কম্পিউটার

OneNote ক্লাস নোটবুক কী এবং এটি কীভাবে কাজ করে?

OneNote Class Notebook হল বিনামূল্যে Microsoft OneNote অ্যাপের একটি উন্নত সংস্করণ যা ক্লাসরুম পরিবেশে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। OneNote-এর এই সংস্করণটি ছাত্রদের একই সাথে একসাথে প্রকল্পগুলিতে সহযোগিতা করতে এবং চিহ্নিত করার জন্য শিক্ষকের কাছে ব্যক্তিগতভাবে অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার অনুমতি দেয়। শিক্ষকরা প্রতিটি ক্লাসের জন্য অনন্য ডিজিটাল নোটবুক তৈরি করতে পারেন যেখানে শিক্ষার্থী এবং শিক্ষকদের অ্যাক্সেস রয়েছে তার সম্পূর্ণ নিয়ন্ত্রণ বজায় রেখে৷

OneNote ক্লাস নোটবুক কিভাবে OneNote থেকে আলাদা?

যদিও প্রাথমিক নোট নেওয়া এবং ক্লাউড সংরক্ষণ কার্যকারিতা OneNote ক্লাস নোটবুক এবং নিয়মিত OneNote অ্যাপের মধ্যে একই, সেখানে বেশ কিছু উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে৷

  • একাধিক ব্যবহারকারীদের জন্য একটি নোটবুকে সামগ্রী জমা দেওয়ার ক্ষমতা যা শুধুমাত্র অ্যাডমিন দ্বারা দেখা যায়৷
  • শিক্ষক এবং ছাত্রদের যোগ এবং অপসারণের জন্য প্রশাসক সরঞ্জাম।
  • অ্যাপের মধ্যে অ্যাক্সেস করার জন্য সমস্ত ব্যবহারকারীর জন্য সংস্থান এবং মিডিয়ার জন্য একটি সামগ্রী লাইব্রেরি৷
  • OneNote ব্যবহার করার জন্য সম্পূর্ণ বিনামূল্যে। OneNote ক্লাস নোটবুকের জন্য শিক্ষার জন্য একটি Microsoft 365 সদস্যতা প্রয়োজন৷

আমি কোথায় OneNote ক্লাস নোটবুক ডাউনলোড করতে পারি?

OneNote ক্লাস নোটবুক অ্যাপটি অনলাইনে পৃথক ডাউনলোড হিসাবে উপলব্ধ নয় এবং এটি Windows 10 Microsoft স্টোর অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে না।

পরিবর্তে, আপনি যে ডিভাইসে শিক্ষা অ্যাকাউন্টের জন্য আপনার Microsoft 365 সদস্যতা ব্যবহার করেন সেই ডিভাইসে আপনাকে Microsoft 365 অ্যাপ থেকে এটি অ্যাক্সেস করতে হবে।

OneNote ক্লাস নোটবুক সমস্ত Microsoft 365 সাবস্ক্রিপশন মডেলের জন্য উপলব্ধ নয়। শিক্ষার জন্য আপনার Microsoft 365 সাবস্ক্রিপশন অবশ্যই OneDrive for Business এর অন্যতম বৈশিষ্ট্য হিসেবে অন্তর্ভুক্ত করতে হবে।

একবার আপনি Microsoft 365 অ্যাপটি খুললে, OneNote ক্লাস নোটবুক অ্যাপটি উপরের-বাম কোণায় অ্যাপ লঞ্চারের মধ্যে পাওয়া যাবে। OneNote 2013 বা 2016 ব্যবহারকারীদের এই অতিরিক্ত কার্যকারিতার জন্য ক্লাস নোটবুক অ্যাড-ইন ডাউনলোড করতে হবে৷

স্টুডেন্টদের ইন্সটল করার জন্য কোন OneNote for Students অ্যাপ নেই। শিক্ষার্থীরা তাদের সংশ্লিষ্ট Microsoft 365 অ্যাকাউন্ট তথ্যের সাথে OneNote অ্যাপের সর্বশেষ সংস্করণে লগ ইন করে OneNote ক্লাসরুমের সামগ্রী অ্যাক্সেস করতে পারে৷

আপনার Microsoft 365 তথ্য দিয়ে লগ ইন করে OneNote ক্লাস নোটবুক ওয়েবসাইট থেকেও OneNote ক্লাস নোটবুক অ্যাক্সেস করা যেতে পারে।

কিভাবে একটি OneNote ক্লাস নোটবুক তৈরি করবেন

  1. আপনার কম্পিউটারে আপনার পছন্দের ওয়েব ব্রাউজার খুলুন এবং https://www.onenote.com/classnotebook এ যান৷

  2. একটি ক্লাস নোটবুক তৈরি করুন নির্বাচন করুন৷ .

    OneNote ক্লাস নোটবুক কী এবং এটি কীভাবে কাজ করে?
  3. আপনার ক্লাস নোটবুকের জন্য একটি নাম টাইপ করুন, তারপর পরবর্তী নির্বাচন করুন .

    OneNote ক্লাস নোটবুক কী এবং এটি কীভাবে কাজ করে?

    এই নামটি প্রযুক্তিগতভাবে যেকোনও হতে পারে, তবে এটি বর্ণনামূলক হওয়া ভাল যাতে শিক্ষার্থী এবং অন্যান্য শিক্ষকরা এটি সনাক্ত করতে সক্ষম হন।

  4. আপনাকে এখন OneNote ক্লাসরুমের প্রতিটি বিভাগের একটি সংক্ষিপ্ত ভূমিকা উপস্থাপন করা হবে। দ্রুত এটি পড়ুন, তারপর পরবর্তী নির্বাচন করুন৷ চালিয়ে যেতে।

    OneNote ক্লাস নোটবুক কী এবং এটি কীভাবে কাজ করে?
  5. ক্লাস নোটবুকটি সহযোগিতা ও পরিচালনা করার জন্য অন্যান্য শিক্ষকদের আমন্ত্রণ জানাতে তাদের নাম বা ইমেল ঠিকানা লিখুন। পরবর্তী নির্বাচন করুন .

    OneNote ক্লাস নোটবুক কী এবং এটি কীভাবে কাজ করে?

    আপনি যদি নিজে নোটবুকটি পরিচালনা করতে চান তবে আপনাকে অন্য শিক্ষকদের আমন্ত্রণ জানাতে হবে না। আপনি পরবর্তী সময়ে অতিরিক্ত কর্মী যোগ করতে পারেন।

  6. আপনার ছাত্রদের নাম বা ইমেল ঠিকানা টাইপ করে তাদের যোগ করুন। আপনার হয়ে গেলে, পরবর্তী নির্বাচন করুন .

    OneNote ক্লাস নোটবুক কী এবং এটি কীভাবে কাজ করে?
  7. আপনি এখন আপনার OneNote শিক্ষার্থীদের অ্যাক্সেসের জন্য সামগ্রী যোগ করতে পারেন৷ X নির্বাচন করুন একটি বিভাগ সরাতে বা + নির্বাচন করুন একটি যোগ করতে পরবর্তী নির্বাচন করুন যখন আপনি এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত।

    OneNote ক্লাস নোটবুক কী এবং এটি কীভাবে কাজ করে?

    আপনি যত খুশি তত বা কম বিভাগ যোগ করতে পারেন।

  8. আপনাকে এখন আপনার শিক্ষকের নোটবুকটি কেমন হবে তার একটি পূর্বরূপ চিত্র দেখানো হবে৷ সবকিছু ঠিকঠাক থাকলে, তৈরি করুন নির্বাচন করুন .

    OneNote ক্লাস নোটবুক কী এবং এটি কীভাবে কাজ করে?

    নোটবুক তৈরি হতে কয়েক মিনিট সময় লাগতে পারে৷

  9. আপনার OneNote ক্লাসরুম নোটবুক এখন অনলাইনে এবং OneNote অ্যাপের মধ্যে দেখতে এবং পরিচালনা করার জন্য উপলব্ধ হওয়া উচিত৷

    OneNote ক্লাস নোটবুক কী এবং এটি কীভাবে কাজ করে?

একটি OneNote ক্লাস নোটবুকে শিক্ষক এবং ছাত্রদের যোগ করুন

আপনার শিক্ষকদের নোটবুকে একজন নতুন OneNote ছাত্র বা শিক্ষক যোগ করার সবচেয়ে সহজ উপায় হল https://www.onenote.com/classnotebook এ যান, আপনার Microsoft 365 শংসাপত্র দিয়ে লগ ইন করুন, তারপর ছাত্র যোগ করুন বা সরান<নির্বাচন করুন। অথবা শিক্ষকদের যোগ করুন বা সরান .

নিশ্চিত করুন যে আপনি আপনার সঠিক Microsoft অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করেছেন, কারণ নির্দিষ্ট কার্যকারিতা অন্যথায় সম্ভব হবে না।

আমার কি OneNote ক্লাস নোটবুক দরকার?

প্রযুক্তি সংক্রান্ত সমস্ত সিদ্ধান্তের মতো, আপনাকে আপনার নির্দিষ্ট পরিস্থিতির জন্য সুবিধা এবং অসুবিধাগুলি তুলনা করতে হবে। উদাহরণ স্বরূপ, OneNote ক্লাস নোটবুক অনেক বেশি সংখ্যক ছাত্র সহ শিক্ষকদের জন্য একটি অসাধারণ সাহায্য হতে পারে, কিন্তু যদি আপনার ক্লাসের আকার ছোট হয়, তাহলে এটি কি সত্যিই অ্যাসাইনমেন্ট এবং সহযোগিতা সংগ্রহ করা আরও সহজ করে তুলবে?

OneNote Class Notebook-এ বিনিয়োগ করার আগে আপনি কিছু পয়েন্ট নিয়ে ভাবতে চাইতে পারেন:

  • OneNote ক্লাস নোটবুক কি আমার ক্লাসে ব্যস্ততা বাড়াবে নাকি কমবে?
  • OneNote ক্লাস নোটবুক ব্যবহার করে কি আমার নিজের উৎপাদনশীলতা উন্নত হবে?
  • আমার ছাত্ররা সবাই কি OneNote ক্লাস নোটবুক ব্যবহার করতে সক্ষম?
  • আমার সমস্ত ছাত্রদের কি স্কুলে এবং বাড়িতে একটি কম্পিউটারে অ্যাক্সেস আছে?
  • ডেটা সিঙ্ক করার জন্য কি ক্লাসরুমে ইন্টারনেট অ্যাক্সেস পাওয়া যায়?

অনেকগুলি OneNote ক্লাস নোটবুকের সাফল্যের গল্প রয়েছে, তবে এটি প্রতিটি শিক্ষার পরিবেশের জন্য সেরা পছন্দ বা এমনকি সম্ভবও নাও হতে পারে৷


  1. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. কম্পিউটার ভাইরাস কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. ম্যাজেন্টো কিলার কি এবং এটি কিভাবে কাজ করে?

  4. ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন কী এবং এটি কীভাবে কাজ করে