আপনি পাসওয়ার্ডটি কী তা খুঁজে বের করছেন, যাতে আপনি ফাইলটিতে অ্যাক্সেস পেতে পারেন৷

সীমাবদ্ধতা

অনেক সফ্টওয়্যার প্রোগ্রাম এবং উপলব্ধ অন্যান্য বিকল্পের ভিড় শুধুমাত্র একটি মৃত শেষ বা কিছু ধরণের সীমাবদ্ধতার ফলে হবে। উদাহরণস্বরূপ তারা Excel 2007 এর জন্য কাজ করবে কিন্তু Excel 2016 বা Mac এর জন্য নয়। অথবা তারা ওয়ার্কশীটের মধ্যে সুরক্ষার জন্য কাজ করবে কিন্তু যদি আপনি ফাইলটি খুলতে না পারেন (পাসওয়ার্ড খুলতে পারেন)।

মজার বিষয় হল, সফ্টওয়্যার বিকল্পগুলি যেগুলি সেই আইটেমগুলির জন্য কাজ করবে (যেমন এক্সেল 2016, ওপেন পাসওয়ার্ড, ম্যাক, ইত্যাদি) পুরানো এক্সেল প্রোগ্রামগুলির জন্যও কাজ করবে৷

সুতরাং, কেন দুটি প্রোগ্রাম কিনবেন বা নতুন ফাইলের জন্য একটি প্রোগ্রাম কিনতে হবে এবং আপনার কম্পিউটারকে পুরানো ফাইলগুলির জন্য একটি বিনামূল্যের প্রোগ্রাম দিয়ে বিশৃঙ্খল করতে হবে যখন আপনার এটির প্রয়োজন নেই? আপনার সমস্যার সমাধান করে এমন সঠিক প্রোগ্রামটি পেতে এটি বোধগম্য হয়। এবং যদিও *ফ্রি* চমৎকার, $9-30 একেবারে ভয়ঙ্কর মূল্য নয়, যখন আপনি বিবেচনা করেন যে অনেক মূল্যবান (এবং প্রয়োজনীয়) সফ্টওয়্যার $300-500 চলে।

খুব সহজে রাখুন, এখানে কিছু *ফ্রি* বিকল্প রয়েছে যা এক্সেল থেকে পাসওয়ার্ড মুছে ফেলতে পারে, আপনাকে অর্থপ্রদান বা এমনকি কিছু ইনস্টল করা থেকে বাঁচাতে পারে। পরে আমরা কিছু প্রদত্ত সফ্টওয়্যার সমাধান বিবেচনা করব।

বিনামূল্যে পদ্ধতি

নিম্নলিখিত কিছু পদ্ধতি রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন যা আপনাকে আপনার মানিব্যাগ বন্ধ রাখতে দেয়। কোন গ্যারান্টি নেই, তবে এটি শুরু করার জায়গা। দুটি জিনিস মনে রাখবেন:

  1. যদি আপনার সময় কম হয় বা একটি সহজ রুট চান, তাহলে আপনি সরাসরি অর্থপ্রদানের সমাধানে (সফ্টওয়্যার) যেতে চাইতে পারেন।
  2. 2013 সালের আগে এক্সেল এনক্রিপশনটি বেশ সরলীকৃত ছিল। তার মানে সুরক্ষিত ওয়ার্কশীট ক্র্যাক করা সহজ৷ 2013 এর আগে। আবার, আপনি যদি ঝামেলা এড়াতে চান, ওয়ার্কশীটের একটি নতুন সংস্করণের জন্য (এক্সেলের নতুন সংস্করণ) আপনি বিনামূল্যের সংস্করণগুলি এড়িয়ে যেতে চাইতে পারেন এবং সরাসরি অর্থপ্রদানের জন্য যেতে পারেন।

যাই হোক না কেন, ফাইলটির ব্যাকআপ নিতে ভুলবেন না। একাধিক ব্যাকআপ বুদ্ধিমান হতে পারে। ফাইলের একটি অনুলিপি ক্র্যাক করুন যাতে আপনি নিশ্চিত করতে পারেন যে মূল ফাইলটিতে কোনও দুর্নীতি বা ক্ষতি নেই। এই সফ্টওয়্যারের বেশিরভাগ পদ্ধতি এবং বিনামূল্যের পদ্ধতিগুলি ফাইলের ক্ষতি করে না তবে সতর্কতার দিক থেকে ভুল করা ভাল৷

দুটি VBA স্ক্রিপ্ট পদ্ধতি

একটি VBA স্ক্রিপ্ট ব্যবহার করার ধারণা মাইক্রোসফ্ট এক্সেলের পাসওয়ার্ড চেকিং পদ্ধতির চারপাশে কাজ করা এবং এক্সেল পাসওয়ার্ড ভাঙ্গা। কিন্তু আপনি ভিজ্যুয়াল বেসিকের মূল স্ক্রিপ্টিং ভাষা দিয়ে প্রক্রিয়া শুরু হওয়ার আগে প্রোগ্রামটিকে বোকা বানিয়ে এটি করেন।

এটি আরও রসালো বিকল্প বলে মনে হতে পারে তবে এটি সম্ভবত সবচেয়ে কম জড়িত পদ্ধতি, তাই আপনি প্রথমে এটি চেষ্টা করতে চাইতে পারেন৷

এখানে VBA স্ক্রিপ্ট আছে. আপনি এক্সেল ওয়ার্কশীট খুললেই, Alt F11 দিয়ে সম্পাদক অ্যাক্সেস করুন (ম্যাকেও কাজ করে), তালিকা থেকে ফাইলটি বেছে নিন এবং এই স্ক্রিপ্টটি ঘোষণাপত্রে আটকান উইন্ডো।

Sub BreakPassword()

   Dim i As Integer, j As Integer, k As Integer 
   Dim l As Integer, m As Integer, n As Integer
   Dim i1 As Integer, i2 As Integer, i3 As Integer
   Dim i4 As Integer, i5 As Integer, i6 As Integer

   On Error Resume Next

   For i = 65 To 66: For j = 65 To 66: For k = 65 To 66
   For l = 65 To 66: For m = 65 To 66: For i1 = 65 To 66
   For i2 = 65 To 66: For i3 = 65 To 66: For i4 = 65 To 66
   For i5 = 65 To 66: For i6 = 65 To 66: For n = 32 To 126

   ActiveSheet.Unprotect Chr(i) & Chr(j) & Chr(k) & _
   Chr(l) & Chr(m) & Chr(i1) & Chr(i2) & Chr(i3) & _
   Chr(i4) & Chr(i5) & Chr(i6) & Chr(n)

   If ActiveSheet.ProtectContents = False Then
      Exit Sub
   End If

   Next: Next: Next: Next: Next: Next
   Next: Next: Next: Next: Next: Next

End Sub

রান আঘাত করার পরে VBA স্ক্রিপ্টের জন্য বাটন (F5), এটিকে কিছু সময় দিন এবং বোতামটি আবার উপলব্ধ হলে, আপনি জানতে পারবেন যে স্ক্রিপ্টটি শেষ হয়েছে।

সম্ভাবনার একটি দম্পতি আছে. উদাহরণস্বরূপ, ম্যাক সংস্করণে, আপনি কেবল ফাইলটি সম্পাদনা শুরু করতে পারেন। অন্যান্য সংস্করণ, যেমন Windows, আপনাকে একটি অস্থায়ী পাসওয়ার্ড দেবে যা আপনি নথিটি আনলক করতে এবং সম্পাদনা শুরু করতে ব্যবহার করতে পারেন। এই মুহুর্তে, আপনার কাছে একটি নতুন পাসওয়ার্ড যোগ করার বিকল্প আছে যদি আপনি চান এবং সেই পাসওয়ার্ড দিয়ে ডকুমেন্টটি পুনরায় সংরক্ষণ করুন৷

আরেকটি চমৎকার VBA স্ক্রিপ্ট পদ্ধতি রয়েছে যা এক্সেল ফাইল নেয় এবং পাসওয়ার্ড ছাড়াই এটির একটি অনুলিপি পুনরায় তৈরি করে। আপনি এই পৃষ্ঠা থেকে VBA স্ক্রিপ্ট কপি/পেস্ট করতে পারেন।

জন দ্য রিপার অপশন

এক্সেল থেকে পাসওয়ার্ড মুছে ফেলার আরেকটি বিকল্প হল টার্মিনাল ব্যবহার করে আরও মূল পদ্ধতি। এটি হল জন দ্য রিপার সংস্করণ এটি সাধারণ পাসওয়ার্ড ক্র্যাকিংয়ের জন্যও একটি কার্যকর পদ্ধতি এবং কয়েক দশক ধরে কার্যকরভাবে ব্যবহার করা হচ্ছে। অন্যান্য কিছু পদ্ধতি, যেমন সফ্টওয়্যার পদ্ধতি(গুলি), সম্ভবত সহজ এবং আরও কার্যকর, বিশেষ করে এক্সেলের নতুন সংস্করণগুলির জন্য।

এছাড়াও, যদি আপনার কাছে Excel এর একটি পুরানো সংস্করণ থাকে (প্রাক-2013) এবং আপনি টাইপ করতে আপত্তি না করেন, VBA স্ক্রিপ্ট পদ্ধতি কার্যকর। জন দ্য রিপার-এর জন্য পদ্ধতি, এই সাইটে যান এবং কিভাবে-প্রণালী/নির্দেশাবলীর জন্য নীচে স্ক্রোল করুন।

XML/Zip পদ্ধতি (প্রি-এক্সেল 2013)

আপনি ফাইলটির একটি ব্যাকআপ করার পরে, আপনি এটি ক্র্যাক করতে XML/Zip পদ্ধতি ব্যবহার করতে এগিয়ে যেতে পারেন।

  • আপনাকে যা করতে হবে তা হল xls থেকে ফাইলের এক্সটেনশন পরিবর্তন করা zip করতে যাতে উইন্ডোজ মনে করে যে ফাইলটি এখন এক্সেল ফাইলের পরিবর্তে একটি জিপ ফাইল। এটি বিদ্যমান XML-এ অ্যাক্সেসের অনুমতি দেবে (অনুমান করে পদ্ধতিটি কাজ করে, এটি নাও হতে পারে)।
  • এখন-জিপ ফাইলটি এক্সট্র্যাক্ট করুন এবং XML ফাইলটি সন্ধান করুন। এটি ওয়ার্কশীটে থাকবে৷ ডিরেক্টরি
  • ফাইলের মধ্যে, শীট সুরক্ষা শব্দটি অনুসন্ধান করুন৷ এবং যখন আপনি এটি খুঁজে পান, এটিকে ঘেরা ট্যাগটি সরিয়ে ফেলুন। একটি ট্যাগ সাধারণত দিয়ে শুরু হয় এবং > দিয়ে শেষ হয় . আপনি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ ট্যাগটি সরাতে চান।
  • ফাইলটি সংরক্ষণ করুন (এখনও জিপ)। ফাইল সংরক্ষণ করার পরে, zip এর নাম পরিবর্তন করুন মূল এক্সটেনশনে এক্সটেনশন। আপনি সব সেট এবং ফাইল খুলতে এবং কাজ করতে সক্ষম হওয়া উচিত.

এই পদ্ধতিটি ভালভাবে কাজ করেনি এবং গবেষণা বলে যে এটি শুধুমাত্র পুরানো ফাইলগুলির জন্য কাজ করে বলে মনে হচ্ছে৷

অন্যান্য (তথ্য সংগ্রহ করা)

এক্সেল পাসওয়ার্ড রিকভারি লাস্টিক নামে আরেকটি পাসওয়ার্ড বিকল্প রয়েছে। এটি একটি আকর্ষণীয় বিকল্প কিন্তু যখন পরীক্ষা করা হয়, এটি প্রভাবিত করতে ব্যর্থ হয়, কোন অগ্রগতি না করে।

এতে বলা হয়েছে, কিছু সহায়ক তথ্য রয়েছে যা প্রোগ্রামটি ব্যবহার করে সংগ্রহ করা যেতে পারে যদিও এটি পাসওয়ার্ড ক্র্যাকিং (বা অপসারণ) প্রক্রিয়া সম্পূর্ণ না করে।

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন
  • সফ্টওয়্যারটি ডাউনলোড করার পরে, এটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি আপনার উইন্ডোজ মেশিনে ইনস্টল করার প্রক্রিয়ার মধ্য দিয়ে যান।
  • প্রোগ্রামটি খুললে তা আপনার মেশিনের স্ক্যান করার পরে আপনাকে একটি উইন্ডোতে নিয়ে আসবে যা উপরে দেখানোর মত দেখায়৷

প্রোগ্রামটি দরকারী যে এটি এক্সেল ফাইলগুলি খুঁজে পায় যেগুলির জন্য কিছু সাহায্যের প্রয়োজন হতে পারে, মানে যেগুলি পাসওয়ার্ড-সুরক্ষিত৷

আপনি লক্ষ্য করবেন যে উপরের তালিকার প্রথম ফাইলটি xls এর এক্সটেনশন সহ একটি প্রাক-2013 ফাইল এবং খুলতে পাসওয়ার্ড দেখায় . অন্য দুটি ফাইল 2016 ফাইল এবং xlsx এর এক্সটেনশন দেখায় এবং খুলতে পাসওয়ার্ড এর .

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

তালিকার প্রথম ফাইলের পাসওয়ার্ড হল পাসওয়ার্ড৷৷ পরীক্ষাটি সহজ রাখার জন্য এটি এইভাবে সেট করা হয়েছিল। যাইহোক, এমনকি একটি সহজ পাসওয়ার্ড সহ, এবং আরও গুরুত্বপূর্ণভাবে, দুর্বল এনক্রিপশন (এক্সেল সফ্টওয়্যারের সংস্করণের কারণে), এক্সেল পাসওয়ার্ড রিকভারি ল্যাস্টিক টুলটি এখনও অন্য বিকল্পটি চেষ্টা করার পরামর্শ দিয়েছে। এটি পাসওয়ার্ড-অনুসন্ধান-এ যাওয়ার সুপারিশ করেছে , যা আপনি নীচের সম্পর্কে আরও বিশদ জানতে পারেন৷

অন্যান্য ফাইলগুলিও (xlsx) একই সুপারিশ পেয়েছে, যা প্রত্যাশিত ছিল। যদি সফ্টওয়্যারটি সবচেয়ে সহজ ফাইলটি প্রক্রিয়া করতে না পারে তবে এটি এক্সেল 2016 ফাইলটি প্রক্রিয়া করার আশা করা হবে না৷

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

এখন, এখানে এই সফ্টওয়্যারটি সহায়ক হতে পারে। যদি আপনার কাছে একটি এক্সেল স্প্রেডশীট থাকে এবং আপনি জানেন যে এটি পাসওয়ার্ড সুরক্ষিত কিন্তু আপনি কতটা নিশ্চিত না হন, আপনি এক্সেল পাসওয়ার্ড রিকভারি লাস্টিককে ফাইলটি খুঁজে পেতে দিতে পারেন (যখন আপনি প্রোগ্রামটি খুললে এটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করে) এবং তারপরে আপনাকে কী বলবেন ফাইলের সুরক্ষার প্রকার (উপরের চিত্রটি দেখুন)।

আপনি লক্ষ্য করবেন যে উপরের ছবিতে, এটি দেখায় , যেমন আমরা আগে উল্লেখ করেছি, ফাইলের কোন সংস্করণ জানতে সাহায্য করে (সেই সামান্য ফাইল এক্সটেনশন সাহায্যের বাইরে, এটি xls কিনা তা দেখে অথবা xlsx )

প্রতিটি সামান্য তথ্য সাহায্য করে. এই সফ্টওয়্যার টুল ব্যবহার করে, আপনি অন্তত, এক্সেল ফাইলটি একটি ওপেন পাসওয়ার্ড কিনা তা বের করতে পারেন। অথবা পাসওয়ার্ড পরিবর্তন করুন অথবা উভয়, বা অন্য কিছু সমন্বয়।

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

উপরের ছবিটি একটি ভিন্ন ফাইলের ধরন দেখায়। ফাইলের কি ধরনের সুরক্ষা আছে (সেই সাথে সংস্করণ) জানা থাকলে, কোন ধরনের পাসওয়ার্ড ক্র্যাকিং প্রয়োজন তা আলাদা করতে পারে এবং এটি আমাদের সময়, শক্তি এবং সম্ভবত অর্থ বাঁচাতে পারে।

এই সফ্টওয়্যারটি কাজটি নাও করতে পারে (ফাইলটি ক্র্যাক করেছে) তবে এটি ফাইলটি বুঝতে সাহায্য করেছে এবং পরবর্তীতে কী পদক্ষেপ নিতে হবে৷

প্রদানকৃত সফটওয়্যার পদ্ধতি

এক্সেল থেকে পাসওয়ার্ড মুছে ফেলার জন্য আপনি কোন পদ্ধতি ব্যবহার করতে চান না কেন, প্রক্রিয়াটিতে কোনো দুর্নীতি ঘটলেই এক্সেল ফাইলের ব্যাকআপ তৈরি করা সহায়ক। সাধারণত, আপনি খোলা না হওয়া ফাইলটি কেবল নকল করতে পারেন। ব্যাকআপের অন্যান্য পদ্ধতিও রয়েছে এবং নিরাপদ থাকার জন্য কয়েকটি ব্যাকআপ নেওয়া ভাল৷

Dr.Excel ($29.95)

iSeePassword এক্সেল পাসওয়ার্ড ক্র্যাক করার জন্য একটি সফ্টওয়্যার প্যাকেজ অফার করে। তারা সাধারণ উইন্ডোজ পাসওয়ার্ডের জন্য বিকল্পগুলিও অফার করে, তাই কিছু পরিমাণে তারা একটি ওয়ান-স্টপ-শপ।

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

এছাড়াও, তারা একটি ট্রায়াল দেওয়ার জন্য যথেষ্ট সদয় যাতে আপনি অর্থ ব্যয় করার আগে প্রোগ্রামটি আপনার জন্য কাজ করে কিনা তা দেখতে পারেন। সেখানে পর্যাপ্ত বিকল্প রয়েছে যা আপনি নিশ্চিত করতে চান যে আপনি যে সফ্টওয়্যারটি ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছেন তার একটি ট্রায়াল সংস্করণ রয়েছে, যা আপনাকে অর্থ ব্যয় করার আগে মূল্যায়ন করার অনুমতি দেয়।

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন
  • ইন্সটলেশন সম্পূর্ণ হলে, ExcelPasswordRecovery.exe চালান-এর জন্য বাক্সে ক্লিক করতে ভুলবেন না। সমাপ্ত ক্লিক করার আগে . ExcelPasswordRecovery.exe এছাড়াও সফ্টওয়্যারটির নাম, Dr.Excel৷
কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন
  • প্রথম ধাপ হল প্রশ্ন করা ফাইলটি যোগ করা। আপনি ফাইল যোগ করুন এ ক্লিক করে এটি করতে পারেন৷ উপরের ডানদিকের কোণে।
  • ধাপ 2 আপনাকে আক্রমণের ধরন বাছাই করতে দেয়। বর্ণনাগুলো বেশ স্ব-ব্যাখ্যামূলক। আক্রমণের ধরন নির্ভর করে আপনি কোন ধরনের পাসওয়ার্ড ব্যবহার করেছেন তার উপর।

সুতরাং, উদাহরণস্বরূপ, আপনি যদি মনে করেন যে আপনি সত্যিই একটি সহজ পাসওয়ার্ড ব্যবহার করেছেন কিন্তু সেই পাসওয়ার্ডটি কী ছিল তা মনে না থাকলে, আপনি একটি ডিকশনারি অ্যাটাক ব্যবহার করতে চাইতে পারেন। যাতে এটি আরও সাধারণ শব্দ ব্যবহার করে। আপনি মাস্ক অ্যাটাক সহ ব্রুট-ফোর্স পছন্দ করতে পারেন যে কম সময় নিতে পারে.

মনে রাখবেন যে আপনাকে সেটিংস-এ ক্লিক করতে হবে আক্রমণের ধরন সম্পর্কিত সুনির্দিষ্ট নির্বাচন করতে।

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন
  • যদি আপনি সেটিংস এ ক্লিক না করেন Dr.Excel আপনাকে মনে করিয়ে দেওয়ার জন্য যথেষ্ট সুন্দর এবং ঠিক আছে ক্লিক করার পরে৷ আপনি ফিরে এসে সেটিংস-এ ক্লিক করতে পারেন .
কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন
  • আপনি এখন আক্রমণ শুরু করার জন্য প্রস্তুত। মনে রাখবেন যে এই সফ্টওয়্যারটি যতই পুঙ্খানুপুঙ্খ হোক না কেন, এটি কিছুটা সময় নিতে পারে। পরীক্ষা করা ফাইলের পাসওয়ার্ডটি ছিল পাসওয়ার্ড , এবং ছয়টিরও বেশি অক্ষর সহ, এটি ক্র্যাক করতে কয়েক ঘন্টা সময় নিয়েছে। সুতরাং, সরলতা কতক্ষণ লাগে তার সূচক নয়।

PassFab ($19.95/yr)

আরেকটি জনপ্রিয় সফ্টওয়্যার সমাধান হল PassFab.

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

আপনি যদি মুখ ফিরিয়ে না নেন বা মনোযোগ না দেন, তাহলে আপনার ডিফল্ট ব্রাউজারটি একটি নিশ্চিতকরণের সাথে খুলতে পারে যে সফ্টওয়্যারটি সফলভাবে ইনস্টল করা হয়েছে। সাইটটি হল passfab.com, একই সাইট যেটি সফ্টওয়্যারটির বিকাশকারী এবং আপনাকে সরাসরি দ্রুত নির্দেশিকা-এ নিয়ে যাওয়া হবে সাহায্যের জন্য.

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

যখন আপনি ওয়েবসাইটটি শেষ করেন, তখন ইনস্টলেশন প্রক্রিয়াতে ফিরে যান এবং প্রোগ্রামটি খুলতে ফিনিশ বোতামে ক্লিক করুন৷

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন
  • পরবর্তী স্ক্রিনে, আপনার কাছে যোগ করুন ক্লিক করার বিকল্প আছে এবং পাসওয়ার্ড-সুরক্ষিত ফাইলটি বেছে নিন যা আপনি ক্র্যাক করতে চান (বা পাসওয়ার্ড মুছে ফেলুন)।
কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

সেই একই স্ক্রিনে, একবার আপনি আপনার ফাইল নির্বাচন করলে, ডিকশনারি অ্যাটাক সহ আপনি কোন ধরনের আক্রমণ ব্যবহার করতে চান তা বেছে নেওয়ার বিকল্প রয়েছে। , মাস্ক অ্যাটাক সহ পাশবিক বাহিনী , এবং ব্রুট ফোর্স অ্যাটাক .

আপনি কি ভাবছেন GPU ত্বরণ কি হয়? এটি একটি গ্রাফিক্যাল প্রসেসিং ইউনিট যা কম্পিউটারের ভিজ্যুয়াল দিকগুলিকে সবচেয়ে কার্যকরীভাবে পরিচালনা করতে সাহায্য করে। এটি আপনার কম্পিউটারের প্রসেসরের তুলনায় একটি দ্রুততর প্রসেসর এবং আক্রমণকে যথেষ্ট গতি দিতে পারে৷

সেটিংস৷ এই স্ক্রিনে আপনি একটি কাস্টমাইজড অভিধান আপলোড করতে পারবেন। সুতরাং পাসওয়ার্ড কী সে সম্পর্কে আপনার ধারণা থাকলে, আপনি আপনার কাস্টমাইজড অভিধানে এই সম্ভাবনাগুলি তালিকাভুক্ত করতে চাইতে পারেন৷

ধরা যাক আপনার একটি নির্দিষ্ট পাসওয়ার্ড আছে যা আপনি নিয়মিত ব্যবহার করেন এবং যখন আপনি এটি পরিবর্তন করতে বাধ্য হন তখন আপনি এতে একটি সংখ্যা বা একটি বিশেষ অক্ষর যোগ করেন। যদিও পাসওয়ার্ডটি আপনি সাধারণত যা ব্যবহার করেন তার থেকে কিছুটা আলাদা, বাস্তবতা হল এটি প্রায় একই। আপনার কাস্টমাইজড অভিধান ফাইলে সেই পাসওয়ার্ডটি (এবং এর বৈচিত্রগুলি) অন্তর্ভুক্ত করার সুযোগ হল Excel-এ পাসওয়ার্ড ক্র্যাক করার প্রক্রিয়াটিকে দ্রুততর করতে সাহায্য করার জন্য৷

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

PassFab যে সফ্টওয়্যারটি পরীক্ষার জন্য ব্যবহৃত হয়েছিল তা কাজ করে কিনা তা দেখার জন্য একটি ট্রায়াল সংস্করণ ছিল। আপনি উপরে দেখতে পারেন, সফ্টওয়্যার পাসওয়ার্ড ক্র্যাক পরিচালিত. অথবা অন্ততপক্ষে আমরা তাই ধরে নিচ্ছি, অক্ষরের সংখ্যা এবং প্রথম দুটি অক্ষরের মিলের উপর ভিত্তি করে।

এই ফাইলের পাসওয়ার্ড ছিল পাসওয়ার্ড লাল বর্ডার সহ উপরের বাক্সে দেখানো হয়েছে।

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

PassFab আপনাকে দেখানোর জন্য যথেষ্ট সুন্দর হতে চায় যে সফ্টওয়্যারটি আপনাকে কোনো অর্থ ব্যয় করার আগে কাজ করে। অনেকগুলি লাইসেন্স বিকল্প উপলব্ধ রয়েছে, যা আপনাকে আপনার জন্য সবচেয়ে উপযুক্ত একটি চয়ন করতে দেয়৷ মনে রাখবেন, আজীবন লাইসেন্সের মূল্য ভাল হলেও, কোম্পানিটি ব্যবসার বাইরে চলে গেলে সফ্টওয়্যারটি আর আপগ্রেড পাবে না৷

এটি PassFab এর সাথে একটি ভবিষ্যদ্বাণী নয় বরং সাধারণভাবে সফ্টওয়্যার লাইসেন্সিং প্রকৃতির উপর একটি মন্তব্য৷

এক্সেল পাসওয়ার্ড রিমুভার প্রো (পরিবর্তিত হয়)

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

চূড়ান্ত সফ্টওয়্যার প্যাকেজ (বা সফ্টওয়্যার প্যাকেজ) বেশ কয়েকটি ভিন্ন ধরণের এবং পরিষেবা, তাই অর্থ ব্যয় করার আগে বিবরণটি পড়তে ভুলবেন না। উপরের চিত্রটি সফ্টওয়্যারটির একটি তালিকা দেখায় যা লেখার সময় উপলব্ধ।

অনলাইনে অর্থপ্রদানের পদ্ধতি

অনলাইন অ্যাক্সেসের মাধ্যমে কিছু বিকল্প উপলব্ধ রয়েছে। অন্যদের আপনার জন্য ক্র্যাক করতে এবং আপনাকে একটি উদ্ধৃতি দেওয়ার জন্য আপনার ফাইল জমা দেওয়ার বিকল্পও রয়েছে। আমরা অনলাইনে উপলব্ধ সেমি-সেল্ফ-সার্ভ বিকল্পগুলি অন্তর্ভুক্ত করেছি।

Password-Find.com (19.95/39.95)

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

উপরের লাস্টিক সফ্টওয়্যার দ্বারা প্রস্তাবিত বিকল্পটি ছিল পাসওয়ার্ড-খুঁজুন — যে সফ্টওয়্যারটি প্রশ্নে থাকা ফাইলগুলি সম্পর্কে তথ্য সরবরাহ করতে সাহায্য করেছিল যাতে আমরা তাদের কাছে একটি শিক্ষিত পদ্ধতি গ্রহণ করতে পারি৷

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

নির্দেশাবলীর জন্য গ্রাফিক্স খুব স্পষ্ট. উদাহরণস্বরূপ, প্রথম ধাপ হল আপনি যে ফাইলটি ক্র্যাক করতে চান সেটি আপলোড করুন বা পাসওয়ার্ড মুছে ফেলুন৷

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

দ্বিতীয় ধাপে, এটি পদ্ধতি নির্বাচন করার সময়। এই ক্ষেত্রে, টাইপ চিন্তা করার পরিবর্তে অথবা পদ্ধতি আপনি ফলাফল দেখছেন. এটি এখনও একটি পদ্ধতি/পদ্ধতি কিন্তু আপনি কি ধরনের ফলাফল চান তা নির্ধারণ করুন। আপনি কি এক্সেলে পাসওয়ার্ড মুছে ফেলতে চান বা পাসওয়ার্ডটি কী তা বের করতে চান?

এটি বোধগম্য হয় যে সুপারিশটি হল পাসওয়ার্ডটি সরানো কারণ আপনি সর্বদা অন্য পাসওয়ার্ড দিয়ে ফাইলটি সংরক্ষণ করতে পারেন (বা ফাইলটি পুনরায় সংরক্ষণ করতে পারেন) এবং সেই পদ্ধতিটি (পাসওয়ার্ড সরানো) দ্রুত। এই পদ্ধতিটি পরীক্ষার সময় বেছে নেওয়া হয়েছিল৷

ডেভেলপাররা অন্য বিকল্পটি সুপারিশ করে (পাসওয়ার্ড নির্ধারণ/খুঁজে নেওয়া) সেক্ষেত্রে যেখানে আপনার কাছে বেশ কয়েকটি ফাইল এবং তাদের সকলের জন্য একই পাসওয়ার্ড থাকতে পারে। এবং এটি বোধগম্য কারণ আপনি যদি অপসারণ প্রক্রিয়া ব্যবহার করেন এবং আপনার কাছে 50টি ফাইল থাকে তবে আপনাকে 50 বার সেই প্রক্রিয়াটির মধ্য দিয়ে যেতে হবে।

কিন্তু আপনি যদি একটি ফাইলে ক্র্যাকিং পদ্ধতি ব্যবহার করেন এবং এটি তিনটি ফাইল পাসওয়ার্ড অপসারণে সময় নেয় (কেবলমাত্র একটি সংখ্যার জন্য), আপনি অন্য 47টি ফাইলের জন্য যে পরিমাণ সময় লাগতেন তা আপনি সংরক্ষণ করেছেন কারণ আপনি খুঁজে পেয়েছেন। 50টি ফাইলের জন্য সেই পাসওয়ার্ড।

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

এই বিশেষ অনলাইন সমাধানের কার্যকারিতা এবং গতি খুব চিত্তাকর্ষক ছিল। সফ্টওয়্যারটি কাজ করার সময় এখনও একটি অপেক্ষার পর্যায় রয়েছে, কিন্তু আমাদের এক্সেল 2016 ফাইলে পরীক্ষার জন্য এটি কয়েক সেকেন্ড ছিল, ঘন্টা নয়৷

এটি লক্ষণীয় যে এই সফ্টওয়্যারটি আমাদের ফাইলটি দেয়নি বরং আমাদের অরক্ষিত (পাসওয়ার্ড সরানো) ফাইলটি দেখার সুযোগ দিয়েছে। যদিও অন্যান্য সফ্টওয়্যার আমাদের ফাইলটির আংশিক দৃষ্টিভঙ্গি দিয়েছে, এই ক্ষেত্রে আমরা প্রিভিউতে সম্পূর্ণ ফাইলটি দেখতে সক্ষম হয়েছি, প্রমাণ করে যে এটি কাজ করেছে৷

বিকল্পটি হল অনলাইনে দেখুন . এবং মুছুন ক্লিক করতে ভুলবেন না৷ আপনার ফাইল সরাতে যাতে আপনার ব্যক্তিগত বা ব্যবসায়িক স্প্রেডশীট ইন্টারনেটে কোথাও না ফেলে।

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

আপনি উপরে দেখতে পাচ্ছেন, ক্রয়ের জন্য দুটি বিকল্প রয়েছে, আপনার প্রয়োজনের উপর নির্ভর করে বিভিন্ন সমাধান প্রদান করে।

Password-Online.com (10 EUR)

চূড়ান্ত অনলাইন বিকল্প হল password-online.com। আপনি যখন সাইটটি পরিদর্শন করবেন, তখন আপনি এক্সেল পাসওয়ার্ড পুনরুদ্ধার অনলাইন দেখতে পাবেন৷ উপরের মেনু বারে। দেখা যাচ্ছে যে তাদের একটি এক-আকার-ফিট-সমস্ত, এক ধাপ প্রক্রিয়া রয়েছে।

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

এই মুহুর্তে, আপনি আপনার এনক্রিপ্ট করা ফাইল আপলোড করতে পারেন, ঠিক যেমন বোতামটি বলে। অনুসরণ করুন এবং আপনি আপনার পথে আছেন৷

কীভাবে একটি ভুলে যাওয়া এক্সেল এক্সএলএস পাসওয়ার্ড সরান, ক্র্যাক বা ভাঙ্গবেন

আপনাকে আপনার ইমেল লিখতে হবে, আপনার ফাইল প্রস্তুত হলে তাদের আপনাকে জানানোর অনুমতি দেওয়া হবে। আপনি যে গতিতে আপনার ফাইলটি গ্রহণ করছেন তা নির্ভর করে আপনার থেকে কতগুলি ফাইল এগিয়ে আছে, জটিলতার স্তর এবং পরিষেবা প্রদানকারীদের প্রভাবিত করতে পারে এমন অন্য কোনও কারণের উপর৷

যদিও এই পরিষেবাটির দাম মাত্র 10 ইউরো, এটি আপনার ফাইলটি সম্পূর্ণ হতে কতক্ষণ সময় নিতে পারে তার কোনও অনুমান দেয় না। আপনি যদি প্রক্রিয়াটির আরও নিয়ন্ত্রণ চান তবে অন্যান্য বিকল্পগুলির সাথে কিছুটা অতিরিক্ত অর্থ প্রদান করা আরও ভাল বোধ করতে পারেন।


  1. কিভাবে এক্সেল থেকে 0 রিমুভ করবেন (7 পদ্ধতি)

  2. এক্সেলে টেবিল হিসাবে ফর্ম্যাট কীভাবে সরানো যায়

  3. কিভাবে এক্সেলে স্থায়ীভাবে হাইপারলিঙ্ক সরান (4 উপায়)

  4. কিভাবে এক্সেলে সমস্ত হাইপারলিঙ্ক সরান (5 পদ্ধতি)