কম্পিউটার

আইফোন 12, 11, XR, X এবং পূর্ববর্তী সহ একটি আইফোন কীভাবে বন্ধ করবেন

2017 সালে Apple iPhone X চালু করার কয়েক বছর হয়ে গেছে। তারপর থেকে আমাদের কাছে iPhone XS জেনারেশন, iPhone 11, iPhone XR আছে এবং এখন আমাদের কাছে iPhone 12 সিরিজ আছে, যার সবকটিতেই ফুল স্ক্রিন রয়েছে হোম বোতামের খরচ।

এটি হোম বোতামের অভাব যা এই ভয়ঙ্কর ফোনগুলিকে নতুনদের জন্য ভয়ঙ্কর করে তুলতে পারে। হোম বোতাম অপসারণের অর্থ হল সাধারণ ফাংশন - যেমন হোম স্ক্রিনে ফিরে আসা - অপরিচিত অঙ্গভঙ্গি বা বোতাম সংমিশ্রণে বরাদ্দ করা হয়৷

এই প্রবন্ধে আমরা ব্যাখ্যা করব কিভাবে সব থেকে সহজ ফাংশনগুলির মধ্যে একটি করতে হয়:আইফোন বন্ধ করা। ডিফল্টরূপে, ব্যাটারি জীবন বাঁচাতে আইফোনগুলি নির্দিষ্ট পরিমাণ নিষ্ক্রিয়তার পরে 'ঘুমতে যায়'। (আপনি সেটিংস> ডিসপ্লে এবং উজ্জ্বলতা> অটো-লক এ এটি পরিবর্তন করতে পারেন।) কিন্তু আপনার আইফোন ঘুমিয়ে থাকলেও এটি ব্যাটারি শক্তি ব্যবহার করে - আপনি যদি বাড়ি থেকে দূরে থাকেন এবং শক্তি সংরক্ষণের প্রয়োজন হয় তবে এটি একটি আদর্শ পরিস্থিতি নয়।

আপনি ভাবছেন কেন আপনি আপনার আইফোন বন্ধ করতে চান। আপনি আপনার আইফোনটি বন্ধ করতে চাইতে পারেন এমন একটি কারণ হল এটি ধীরে ধীরে চলতে শুরু করেছে বা অদ্ভুতভাবে পারফর্ম করছে। আপনার আইফোন বন্ধ করা মেমরিও খালি করতে পারে। আমরা এখানে আলোচনা করি কিভাবে একটি ধীর আইফোন ঠিক করা যায় এবং কিভাবে আইফোন ক্যাশে সাফ করা যায়।

হোম বোতাম ছাড়াই আইফোন ব্যবহার করার বিষয়ে আরও সাধারণ পরামর্শের জন্য, আইফোন 12, 11 এবং এক্সআর কীভাবে ব্যবহার করবেন তা দেখুন। এবং অন্যান্য iOS ডিভাইসের জন্য, কিভাবে একটি iPad বন্ধ করতে হয় তা দেখুন।

আইফোন 12, 11, XR, XS এবং X কীভাবে বন্ধ করবেন

একটি পাওয়ার-অফ স্লাইডার উপস্থিত না হওয়া পর্যন্ত হোম বোতাম সহ iPhoneগুলি পাওয়ার বোতাম টিপে এবং ধরে রেখে বন্ধ করা হয় (কখনও কখনও সাইড বোতাম হিসাবে উল্লেখ করা হয়)। তবে এটি একটি iPhone XS-এ করার চেষ্টা করুন এবং আপনি পরিবর্তে Siri ট্রিগার করবেন।

এর কারণ হল যে আইফোনগুলিতে হোম বোতাম নেই সেগুলিতে আপনি হোম বোতাম টিপে সিরিকে ট্রিগার করতে পারবেন না, তাই অ্যাপল সেই কার্যকারিতাটিকে পাশের বোতামে সরানো হয়েছে৷

তাহলে, কিভাবে আপনি আপনার iPhone 12, 11 বা তার আগের পাওয়ার বন্ধ করতে পারেন?

আইফোন 12, 11, XR, X এবং পূর্ববর্তী সহ একটি আইফোন কীভাবে বন্ধ করবেন

আপনার ফেস আইডি আইফোনটি বন্ধ করতে আপনাকে বোতাম টিপে এই সংমিশ্রণটি মনে রাখতে হবে:

  1. একটি ভলিউম সুইচ টিপুন এবং ধরে রাখুন।
  2. এখন সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  3. আপনার iPhone এখন আপনাকে পাওয়ার অফ স্লাইডার দেখাবে। আপনি আপনার iPhone বন্ধ করতে এটি সোয়াইপ করতে পারেন।

আমরা প্রায়শই দেখতে পাই যে উপরের কী কম্বো ব্যবহার করলে আমরা কেবল আমাদের ফোনকে ঘুমোতে বাধ্য করি, অথবা আমরা একটি স্ক্রিন শট নিই, যা হতাশাজনক হতে পারে, তাই আমরা আমাদের iPhone বন্ধ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পছন্দ করি:

  1. আপ ভলিউম সুইচ টিপুন।
  2. ডাউন ভলিউম সুইচ টিপুন।
  3. এখন সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  4. আপনার iPhone এখন আপনাকে পাওয়ার অফ স্লাইডার দেখাবে। আপনি আপনার iPhone বন্ধ করতে এটি সোয়াইপ করতে পারেন।
  5. আইফোন চালু করতে আবার সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন।

কিভাবে একটি iPhone SE, 8, 7 এবং পুরোনো বন্ধ করবেন

হোম বোতাম সহ iPhoneগুলি পাওয়ার বোতাম টিপে এবং ধরে রেখে বন্ধ করা হয় (কখনও কখনও এটি সাইড বোতাম হিসাবে উল্লেখ করা হয়) যতক্ষণ না একটি পাওয়ার-অফ স্লাইডার প্রদর্শিত হয়৷

  1. পাওয়ার বোতামটি প্রায় 3 সেকেন্ডের জন্য চেপে ধরে রাখুন যতক্ষণ না আপনি 'পাওয়ার বন্ধ করার জন্য স্লাইড' বার্তাটি দেখতে পাচ্ছেন না।
  2. আপনার iPhone বা iPad বন্ধ করতে পাওয়ার আইকনটিকে ডানদিকে স্লাইড করুন।
  3. স্ক্রিনটি কালো হওয়া উচিত এবং একটি ছোট অগ্রগতি চাকা প্রদর্শন করা উচিত। কয়েক সেকেন্ড পরে, আপনার ডিভাইসটি পাওয়ার ডাউন হয়ে যাবে।
  4. আইফোন চালু করতে আবার সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন।

কীভাবে একটি প্রতিক্রিয়াহীন iPhone জোর করে পুনরায় চালু করবেন

উপরের টিউটোরিয়ালটি ব্যাখ্যা করে যে কীভাবে কোনও আইফোন বন্ধ করতে হয়, শাটডাউন মেনু সক্রিয় করতে iOS ডিভাইসটিকে প্রতিক্রিয়াশীল হতে হবে। কিন্তু আপনার ডিভাইসটি সম্পূর্ণরূপে প্রতিক্রিয়াহীন হলে এবং এখনও সঠিকভাবে বন্ধ করার প্রয়োজন হলে কী হবে? আপনাকে 'হার্ড রিসেট' বা ফোর্স রিস্টার্ট হিসাবে পরিচিত কাজ সম্পাদন করতে হবে।

যদিও এটি আপনার আইফোন বা আইপ্যাড বন্ধ করার জন্য আপনার যাওয়ার পদ্ধতি হওয়া উচিত নয়, কখনও কখনও এটির প্রয়োজন হয়৷

iPhone 6S এবং পুরানো

  • পাওয়ার বোতাম এবং হোম বোতাম দুটোই 10 সেকেন্ডের জন্য চেপে ধরে রাখুন, যতক্ষণ না স্ক্রীন কালো হয়ে যায় এবং Apple লোগো দেখায়।

iPhone 7

  • পাওয়ার বোতাম এবং ভলিউম ডাউন বোতামটি ধরে রাখুন (হোম বোতামের পরিবর্তে)। কারণ এই ফোনের হোম বোতামটি সফ্টওয়্যার-নিয়ন্ত্রিত এবং সম্ভবত iOS ক্র্যাশের ক্ষেত্রে এটি প্রতিক্রিয়াশীল হবে না৷

iPhone 8 এবং নতুন

iPhone 8 এবং তার পরের জন্য, আপনার এই ধাপগুলি অনুসরণ করা উচিত (উপরের মতো):

  1. আপ ভলিউম সুইচ টিপুন।
  2. ডাউন ভলিউম সুইচ টিপুন।
  3. এখন সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  4. আপনার iPhone এখন আপনাকে পাওয়ার অফ স্লাইডার দেখাবে। আপনি আপনার iPhone বন্ধ করতে এটি সোয়াইপ করতে পারেন।

ভাবছেন কোন আইফোনে হোম বোতাম আছে? পড়ুন:কোন আইফোনে টাচ আইডি আছে?


  1. কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

  2. আইফোনে এয়ারপ্লে কীভাবে বন্ধ করবেন

  3. কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন

  4. কিভাবে অ্যাক্টিভেশন লক নিষ্ক্রিয় করবেন এবং আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন