কম্পিউটার

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন

A B ঠিক আছে কাগজ শীট একটি সেট; সাধারণত, এটি এক প্রান্তে একসাথে বেঁধে দেওয়া হয় এবং মুদ্রণ এবং লেখার সাথে একটি কভারে আবদ্ধ থাকে। Microsoft PowerPoint উপস্থাপনার জন্য ব্যবহৃত একটি সফ্টওয়্যার। যদি একজন ব্যবহারকারী তার পাওয়ারপয়েন্টে একটি বই ব্যবহার করে তাদের উপস্থাপনা উপস্থাপন করতে চায় তাহলে কি হবে৷

এই টিউটোরিয়ালে, আমরা ব্যাখ্যা করব কিভাবে PowerPoint-এ একটি বই ডিজাইন তৈরি করতে হয়, এই ধাপগুলি অনুসরণ করে:

  1. ছবি সন্নিবেশ করে একটি বইয়ের জন্য একটি কভার তৈরি করুন
  2. সর্পিল প্রভাব যোগ করুন
  3. শিরোনাম সেট করুন
  4. বইয়ের ভিতর তৈরি করা
  5. অন্য একটি পৃষ্ঠা তৈরি করা হচ্ছে
  6. বইটি স্থানান্তর করুন
  7. বইয়ের পিছনের অংশ তৈরি করা

পাওয়ারপয়েন্টে কীভাবে একটি বই তৈরি করবেন

1] ছবি সন্নিবেশ করে বুকলেটের জন্য একটি কভার তৈরি করুন

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন

প্রথমে, আমরা একটি বাস্তবসম্মত কভার বা টেক্সচার ডাউনলোড করব অথবা পাওয়ারপয়েন্টে একটি ছবি কপি করে পেস্ট করব। স্লাইড নতুন স্লাইডগুলিতে যান৷ বাড়িতে স্লাইড গ্রুপে ট্যাব করুন এবং একটি নতুন স্লাইড তৈরি করুন; এই নিবন্ধে, আমরা একটি ব্ল্যাঙ্ক স্লাইড ব্যবহার করছি .

দেখুন ক্লিক করুন৷ ট্যাব এবং গাইড টুলের চেকবক্সে ক্লিক করুন শো গ্রুপে। স্লাইড জুড়ে একটি গ্রিড লাইন প্রদর্শিত হবে৷

আমরা একটি আয়তক্ষেত্র তৈরি করতে চাই; Insert-এ ট্যাব, আকৃতি নির্বাচন করুন দৃষ্টান্ত গ্রুপে একটি আয়তক্ষেত্র নির্বাচন করুন এবং এটিকে স্লাইডের গিল্ড লাইনের বাম দিকে টেনে আনুন, প্রান্তে কিছু সামান্য জায়গা রেখে।

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন

আয়তক্ষেত্রে ডান-ক্লিক করুন এবং তারপর আকৃতি বিন্যাস নির্বাচন করুন . একটি ফরম্যাট ছবি উইন্ডো ফলক পাশে পপ আপ হবে. আমি

ভরাট বিভাগে, ছবি বা টেক্সচার ফিল নির্বাচন করুন . আপনি একটি উত্স থেকে ছবি সন্নিবেশ করতে পারেন, উদাহরণস্বরূপ, আপনার PC ফাইলগুলি থেকে৷ অথবা অনলাইন , অথবা আপনি ছবিটি অনুলিপি করতে পারেন এবং আয়তক্ষেত্রে ক্লিক করতে পারেন এবং ক্লিপবোর্ড নির্বাচন করতে পারেন; আপনি যে ছবিটি কপি করেছেন তা স্লাইডের আয়তক্ষেত্রে পেস্ট করা হবে।

2] সর্পিল প্রভাব যোগ করা

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন

আমরা একটি ছোট বর্গাকার আকৃতি যোগ করতে যাচ্ছি। আকৃতি বিন্যাসে ট্যাব, উপরে আকৃতি নির্বাচন করুন আকৃতি গোষ্ঠী সন্নিবেশ করান; একটি Rচুক্তি নির্বাচন করুন এবং ছবির প্রচ্ছদে আয়তক্ষেত্র আঁকুন যে অংশটি বইয়ের মেরুদণ্ড হবে।

শেপ ফিল এ যান ফরম্যাট আকৃতি-এ অঙ্কন গোষ্ঠীতে ট্যাব এবং সাদা নির্বাচন করুন . আয়তক্ষেত্রটি সাদা হয়ে যাবে।

ফরম্যাট আকৃতি -এ উইন্ডো ফলক, প্রভাবগুলি নির্বাচন করুন অথবা শেপ ফরম্যাটে যান উপরের ট্যাব। প্রভাব বিভাগে, ছায়া নির্বাচন করুন , তারপর একটি প্রিসেট চয়ন করুন৷ . আমরা প্রিসেট নির্বাচন করছি উপরের বাম দিকে অভ্যন্তরীণ অবস্থিত বিভাগ, এটি একটু ছায়া যোগ করবে।

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন

এখন আমরা সর্পিল বাঁধাই যোগ করতে যাচ্ছি। আকৃতি-এ যান এবং আর্ক নির্বাচন করুন মৌলিক আকারে শেপ টুল-এ s বিভাগ; এটিকে বই এর উপরে নিয়ে আসুন এবং এটিকে বইয়ের ছোট আয়তক্ষেত্রের উপর রাখুন এবং এটিকে চারপাশে টেনে আনুন, যাতে মনে হয় আপনি ছোট আয়তক্ষেত্রের মধ্যে সর্পিলটিকে আবদ্ধ করছেন৷

আপনি রঙ সম্পাদনা করতে পারেন এবং প্রস্থ ফরম্যাট আকৃতিতে জানালার ফলক। ফরম্যাট আকৃতিতে লাইন বিভাগে উইন্ডো ফলক, গ্রেডিয়েন্ট নির্বাচন করুন . গ্রেডিয়েন্ট স্টপে একই বাক্সে প্রথম স্টপ নির্বাচন করুন এবং কালো বেছে নিন রঙ, তারপর দ্বিতীয় স্টপ নির্বাচন করুন , মাঝখানে রাখুন এবং সাদা নির্বাচন করুন , তৃতীয় স্টপ নির্বাচন করুন এটি গাঢ় ধূসর হতে দিন এবং চতুর্থ স্টপ দিন কালো হও .

ছোট আয়তক্ষেত্র এবং চাপ উভয় হাইলাইট করুন, তারপর Ctrl D টিপুন তাদের নকল করতে। তাদের যথাযথভাবে সংগঠিত করুন। এখন আমাদের বইয়ের জন্য একটি সর্পিল বাঁধাই আছে। এছাড়াও আপনি প্রস্থ নির্বাচন করে আকার বাড়াতে বা কমাতে পারেন ফরম্যাট আকৃতিতে উইন্ডো ফলক।

3 শিরোনাম সেট করুন

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন

এখন আমরা বইটির ফন্টে একটি শিরোনাম স্থাপন করতে যাচ্ছি। ঢোকান ক্লিক করুন৷ এবং টেক্সট বক্স নির্বাচন করুন , আপনার শিরোনাম লিখুন, এবং রঙ এবং ফন্ট পরিবর্তন করে আপনার পাঠ্য বিন্যাস করুন৷

4] বইয়ের ভিতর তৈরি করা

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন

পরবর্তী স্লাইড হিসাবে বইয়ের শিরোনামের স্লাইডটি অনুলিপি করুন এবং আটকান; এখন, আমরা বইয়ের কভারের ভিতরের স্তর নিয়ে কাজ করব। আমরা একটি নতুন ফটো দিয়ে প্রথম কভার প্রতিস্থাপন করতে যাচ্ছি। আপনি যে ছবিটি ব্যবহার করবেন সেটি অনুলিপি করুন, তারপর ছবি ফর্ম্যাট করুন এ যান৷ উইন্ডো ফলক এবং ক্লিপবোর্ড নির্বাচন করুন অথবা ছবি ঢোকান .

ইমেজ পরিবর্তন করার পরে, এটি থেকে টেক্সট মুছে ফেলুন। এখন Ctrl D ব্যবহার করুন ইমেজ ডুপ্লিকেট এবং অন্য দিকে এটি আনতে. কেন্দ্রে একটি ছোট ফাঁক ছেড়ে দিন।

আকৃতি বিন্যাসে সাজান গ্রুপে ট্যাবে, পেছনে পাঠান নির্বাচন করুন; এটি ছবিটিকে পিছনে পাঠায়। Ctrl G টিপুন আয়তক্ষেত্রকে গোষ্ঠীভুক্ত করতে।

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন

একটি পৃষ্ঠা তৈরি করতে বইয়ের ভিতরে। একটি আয়তক্ষেত্র নির্বাচন করুন এবং এটিকে বইয়ের কভারে রাখুন, শেপ ফিল নির্বাচন করুন , এবং সাদা বেছে নিন আয়তক্ষেত্রটি সাদা হয়ে যাবে

পেছনে পাঠান নির্বাচন করুন একাধিকবার সাজানো গ্রুপে, কাগজটি পিছনের দিকে পাঠাতে। এটা নির্ভর করে আপনার কাছে কতগুলো ছোট আয়তক্ষেত্র আছে।

বইয়ের অভ্যন্তরীণ স্তরের রঙের কাছাকাছি বাদামী রঙ দিয়ে বইয়ের সর্পিল যেখানে সাদা স্থানটি পূরণ করুন, এটিকে একটি বাস্তবসম্মত চেহারা দিতে।

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন

আপনি একটি টেক্সটবক্স দিয়ে পৃষ্ঠাগুলি সম্পাদনা করতে পারেন৷ . আপনি একটি বুকমার্কও তৈরি করতে পারেন৷ আকৃতি সন্নিবেশ করান এ গিয়ে আকৃতিতে ফরম্যাট ট্যাব , একটি ট্যাব আপনি যখন ফরম্যাট আকৃতি খুলবেন তখন এটি খোলা হয়৷ জানালার ফলক; আকৃতি এছাড়াও হোম-এ অবস্থিত এবং ঢোকান ট্যাব একটি আয়তক্ষেত্র নির্বাচন করুন আকার দিন এবং আপনার তৈরি করা বইয়ের পৃষ্ঠার শেষে এটি যোগ করুন। আপনি আকার এবং রঙে পাঠ্য যোগ করতে পারেন

5] আরেকটি পৃষ্ঠা তৈরি করা

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন

বইয়ের ভিতরে আপনার তৈরি করা দ্বিতীয় স্লাইডটি কপি করুন এবং নিচে পেস্ট করুন। পাঠ্য এবং বুকমার্ক পরিবর্তন করুন নম্বর এবং আপনি যা খুশি তা পরিবর্তন করুন। এছাড়াও, আরেকটি পৃষ্ঠা তৈরি করুন বাম দিকে আরেকটি আয়তক্ষেত্রের আকৃতি ঢোকানোর মাধ্যমে এবং এটিকে সাদা রঙ করে, একটি টেক্সটবক্স নির্বাচন করুন , এবং আপনার ডেটা লিখুন।

6] বইটি রূপান্তর করতে

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন

দ্বিতীয় স্লাইডটি নির্বাচন করুন, ট্রানজিশন-এ যান ট্যাব এই স্লাইড গোষ্ঠীতে রূপান্তরে পৃষ্ঠা কার্ল নির্বাচন করুন৷ . তারপর ট্রানজিশন উইন্ডোর উপরের বাম দিকে যান এবং প্রিভিউ এ ক্লিক করুন . আপনি আপনার বই ফ্লিপ খোলা দেখতে পাবেন.

7] বইয়ের পিছনে তৈরি করা

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন

প্রথম স্লাইড থেকে বইটি কপি করুন এবং তৃতীয় স্লাইডের নিচে পেস্ট করুন, লেখাটি সরিয়ে অন্য কিছু লিখুন। এখন কপি করা কভারটি স্লাইডে গ্রিডের বাম দিকে রাখুন যাতে বইটি বন্ধ হয়ে গেছে। তারপর আয়তক্ষেত্র সংগঠিত করুন এবং আর্ক বইতে, যা সর্পিল বাঁধাই। তারপর Arc হাইলাইট করুন এবং আয়তক্ষেত্র , তারপর Ctrl টিপুন G তাদের গ্রুপ করতে।

ছবিতে ফরম্যাট ট্যাব , সাজানো গ্রুপে, ঘোরান নির্বাচন করুন এবং উল্টান অনুভূমিক ক্লিক করুন আয়তক্ষেত্র এবং Arc অনুভূমিকভাবে উল্টানো হবে। এখন পাওয়ারপয়েন্টে আমাদের কাছে একটি সহজ বই উপস্থাপনা আছে . একটি উপস্থাপনা হিসাবে বইটি প্রদর্শন করতে, স্লাইড শো টুল ক্লিক করুন৷ উইন্ডোর নীচে ডানদিকে৷

আপনার কোন সমস্যা হলে আমাদের কমেন্টে জানান এবং আপনার কাছে ফিরে আসবেন।

কিভাবে PowerPoint এ একটি বই তৈরি করবেন
  1. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি ভেন ডায়াগ্রাম তৈরি করবেন

  2. কীভাবে পাওয়ারপয়েন্টে একটি ফটো কোলাজ তৈরি বা সন্নিবেশ করা যায়

  3. কীভাবে PowerPoint এ একটি ডিজাইন প্রিসেট বা একটি থিম তৈরি করবেন

  4. পাওয়ারপয়েন্টে কীভাবে সিলুয়েট তৈরি করবেন