কম্পিউটার

ইনফ্রারেড নেটওয়ার্কিং কী এবং এটি কীভাবে কাজ করে?

একটি ইনফ্রারেড (IR) সংযোগ ব্যবহার করে, একটি IR সেন্সর দিয়ে সজ্জিত কম্পিউটারগুলি স্বল্প-পরিসরের বেতার সংকেতের মাধ্যমে ফাইল এবং অন্যান্য ডিজিটাল ডেটা স্থানান্তর করতে পারে। এই IR প্রযুক্তিটি ভোক্তা-ভিত্তিক টিভি রিমোট কন্ট্রোল ইউনিটের মতোই ছিল কিন্তু অনেক দ্রুত এবং বহুমুখী ব্লুটুথ এবং ওয়াই-ফাই এটিকে প্রতিস্থাপন করেছে।

ইনস্টলেশন এবং ব্যবহার

কম্পিউটার ইনফ্রারেড নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি একটি ডিভাইসের পিছনে বা পাশের পোর্টগুলির মাধ্যমে ডেটা প্রেরণ এবং গ্রহণ করে। অনেক ল্যাপটপ এবং ব্যক্তিগত হ্যান্ড-হোল্ড ডিভাইসে ইনফ্রারেড অ্যাডাপ্টার ইনস্টল করা ছিল। মাইক্রোসফট উইন্ডোজে, ইনফ্রারেড সংযোগ অন্যান্য লোকাল এরিয়া নেটওয়ার্ক সংযোগের মতো একই পদ্ধতি ব্যবহার করে।

ইনফ্রারেড নেটওয়ার্কগুলি কেবলমাত্র সরাসরি দুই-কম্পিউটার সংযোগ সমর্থন করে, প্রয়োজন দেখা দিলে অস্থায়ীভাবে তৈরি করা হয়। ইনফ্রারেড প্রযুক্তির এক্সটেনশন, তবে, দুটিরও বেশি কম্পিউটার এবং আধা-স্থায়ী নেটওয়ার্ক সমর্থন করে৷

IR রেঞ্জ

ইনফ্রারেড যোগাযোগ শুধুমাত্র অল্প দূরত্বে বিস্তৃত। দুটি ইনফ্রারেড ডিভাইস নেটওয়ার্ক করার সময়, তাদের একে অপরের কয়েক ফুটের মধ্যে থাকতে হবে। ওয়াই-ফাই এবং ব্লুটুথ প্রযুক্তির বিপরীতে, ইনফ্রারেড নেটওয়ার্ক সিগন্যাল দেয়াল বা অন্যান্য প্রতিবন্ধকতা ভেদ করতে পারে না এবং শুধুমাত্র সরাসরি দৃষ্টির মধ্যে কাজ করতে পারে। যেকোন কিছু যা দুটি আইআর ডিভাইসের মধ্যে সরাসরি লাইনকে ব্লক করে তা আইআর যোগাযোগকেও ব্লক করে।

কর্মক্ষমতা 

স্থানীয় নেটওয়ার্কে ব্যবহৃত ইনফ্রারেড প্রযুক্তি তিনটি আকারে বিদ্যমান যা ইনফ্রারেড ডেটা অ্যাসোসিয়েশন (IrDA) স্বীকৃতি দেয়:

  • IrDA-SIR :ধীর গতির ইনফ্রারেড যা 115 Kbps পর্যন্ত ডেটা হার সমর্থন করে৷
  • IrDA-MIR :মাঝারি-গতির ইনফ্রারেড যা 1.15 Mbps পর্যন্ত ডেটা হার সমর্থন করে৷
  • IrDA-FIR :উচ্চ-গতির ইনফ্রারেড যা 4 Mbps পর্যন্ত ডেটা হার সমর্থন করে।

ইনফ্রারেড প্রযুক্তির জন্য অন্যান্য ব্যবহার

যদিও IR আর একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ফাইল স্থানান্তর করার ক্ষেত্রে ভূমিকা পালন করে না, তবুও এটি অন্যান্য ক্ষেত্রে একটি মূল্যবান প্রযুক্তি। তাদের মধ্যে রয়েছে:

  • নাইট ভিশন :ইনফ্রারেড কম আলোর পরিস্থিতিতে আলোকে প্রশস্ত করে।
  • শিল্পের ইতিহাস :গবেষকরা IR প্রযুক্তি ব্যবহার করে শিল্পকর্মের পেইন্টের স্তরগুলির মধ্যে উঁকি দিয়ে দেখেন নীচে কী রয়েছে৷
  • হিটিং :ইনফ্রারেড তাপ উৎপন্ন করে এবং সঞ্চালন করে, তাই এটি সৌনা, রেস্তোরাঁর খাবার-উষ্ণায়ন স্টেশন এবং রান্নার সরঞ্জাম যেমন গ্রিলগুলিতে জনপ্রিয়৷
  • থার্মোগ্রাফি :IR প্রযুক্তি বস্তুর আপেক্ষিক তাপমাত্রা নির্ধারণ করে।
  • আবহাওয়ার পূর্বাভাস :আবহাওয়া উপগ্রহ তাপমাত্রা এবং মেঘের গঠন নির্ণয় করতে IR প্রযুক্তি ব্যবহার করে।

  1. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. কম্পিউটার ভাইরাস কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. ম্যাজেন্টো কিলার কি এবং এটি কিভাবে কাজ করে?

  4. ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন কী এবং এটি কীভাবে কাজ করে