কম্পিউটার

এক্সেল এ ব্যাকগ্রাউন্ড পিকচার কিভাবে প্রিন্ট করবেন

আপনি যদি আপনার স্প্রেডশীটে একটি ব্যাকগ্রাউন্ড ইমেজ যোগ করতে ঐতিহ্যগত পদ্ধতি ব্যবহার করেন; এক্সেল ছবিটি প্রিন্ট করবে না। আপনি যদি একটি পটভূমি চিত্র সহ একটি এক্সেল স্প্রেডশীট প্রিন্ট করতে চান . তারপর এই টিউটোরিয়াল আপনাকে দেখাবে কিভাবে এটি করতে হয়। আপনাকে আপনার স্প্রেডশীটে আলাদাভাবে ছবি যোগ করতে হবে যাতে এটি মুদ্রণের সময় ছবিটি সনাক্ত করে। এই টিউটোরিয়ালটি শুধুমাত্র Office 365, 2019, এবং 2016 ব্যবহারকারীদের জন্য।

ডিফল্টরূপে, আপনি পৃষ্ঠা বিন্যাস-এ যেতে পারেন ট্যাব এবং পটভূমি ক্লিক করুন পটভূমিতে একটি ছবি যোগ করার বিকল্প। যাইহোক, যতক্ষণ আপনি স্প্রেডশীটটি আপনার কম্পিউটারে রাখেন ততক্ষণ এটি কাজ করে। যখনই আপনি ফাইলটি প্রিন্ট করার চেষ্টা করেন, এটি অবিলম্বে পটভূমির ছবি মুছে দেয়। কখনও কখনও, আপনাকে স্প্রেডশীটের পটভূমিতে একটি ছবি পেস্ট করতে হতে পারে যাতে এটি আরও ভালভাবে কাস্টমাইজ করা যায় বা একটি ওয়াটারমার্ক হিসাবে৷

এক্সেল এ ব্যাকগ্রাউন্ড ইমেজ কিভাবে প্রিন্ট করবেন

ব্যাকগ্রাউন্ড ইমেজ সহ একটি এক্সেল স্প্রেডশীট প্রিন্ট করতে, এই ধাপগুলি অনুসরণ করুন-

  1. Excel এ আপনার স্প্রেডশীট সম্পাদনা শেষ করুন।
  2. আপনার ডেটা কভার করে একটি আকৃতি সন্নিবেশ করুন।
  3. ছবি বা টেক্সচার ফিল বিভাগ থেকে একটি ছবি যোগ করুন।
  4. স্বচ্ছতা সামঞ্জস্য করুন।
  5. স্প্রেডশীট প্রিন্ট করুন।

একবার আপনি আপনার স্প্রেডশীট সম্পাদনা শেষ করলে আপনি পটভূমি ছবি সন্নিবেশ করতে পারেন; কারণ একবার ব্যাকগ্রাউন্ড ইমেজ ঢোকানো হলে, স্প্রেডশীট সম্পাদনা করা বিশ্রী হতে পারে। আপনার সম্পাদনা শেষ হলে, ঢোকান এ যান৷ ট্যাব এবং আকৃতি -এ ক্লিক করুন বিকল্প।

এক্সেল এ ব্যাকগ্রাউন্ড পিকচার কিভাবে প্রিন্ট করবেন

এখান থেকে, একটি আয়তক্ষেত্রের আকার চয়ন করুন এবং আপনার ডেটা অন্তর্ভুক্ত সমগ্র এলাকাটি কভার করতে আপনার মাউস ব্যবহার করুন৷ যদি আপনার কাছে A1 থেকে Z100 পর্যন্ত ডেটা থাকে, তাহলে আপনাকে অবশ্যই সেই আকৃতি দিয়ে পুরো এলাকা কভার করতে হবে। অন্য কথায়, এই নির্বাচিত এলাকা অনুযায়ী ব্যাকগ্রাউন্ড ইমেজ ঢোকানো হবে। এর পরে, আকৃতিতে ডান-ক্লিক করুন, এবং ফরম্যাট আকৃতি নির্বাচন করুন বিকল্প।

এক্সেল এ ব্যাকগ্রাউন্ড পিকচার কিভাবে প্রিন্ট করবেন

এটি আপনার ডান দিকে একটি ফলক খুলবে। পূর্ণ করুন প্রসারিত করুন৷ মেনু এবং ছবি বা টেক্সচার ফিল নির্বাচন করুন তালিকা থেকে বিকল্প। নামটি যেমন সংজ্ঞায়িত করে, এটি আপনাকে ব্যাকগ্রাউন্ড হিসাবে একটি ছবি বা টেক্সচার যোগ করতে সহায়তা করে। ডিফল্ট টেক্সচার প্রতিস্থাপন করতে, ঢোকান ক্লিক করুন ছবির উৎসের অধীনে বোতাম বিকল্প।

এক্সেল এ ব্যাকগ্রাউন্ড পিকচার কিভাবে প্রিন্ট করবেন

এখন আপনাকে একটি ছবি নির্বাচন করতে হবে। আপনার যদি ইতিমধ্যেই আপনার পিসিতে ছবিটি থাকে তবে একটি ফাইল থেকে ক্লিক করুন৷ বিকল্প আপনি যদি কোনো ওয়েবসাইট থেকে ছবিটি আনতে চান, তাহলে আপনাকে অনলাইন ছবি ক্লিক করতে হবে বোতাম, এবং পর্দার নির্দেশাবলী অনুসরণ করুন।

এক্সেল এ ব্যাকগ্রাউন্ড পিকচার কিভাবে প্রিন্ট করবেন

ছবিটি সন্নিবেশ করার পরে, স্বচ্ছতার স্তর পরিবর্তন করুন যাতে এটি একটি জলছাপ হিসাবে কাজ করে। তার জন্য, স্বচ্ছতা ব্যবহার করুন৷ আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী এটি সামঞ্জস্য করতে মেনু।

এক্সেল এ ব্যাকগ্রাউন্ড পিকচার কিভাবে প্রিন্ট করবেন

এখন, আপনি স্প্রেডশীটটি মুদ্রণ করতে পারেন এবং এটি ব্যাকগ্রাউন্ড থেকে ছবিটি সরাতে পারবে না।

আশা করি এই টিউটোরিয়াল সাহায্য করবে।

এক্সেল এ ব্যাকগ্রাউন্ড পিকচার কিভাবে প্রিন্ট করবেন
  1. এক্সেল এ ব্যাকগ্রাউন্ড পিকচার কিভাবে প্রিন্ট করবেন

  2. কিভাবে Tkinter এ উইন্ডোর আকারে ব্যাকগ্রাউন্ড ইমেজ রিসাইজ করবেন?

  3. কীভাবে একটি ছবি পটভূমি সরান

  4. কিভাবে একটি ছবি পটভূমি স্বচ্ছ করা যায়