কম্পিউটার

Microsoft Word কমান্ড লাইন স্টার্টআপ সুইচের তালিকা

Microsoft Word-এর বেশ কিছু দরকারী কমান্ড-লাইন সুইচ রয়েছে যা Word শুরু করতে ব্যবহার করা যেতে পারে। এই সুইচগুলি Wordকে একটি নির্দিষ্ট উপায়ে চালানোর জন্য বা নির্দিষ্ট কাজগুলি সম্পাদন করতে ব্যবহার করা যেতে পারে - যেমন আপনি এটিকে কোনো অ্যাড-অন ছাড়াই নিরাপদ মোডে শুরু করতে চান।

Microsoft Word কমান্ড লাইন সুইচ

Windows 10/8/7 এ সুইচ ব্যবহার করে একটি Word নথি খুলতে, winword.exe /x টাইপ করুন . এখানে “/x” হল সুইচ।

মাইক্রোসফ্ট অফিস ওয়ার্ড কীভাবে এক-বারের ভিত্তিতে শুরু হয় তা সংশোধন করতে, আপনি মাইক্রোসফ্ট উইন্ডোজ রান কমান্ডে (স্টার্ট মেনু) সুইচ যোগ করতে পারেন।

মাইক্রোসফ্ট ওয়ার্ডের জন্য সুইচগুলির তালিকা নীচে দেওয়া হল:

সুইচ এবং প্যারামিটার বিবরণ
/নিরাপদ নিরাপদ মোডে শব্দ শুরু করে।
/q ওয়ার্ড স্প্ল্যাশ স্ক্রীন প্রদর্শন না করেই Word শুরু করে।
/ttemplatename সাধারণ টেমপ্লেট ছাড়া অন্য একটি টেমপ্লেটের উপর ভিত্তি করে একটি নতুন নথি দিয়ে শব্দ শুরু করে।

উদাহরণ C ড্রাইভে সংরক্ষিত Myfax.dotx নামক একটি টেমপ্লেটের উপর ভিত্তি করে একটি নথি দিয়ে Word শুরু করতে, কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি টাইপ করুন:

/tc:\Myfax.dotx

দ্রষ্টব্য:  সুইচ এবং টেমপ্লেট ফাইলের নামের মধ্যে একটি স্থান অন্তর্ভুক্ত করবেন না।

নিরাপত্তা নোট:  যেহেতু টেমপ্লেটগুলি ম্যাক্রো ভাইরাস সংরক্ষণ করতে পারে, সেগুলি খোলার বিষয়ে বা নতুন টেমপ্লেটের উপর ভিত্তি করে ফাইল তৈরি করার বিষয়ে সতর্ক থাকুন৷ নিম্নলিখিত সতর্কতা অবলম্বন করুন:আপনার কম্পিউটারে আপ-টু-ডেট অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার চালান, আপনার ম্যাক্রো সুরক্ষা স্তরকে উচ্চে সেট করুন, সমস্ত ইনস্টল করা অ্যাড-ইন এবং টেমপ্লেটগুলিকে বিশ্বাস করুন চেক বক্সটি সাফ করুন, ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করুন এবং বিশ্বস্ত উত্সগুলির একটি তালিকা বজায় রাখুন৷

/t ফাইলের নাম ওয়ার্ড শুরু করে এবং একটি বিদ্যমান ফাইল খোলে।

উদাহরণ Word শুরু করতে এবং C ড্রাইভে সংরক্ষিত Myfax.dotx টেমপ্লেট ফাইলটি খুলতে, কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি টাইপ করুন:

/t c:\Myfax.dotx

উদাহরণ Word শুরু করতে এবং C ড্রাইভে সংরক্ষিত MyFile.docx এবং MyFile2.docx-এর মতো একাধিক ফাইল খুলতে, কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি টাইপ করুন:

/t c:\MyFile.docx c:\MyFile2.docx

/f ফাইলের নাম একটি বিদ্যমান ফাইলের উপর ভিত্তি করে একটি নতুন নথি দিয়ে Word শুরু করে।

উদাহরণ Word শুরু করতে এবং ডেস্কটপে সংরক্ষিত MyFile.docx ফাইলের উপর ভিত্তি করে একটি নতুন নথি তৈরি করতে, কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি টাইপ করুন:

/f "c:\Documents and Settings\All Users\Desktop\MyFile.docx"

/h https://filename Word শুরু করে এবং Microsoft Windows SharePoint Services সাইটে সংরক্ষিত একটি নথির শুধুমাত্র-পঠনযোগ্য অনুলিপি খোলে। সাইটটি অবশ্যই এমন একটি কম্পিউটারে হতে হবে যা Word 2007 বা তার পরের বা Windows SharePoint Services 2.0 বা তার পরে চলমান।

উদাহরণ Word শুরু করতে এবং URL https://MySite/Documents-এ একটি নথি লাইব্রেরিতে সংরক্ষিত MyFile.docx ফাইলের একটি অনুলিপি খুলতে, কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি টাইপ করুন:

/h https://MySite/Documents/MyFile.docx

দ্রষ্টব্য:  যদি নথিটি আপনার কাছে চেক করা হয়, /h সুইচ কোন প্রভাব আছে. Word ফাইলটি খোলে যাতে আপনি এটি সম্পাদনা করতে পারেন।

/pxslt ওয়ার্ড শুরু করে এবং নির্দিষ্ট এক্সটেনসিবল স্টাইলশীট ল্যাঙ্গুয়েজ ট্রান্সফরমেশন (XSLT) এর উপর ভিত্তি করে একটি বিদ্যমান XML ডকুমেন্ট খোলে।

উদাহরণ Word শুরু করতে এবং C ড্রাইভে সংরক্ষিত XSLT MyTransform, XML ফাইল Data.xml-এ প্রয়োগ করতে, C ড্রাইভেও সংরক্ষিত, কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি টাইপ করুন:

/pc:\MyTransform.xsl c:\Data.xml

/a ওয়ার্ড শুরু করে এবং অ্যাড-ইন এবং গ্লোবাল টেমপ্লেট (সাধারণ টেমপ্লেট সহ) স্বয়ংক্রিয়ভাবে লোড হতে বাধা দেয়। /a সুইচ সেটিং ফাইলগুলিকেও লক করে।
/ladd-in Word শুরু করে এবং তারপর একটি নির্দিষ্ট Word অ্যাড-ইন লোড করে।

উদাহরণ Word শুরু করতে এবং তারপর C ড্রাইভে সংরক্ষিত অ্যাড-ইন Sales.dll লোড করতে, কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি টাইপ করুন:

/lc:\Sales.dll

দ্রষ্টব্য:  সুইচ এবং অ্যাড-ইন নামের মধ্যে একটি স্থান অন্তর্ভুক্ত করবেন না।

নিরাপত্তা নোট:  ম্যাক্রো বা অ্যাপ্লিকেশনগুলিতে এক্সিকিউটেবল ফাইল বা কোড চালানোর সময় সতর্কতা অবলম্বন করুন। এক্সিকিউটেবল ফাইল বা কোড আপনার কম্পিউটার এবং ডেটার নিরাপত্তার সাথে আপস করতে পারে এমন ক্রিয়া সম্পাদন করতে ব্যবহার করা যেতে পারে।

/m কোনও AutoExec ম্যাক্রো ছাড়াই শব্দ শুরু করে।
/mmacroname ওয়ার্ড শুরু করে এবং তারপর একটি নির্দিষ্ট ম্যাক্রো চালায়। /m সুইচ ওয়ার্ডকে কোনো AutoExec ম্যাক্রো চালানো থেকেও বাধা দেয়।

উদাহরণ ওয়ার্ড শুরু করতে এবং তারপরে ম্যাক্রো সেললিড চালাতে, কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি টাইপ করুন:

/mSalelead

দ্রষ্টব্য:  সুইচ এবং ম্যাক্রো নামের মধ্যে একটি স্থান অন্তর্ভুক্ত করবেন না।

কারণ ম্যাক্রোতে ভাইরাস থাকতে পারে, সেগুলি চালানোর ব্যাপারে সতর্ক থাকুন। নিম্নলিখিত সতর্কতা অবলম্বন করুন:আপনার কম্পিউটারে আপ-টু-ডেট অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার চালান; আপনার ম্যাক্রো নিরাপত্তা স্তর উচ্চ সেট করুন; সকল ইনস্টল করা অ্যাড-ইন এবং টেমপ্লেটকে বিশ্বাস করুন সাফ করুন চেক বক্স; ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করুন; বিশ্বস্ত প্রকাশকদের একটি তালিকা বজায় রাখুন।

/n কোন নথি খোলা ছাড়াই Word এর একটি নতুন উদাহরণ শুরু করে। Word এর প্রতিটি উদাহরণে খোলা নথিগুলি Switch Windows-এ পছন্দ হিসাবে প্রদর্শিত হবে না অন্যান্য উদাহরণের তালিকা।
/w একটি ফাঁকা নথি দিয়ে Word এর একটি নতুন উদাহরণ শুরু করে। Word এর প্রতিটি উদাহরণে খোলা নথিগুলি Switch Windows-এ পছন্দ হিসাবে প্রদর্শিত হবে না অন্যান্য উদাহরণের তালিকা।
/r Windows রেজিস্ট্রিতে Word পুনরায় নিবন্ধন করে। এই সুইচটি Word শুরু করে, অফিস সেটআপ চালায়, উইন্ডোজ রেজিস্ট্রি আপডেট করে এবং তারপর বন্ধ করে দেয়।
/x অপারেটিং সিস্টেম শেল থেকে Word শুরু করে যাতে Word শুধুমাত্র একটি ডায়নামিক ডেটা এক্সচেঞ্জ (DDE) অনুরোধে সাড়া দেয় (উদাহরণস্বরূপ, প্রোগ্রাম্যাটিকভাবে একটি নথি মুদ্রণ করতে)।
/ztemplatename

দৃশ্যত ঠিক /t এর মতো আচরণ করে সুইচ তবে, আপনি /z ব্যবহার করতে পারেন একটি স্টার্টআপ এবং একটি নতুন ইভেন্ট উভয়ই জেনারেট করতে Word এর সাথে সুইচ করুন, যেখানে /t সুইচ শুধুমাত্র একটি স্টার্টআপ ইভেন্ট তৈরি করে৷

Microsoft Word কমান্ড লাইন স্টার্টআপ সুইচের তালিকা

Microsoft Word কমান্ড লাইন স্টার্টআপ সুইচের তালিকা

Microsoft Word কমান্ড লাইন স্টার্টআপ সুইচের তালিকা

যদি আপনি ঘন ঘন একটি পরিবর্তিত স্টার্টআপ পদ্ধতি ব্যবহার করার পরিকল্পনা করেন, আপনি এই সুইচগুলি ব্যবহার করে Windows ডেস্কটপে একটি শর্টকাট তৈরি করতে পারেন৷

আপনি KB210565-এ ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, আউটলুক এবং অ্যাক্সেসের জন্য কমান্ড লাইন সুইচ পেতে পারেন।

Microsoft Word কমান্ড লাইন স্টার্টআপ সুইচের তালিকা
  1. কমান্ড লাইন ব্যবহার করে উইন্ডোজ পরিষেবার তালিকা কীভাবে রপ্তানি করবেন

  2. Windows 10-এ আউটলুকের জন্য কমান্ড লাইন সুইচ

  3. উইন্ডোজ 10 এ কমান্ড লাইন ব্যবহার করে কীভাবে মাইক্রোসফ্ট এজ চালাবেন

  4. উইন্ডোজ 10-এ ডিফ্র্যাগ বিকল্প এবং কমান্ড লাইন সুইচ