কম্পিউটার

আইপ্যাড প্রো 2018 কীভাবে ব্যবহার করবেন

2018 সালের জন্য নতুন আইপ্যাডে হোম বোতাম নেই। এর অর্থ হল দুটি ডিভাইস যথাক্রমে একটি বড় স্ক্রীন এবং একটি ছোট বডি থাকতে সক্ষম, তবে একটি সুস্পষ্ট নেতিবাচক দিক রয়েছে:আইপ্যাড মালিকরা হোম বোতামে অভ্যস্ত এবং (অনেকটি 2017 সালের আইফোন মালিকদের মতো) এখন একটি নতুন নিয়ন্ত্রণ শিখতে হবে বিভিন্ন বোতাম এবং সোয়াইপ অঙ্গভঙ্গির উপর ভিত্তি করে সিস্টেম।

এই নিবন্ধে আমরা আপনাকে আপনার মস্তিষ্ককে পুনরায় প্রশিক্ষণ দিতে সাহায্য করি। আমরা দেখাই কিভাবে আপনার iPad Pro 2018 আনলক করবেন, হোম স্ক্রিনে ফিরবেন, অ্যাপ স্যুইচ করবেন, Siri অ্যাক্টিভেট করবেন, Apple Pay ব্যবহার করবেন এবং হোম বোতামের মাধ্যমে অ্যাক্সেস করা অন্যান্য সমস্ত ফাংশন অ্যাক্সেস করবেন।

কিভাবে আইপ্যাড প্রো চালু এবং বন্ধ করবেন

পাওয়ার চালু আগের মতই:উপরের ডানদিকে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন।

কিন্তু আপনি পাওয়ার বোতাম এবং ভলিউম বোতামগুলির একটি (উপর বা নিচে - এটি কোন ব্যাপার না) উভয়টি টিপে এবং ধরে রেখে আইপ্যাড প্রো বন্ধ করুন। পাওয়ার-অফ স্লাইডারটি প্রদর্শিত না হওয়া পর্যন্ত সেগুলিকে ধরে রাখুন, তারপর ডিভাইসটি বন্ধ করতে এটিকে সোয়াইপ করুন৷

কিভাবে আইপ্যাড প্রো জোর করে পুনরায় চালু করবেন

দ্রুত ভলিউম আপ টিপুন (তারপর রিলিজ করুন), তারপর ভলিউম ডাউন করুন (তারপর রিলিজ করুন) এবং সবশেষে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি স্ক্রিনে Apple লোগো দেখতে পাচ্ছেন।

কিভাবে আপনার আইপ্যাড প্রো আনলক করবেন

টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার হোম বোতামে বসেছিল, তাই এটিও চলে গেছে। পরিবর্তে, iPad Pro 2018 ফেস আইডি ব্যবহার করে৷

একবার আপনি আপনার মুখ শনাক্ত করার জন্য ফেস আইডি সেট আপ করলে (সেটআপের সময় আপনাকে এটি করতে বলা হবে তবে আপনি সেটিংস> ফেস আইডি এবং পাসকোডে যে কোনও সময় ফিরে যেতে পারেন) আপনি পাওয়ার বোতাম টিপে আনলক করতে পারেন স্ক্রীন, এবং তারপর নিশ্চিত করুন যে আপনার মুখ ক্যামেরায় দৃশ্যমান। এটি কাজ করেছে তা দেখানোর জন্য আপনি প্যাডলক আইকন 'খোলা' দেখতে পাবেন৷

অ্যাপলের ইঞ্জিনিয়াররা নিশ্চিত করেছেন যে আইপ্যাড প্রোতে ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেট অভিযোজন উভয় ক্ষেত্রেই ফেস আইডি কাজ করে এবং আমরা দেখেছি যে ডিভাইসের সামনে ঠিক নয় এমন মুখগুলিকে স্পট করার ক্ষেত্রে এটি ভাল। কিন্তু যদি এটি টেবিলের উপর সমতল হয় তবে আপনাকে সম্ভবত কিছুটা সামনের দিকে ঝুঁকতে হবে বা এটি তুলতে হবে।

আমরা কীভাবে ফেস আইডি ব্যবহার করতে হয় সে সম্পর্কে এই বৈশিষ্ট্যটি গভীরভাবে বিবেচনা করি।

কিভাবে হোম স্ক্রিনে ফিরে যেতে হয়

মনে রাখবেন যে আনলক করা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে হোম স্ক্রিনে নিয়ে যাবে না। এটি করার জন্য, আপনাকে স্ক্রিনের নিচ থেকে উপরের দিকে সোয়াইপ করতে হবে (যেখানে আপনি সাধারণত একটি পাতলা বার দেখতে পাবেন, ভিডিও প্লেব্যাক এবং অনুরূপ সময় ছাড়া)।

আপনি অ্যাপের মধ্যে থেকে হোম বোতামে ফিরে যেতে একই সোয়াইপ আপ ব্যবহার করতে পারেন।

কিভাবে ডক আনতে হয়

এই যেখানে এটি চতুর পায়. স্ক্রিনের নীচে থেকে উপরে সোয়াইপ করার মাধ্যমে একাধিক ফাংশন সক্রিয় করা হয়েছে, আপনি এটি কত দ্রুত করেন এবং আপনি কতদূর পর্যন্ত সোয়াইপ করেন তার উপর নির্ভর করে।

ধরা যাক আপনি একটি অ্যাপে আছেন। ধীরে ধীরে আপনার আঙুলটি স্ক্রিনের নিচ থেকে উপরে সোয়াইপ করুন (আঙুলটি নিচের দিকে চেপে রাখুন) এবং আপনি দেখতে পাবেন অ্যাপ ডক উপরে উঠছে। যেতে দিন এবং ডকটি বর্তমান অ্যাপের উপরে বসবে এবং আপনি একটি ভিন্ন অ্যাপ খুলতে পারবেন, সম্ভাব্যভাবে স্প্লিট স্ক্রিন মোডে।

ডকের নিচে সোয়াইপ করুন এবং এটি আবার অদৃশ্য হয়ে যাবে - যদি না আপনি হোম স্ক্রিনে থাকেন, যেখানে এটি সর্বদা দেখায়৷

অ্যাপগুলি কীভাবে স্যুইচ করবেন

পূর্বে 'অ্যাপ সুইচার'টি হোম বোতামটি দুবার টিপে অ্যাক্সেস করা হয়েছিল:এটি বর্তমান এবং সাম্প্রতিক অ্যাপগুলিকে দেখানো একটি স্ক্রীন এনেছিল৷

2018 iPad Pro তে আপনি স্ক্রিনের নিচ থেকে উপরের দিকে সোয়াইপ করে এবং আবার আপনার আঙুল চেপে রেখে (ডকের মতো) অ্যাপ সুইচার অ্যাক্সেস করতে পারেন - তবে এইবার মূল অ্যাপ উইন্ডোটি সঙ্কুচিত হওয়া পর্যন্ত উপরের দিকে সোয়াইপ করতে থাকুন এবং বাম দিকে একটি দ্বিতীয় উইন্ডো প্রদর্শিত হবে। এখন ছেড়ে দিন এবং আপনি অ্যাপ সুইচার স্ক্রীন দেখতে পাবেন।

কিভাবে কন্ট্রোল সেন্টার খুলবেন

হোম বোতামে ফিরে যাওয়ার জন্য ব্যবহৃত সোয়াইপ-আপ অঙ্গভঙ্গিটি কন্ট্রোল সেন্টারের জন্য ট্রিগার হিসাবে ব্যবহৃত হত, যা তাই সরাতে হয়েছিল। কন্ট্রোল সেন্টার দেখতে, স্ক্রিনের উপরের-ডান কোণ থেকে নিচের দিকে সোয়াইপ করুন।

নিশ্চিত করুন যে আপনি উপরের ডান থেকে নিচের দিকে সোয়াইপ করেছেন, কারণ কেন্দ্র/বাম অন্য কিছুর জন্য ব্যবহার করা হয়...

কীভাবে বিজ্ঞপ্তি কেন্দ্র অ্যাক্সেস করবেন

আপনার বিজ্ঞপ্তিগুলি দেখতে স্ক্রীনের শীর্ষ থেকে নীচের দিকে সোয়াইপ করুন - উপরের প্রান্তের কেন্দ্রে বা বাম দিকে৷

আইপ্যাড প্রোতে কীভাবে সিরি চালু করবেন

হোম বোতাম টিপে এবং ধরে রাখার পরিবর্তে, পাওয়ার বোতাম টিপে এবং ধরে রেখে আইপ্যাড প্রোতে সিরি সক্রিয় হয়। অথবা আপনি বলতে পারেন "Hey Siri!", ধরে নিলাম এই বৈশিষ্ট্যটি চালু আছে (সেটিংস> Siri &Search> 'Listen for Hey Siri')।

কিভাবে অ্যাপল পে ব্যবহার করবেন

টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার চলে যাওয়ায়, Apple Pay এখন ফেসিয়াল রিকগনিশন দ্বারা যাচাই করা হয়েছে।

পাওয়ার বোতামটি দুবার চাপুন, তারপরে আপনার আইপ্যাডটি দেখুন যাতে এটি আপনার মুখ স্ক্যান এবং প্রমাণীকরণ করতে পারে। লেনদেনটি অবশ্যই 30 সেকেন্ডের মধ্যে সম্পন্ন করতে হবে।

কিভাবে স্ক্রিনশট নিতে হয়

একই সময়ে ভলিউম আপ এবং পাওয়ার বোতাম টিপুন। স্ক্রিনটি সাদা হয়ে যাবে এবং আপনি নীচে বাম দিকে আপনার স্ক্রিনশটের একটি ছোট থাম্বনেল দেখতে পাবেন৷

অবিলম্বে এটির সাথে ইন্টারঅ্যাক্ট করতে এটিতে আলতো চাপুন (টীকা যোগ করুন, ক্রপ করুন, ভাগ করুন), এটিকে অদৃশ্য করতে বাম দিকে সোয়াইপ করুন বা এটি চলে যাওয়ার জন্য অপেক্ষা করুন৷ পরবর্তী দুটি ক্ষেত্রে আপনি পরে এটি ফটোতে খুঁজে পেতে পারেন৷

আপনার অ্যাপল পেন্সিল কিভাবে পেয়ার করবেন

মনে রাখবেন, প্রথমত, শুধুমাত্র দ্বিতীয় প্রজন্মের Apple পেন্সিল 2018 iPad Pros-এর সাথে সামঞ্জস্যপূর্ণ। 2015 সালের প্রথম-জেনার মডেল তাদের সাথে কাজ করবে না।

এখন, আইপ্যাডের ডানদিকের প্রান্তে (সামঞ্জস্যপূর্ণ) পেন্সিলটি রাখুন, যার নিজস্ব সমতল প্রান্তটি চৌম্বক সংযোগকারীর দিকে রয়েছে। এটি স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হবে, এবং জোড়া দেওয়ার প্রস্তাব:অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।

আরও তথ্যের জন্য আমাদের Apple Pencil (2018) পর্যালোচনা পড়ুন৷

আইপ্যাড প্রো 2018 কীভাবে ব্যবহার করবেন

আপনার অ্যাপল পেন্সিল কিভাবে চার্জ করবেন

একটি 2018 iPad Pro এর সাথে চৌম্বকীয়ভাবে পেন্সিল সংযুক্ত করুন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে চার্জ হওয়া শুরু করবে, ধরে নিবে যে iPad-এ যথেষ্ট শক্তি রয়েছে৷

আইপ্যাড প্রো থেকে কীভাবে আপনার আইফোন চার্জ করবেন

যেহেতু এখন একটি USB-C পোর্ট রয়েছে (লাইটনিংয়ের পরিবর্তে), iPad Pro 2018 একটি iPhone চার্জ করতে সক্ষম। আপনাকে শুধু একটি USB-C থেকে লাইটনিং কেবল ব্যবহার করে দুটি ডিভাইস সংযোগ করতে হবে৷

ক্যামেরা থেকে কিভাবে ফটো ইম্পোর্ট করবেন

আইপ্যাডের ইউএসবি-সি পোর্টটি উচ্চ-রেজোলিউশনের ফটো দ্রুত স্থানান্তরের জন্য উপযুক্ত, তবে (আপনার ক্যামেরার ডকের উপর নির্ভর করে) সঠিক অ্যাডাপ্টারগুলি ধরে রাখতে এটি একটি ব্যথা হতে পারে। আমরা আপনাকে একটি পৃথক নিবন্ধে এই প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাব:কীভাবে একটি আইপ্যাড প্রো-তে একটি ক্যামেরা সংযুক্ত করবেন৷

কিভাবে অ্যানিমোজি ব্যবহার করবেন

অ্যানিমোজি বার্তা অ্যাপের মাধ্যমে অ্যাক্সেস করা হয়। একটি নতুন থ্রেড খুলুন বা একটি নতুন বার্তা শুরু করুন, তারপর সমস্ত অ্যানিমোজি দেখতে বাঁদর আইকনে আলতো চাপুন (এছাড়া আপনার তৈরি করা যে কোনও মেমোজি)।

আপনি এখন বিভিন্ন মুখের সাথে পরীক্ষা করতে পারেন যা আপনি টানতে পারেন, এবং আপনি প্রস্তুত হয়ে গেলে রেকর্ডিং শুরু করতে লাল বোতামটি আলতো চাপুন৷ কীভাবে অ্যানিমোজি ব্যবহার করবেন এ সম্পর্কে আরও বিস্তারিত পড়ুন।


  1. হোম বোতাম ছাড়া আইফোন 12, 11, এক্সআর এবং আইফোনগুলি কীভাবে ব্যবহার করবেন

  2. আইপ্যাড প্রোতে একটি নথিতে মার্কআপ কীভাবে ব্যবহার করবেন

  3. আইপ্যাডে অ্যাপল পেন্সিল কীভাবে ব্যবহার করবেন

  4. আইপ্যাডে স্প্লিট স্ক্রিন কীভাবে ব্যবহার করবেন