কম্পিউটার

Google I/O:আপনার যা কিছু জানা দরকার

Google I/O (ইনোভেশন ইন দ্য ওপেন) বিশ্বের জন্য অনেক বিস্ময়কর জিনিস এবং খবর নিয়ে এসেছে। ইভেন্টটি 7 মে শুরু হয়েছিল এবং 9 মে, 2019 তারিখে ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউ-এর শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে শেষ হয়েছিল। Google সর্বদা বিজ্ঞাপনগুলিকে স্ট্রিমলাইন করার জন্য এবং তার অ্যাপগুলির আরও ভাল কার্যকারিতার জন্য ব্যবহারকারীদের ডেটা ব্যবহার করার জন্য অভিযুক্ত করা হয়, কিন্তু 2019 এর সাথে, I/O এটি প্রমাণ করেছে যে এটি তার থেকেও বেশি৷

ঠিক আছে, মূল বক্তব্যটি মোড়ানো হয়েছে, তাই অনেকগুলি ঘোষণা সম্পর্কে কথা বলার সময় এসেছে৷

Google Pixel 3A এবং Pixel 3A XL অনেকটাই বাস্তব৷ Google I/O:আপনার যা কিছু জানা দরকার

Google I/O, 2019 এর অনেক আগে, Pixel 3A সম্পর্কে গুজব ছিল এবং ইভেন্টের পরে, সেগুলি সবই সত্য বলে প্রমাণিত হয়েছিল। Google সস্তা দামে হেডফোন জ্যাক সহ Pixel 3A এবং 3A XL লঞ্চ করেছে। দাম শুরু হয় $399 থেকে। একটি সস্তা মডেল চালু করার পিছনে কারণ হল যে Google আরও বেশি লোকের কাছে সহায়ক স্মার্টফোন অভিজ্ঞতা আনতে চায়। পরাক্রমশালী পিক্সেল সামনে এবং পিছনের উভয় দিকের শুটারগুলিতে সুপার রেস জুম, নাইট সাইট এবং পোর্ট্রেট মোড সহ উন্নত ক্যামেরা বৈশিষ্ট্য সহ আসে৷

প্রশ্ন হল আমরা কম দামে কি হারিয়ে ফেলছি-

Pixel 3A ওয়াটারপ্রুফিং এবং ওয়্যারলেস চার্জিং মিস করে। যাইহোক, এটি ক্লাউডে বিনামূল্যে Google ফটো স্টোরেজ আসে, তবে ছবির গুণমান সম্পূর্ণ রেজোলিউশনের পরিবর্তে উচ্চ মানের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

নতুন Pixel তিনটি রঙে পাওয়া যাবে- সাদা, কালো এবং বেগুনি। তারা Verizon, T-Mobile এবং Sprint-এর মতো বড় ক্যারিয়ারের সাথে আসবে এবং অন্যান্য ১৩টি দেশে উপলব্ধ

Android Q বিটা 3 দেখায় Android আরও স্মার্ট হয়ে উঠেছে

Google I/O:আপনার যা কিছু জানা দরকার

অ্যান্ড্রয়েড কিউ বিটা এখন পর্যন্ত শুধুমাত্র পিক্সেল ডিভাইসের জন্য উপলব্ধ ছিল, তবে Google I/O-তে ঘোষণার সাথে, এটি এখন 21টি ডিভাইসে উপলব্ধ হবে। বিটা সংস্করণ এছাড়াও প্রতিটি স্ট্যান্ডার্ড অ্যান্ড্রয়েড অ্যাপের জন্য ডার্ক থিমের সাথে আসে। এই বৈশিষ্ট্যটি আগের বিটা সংস্করণে উপলব্ধ ছিল; যাইহোক, আমরা এটি সক্রিয় বা নিষ্ক্রিয় করতে সক্ষম হইনি।

সুতরাং, ব্যবহারকারীরা ম্যানুয়ালি বা ব্যাটারি সেভার মোড বেছে নিয়ে এটি চালু করতে পারেন। এখন পর্যন্ত অ্যাপগুলি কাজ করার সময় সোশ্যাল মিডিয়া এবং ইন্টারনেটের বিক্ষিপ্ততা কমাতে ব্যবহার করা হত, এখন Google নতুন ফোকাস মোড সহ আপনাকে মনোযোগ দেওয়ার জন্য একটি উদ্যোগ নিয়েছে। ফোকাস মোড আপনাকে নির্দিষ্ট অ্যাপ্লিকেশানগুলি নির্বাচন করতে সক্ষম করে যা আপনি একটি সময়ে এড়াতে চান এবং আপনাকে স্বস্তি দিতে বিজ্ঞপ্তিগুলি অক্ষম করে৷

এছাড়াও, শীঘ্রই অভিভাবকরা তাদের অ্যাপ ব্যবহার সীমিত করতে বাচ্চাদের সাথে তাদের অ্যাকাউন্ট লিঙ্ক করতে সক্ষম হবেন এবং তাদের বাচ্চাদের অনলাইন কার্যকলাপ নিরীক্ষণ করতে পারবেন।

অ্যান্ড্রয়েড কিউ স্মার্ট রিপ্লাই থার্ড-পার্টি মেসেজিং অ্যাপের জন্যও চালু করা হবে এবং এটি Google ম্যাপ চালু করার মতো অ্যাকশনও অফার করবে যদি তারা ঠিকানা বা যাতায়াত সম্পর্কে কোনও বার্তা দেখতে পায়।

Android শীঘ্রই সমস্ত ভিডিওতে লাইভ সাবটাইটেল অফার করবে Google I/O:আপনার যা কিছু জানা দরকার

আরেকটি চমৎকার ফিচার যোগ করা হবে, সব ভিডিওতে লাইভ ক্যাপশন। আপনি যখনই একটি ভিডিও দেখবেন, ভিডিওটি যেখানেই থাকুক না কেন, সেটি ওয়েব, অ্যাপ বা ক্যামেরা রোলে হতে পারে, গুগল শীঘ্রই ভিডিওটিতে সাবটাইটেল যোগ করবে। এটা আশ্চর্যজনক না? যারা ভিডিওতে বলা নির্দিষ্ট ভাষার সাথে পরিচিত নন তারা বুঝতে পারবেন ভিডিওটি কী। এটি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য খুবই উপকারী হবে। যাইহোক, ক্যাপশন উপযুক্ত না হলে এটি একটি বিরক্তিকর অ্যাডন হতে পারে।

ফোন কলগুলিতে লাইভ ক্যাপশন যোগ করা হবে, যা আপনি যা বলেছেন তা বুঝতে অসুবিধা হতে পারে এমন লোকেদের সাহায্য করবে।

প্রজেক্ট মেইনলাইন

অ্যান্ড্রয়েড কিউ এর সাথে, গুগলও প্রজেক্ট মেইনলাইন চালু করছে। গুগল এখন ফোন নির্মাতাদের অপেক্ষা না করে সরাসরি প্লে স্টোরের মাধ্যমে সফ্টওয়্যার আপডেট প্রকাশ করা শুরু করবে। এখন আপডেটের নতুন সিস্টেম মডিউলগুলিতে আসবে যা ডিভাইসের ক্যামেরা বাগগুলির জন্য "মিডিয়া উপাদান" এর মতো নির্দিষ্ট অংশগুলি পরিচালনা করতে সহায়তা করে৷

এই প্রকল্পের সুবিধা হল একটি বাগ আপডেট ডিভাইসের অন্যান্য অংশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে দেয় না

Google Stadia

Google I/O:আপনার যা কিছু জানা দরকার

Google Stadia নামে একটি গেমিং সাবস্ক্রিপশন পরিষেবা চালু করেছে। কোম্পানিটি মার্চ 2019-এ GDC গেমিং কনফারেন্সে ক্লাউড-ভিত্তিক প্ল্যাটফর্ম ঘোষণা করেছে।

Stadia ইন্টারনেট অ্যাক্সেস এবং Chrome ওয়েব ব্রাউজার সহ সকলের জন্য ট্রিপল-এ গেম স্ট্রিমিং সম্ভাবনা অফার করে। এটি ল্যাপটপ, ডেস্কটপ, ফোন এবং ট্যাবলেটে Chrome এবং Chromecast Ultra-এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল অ্যাক্সেসযোগ্যতা, আপনি সহজেই কয়েক সেকেন্ডের মধ্যে একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্যুইচ করতে পারেন, যাতে গেমাররা যেখানেই যান তাদের গেমগুলি নিয়ে যেতে পারেন৷ এছাড়াও, Stadia গেমারদের এমন একটি গেমে যেতে দেবে যা তারা YouTube-এ ফলো করতে পারে। এটি নিজস্ব কন্ট্রোলার সহ আসে, যার একটি ডেডিকেটেড গুগল অ্যাসিস্ট্যান্ট বোতাম রয়েছে। Google এর Stadia অ্যাপল আর্কেডের সাথে একটি প্রতিযোগিতা হবে, একবার এটি উপলব্ধ হবে। মূল্য এবং প্রাপ্যতা এখনও অবধি ঘোষণা করা হয়নি৷

Google Nest Hub Max Google I/O:আপনার যা কিছু জানা দরকার

Google Home Line এখন Google Nest Umbrella হিসাবে পুনঃব্র্যান্ড করা হয়েছে। গুগল লাইনের জন্য একটি নতুন পণ্য ঘোষণা করেছে, নেস্ট হাব ম্যাক্স যার দাম হবে $229৷ ডিভাইসটি হল Google Home Max, Nest ক্যামেরা এবং Google Home Hub-এর সংমিশ্রণ।

এটি কী অফার করে?

Nest Hub Max একটি 10-ইঞ্চি ডিসপ্লে, স্মার্ট ডিসপ্লে, সিকিউরিটি ক্যামেরা, ফ্রন্ট-ফেসিং ক্যামেরা এবং লাউডস্পিকার সবই এক গ্যাজেটে নিয়ে আসে। এটা কি পাগল না? সামনে ক্যামেরা দিয়ে, আপনি Google Duo ভিডিও কল করতে পারেন। যে ব্যক্তি হেঁটে যায় তাকে চিনতে যথেষ্ট স্মার্ট এবং তারপর সঠিক তথ্য যেমন ক্যালেন্ডার এবং বিজ্ঞপ্তিগুলি প্রদর্শন করবে৷

আপনি বাড়িতে না থাকার সময় ডিভাইসটি দ্বারা চেনা যায় না এমন কেউ যদি হেঁটে যায়, তাহলে এটি একটি সতর্কতা পাঠায়৷

এটি Google Home থেকে আলাদা কারণ এটি একটি অন্তর্নির্মিত ক্যামেরার সাথে আসে। ক্যামেরার সাথে ফেসিয়াল রিকগনিশন আসে, যা পরিবারের সদস্যদের মধ্যে কাস্টমাইজড ফলাফল প্রদান করে নেস্ট হাব ম্যাক্স এই গ্রীষ্মের শেষে আসবে।

গুগল লেন্স আপডেট

Google I/O:আপনার যা কিছু জানা দরকার

গত বছর, গুগল লেন্স কিছু আকর্ষণীয় আপডেট পেয়েছে যেমন কাগজের টুকরো থেকে তথ্য সনাক্ত করা। এই বছর, এটি আরও আকর্ষণীয় হয়ে উঠেছে, এখন Google Lens এমনকি একটি মেনুতে সঠিক খাবারগুলি অনুসন্ধান করতে পারে এবং ডিশটি দেখতে কেমন তা প্রদর্শন করতে Google মানচিত্রের তথ্যের ভিত্তিতে খাবারের ফটোগুলি দেখাতে পারে৷

এখন বিল ভাগ করুন বা বিলে ক্যামেরা ঘোরানোর মাধ্যমে একটি টিপ যোগ করুন। এটি আপনাকে বিল ভাগ করতে সাহায্য করার জন্য ক্যালকুলেটরও আনবে।

ছদ্মবেশী মোড সহ Google মানচিত্র এখন

Google I/O:আপনার যা কিছু জানা দরকার

গুগলকে সবসময় বিজ্ঞাপনের জন্য ডেটা সংরক্ষণ এবং ব্যবহার করার অভিযোগ আনা হয়েছে, এবার গুগলকে দেখানো হয়েছে যে এটি আসলে গোপনীয়তার বিষয়ে যত্নশীল। এটি অবস্থান এবং অনুসন্ধান ট্র্যাকিং কমানোর চেষ্টা করেছে, Google Maps এখন ছদ্মবেশী মোড সহ আসবে, তাই এখন আপনার অনুসন্ধানগুলি ব্যক্তিগত হবে৷ The feature will be available for both web and app. 

Duplex Is Coming To The Web

You can now use Google Duplex to bring up information and navigate the web to book movie tickets and more. Rather than confirming a booking for you, users can browse auto-filled forms to verify what Duplex has written before proceeding.

All this is about Google Assistant getting intelligent by the day. You can send messages, reply to emails and send photos to friend swiftly.

Well, this is it! This is all Google I/O had in store this year. We will update you with the arrivals of the updates and products. We hope you like this article. If yes, then please subscribe to our posts.


  1. ম্যাকে Google ড্রাইভ – আপনার যা কিছু জানা দরকার

  2. ব্লুটুথ 5.1:আপনার যা কিছু জানা দরকার

  3. ক্লাউড গেমিং:আপনার যা জানা দরকার!

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!