কম্পিউটার

আপনার ম্যাকে ফরাসি অক্ষর (é, è, ê) কিভাবে টাইপ করবেন

এই সংক্ষিপ্ত নির্দেশিকাটি ব্যাখ্যা করবে কিভাবে আপনার ম্যাক, আইপ্যাড বা আইফোনে অ্যাকসেন্ট আইগু (é), অ্যাকসেন্ট গ্রেভ (è), সার্কামফ্লেক্স (ê) এবং আরও অনেক কিছু দিয়ে ফরাসি অক্ষর টাইপ করতে হয়।

সবচেয়ে সহজ উপায় - এবং এটি Macs, iPhones এবং iPads-এ কাজ করে - আপনি যে অক্ষরে উচ্চারণ করতে চান সেটিতে ট্যাপ করা এবং কী চেপে ধরে রাখা। কিছুক্ষণ পরে একটি 'পপ-আপ' বুদ্বুদ প্রদর্শিত হবে এবং আপনি যে উচ্চারণটি ব্যবহার করতে চান তা নির্বাচন করতে পারেন। আপনার Mac এ, যখন আপনি e ধরেন কী নীচে, একটি পপ-আপ প্রদর্শিত হবে এবং আপনি e কী-এর জন্য 7টি ভিন্ন উচ্চারণগুলির মধ্যে একটি থেকে নির্বাচন করতে পারেন। উচ্চারণটি নির্বাচন করতে, আপনি যেটি ব্যবহার করতে চান সেটিতে ক্লিক করুন বা এটির সংশ্লিষ্ট নম্বরে ট্যাপ করুন (এই ক্ষেত্রে, 1-7)

আপনার ম্যাকে ফরাসি অক্ষর (é, è, ê) কিভাবে টাইপ করবেন

আপনার আইফোন, আইপ্যাড বা আইপড টাচে, আপনি যখন একটি কী চেপে ধরেন তখন সেই কীটির জন্য একটি সিরিজের বিকল্প প্রদর্শিত হবে। নীচের স্ক্রিনশটে যেমন চিত্রিত হয়েছে, আপনি যখন e অক্ষরটি ধরে রাখবেন e কী-র বিকল্প সহ একটি মেনু প্রদর্শিত হবে।

আপনার ম্যাকে ফরাসি অক্ষর (é, è, ê) কিভাবে টাইপ করবেন

আপনার Mac এ ফরাসি অক্ষর টাইপ করার জন্য আরেকটি বিকল্প হল বিকল্প ব্যবহার করা কী৷

একটি উচ্চারণ aigu টাইপ করতে, বিকল্প ধরে রাখুন কী এবং e অক্ষরটি আলতো চাপুন (একটি apostrophe-সুদর্শন চরিত্র অস্থায়ীভাবে প্রদর্শিত হবে) . তারপর বিকল্প ছেড়ে দিন কী এবং e অক্ষরটি আলতো চাপুন আবার এইবার একটি উচ্চারণ aigu (é) সহ একটি e অ্যাপোস্ট্রফি প্রতিস্থাপন করবে।

বিকল্প ব্যবহার করে একটি উচ্চারণ কবর টাইপ করার চাবিকাঠি একটু ভিন্ন. বিকল্প ধরে রাখুন কী এবং ` আলতো চাপুন মূল. বিকল্প ছেড়ে দিন কী এবং এইবার হয় a আলতো চাপুন , e অথবা u – আপনি কোন অক্ষরের সাথে উচ্চারণ কবর ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে।

একটি অ্যাকসেন্ট সার্কনফ্লেক্স টাইপ করা অনেকটা অ্যাকসেন্ট গ্রেভের মতো – বিকল্পটি ধরে রাখুন কী এবং i আলতো চাপুন মূল. বিকল্প ছেড়ে দিন কী এবং এইবার হয় a আলতো চাপুন , e , i , o অথবা u – আপনি কোন অক্ষরের সাথে অ্যাকসেন্ট সার্কনফ্লেক্স ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে।

একটি ট্রমা টাইপ করতে একটি সার্কনফ্লেক্সের মতো একই পদ্ধতি ব্যবহার করুন তবে i প্রতিস্থাপন করুন u দিয়ে কী কী৷

উচ্চারণ সহ অক্ষর টাইপ করার একটি চূড়ান্ত উপায় হল অক্ষর দর্শক ব্যবহার করা (এটিকে শুধু অক্ষর বলা হয় OS X/macOS-এর পুরানো সংস্করণে) – একই যেটি আপনি ইমোজিগুলি "টাইপ" করতে ব্যবহার করতে পারেন৷


  1. আপনার হিমায়িত ম্যাক কিভাবে ঠিক করবেন

  2. কীভাবে আপনার ম্যাকে ক্যাপস লক অক্ষম করবেন [দ্রুত টিপস]

  3. কিভাবে আপনার পিসিতে iMessage পাবেন

  4. কিভাবে আপনার ম্যাকে একটি প্রিন্টার যোগ করবেন?