কম্পিউটার

লিনাক্সে কীভাবে ট্রাফিককে অন্য কম্পিউটারে (আইপি) পুনঃনির্দেশ করা যায়

এই টিউটোরিয়ালটি আপনাকে ব্যাখ্যা করে কিভাবে ইন্টারনেট ট্রাফিককে লিনাক্স চালিত একটি কম্পিউটার থেকে অন্য আইপি ঠিকানায় রিডাইরেক্ট করতে হয়।

আপনি যদি কখনও একটি ওয়েব পরিষেবা বা একটি ওয়েবসাইট এক সার্ভার থেকে অন্য সার্ভারে স্থানান্তর পরিচালনা করেন তবে আপনি জানেন যে অভিজ্ঞতাটি কতটা পাগল হতে পারে। যাইহোক, আপনি যদি প্রক্রিয়াটিকে পরিষ্কার ধাপে বিভক্ত করেন এবং ধ্রুবক চেক চালান তবে আপনি নিজের উপর অভিজ্ঞতাটিকে কিছুটা সহজ করে তুলতে পারেন। মাইগ্রেশনের শেষের দিকে আপনি যে সমস্যার সম্মুখীন হতে পারেন তার মধ্যে একটি হল সেই সময়কাল যখন আপনার ওয়েবসাইটটি নতুন অবস্থানে ভালভাবে চলছে কিন্তু নতুন সার্ভারে ডোমেন নাম ফরওয়ার্ড করার জন্য অপেক্ষা করতে হবে। ডোমেন ফরওয়ার্ডিং সম্পন্ন না হওয়া পর্যন্ত আপনি হয় আপনার পরিষেবা বন্ধ করতে পারেন, অথবা নতুন সার্ভারে সমস্ত ট্র্যাফিক ফরোয়ার্ড করার জন্য আপনি আপনার প্রথম সার্ভার সেটআপ করতে পারেন। IPTables ব্যবহার করে লিনাক্স মেশিনে আপনি কীভাবে এটি করতে পারেন তা দেখে নেওয়া যাক।

যদি আপনি ইতিমধ্যেই জানেন না, IPtables হল একটি সফ্টওয়্যার ফায়ারওয়াল যা লিনাক্সের বেশিরভাগ ডিস্ট্রিবিউশনের সাথে পাঠানো হয়। এটি একটি অত্যন্ত দরকারী সফ্টওয়্যার এবং শুধুমাত্র একটি ফায়ারওয়াল হিসাবে ব্যবহার করা যেতে পারে। এই অনুশীলনে আমরা একটি লিনাক্স সার্ভারে IPTables কনফিগার করব যাতে পোর্ট 80 এ আসা সমস্ত ট্র্যাফিক (যা ডিফল্ট ওয়েব সার্ভার পোর্ট), IP 122.164.34.240 সহ একটি সার্ভারে পুনঃনির্দেশিত হয়। . প্রথম ধাপ হল আপনার লিনাক্স বক্স সেট করা যাতে এই ধরনের ফরওয়ার্ডিং করা যায়। একটি টার্মিনাল উইন্ডো খুলুন, রুট ব্যবহারকারী হিসাবে লগ ইন করুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান:

# ইকো 1>/proc/sys/net/ipv4/ip_forward

পরবর্তী ধাপ হল নতুন সার্ভারে ট্রাফিক রিডাইরেক্ট করতে IPTables কে বলা:

# iptables -t nat -A PREROUTING -p tcp -dport 80 -j DNAT -গন্তব্য 122.164.34.240

IPTables যাদুটি এখানে ঘটে। তৃতীয় এবং চূড়ান্ত ধাপে আমরা IPTables-কে বলি নতুন সার্ভারের পোর্ট 80-এ কানেকশনের উৎপত্তি যেন পুরানো সার্ভার থেকে এসেছে বলে মনে হয়।

# iptables -t nat -A POSTROUTING -p tcp -d 122.164.34.240 -dport 80 -j মাস্কেরেড

চূড়ান্ত পদক্ষেপটি প্রয়োজন কারণ আমরা যদি নতুন সার্ভারের ওয়েব সার্ভারকে না বলি যে সংযোগগুলি ক্লায়েন্ট মেশিনগুলি থেকে আসছে, তাহলে এটি মনে করবে যে সেগুলি পুরানো সার্ভার থেকে উদ্ভূত হয়েছে৷


  1. লিনাক্স ভিপিএস-এ কীভাবে CS:GO সার্ভার তৈরি করবেন

  2. কীভাবে একটি লিনাক্স হোম সার্ভার সুরক্ষিত করবেন

  3. লিনাক্স সার্ভারে উচ্চ ট্র্যাফিক ওয়েবসাইটগুলির জন্য অ্যাপাচি এবং পিএইচপি কীভাবে কনফিগার করবেন

  4. কিভাবে মাইক্রোসফট অফিসকে অন্য কম্পিউটারে স্থানান্তর করা যায়