কম্পিউটার

OneNote-এ কীভাবে পাঠ্য-ভিত্তিক ফ্ল্যাশকার্ড তৈরি করবেন

একটি বিদেশী ভাষা শিখতে, শব্দভান্ডার উন্নত করতে বা কিছু গুরুত্বপূর্ণ ঐতিহাসিক বিবরণ অধ্যয়ন করতে আগ্রহী লোকেরা প্রচুর ব্যবহারের ফ্ল্যাশ কার্ডগুলি খুঁজে পায়। ফ্ল্যাশকার্ডগুলিকে একটি শেখার ড্রিল হিসাবে ব্যবহার করা যেতে পারে যা মুখস্থ করতে সহায়তা করে এবং সংগৃহীত সমস্ত তথ্য সংগঠিতভাবে রাখতে পারে। যাইহোক, আপনি যখন প্রকৃত পেপার ফ্ল্যাশকার্ড ব্যবহার করছেন তখন সমস্যা দেখা দেয়। আপনি একমত হবেন, কাগজের ফ্ল্যাশকার্ড সঠিক ক্রমে রাখা কঠিন। অধিকন্তু, তারা পুনর্গঠিত হতে সময় নেয় এবং সবচেয়ে খারাপ সহজেই বাড়িতে ভুলে যেতে পারে। কেন OneNote ব্যবহার করবেন না এবং আপনার উপরের সমস্ত উদ্বেগের অবসান ঘটান। পাঠ্য-ভিত্তিক OneNote FlashCards তৈরি করতে শিখুন .

OneNote-এর সাহায্যে, OneNote-এ অন্তর্নির্মিত রূপরেখা বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে কেউ সহজেই ফ্ল্যাশকার্ড তৈরি করতে পারে। এখানে আমরা এটা কিভাবে! আমি আমার কাছে কিছু অজানা শব্দের তালিকা এবং ইংরেজি ভাষায় তাদের অর্থ ব্যবহার করে শব্দভান্ডার ফ্ল্যাশকার্ড তৈরি করছি।

পাঠ্য-ভিত্তিক OneNote ফ্ল্যাশ কার্ড তৈরি করুন

OneNote খুলুন৷

ডানদিকের ফলক থেকে, 'একটি পৃষ্ঠা যুক্ত করুন' বিকল্পটি নির্বাচন করুন৷

OneNote-এ কীভাবে পাঠ্য-ভিত্তিক ফ্ল্যাশকার্ড তৈরি করবেন

আপনার কাছে অজানা শব্দটি টাইপ করুন। একটি নতুন লাইন তৈরি করতে এন্টার কী টিপুন, যেখানে আপনি অর্থ টাইপ করতে পারেন। আপনার পছন্দের অন্য কোনো অভিধানের অর্থ খুঁজে পেতে আপনি WordWeb অভিধান ব্যবহার করতে পারেন।

প্রতিটি শব্দের অর্থ লেখার পরে, প্রতিটি শব্দ এবং এর অর্থের মধ্যে একটি ফাঁকা লাইন তৈরি করতে দুবার ENTER টিপুন৷

OneNote-এ কীভাবে পাঠ্য-ভিত্তিক ফ্ল্যাশকার্ড তৈরি করবেন

আপনি লক্ষ্য করতে পারেন, প্রতিটি অজানা শব্দকে এর অর্থ থেকে দৃশ্যমানভাবে আলাদা করতে সাহায্য করার জন্য আমি ইতিমধ্যেই বোল্ড টেক্সট দিয়ে আমার তালিকা ফরম্যাট করেছি। আপনি আপনার পছন্দ অনুযায়ী আপনার নিজের তালিকা ফর্ম্যাট করতে পারেন।— রং, হাইলাইট এবং চিহ্ন সহ।

এর পরে, আমাকে প্রতিটি অর্থ ইন্ডেন্ট করতে হবে। এর জন্য, আমি প্রথম অর্থের পাঠ্যের যে কোনও জায়গায় ক্লিক করব। তারপর, রিবনের 'হোম' ট্যাবের অধীনে 'বেসিক টেক্সট' বিভাগটি সন্ধান করুন এবং ইন্ডেন্ট অবস্থান নির্বাচন করুন৷

OneNote-এ কীভাবে পাঠ্য-ভিত্তিক ফ্ল্যাশকার্ড তৈরি করবেন

বিকল্পভাবে, আপনি শুধুমাত্র একটি শব্দের সম্পূর্ণ অর্থ হাইলাইট করতে পারেন, মাউস বোতামে ডান-ক্লিক করতে পারেন এবং ইন্ডেন্ট অবস্থান নির্বাচন করতে পারেন।

প্রথম শব্দভান্ডারের শব্দের অধীনে অর্থ এখন ইন্ডেন্ট করা উচিত। প্রতিটি অন্য শব্দের জন্য এই ধাপটি পুনরাবৃত্তি করুন।

OneNote-এ কীভাবে পাঠ্য-ভিত্তিক ফ্ল্যাশকার্ড তৈরি করবেন

এখন, আপনার তালিকাকে আলাদা করে তুলতে, আপনি এমনকি শব্দের অর্থ লুকিয়ে রাখতে পারেন। কিভাবে? একটি শব্দের দিকে নির্দেশিত বুলেটের উপর মাউস কার্সার সরান। একটি 4-পার্শ্বযুক্ত তীর আইকন এখন আপনার কাছে দৃশ্যমান হওয়া উচিত।

OneNote-এ কীভাবে পাঠ্য-ভিত্তিক ফ্ল্যাশকার্ড তৈরি করবেন

বাম মাউস বোতামে ডাবল ক্লিক করুন। ক্রিয়াটি শব্দভাণ্ডার শব্দের নীচে পাঠ্যের ইন্ডেন্ট করা লাইনটি ভেঙে পড়বে (লুকাবে)৷

OneNote-এ কীভাবে পাঠ্য-ভিত্তিক ফ্ল্যাশকার্ড তৈরি করবেন

আপনি এখন OneNote 2013-এ টেক্সট-ভিত্তিক ফ্ল্যাশকার্ড তৈরি করেছেন। আগামীকাল আমরা দেখব কীভাবে ইমেজ-ভিত্তিক ফ্ল্যাশ কার্ড তৈরি করা যায়। আরও Microsoft OneNote টিপস এবং কৌশল দেখতে এখানে যান৷

আপনি কি OneNote-এ ফ্ল্যাশকার্ড তৈরি করতে পারেন?

হ্যাঁ, আপনি OneNote-এ ফ্ল্যাশকার্ড তৈরি করতে পারেন। আপনি OneNote এর সর্বশেষ বা পুরানো সংস্করণ ব্যবহার করছেন না কেন, আপনার কাছে একই বিকল্প রয়েছে। একটি বিস্তারিত নির্দেশিকা এখানে উল্লেখ করা হয়েছে, এবং আপনি কাজটি সম্পন্ন করতে এটি অনুসরণ করতে পারেন। এটি বলেছে, আপনাকে ইন্ডেন্ট অবস্থান সামঞ্জস্য করতে হবে OneNote-এ একটি টেক্সট-ভিত্তিক ফ্ল্যাশকার্ড তৈরি করতে।

মাইক্রোসফটের কি ফ্ল্যাশকার্ড অ্যাপ আছে?

না, পিসি বা মোবাইলের জন্য মাইক্রোসফ্ট দ্বারা বিকাশিত কোনও অফিসিয়াল ফ্ল্যাশকার্ড অ্যাপ নেই। যাইহোক, আপনি যদি চান, আপনি মুহূর্তের মধ্যে একটি পাঠ্য-ভিত্তিক ফ্ল্যাশকার্ড তৈরি করতে OneNote ব্যবহার করতে পারেন। এর জন্য, আপনাকে পূর্বোক্ত নির্দেশিকাটি সূক্ষ্মভাবে অনুসরণ করতে হবে।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

OneNote-এ কীভাবে পাঠ্য-ভিত্তিক ফ্ল্যাশকার্ড তৈরি করবেন
  1. মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি রোডম্যাপ তৈরি করবেন

  2. OneNote-এ কীভাবে একটি গ্রিড লাইন এবং নিয়ম লাইন তৈরি করবেন

  3. কীভাবে একটি নতুন নোটবুক তৈরি করবেন এবং OneNote-এ পৃষ্ঠাগুলি যুক্ত করবেন

  4. কিভাবে একটি অ্যাপল আইডি তৈরি করবেন