কম্পিউটার

কীভাবে একটি আইপ্যাড বন্ধ করবেন

আপনি যদি আপনার আইপ্যাডের ব্যাটারি লাইফ সংরক্ষণ করতে চান - সম্ভবত এটি দীর্ঘ গাড়ির যাত্রার দৈর্ঘ্য স্থায়ী করার জন্য, বা সম্ভবত আপনি আপনার আইপ্যাডের গতি বাড়ানোর চেষ্টা করতে চান, আপনাকে এটি বন্ধ করতে হবে। শুধু আপনার আইপ্যাডকে ঘুমাতে দিলেই মেমরি পরিষ্কার করা বা ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য যথেষ্ট হবে না৷

একটি আইপ্যাড বন্ধ করা একটি অপ্রতিক্রিয়াশীল আইপ্যাড পুনরায় চালু করার একমাত্র উপায় যখন iPad হিমায়িত হয় এবং কিছুই কাজ করছে না৷

একটি আইপ্যাড বন্ধ করা সহজ হওয়া উচিত এবং কিছু আইপ্যাডের জন্য এটি। কিন্তু আইপ্যাড বন্ধ করা এত সহজ নয় যে, কিছু আইফোনের মতো, হোম বোতামের অভাব রয়েছে (আমরা এখানে হোম বোতাম ছাড়াই কীভাবে একটি আইফোন বন্ধ করতে পারি তা নিয়ে আলোচনা করছি)।

এই নিবন্ধে, আমরা দেখাই কিভাবে আপনার iPad বন্ধ করতে হয়।

কিভাবে একটি হোম বোতাম দিয়ে একটি আইপ্যাড বন্ধ করবেন

হোম বোতাম আছে এমন একটি iPad বন্ধ করা সহজ৷

  1. আপনার আইপ্যাডের শীর্ষে থাকা পাওয়ার বোতামটি প্রায় 3 সেকেন্ডের জন্য চেপে ধরে রাখুন, যতক্ষণ না আপনি 'পাওয়ার বন্ধ করার জন্য স্লাইড' বার্তাটি দেখতে না পান।
  2. আপনার আইপ্যাড বন্ধ করতে পাওয়ার আইকনটিকে ডানদিকে স্লাইড করুন।
  3. স্ক্রিনটি কালো হওয়া উচিত এবং একটি ছোট অগ্রগতি চাকা প্রদর্শন করা উচিত। কয়েক সেকেন্ড পরে, আপনার ডিভাইসটি পাওয়ার ডাউন হয়ে যাবে।
  4. আইপ্যাড চালু করতে আবার পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন।

যদি বোতামটি কাজ না করে, আতঙ্কিত হবেন না - আমরা আপনাকে দেখাতে পারি কিভাবে একটি ভাঙা পাওয়ার বোতাম ঠিক করতে হয়।

আইপ্যাড প্রো এবং আইপ্যাড এয়ার কীভাবে বন্ধ করবেন

2018 সালে আইফোনের মতো আইপ্যাড প্রো একটি অল স্ক্রিন ফ্রন্ট পেয়েছে, যা হোম বোতাম হারানোর মাধ্যমে সম্ভব হয়েছে। পরবর্তীতে 2020 সালে আইপ্যাড এয়ারও তার হোম বোতাম হারিয়ে ফেলে।

তাই যদি আপনার কাছে 2018 বা 2020 iPad Pro বা 2020 iPad Air কোনো হোম বোতাম না থাকে তাহলে সেগুলিকে বন্ধ করার জন্য আপনাকে বোতাম প্রেসের একটি সামান্য জটিল সমন্বয় অনুসরণ করতে হবে।

আপনার হোম বোতাম ফ্রি আইপ্যাড বন্ধ করতে আপনাকে বোতাম টিপে এই সংমিশ্রণটি মনে রাখতে হবে:

  1. ভলিউম সুইচগুলির একটি টিপুন এবং ধরে রাখুন৷
  2. এখন পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। (উভয় বোতাম একসাথে চাপতে হবে)।
  3. আপনার আইপ্যাড এখন আপনাকে পাওয়ার অফ স্লাইডার দেখাবে। আপনি আপনার আইপ্যাড বন্ধ করতে এটি সোয়াইপ করতে পারেন।

আপনি যদি খুঁজে পান যে আপনি স্ক্রিন শট নিচ্ছেন এই পদক্ষেপগুলি চেষ্টা করুন:

  1. আপ ভলিউম সুইচ টিপুন।
  2. ডাউন ভলিউম সুইচ টিপুন।
  3. এখন পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন (ওরফে সাইড বোতাম)।
  4. আপনার iPad পাওয়ার অফ স্লাইডার দেখাবে, আপনার iPad বন্ধ করতে এটি সোয়াইপ করুন।

কীভাবে একটি প্রতিক্রিয়াহীন আইপ্যাড জোর করে পুনরায় চালু করবেন

উপরের টিউটোরিয়ালটি ব্যাখ্যা করে যে কীভাবে কোনও আইপ্যাড বন্ধ করতে হয়, শাটডাউন মেনু সক্রিয় করতে ডিভাইসটিকে প্রতিক্রিয়াশীল হতে হবে। কিন্তু আপনার ডিভাইসটি সম্পূর্ণরূপে প্রতিক্রিয়াহীন হলে এবং এখনও সঠিকভাবে বন্ধ করার প্রয়োজন হলে কী হবে? আপনাকে 'হার্ড রিসেট' বা ফোর্স রিস্টার্ট হিসাবে পরিচিত কাজ সম্পাদন করতে হবে।

  • পাওয়ার বোতাম সহ আইপ্যাডের জন্য আপনি 10 সেকেন্ডের জন্য পাওয়ার বোতাম এবং হোম বোতাম দুটিই ধরে রাখতে পারবেন, যতক্ষণ না স্ক্রীন কালো হয়ে যায় এবং অ্যাপল লোগো দেখায়।
  • 2020 থেকে আইপ্যাড প্রো এবং এয়ারের জন্য আপনার ভলিউম আপ টিপুন এবং রিলিজ করা উচিত, তারপরে টিপুন এবং ভলিউম কম ছেড়ে দিন। অবশেষে, উপরের মত অ্যাপল লোগো না দেখা পর্যন্ত সাইড (পাওয়ার) বোতাম টিপুন এবং ধরে রাখুন।

কিভাবে আপনার iPad রিস্টার্ট করবেন

আপনার আইপ্যাড রিস্টার্ট করতে অ্যাপল লোগো না আসা পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। একবার আপনি এটি দেখলে আপনি বোতামগুলি ছেড়ে দিতে পারেন এবং আপনার iOS ডিভাইসটিকে পুনরায় চালু করার অনুমতি দিতে পারেন। এটি আবার চালু হয়ে গেলে, আপনার iPhone বা iPad সঠিকভাবে বন্ধ করতে উপরের নির্দেশাবলী অনুসরণ করুন৷


  1. আইফোন বা আইপ্যাড কীভাবে রিস্টার্ট করবেন

  2. আইফোন এবং আইপ্যাডে মাল্টিটাস্কিং কীভাবে বন্ধ করবেন

  3. আইফোন 12, 11, XR, X এবং পূর্ববর্তী সহ একটি আইফোন কীভাবে বন্ধ করবেন

  4. কিভাবে ফায়ারস্টিক বন্ধ করবেন